গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়ন এবং সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়ন||Formative Evaluation And Summative Evaluation
BENGALI VERSION||ENGLISH VERSION
Formative Evaluation And Summative Evaluation |
Assignment Questions -
1. গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়ন বলতে কি বোঝেন।||What is Meant BY Formative Evaluation?
2. গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়নের বৈশিষ্ট্য গুলি লেখ।||Write Down The Characteristics Of Formative Evaluation.
3. সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়ন বলতে কি বোঝেন।||What is Meant By Summative Evaluation.
4. সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়নের বৈশিষ্ট্য গুলি লেখ।||Write Down The Characteristics Of Summative Evaluation.
5. গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়ন এবং সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়নের মধ্যে পার্থক্য সম্পর্কে বর্ণনা করো।||Distinguish Between Formative Evaluation And Summative Evaluation.
গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়ন এবং সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়ন
BENGALI VERSION -
(ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)
1. ভূমিকা -
মূল্যায়ন একটি ধারাবাহিক, জটিল সার্বিক এবং ব্যাপক প্রক্রিয়া।যার উদ্দেশ্য শিহ্মার লহ্ম্য থেকে শুরু করে সমস্ত উপাদান গুলির গুণমান বিচার করে শিহ্মার ক্রমিক উন্নয়ন করা।যা শিহ্মার্থীদের কৃতকার্যের পরিমাপ ও বিচার করতে সহায়তা হয়। সাধারণত, মূল্যায়নের কাজ কখন কখন করা হবে, তার ভিত্তিতে মূল্যায়নকে দুটি ভাগে ভাগ করা যায়।
- গঠনমূলক বা পাঠ চলাকালীন বা পর্যায়ক্রমিক মূল্যায়ন।
- সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়ন।
1. গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন -
1. ধারণা -
নির্দেশদান পর্ব চলাকালীন শিখন অগ্ৰগতি পর্যালোচনা করে শিখন সাফল্য ও ব্যর্থতার হ্মেত্রে এই ধরনের অ্যাসেসমেন্ট করা হয়।এই অ্যাসেসমেন্টের প্রাথমিক লহ্ম্য হল শিহ্মককে শিক্ষার্থীর শিখনের মাত্রা ও উন্নয়ন সম্পর্কে তথ্য সরবরাহ করা যা পরবর্তী মূল্যায়নে সহায়তা করে। সুতরাং শিহ্মা প্রক্রিয়ার পাঠদানের সময় শিক্ষার্থীর অগ্ৰগতি বিচার করার জন্য যে অ্যাসেসমেন্ট করা হয়,তাকে কর্ম চলাকালীন বা গঠনমূলক মূল্যায়ন বলে। অর্থাৎ শিহ্মণ প্রক্রিয়ার পাঠদান চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্ৰগতি হচ্ছে কিনা তা যে মূল্যায়নের সাহায্যে বিচার করা হয়,তাকেই গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন বলে।
2. সংজ্ঞা -
বিশিষ্ট শিক্ষাবিদ N.E.Gronlund (1985) গঠনমূলক মূল্যায়নের সংজ্ঞায় বলেছেন - "Formative Evaluation is used to monitor learning progress during instruction and to provide continuous feedback to both pupil and teacher concerning learning successes and failures."
শিহ্মাবিদ R.L.Ebel এবং D.A. Frisble(1986) এর মতে, "Formative Evaluation is conducted to monitor the instructional process,to determine wheather learning is talking place as planned."
Weston,MC Alpine এবং Bordinaro বলেছেন,"The purpose of Formative Evaluation is to validate or ensure that the goals of the instruction are being achieved and to improve the instruction,if necessary,by means of indentification and subsequent remediation of problematic aspects."
শিহ্মা মনোবিদ W.Wiersms এবং S.G.Jurs বলেছেন, "Formative Evaluation occurs over a period of time and monitor student progress."
3. গঠনমূলক মূল্যায়নের বৈশিষ্ট্য -
- কোনো একটি শিহ্মাবর্ষব্যাপী এই মূল্যায়ন পরিচালনা করা হয়।
- এই মূল্যায়ন পাঠদান চলাকালীন শিহ্মক ও শিহ্মার্থীর সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে অবহিত করে।
- শিক্ষার্থীর ভূল ও দুর্বলতা গুলি চিহ্নিতকরণে সহায়তা করে।
- সমগ্ৰ শিহ্মা ব্যবস্থা সুপরিকল্পিত ভাবে পরিচালনার কাজে সহায়তা করে।
- যে কোনো কর্ম সম্পাদনের প্রাথমিক পর্যায়ে গঠনমূলক মূল্যায়ন অত্যন্ত প্রয়োজনীয়।
- শিক্ষা প্রক্রিয়ার সূক্ষ্ম বিশ্লেষণে এই মূল্যায়নের গুরুত্ব আরোপ করে।
- এই মূল্যায়ন যে কোনো সাফল্য ও ব্যর্থতার কারণ অনুসন্ধানের চেষ্টা করে।
- এর পরিধি সংকীর্ণ।
- চলতি শিহ্মার্থীদের জন্য এই মূল্যায়নের ব্যবস্থা করা হয়।
- মূল্যায়নকে প্রভাবিত করে এমন বিষয় গুলিকে খোঁজার চেষ্টা করে এই গঠনমূলক মূল্যায়ন।
- গঠনমূলক মূল্যায়নের পরিকল্পনাটি নমনীয় প্রকৃতির হয় ফলে সহজেই পরিবর্তন করা সম্ভব।
- এই মূল্যায়ন দৈনন্দিন মৃল্যায়নের উপর গুরুত্ব আরোপ করে।
- কোনো কর্মসূচি বা প্রকল্পে প্রাথমিক পর্যায়ে গঠনমূলক মূল্যায়নের গুরুত্ব অধিক হলেও যত সময় বাড়তে থাকে অর্থাৎ প্রকল্প যতই সমাপ্তির দিকে অগ্ৰসর হয়,এর গুরুত্ব কমতে থাকে। সময়ের সাথে গঠনমূলক মূল্যায়নের গুরুত্ব হ্রাস পায়।
4. গঠনমূলক মূল্যায়নের মডেল -
গঠনমূলক মূল্যায়নের সবথেকে গুরুত্বপূর্ণ মডেলটি হল শিহ্মাবিদ D.L.Stuffebeam এর প্রস্তাবিত CIPP মডেল।এই মডেল মূল্যায়নের চারটি উপাদানের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
1. Context Evaluation (C) -
এই মূল্যায়নে কোনো নতুন প্রকল্প বা কর্মসূচি সূচনার প্রাসঙ্গিকতা বিচার করা হয় এবং এই কর্মসূচি কীভাবে বর্তমান মূল্যায়ন ব্যবস্থার উন্নতি বিধানে সহ্মমতাও বিচার করা হয়।
2. Input Evaluation (I) -
নতুন কর্মসূচি বা প্রকল্প রূপায়নের জন্য প্রয়োজনীয় অর্থ সংস্থান,মানবসম্পদ(যেমন - শিহ্মক, শিক্ষার্থী) ও পরিকাঠামোর মূল্যায়ন হল Input Evaluation।
3. Process Evaluation (P) -
শিক্ষার্থীর অন্তিম আচরণ হল মূল্যায়নের ফলশ্রুতি।তাই শিক্ষার্থীর প্রারম্ভিক আচরনকে প্রত্যাশিত অন্তিম আচরণে পরিবর্তিত করার জন্য কী কী প্রক্রিয়া শিহ্মণ পদ্ধতি,কৌশল,প্রযুক্তি বিদ্যা ও যন্ত্রপাতির প্রয়োজন এবং সেগুলি কতটা সহজলভ্যতার মূল্যায়ন শিহ্মাহ্মেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
4. Product Evaluation (P) -
শিহ্মাব্যবস্থার গুনগত মান যাচাই করা হয় মূল্যায়নের ফলাফলের গুনগত মানের ভিত্তিতে।কোনো একটি শিক্ষা সময়কালের শেষে শিহ্মার্থীর সম্পাদিত আচরন সস্তোষজনক হলে শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আমাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে। শিক্ষার্থীর সম্পাদিত আচরনকেই মূল্যায়নের গুরুত্বপূর্ণ ফলাফল হিসাবে বিবেচনা করা হয়।
5. শিক্ষার্থীদের উপর প্রভাব -
- শিক্ষার্থীরা পাঠের প্রতি আরও অনুপ্রানিত হয়ে।
- শিক্ষার্থীদের শিক্ষার প্রতি দায়িত্ব বোধ বৃদ্ধি পায়।
- শিক্ষার্থীরা শিহ্মকের পাশাপাশি মূল্যায়নের ব্যবহারকারী হতে পারে।
- শিক্ষার্থীরা মূল্যবান জীবনব্যাপী দহ্মতা যেমন স্ব-মূল্যায়ন এবং লহ্ম্য নির্ধারনের শেখে।
- শিক্ষার্থীরা স্ব-মূল্যায়নে আরও পারদর্শী হয়ে ওঠে।
- শিক্ষার্থীদের আচরণ প্রতিফলনকে উৎসাহিত করে।
2. সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়ন -
1. ধারনা -
নির্দেশদান পর্ব শেষে হলে বা কোনো কোর্স সমাপ্তিতে বা দীর্ঘ সময়ের পরে শিক্ষার্থীরা কী পরিমানে শিখন সামর্থ্য গুলি অর্জনে সহ্মম হয়েছে তার বিচারই হল সামগ্ৰিক মূল্যায়ন। অর্থাৎ কোনো কর্মসূচি বা কোনো প্রকল্পের শেষে শিহ্মণ উদ্দেশ্য গুলি কতখানি চরিতার্থ হয়েছে এবং শিহ্মার্থীরা কতখানি পারদর্শিতা অর্জন করেছে সে সম্পর্কিত তথ্য যে মূল্যায়নের সাহায্যে সংগ্ৰহ করা হয়,তাকেই সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন বলে।
2. সংজ্ঞা -
বিশিষ্ট শিক্ষাবিদ N.E.Gronlund (1985) সংকলনধর্মী মূল্যায়নের সংজ্ঞায় বলেছেন, "Summative Evaluation typically comes at the end of a Course (or unit) of instruction.It is designed to determine the extent to which the instructional Objectives have been achieved and is used primarily for assigning Course grades or certifying pupil mastery of the intended learning outcomes."
শিহ্মাবিদ Ebel এবং Frisbie (1986) বলেছেন, "Summative Evaluation is conducted at the end of an instructional segment to determine if learning is sufficiently complete to warrant moving the learner to the next segment of Instruction."
শিহ্মাবিদ Servien এর মতে,"All assessments can be summative(i.e. have the potential to serve a summative function) but only some have the additional capability of serving formative functions."
শিহ্মাবিদ W.Wiersma & S.G. Jurs (1990) বলেছেন, "Summative Evaluation is done at the conclusion of instruction and measures the extent to which students have attained the desired outcome."
3. সংকলনধর্মী বা প্রান্তিক বা অন্তিম মূল্যায়নের বৈশিষ্ট্য -
- সংকলনধর্মী মূল্যায়নের ব্যবস্থা করা হয় কোনো বিশেষ উদ্দেশ্য পূরণের জন্য গৃহীত নির্দেশনা মূলক কর্মসূচির সার্থক রূপ দানের জন্য।
- সংকলনধর্মী মূল্যায়ন অনুষ্ঠিত হয় কোনো একটি সেমিস্টার (6 মাস অন্তর) বা শিহ্মাবর্ষের শেষে।
- কাঙ্খিত আচরনগত উদ্দেশ্য গুলি শিক্ষার্থীদের মধ্যে কতটা সংঘটিত হয়েছে এবং শিহ্মণ শিখন প্রক্রিয়া কতটা ফলপ্রসূ হয়েছে তা সংকলনধর্মী মূল্যায়নের মাধ্যমে বিচার করা সম্ভব।
- সংকলনধর্মী মূল্যায়ন শিক্ষার্থী এবং কোনো কর্মসূচির সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে শিহ্মককে Feedback প্রদান করে।
- কোনো একটি কর্মসূচি বা প্রকল্পের ধারাবাহিকতা বজায় রাখা হবে নাকি সমাপ্তি ঘোষনা করা হবে এ বিষয়ে সিদ্ধান্তে গ্ৰহনে সংকলনধর্মী মূল্যায়ন সহায়তা করে।
- এই মূল্যায়ন শিহ্মাব্যবস্থার বিশ্লেষনের উপর অধিক গুরুত্ব আরোপ করে।
- এই মূল্যায়নটি হল বিচারমূলক।
- এই মূল্যায়নের কৌশল গুলি নির্ভরযোগ্য,যথার্থ এবং সর্বজনগ্ৰাহ্য
- এই মূল্যায়নের উদ্দেশ্য গুলি ব্যাপক।
- এই মূল্যায়নের উদ্দেশ্যাবলির কি ধরনের কৌশল ব্যবহৃত হবে তা বিবেচিত হয়।
- এই মূল্যায়নের দ্বারা শিক্ষার্থীদের বৌদ্ধিক আচরনের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
- এই মূল্যায়ন দ্বারা শিক্ষার্থীদের শিহ্মা শিখন প্রক্রিয়ার গুনগত মান নির্ধারণ করা হয়।
- কোনো কর্মসূচি বা প্রকল্পের প্রাথমিক পর্যায়ে সংকলনধর্মী মূল্যায়নের গুরুত্ব কম থাকলেও যত সময় বাড়তে থাকে অর্থাৎ প্রকল্প যতই সমাপ্তির দিকে অগ্রসর হয়।এর গুরুত্ব ততই বাড়তে থাকে। সময়ের সাথে সংকলনধর্মী মূল্যায়নের গুরুত্ব বৃদ্ধি পায়।
সংকলনধর্মী মূল্যায়নের সবচেয়ে উল্লেখযোগ্য মডেলটি হল শিহ্মাবিদ Stake প্রবর্তিত "Countenance Evaluation" বা "Responsive Evaluation"।
Stake এর মতে -
মূল্যায়ন (Evaluation) = পরিমাপ(Measurement) + বিচারকরন(Judgement)
বা, মূল্যায়ন (Evaluation) = বিবরণ ( Description) + বিচারকরন (Judgement)
"Countenance Evaluation" এ কোনো বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে সকল সম্ভাব্য দৃষ্টিকোণ থেকে পরিমাণ গত ও গুনগত বিবরণ দেওয়া হয়।এই বিবরণ গুলি একটি নির্দিষ্ট ক্রমে সাজানো হয়।একে বিবরণ ম্যাট্রিক্স বলে।এই ম্যাট্রিক্স কী হয়েছে তার বিবরণ থাকে।এই ম্যাট্রিক্সের বিবরণ গুলি "বিচারকরন ম্যাট্রিক্সের" কী হওয়া উচিত ছিল বিবৃতি গুলির সাথে তুলনা করা হয়।
5. শিক্ষার্থীদের উপর প্রভাব -
- শিক্ষার্থীদের কোর্স বা ইউনিটের সমাপ্তির সামগ্ৰিক শিক্ষার সারসংক্ষেপ করতে পারে।
- শিক্ষার্থীদের মধ্যে বৌদ্ধিক আচরনের বিকাশ পায়।
- শিক্ষার্থীরা কোর্সে শেষে যে গ্ৰেড প্রাপ্ত হয় তা তাদের কর্মহ্মমতার স্তর নির্দেশ করতে সহায়তা করে।
- শিক্ষার্থীদের শিহ্মাবর্ষ ব্যাপী অগ্ৰগতির পরিমাপ করা হয়।
- শিক্ষার্থীরা উচ্চতর শ্রেনির জন্য প্রস্তুত হয়েছে কিনা তা জানা এবং সেই অনুযায়ী প্রশংসাপত্র প্রদান করা হয়।
3. গঠনমূলক মূল্যায়ন এবং সংকলনধর্মী মূল্যায়নের মধ্যে পার্থক্য -
1. সংজ্ঞা -
শিহ্মণ প্রক্রিয়ার পাঠদান চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্ৰগতি হচ্ছে কিনা তা যে মূল্যায়নের সাহায্যে বিচার করা হয়,তাকেই গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন বলে।
কোনো কর্মসূচি বা কোনো প্রকল্পের শেষে শিহ্মণ উদ্দেশ্য গুলি কতখানি চরিতার্থ হয়েছে এবং শিহ্মার্থীরা কতখানি পারদর্শিতা অর্জন করেছে সে সম্পর্কিত তথ্য যে মূল্যায়নের সাহায্যে সংগ্ৰহ করা হয়,তাকেই সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন বলে।
2. ধরন -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন হল বিকাশমূলক মূল্যায়ন।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন হল বিচারমূলক মূল্যায়ন।
3. সময়সীমা -
কোনো একটি শিহ্মাবর্ষ ব্যাপী গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন পরিচালনা করা হয়।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন অনুষ্ঠিত হয় কোনো একটি সেমিস্টার (6 মাস অন্তর) বা শিহ্মাবর্ষের শেষে।
4. প্রাসঙ্গিকতা -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন শিহ্মণ প্রক্রিয়ার প্রকাশিত গুনগত মান বজায় রাখা হচ্ছে কিনা এবং নির্দিষ্ট সময়ে শেষ করা যাবে কিনা সে বিষয়ে ধারাবাহিক তদারকি ও Feedback প্রদানে সাহায্যে করে।
আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের মাধ্যমে কোনো কর্মসূচি বা প্রকল্পের সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে অবাহিত হওয়া যায়। প্রকল্পটির ধারাবাহিকতা বজায় রাখা হবে নাকি সমাপ্তি ঘোষনা করা হবে।এ বিষয়ে সিদ্ধান্ত গ্ৰহনে এই মূল্যায়ন সাহায্যে করে।
5. পরিধি -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়নের বিষয়গুলি অপেক্ষাকৃত সংকীর্ণ ও বিশেষীকৃত।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের বিষয়গুলি অপেক্ষাকৃত ব্যাপক ও সাধারণ।
6. পরিমান -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন হল দৈনন্দিন অগ্ৰগতির পরিমান।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন হল শিহ্মাবর্ষ ব্যাপী শিক্ষার্থীর অগ্ৰগতির পরিমান।
7. উদ্দেশ্য -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়নের উদ্দেশ্য হল শিক্ষার্থীর শিখনের উন্নতি এবং শিহ্মকের পাঠদানের উন্নতি ঘটানো।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের উদ্দেশ্য হল শিক্ষা শিখন প্রক্রিয়ার গুনগত মান নির্ধারণ করা।
8. কার্যকারিতা -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন কারী পাঠদান কর্মসূচিতে অংশগ্রহণ করেন এবং এই কর্মসূচিকে আরও উন্নতি করার চেষ্টা করেন। আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন কারী কর্মসূচিতে অংশগ্রহণ করেন না।উক্ত কর্মসূচির কার্যকারিতা শুধু তাঁরা বিচার করেন।
9. প্রয়োগ -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়নে সাধারনত শিহ্মককৃত অভীহ্মা কিংবা আদর্শায়িত অভীহ্মা, যথা - পর্যবেক্ষণ,প্রশ্নগুচ্ছ ইত্যাদি হ্মেত্রে প্রয়োগ করা হয়।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নে সর্বজনগ্ৰাহ্য নির্ভরযোগ্য ও যথার্থ কৌশল ব্যবহৃত হয়,যথা - মাধ্যমিক পরীক্ষা,উচ্চ মাধ্যমিক পরীক্ষা, বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা ইত্যাদির হ্মেত্রে প্রয়োগ করে।
10. তথ্য সংগ্রহ -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়নে একাধিক বার অল্প সময়ের ব্যবধানে তথ্য সংগ্রহ করা হয়,যা পাঠ্যাংশের উপর পরীক্ষা, পর্যবেক্ষণ, গৃহ কাজ,শ্রেণি কাজ,মৌখিক প্রশ্ন,কাজের পত্রের,ক্যুইজ, বিতর্ক সভা, আলোচনা সভায় ব্যবহৃত হয়।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের গ্ৰেড নির্ধারন হলেও পাঠক্রমের উদ্দেশ্যের যথার্থতা এবং পাঠদানের কার্যকারিতা সম্পর্কিত তথ্যাবলির মাধ্যমে সংগ্ৰহ করা হয়।
11. সীমাবদ্ধ -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন কেবলমাত্র বৌদ্ধিক আচরনেই মধ্যে সীমাবদ্ধ থাকে না। শ্রেণিকক্ষে সবরকমের আচরণ যেমন - বৌদ্ধিক, অনুভূতি মূলক এবং মনশ্চালন মূলক এর অন্তর্ভুক্ত। কিন্তু সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের মধ্যে একটি সীমাবদ্ধ দেখা যায়।প্রধানত এই মূল্যায়নের বৌদ্ধিক আচরনের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
12. মডেল -
গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়নে ব্যবহৃত সবচেয়ে উল্লেখযোগ্য মডেলটি হল Stuffebeam এর CIPP মডেল।আর সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়নের ব্যবহৃত সবচেয়ে উল্লেখযোগ্য মডেলটি হল Stake এর Countenance Evaluation মডেল।
13. উদাহরণ -
সাধারণত,একটি বিদ্যালয়ের যে কোনো শ্রেণিকক্ষে শিহ্মক শিক্ষার্থীদের উপর দৈনন্দিন গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন করে থাকেন।আর সেই শ্রেণিকক্ষে শিহ্মক শিক্ষার্থীদের উপর বার্ষিক পরীক্ষার মাধ্যমে শিহ্মাবর্ষের শেষে সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন করে থাকেন।
14. চিত্র -
4. উপসংহার -
শিক্ষা হ্মেত্রে মূল্যায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়।তাই এই দুই মূল্যায়ন একান্ত প্রয়োজনীয় বিষয়।যথা পাঠ্যাংশের একক বা উপএককের প্রত্যাশিত শিখন সামর্থ্যগুলি কী পরিমাণে অর্জিত হয়েছে সে সম্পর্কে তথ্য গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন বিশেষ প্রয়োজন। আর শিহ্মন উদ্দেশ্যাবলির কী ধরনের কৌশল ব্যবহৃত হবে তার জন্য সংকলনধর্মী বা প্রান্তিক মূল্যায়ন একান্ত প্রয়োজন। পরিশেষে বলা যায় যে এই দুই ধরনের মূল্যায়ন শিহ্মাহ্মেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।
CLICK HERE -