Concept Of Personality||ব্যক্তিত্বের ধারনা

Concept Of Personality||ব্যক্তিত্বের ধারনা

Concept Of Personality||ব্যক্তিত্বের ধারনা

ENGLISH VERSION||BENGALI VERSION

Concept Of Personality
Concept Of Personality

Assignment Questions -

1. Briefly Describe About Personality.||ব্যক্তিত্ব সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা কর।

2. Describe the personality characteristics.||ব্যক্তিত্বের বৈশিষ্ট্য গুলি বর্ণনা কর।

BENGALI VERSION

ব্যক্তিত্বের ধারনা

1. ভূমিকা -

ব্যক্তিত্ব একটি অমূর্ত ধারণা।এই শব্দটিকে সাধারণ জীবনে এবং সাহিত্যে এত বিভিন্ন অর্থে ব্যবহার করা হয় যে, তার থেকে ব্যক্তিত্বের প্রকৃত স্বরূপ খুঁজে পাওয়া মুশকিল। সাধারণ অর্থে কখনও বলা হয় লোকটির ব্যক্তিত্ব আছে, আবার কখনও বলা হয় লোকটির ব্যক্তিত্ব নেই। কিন্তু মনোবৈজ্ঞানিক অর্থে ব্যক্তিত্বহীন ব্যক্তি হয় না।প্রত্যেকেরই ব্যক্তিত্ব আছে। অর্থাৎ,ব্যক্তিত্বের প্রকাশ হয় বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে। এগুলি পর্যবেহ্মণের মাধ্যমে ব্যক্তি বিশেষের পরিচয় পাওয়া যায়।

2. ব্যক্তিত্বের অর্থ এবং ধারনা -

ব্যুৎপত্তিগত ভাবে 'ব্যক্তিত্ব' কথাটির ইংরেজি প্রতিশব্দ হল 'Personality' যা ল্যাটিন শব্দ 'Persona' থেকে উদ্ভূত হয়েছে। 'Persona' শব্দটির অর্থ হল 'গ্ৰীস দেশে নাটক মঞ্চস্থ করার সময় অভিনেতা অভিনেত্রীরা নাটকের চরিত্র অনুসারে যে মুখোশ ব্যবহার করত তাকেই 'Persona' বলা হত। অর্থাৎ,দর্শকরা নাটকের চরিত্রকে যেভাবে দেখে তাই হল 'Persona'.

Cicero এই প্রসঙ্গে মন্তব্য করেন,"অন্যের নিকট ব্যক্তি নিজেকে যে ভাবে প্রকাশ করে,জীবনে সে যে ভূমিকায় অভিনয় করে এবং তার ব্যক্তিগত গুনের সমন্বয় যা তাকে কাজের উপযোগী করে তোলা,তাকেই বলা হয় 'Persona'। অর্থাৎ,ব্যক্তিত্ব হল এক ধরনের দৃষ্টিভঙ্গি যা ব্যক্তির মানসিক, সামাজিক,প্রাহ্মোভিক, নৈতিক, দৈহিক ইত্যাদি বৈশিষ্ট্য ভিত্তিক সামগ্ৰিক রূপ প্রকাশ করে।

লৌকিক ভাবে সাধারণত স্বাতন্ত্র্য এবং অসাধারণ ত্বকেই ব্যক্তিত্বের লহ্মণ বলে মনে করা হয়।লৌকিক অর্থে 'ব্যক্তিত্ব' হল সেই বৈশিষ্ট্য যার জন্য একই বৃদ্ধি ও জ্ঞান সম্পন্ন হওয়ার সত্ত্বেও বিভিন্ন ব্যক্তি একই অবস্থায় ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া করে।

দার্শনিক মতে,'ব্যক্তিত্ব' হল ব্যক্তির সেই অন্তর্নিহিত সত্তা যা পর্যবেক্ষণ যোগ্য আচরণকে সংগঠিত করে।এই অর্থ অনুসারে,ব্যক্তিত্ব ব্যক্তির বিভিন্ন আচরণ ও ক্রিয়ার মাধ্যমে সম্পূর্ণভাবে প্রকাশিত হয় না।

মনোবৈজ্ঞানিক মতে, স্বাতন্ত্র ও অসাধারণ ছাড়াও বৃদ্ধি তার চিন্তা,প্রবণতা,গুণ আগ্ৰহ এবং জীবনাদর্শ নিয়ে এক জটিল সংগঠন ব্যক্তির ব্যক্তির ব্যক্তিত্বের মূলে আছে ব্যক্তির সঙ্গে তার পরিবেশের পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়া এবং জাগতিক ও সামাজিক পরিবেশের সঙ্গে ব্যক্তির উপযোজন।ব্যক্তিত্ব ও চরিত্র সমার্থক নয় - ব্যক্তিত্বের প্রকাশ চরিত্রের মাধ্যমে ঘটে, কিন্তু চরিত্রে ব্যক্তিত্বের একমাত্র পরিচায়ক নয়।ব্যক্তিত্ব চরিত্র অপেক্ষা ব্যাপকতর।সব চারিত্রিক প্রলহ্মন ব্যক্তিত্বের প্রলহ্মন হতে পারে, কিন্তু ব্যক্তিত্বের প্রলহ্মন মাত্রা চারিত্রিক প্রলহ্মন নয়। মনোবিদ G.W. Allport বলেছেন,"Character is personality evaluated and personality character."অর্থাৎ ব্যক্তিত্ব ও বুদ্ধি অভিন্ন নয়, অনেকে ব্যক্তিত্ব ও বুদ্ধিকে অভিন্ন বলে মনে করেন।ব্যক্তিত্বের সঙ্গে বুদ্ধির সম্পর্ক আছে।কিন্তু যে কারণে তাদের অভিন্ন বলে মনে করা যুক্তিযুক্ত নয়।

3. ব্যক্তিত্বের সংজ্ঞা -

G.W.Allport তাঁর বিখ্যাত বই "Personality:A Psychological Interpretation" বলেছেন যে,"Personality is dynamic organisation within the individual of those psychophysical systems that determine his unique adjustment to the environment."

R.B.Cattell এর মতে,"Personality is that which permits a prediction of what a person will do in a given situation."

Feist and Feist এর মতে,"Personality is a pattern of relatively permanent traits and unique characteristics that give both consistency and individuality to a person's behaviour."

Woodworth এর মতে,"Personality can be broadly defined as the total quality of an individual's behaviour."

ম্যাকডুগ্যাল এর মতে, ব্যক্তির ব্যক্তিত্ব কতগুলি সহজাত প্রবৃত্তির ক্রিয়া ছাড়া কিছু নয়। তিনি মনে করেন যে,আত্ম প্রাধান্য এবং আত্ম অবনমন মূলক পরস্পর বিরোধী প্রবৃত্তির সামঞ্জস্যই হল ব্যক্তিত্ব।এই দুটি প্রবৃত্তির বিরোধে মানস বিকলতা ঘটে।

মর্টন প্রিন্স এর মতে,"সহজাত প্রবৃত্তির এবং প্রবণতার সমষ্টিই হল ব্যক্তিত্ব।"

4. ব্যক্তিত্বের বৈশিষ্ট্যাবলী -

ব্যক্তিত্বের বৈশিষ্ট্য গুলি হল।-

  1. ব্যক্তিত্ব ব্যক্তির কিছু মনোবৈজ্ঞানিক বৈশিষ্ট্যের সমন্বয় গঠিত।
  2. ব্যক্তির সহজাত প্রবৃত্তি ও প্রবণতা এবং পরিবেশের শক্তির মধ্যে একটা পারস্পরিক প্রতিক্রিয়ায় ফলেই ব্যক্তিত্বের বিকাশ লাভ করে।
  3. পরিবেশের সঙ্গে সার্থক সঙ্গতি বিধান বা উপযোজনের জন্য প্রয়োজন ব্যক্তির চিন্তা,ইচ্ছা, অনুভূতি, ভাবধারা,কামনা বাসনা, জীবনাদর্শ, সহজাত প্রবৃত্তি ও বৃত্তি।
  4. ব্যক্তিত্ব দেহ ও মনের এক জীবন্ত ঐক্য। মানসিক এবং দৈহিক বৈশিষ্ট্য গুলি ঐক্যবদ্ধ হয়ে একটা সুসামঞ্জস্য রূপ লাভ করে। সেইজন্য ব্যক্তিত্বের মধ্যে আছে একটা সমগ্ৰতা,সংহতি এবং একটা সুষম জৈব মানসিক সংগঠন।
  5. আত্মসচেতনতা এবং আত্মনিয়ন্ত্রণের হ্মমতা হল ব্যক্তিত্বের মূল ভিত্তি।
  6. ব্যক্তিত্বের ধারনা ব্যক্তির অনন্যতা বা নিজস্বতাকে প্রকাশ করে।
  7. ব্যক্তিত্ব স্থির বা নিশ্চল নয়।ব্যক্তিত্বের গঠন ক্রমবর্ধমান এবং গতিধর্মী,এ চির পরিবর্তনশীল এবং সদা বিকাশ দান।
  8. ব্যক্তিত্ব পরিবর্তনশীল ও বিকাশদান হলেও এর মধ্যে একটা স্থায়িত্ব আছে যার জন্য ব্যক্তির ব্যক্তিত্বটি সম্বন্ধে একটা ধারনা করে।
  9. ব্যক্তিত্ব ব্যক্তির আচরণের নির্ধারক। অর্থাৎ,এটি আচরণগত গতি প্রকৃতিকে নির্দিষ্ট করে।
  10. ব্যক্তির ব্যক্তিত্ব আত্মপ্রকাশ করে সামাজিক পরিবেশের মধ্যে সমাজের আচার ব্যবহার,রীতিনীতি,কৃষ্টি, ভাবধারা প্রকৃতি সামাজিক উপাদানের প্রভাবে ব্যক্তিত্বের সৃষ্টি হয়।
  11. ব্যক্তিত্ব পরিমাপযোগ্য এবং বর্ণনাযোগ্য।

5. ব্যক্তিত্বের উপাদান -

ব্যক্তিত্বের উপাদান গুলিকে মোটামুটি দুই ভাগে ভাগ করা হয়।

  1. প্রাকৃতিক উপাদান।
  2. পরিবেশগত উপাদান।

1. প্রাকৃতিক উপাদান -

ব্যক্তির ব্যক্তিত্বের প্রাকৃতিক উপাদানকে আবার তিন ভাগের ভাগ করা যায়। 

  • বংশগত বা উত্তরাধিকারী সূত্রে পাওয়া বৈশিষ্ট্য। 
  • দৈনিক গঠন। 
  • রস হ্মরা গ্ৰন্থির ক্রিয়া।

2. পরিবেশগত উপাদান -

ব্যক্তির ব্যক্তিত্বে পরিবেশগত উপাদান কে আবার দুই ভাগে ভাগ করা যায়। 

  • প্রাকৃতিক পরিবেশ উপাদান। 
  • সামাজিক পরিবেশ উপাদান।

6. ব্যক্তিত্বের প্রকৃতি -

  1. ব্যক্তিত্ব হল চির গতিশীল সংগঠন।
  2. ব্যক্তির বিভিন্ন কর্মের মাধ্যমে ব্যক্তিত্ব প্রকাশ পায়।এই ক্রিয়া হল বাহ্যিক পরিবেশের সঙ্গে ব্যক্তির অভিযোজনের জন্য।
  3. ব্যক্তির সঙ্গে ব্যক্তির পরিবেশের অভিযোজন ঘটে ব্যক্তির চিন্তা, অনুভূতি,ইচ্ছা, ভাবধারা,কামনা বাসনা জীবনাদর্শ এবং ব্যক্তির সহজাত প্রবণতার দ্বারা।
  4. ব্যক্তিত্ব শুধুমাত্র কতকগুলি উপাদানের সমন্বয় নয়।ব্যক্তিত্ব হল বিভিন্ন উপাদানের পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার ফল।
  5. ব্যক্তিত্ব কোনো চিরস্থায়ী সংগঠন নয়।এটি সদা পরিবর্তনশীল,বিকাশ দান এবং বধনধর্মী।
  6. দৈহিক এবং মানসিক উভয় প্রক্রিয়া থেকেই ব্যক্তিত্বের উপাদান গুলি জন্ম নেয়। সুতরাং ব্যক্তিত্ব হল দেহ মনবিশিষ্ট একক।
  7. ব্যক্তিত্বের মধ্যে যে সমগ্ৰত্ব,ঐক্য ও সামঞ্জস্য আছে তা নষ্ট হলে ব্যক্তিত্বের মানসিকতা নষ্ট হয়ে যায়।
  8. ব্যক্তিত্বের মূল ভিত্তি হল আত্মসচেতনতা এবং আত্মনিয়ন্ত্রণের হ্মমতা।
  9. ব্যক্তিত্ব পরিবর্তনশীল ও বিকাশ মান হলেও ব্যক্তিত্বের একটি স্থায়ী সংগঠন আছে।
  10. ব্যক্তিত্বের জন্যই প্রতিটি ব্যক্তি এক বিশেষ ব্যক্তি অন্য কারও সঙ্গে তার তুলনা হয় না।
  11. ব্যক্তিত্বের সামাজিক উপাদান গুলি হল আচার ব্যবহার, রীতিনীতি, কৃষ্টি ও ভাবধারা প্রভৃতি। সুতরাং ব্যক্তির ব্যক্তিত্ব সমাজের উপর নির্ভরশীল।তাই ব্যক্তিত্ব হল মানস-সামাজিক একক।

7. সমালোচনা -

উপরোক্ত সংজ্ঞা গুলি থেকে ব্যক্তিত্বের ব্যাপক রূপে ফুটিয়ে তুলতে পারে না।যথা -

উডওয়ার্থ প্রদত্ত সংজ্ঞায় ব্যক্তিত্বের ব্যাপক রূপ প্রকাশ করলেও কিরূপে ব্যক্তির বিভিন্ন আচরণ গুলি সংহত হয়,যার ব্যাখ্যা করে না।উদ্দেশ্যমূলক নিয়ন্ত্রনই এই ঐক্যের কারন,উডওয়ার্থ এই দিকে মনোযোগী দেন নি।

ওয়াটসন প্রদর্শিত সংজ্ঞায় ব্যক্তিত্বের চেতন বা মানস রূপ অস্বীকার করে,যা উদ্দেশ্যমূলক নিয়ন্ত্রন উপেক্ষা করা হয়েছে।

মর্টন প্রিন্স প্রদত্ত সংজ্ঞায় ব্যক্তির সহজাত প্রবৃত্তি ও প্রবণতার সমষ্টিকে ব্যক্তিত্ব বলেছেন।ব্যক্তিত্ব শুধু সহজাত প্রবৃত্তি ও প্রবণতার সমষ্টি নয়, কিন্তু উহাদের সংহতি বা ঐক্য।ইহাতে বুদ্ধি,যুক্তি প্রভৃতি অবগতি মূলক বৃত্তি গুলির প্রভাব ও অনস্বীকার্য। 

অ্যালপোর্ট প্রদত্ত সংজ্ঞায় বলা হয়েছে যে,ব্যক্তিত্ব শুধু অন্য ব্যক্তির উপর প্রভাব বিস্তারের সামর্থ্য হতে পারে না।এটি গুরু স্থানীয় ব্যক্তি এবং প্রতিষ্ঠান গুলির নিকট নতি স্বীকার করার সামর্থ্য বটে।

ম্যাকডুগ্যাল প্রদত্ত সংজ্ঞাটি ব্যক্তির ব্যক্তিত্বের সক্রিয়তা স্বীকার করেছেন এবং তার উদ্দেশ্যমূলক নিয়ন্ত্রনের উপর গুরুত্ব আরোপ করেছেন। তাঁর প্রদত্ত সংজ্ঞায় ব্যক্তিত্বের ব্যক্তিগত এবং সামাজিক,এই দুই দিকেই উল্লেখ করেছেন কিন্তু ব্যক্তির বুদ্ধি, বিচার প্রভৃতি অবগতি মূলক দিকগুলিকে তিনি যথোপযুক্ত স্থান দেন নি।

8. উপসংহার -

পরিশেষে বলা যায় যে,মনোবিদ্যার দিক থেকে শরীর ও মনই হল ব্যক্তিত্ব।মন শরীরের মধ্যে দিয়ে নানাভাবে ক্রিয়া করে,যেমন পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে চলে এবং তা করতে গিয়ে নানা শরীর ও মানস বৃত্তিতে আত্ম প্রকাশ করে,সংবেদন থেকে চিন্তা পর্যন্ত অবগতি মূলক মানস ক্রিয়া,বেদনা, অনুভূতি,রস প্রভৃতি অনুভূতি মূলক মানস ক্রিয়া এবং ঐচ্ছিক ও অনৈচ্ছিক ক্রিয়া সকল মানস বৃত্তি গুলিই ব্যক্তিত্বের অঙ্গীভূত। তাছাড়াও স্নায়ুতন্ত্রের যে রূপ সংগঠন হলে এবং গ্ৰন্থিগুলি যে রূপ রস হ্মরন করলে পরিবেশের সঙ্গে প্রতিযোজন করা বা মানিয়ে চলা সম্ভব, তাই হল ব্যক্তিত্বের নিয়ামক।

ব্যক্তিত্ব শুধু সত্তামাত্র নয়, আবার শুধু কতকগুলি ক্রিয়া বা গুণের সমষ্টিও নয়, কিন্তু সকল ক্রিয়া ও গুনের মধ্যে প্রকাশিত একটি সত্তা,যা তাদের ঐক্য বা সংহতি সাধন করে।ব্যক্তিত্ব বলতে বোঝায় ব্যক্তির শারীর,গ্ৰন্থীয়, মানসিক সংগঠন,যার ফলে নানা প্রকাশ বৈচিত্র্য সত্ত্বেও ব্যক্তিত্ব অনৈক্যের মধ্যে মতো কাজ করে।ব্যক্তিত্ব ব্যক্তির শরীর,মন,অভ্যন্তরীন রাসায়নিক ক্রিয়া।এক কথায় সমগ্ৰ ব্যক্তির সাধারণ ধর্ম।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Post a Comment (0)
Previous Post Next Post