Framing Measurable And Non Measurable Learning Outcomes

Framing Measurable And Non Measurable Learning Outcomes

Framing Measurable And Non Measurable Learning Outcomes

BENGALI VERSION||ENGLISH VERSION

Framing Measurable And Non Measurable Learning Outcomes Practicum
Framing Measurable And Non Measurable Learning Outcomes

(*** ENGLISH VERSION FILE BELOW ARTICLE BY PDF FORMAT)

Framing Measurable And Non Measurable Learning Outcomes

BENGALI VERSION -

1. ভূমিকা -

মানবজীবনের বিকাশ শুধুমাত্র স্বাভাবিক প্রক্রিয়ায় উপর নির্ভর করে না। মানুষ যে সহজাত প্রবৃত্তি গুলি নিয়ে জন্মায় সেগুলির যে জীবনের কতকগুলি মৌলিক প্রয়োজন মেটাতে পারে সেগুলি জন্য শিহ্মার প্রয়োজন হয় না। কিন্তু মানুষকে যেহেতু জীবনের বিভিন্ন মুহুর্তে বিচিত্র পরিবেশের সঙ্গে ক্রিয়া প্রতিক্রিয়া করতে হয় তাই তাকে পরিবেশের উপযোগী নিত্যনতুন আচরণ সম্পাদন করতে হয়।এই বিষয়ে তাকে সাহায্যে করে তাকেই বলা হয় শিহ্মালয় এবং অতীত অভিজ্ঞতা।সে মানসিক প্রক্রিয়া ব্যক্তিকে নতুন আচরণ সম্পাদন করতে সাহায্যে করে তাকেই বলা হয় শিখন।শিখন সহজাত প্রবনতা এবং জন্মগত আচরণ গুলির পরিবর্তন সাধন করে ব্যক্তির মধ্যে নতুন আচরণ ধারার সৃষ্টি করে যা তাকে আত্মবিকাশের পথে এগিয়ে নিয়ে যায়।

2. শিখন -

পরিমাপ ও অ - পরিমাপের তালিকা করন শিখন(Learning) বা শেখা(Learn) আমাদের খুব পরিচিত শব্দ।শিখন এক ধরনের চেষ্টিত মানসিক প্রক্রিয়া।অর্থাৎ শিশুর জন্ম সূত্রে প্রাপ্ত আচরণ কিন্তু শিখন নয়।শিখন হল অভিজ্ঞতার দ্বারা আচরণের পরিবর্তন।শিখন শুধুমাত্র বিদ্যালয়েই হয়ে থাকে তাও নয়।বিদ্যালয়ের বাইরে ও বিভিন্ন অভিজ্ঞতার ফলে শিখন হয়।এই শিখন মানুষের জন্ম থেকে মৃত্যু অবধি হয়ে থাকে।মানুষ ছাড়াও অন্যান্য প্রাণীর ক্ষেত্রে ও শিখন প্রক্রিয়া ঘটে থাকে। 

      অভিজ্ঞতার প্রভাবে মানুষের আচরণের যে পরিবর্তন হয় তাকে শিখন বলে। বর্তমানে মনোবিজ্ঞানী গন নিজ নিজ দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে শিখনকে সংজ্ঞায়িত করেছেন -

  1. আচরণ বাদীদের মতে,"শিখন হল অভিজ্ঞতার ফলে আচারনের পরিবর্তন।" 
  2. জ্ঞানমূলক মনোবিজ্ঞানীদের মতে,"শিখন হল জ্ঞান,বোধ,দহ্মতা ইত্যাদি অর্জন। 
  3. নির্মান বাদীদের মতে,"শিখন হল জ্ঞান নির্মাণের প্রক্রিয়া(Piaget)"। 
  4. সমাজ নির্মান বাদীদের মতে,"শিখন হল জ্ঞান নির্মাণের সামাজিক প্রক্রিয়া(Vygotsky)"।
 সংক্ষেপে বলা যায়, শিখন হল এমন এক ধরনের বিকাশের প্রক্রিয়া যা -
  • ব্যক্তির আত্ম সক্রিয়তার বাড়িয়ে তোলে। 
  • আচরণের পরিবর্তন ঘটায়। 
  • উদবোধক ও পারস্পরিক ক্রিয়ার ফল।
  • প্রশিক্ষণ ও অভিজ্ঞতার প্রভাবে সৃষ্টি হয়। 
  • অভিযোজনের জন্য প্রয়োজনীয় আচরণ করতে শেখায়।
প্রসঙ্গক্রমে উল্লেখ করা প্রয়োজন আচরণের পরিবর্তনের আর একটি গুরুত্বপূর্ণ কারণ পরিমাপের সঙ্গে শিখনের প্রায়শ বিভ্রান্তি দেখা যায়। শিশুর শারীরিক বৃদ্ধিকেই পরিণমন বলে।পরিণমন হল প্রাণীর মধ্যে সেইসব গুণগত আচরণের পরিবর্তন যার জন্য শিখনের প্রয়োজন হয় না। যেমন বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিশুর পাকস্থলী বৃদ্ধি পায় এবং অনেক বেশি খাদ্য হজম করতে পারে।

3. শিখন ফলশ্রুতি -

শিখনকে প্রক্রিয়া এবং ফল উভয় দিক থেকে বিবেচনা করা যায়।প্রক্রিয়া হিসাবে শিখনকে অনুশীলন বা প্রচেষ্টার ফলে ক্রমোন্নতি পারদর্শিতা হিসেবে বিবেচনা করা হয় পরে,যখন ক্রমোন্নতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় তখন তাকে শিখনের ফল বলে বিবেচনা করা হয়। শিখন ফলাফলগুলি শিক্ষণের উদ্দেশ্যগুলি দ্বারা প্রকাশ করা হয়ে থাকে।শিখন ফলশ্রুতি হল শিখনের ফলাফল সম্পর্কিত বিষয়।শিক্ষার্থীর কোনো একটি বিষয়ে শিক্ষা গ্রহণের পর তার মধ্যে যে ধরনের জ্ঞান লাভ থাকে তাকেই সেই বিষয়ে প্রাসঙ্গিক শিখন ফলাফল বলা হয়ে থাকে। অর্থাৎ শিক্ষার্থীর শিক্ষা গ্রহণের পূর্বের আচরণ ও শিক্ষা গ্রহণের পরের আচরণের মধ্যে পার্থক্যই হল শিক্ষণ ফলাফল।উদাহরণস্বরূপ বলা যেতে পারে যে শিক্ষার্থীকে পরীক্ষাগারে অণুবীক্ষণ যন্ত্রে জীব দেহের কোশ পর্যবেক্ষণ করতে দেওয়া হয়েছে।এই পর্যবেক্ষণ সংক্রান্ত কাজ সম্পাদনের ফলে শিক্ষার্থীর যে আচরণগত পরিবর্তন ঘটেছে,সেগুলি হল শিখনের উদ্দেশ্য।বিষয়বস্তু পর্যবেক্ষণ শিখন প্রক্রিয়ার অন্তর্গত। কিন্তু জ্ঞান,দহ্মতা ইত্যাদি ফলশ্রুতির অন্তর্ভুক্ত।কারণ, পর্যবেক্ষণ প্রক্রিয়ার এইগুলি ফল।এই কারণে, শিখন উদ্দেশ্যকে উপজাত ফলের পরিপ্রেক্ষিতে বা বিশেষ আচরণগত পরিবর্তনের পরিপ্রেক্ষিতে স্থাপন করতে পারলে তা অনেক বেশি তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। মূল্যায়নের জন্য তাই আচরণগত বিশেষধর্মী উদ্দেশ্যই স্থাপন করা হয়। 

4. শিখন ফলাফলের প্রকৃতি -

ফলাফল গত দিক দিয়ে শিখনের প্রকৃতি গুলি হল -
  1. শিখন হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া, জন্মের শুরু থেকে আমৃত্যু যে সব অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ ব্যক্তির নতুন আচরণ অর্জন বা অর্জিত আচরণের পরিবর্তনের কারণ হয় তাই হল শিক্ষণ।
  2. শিখনের ফলে ব্যক্তির আচরণের পরিবর্তন ঘটলেও সেই আচরণে যে ব্যক্তি এবং সমাজের কল্যাণ হবে তার কোনো নিশ্চয়তা নেই। অনেক সময় শিখুন ব্যক্তি এবং সমাজের ক্ষতিও করতে পারে।যেমন দক্ষতার সঙ্গে চুরি করা একটি শিখন যা আইনত দণ্ডনীয় অর্থাৎ ব্যক্তি ও সমাজের ক্ষতি করে। 
  3. শিখন সর্বদাই উদ্দেশ্য মূলক এবং লক্ষ্য কেন্দ্রিক।লহ্ম্য হীন শিখনকে প্রকৃত পহ্মে শিখন বলা যায় না।  
  4. শিখনের পরিধি অত্যন্ত বিস্তৃত।ব্যক্তির জ্ঞানমূলক,কর্ম মূলক এবং অনুভূতিমূলক সর্বক্ষেত্রেই শিখন ঘটে।
  5. শিখন হল সর্বজনীন এবং নিরবচ্ছিন্ন। মানুষসহ সব প্রাণীর মধ্যেই শিখনের অস্তিত্ব দেখা যায়। মানুষের ক্ষেত্রে সব বয়সে,লিঙ্গ,জাতি,ধর্ম নির্বিশেষে শিখন ঘটে। 
  6. শিখন হল সক্রিয় এবং সৃজনশীল। 
  7. শিখনের সঞ্চালন ঘটে। 
  8. ব্যক্তি এবং সমগ্ৰ পরিস্থিতির মিথস্ক্রিয়ার ফলে শিখন সম্পন্ন হয়।
  9. শিখন হল বিকাশমূলক। 
  10. শিখন ব্যক্তির সংগতি বিধান এবং অভিযোজনের সাহায্য করে।
5. শিখন ফলশ্রুতির প্রকারভেদ -

শিখন ফলশ্রুতি বা শিখন ফলাফলকে দুটি ভাগে ভাগ করা যায়।যথা - 
১. পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি।
২. অপরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি।

১. পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি - 

যে সমস্ত শিখন ফলশ্রুতি বা শিখন ফলাফল গুলিকে পরিমান গত ভাবে পরিমাপ করা যায়,তাদেরকে পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি বলা হয়ে থাকে। জ্ঞানমূলক ও সঞ্চালন ক্ষেত্রের শিক্ষা ফলশ্রুতি গুলি হল পরিমাপ যোগ্য শিখন ফলশ্রুতি।এই ধরনের ফলশ্রুতি গুলিকে স্পষ্ট ভাবে প্রকাশ করা যায়।

• পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতির বৈশিষ্ট্য -
  • জ্ঞানমূলক ও সঞ্চালনমূলক ক্ষেত্রের শিক্ষা ফলশ্রুতি গুলি হল পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি। 
  • এই ধরনের শিখন ফলশ্রুতি গুলিকে স্পষ্ট ভাবে প্রকাশ করা যায়। 
  • লিখিত পরীক্ষা,মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা গুলিকে মূল্যায়নের দ্বারা পরিমানযোগ্য শিখন ফলশ্রুতি নির্ণয় করা হয়। 
  • পরিমাপযোগ্য শিখন ফলাফল অন্তর্বর্তী স্কেলের সাহায্যে তা পরিমাপ করা যায়। 
  • পরিমাপযোগ্য শিখন ফলাফলের নির্ভরযোগ্যতা যথার্থতা ও নৈর্ব্যক্তিকতা আছে। 
  • এটি মূলত Scholastic Activities.
• পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতির বিভিন্ন দিক সমূহ -

পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি সম্পর্কিত বিভিন্ন দিক গুলি হল -
  • জ্ঞানের প্রকাশ,
  • জ্ঞানের বোধগম্যতা,
  • জ্ঞানের প্রয়োগ, 
  • দক্ষতা অর্জন, 
  • বিষয়ে পারদর্শিতা

২. অ - পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি - 

যে সমস্ত শিখন ফলশ্রুতি বা শিখন ফলাফল গুলিকে পরিমান গত ভাবে পরিমাপ করা যায় না,তাদের অপরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি বলা হয়ে থাকে। অনুভূতি মূলক হ্মেত্রের শিখন ফলশ্রুতি গুলি হল অপরিমাপযোগ্য ফলশ্রুতি।এই ধরনের শিখন ফলশ্রুতিকে স্পষ্টভাবে প্রকাশ করা যায় না।এই ধরনের শিখন ফলশ্রুতি গুলি হল শিক্ষার্থীদের মনোভাবের বিকাশ আগ্ৰহের বিকাশ ইত্যাদি।

• অ - পরিমাপযোগ্য শিখন ফলাফলের বৈশিষ্ট্য - 
  • অ - পরিমাপযোগ্য শিখন ফলাফল মূলত স্পষ্ট ভাবে প্রকাশ করা যায় না। 
  • এই ধরনের শিখন ফলশ্রুতি গুলি হল শিক্ষার্থীদের মনোভাবের বিকাশ, আগ্রহের বিকাশ। 
  • আমরা সাধারণত পর্যবেক্ষণ,সাক্ষাৎকার ইত্যাদি মাধ্যমে অ - পরিমাপযোগ্য শিখন ফলাফল নির্ণয় করা হয়। 
  • অ - পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতিকে অন্তর্বর্তী স্কেলের সাহায্যে তা পরিমাপ করা যায় না।
  • অ - পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি বিষয় গুলি হল দীর্ঘমেয়াদি উদ্দেশ্যের অন্তর্গত কারণ অল্প সময়ের ব্যবধানে এগুলির পরিবর্তন সামান্য।
  • এটি মূলত Scholastic Activities.
• অ - পরিমাপযোগ্য শিখন ফলশ্রুতির বিভিন্ন দিক -

অপরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি সম্পর্কিত বিভিন্ন দিক গুলি হল - 
  • শিক্ষার্থীর মনোভাব, 
  • শিক্ষার্থীর আগ্রহ,
  • শিক্ষার্থীর সু - অভ্যাস,
  • শিক্ষার্থীর চারিত্রিক ও দৈহিক গঠন, 
  • শিক্ষার্থীর মূল্যবোধ, 
  • শিহ্মার্থীর সততা,
  • শিক্ষার্থীর উৎসাহ, 
  • শিক্ষার্থীর সহযোগিতার মনোভাব, 
  • শিক্ষার্থীর নেতৃত্ব দানের ক্ষমতা, 
  • শিক্ষার্থীর প্রবণতা।
 

6. পরিমাপযোগ্য ও অপরিমাপযোগ্য শিখন ফলশ্রুতির তালিকা প্রস্তুতিকরন -

পর্যায় - 
সর্বপ্রথম যে বিষয়টি শিখনের ফলশ্রুতি নির্ণয় করতে হবে তা চিহ্নিত করতে হবে বা বেছে নিতে হবে।
পর্যায় - ২
পরিমাপযোগ্য শিখনের ফলশ্রুতি বিষয় বস্তুটির মধ্যে অবস্থিত জ্ঞানমূলক,বোধমূলক,প্রয়োগমূলক,দক্ষতা মূলক উদ্দেশ্যগুলিকে চিহ্নিত করতে হবে।
পর্যায় - ৩
প্রত্যেক পৃথক উদ্দেশ্য গুলির পরিমাপ শতকরা হিসেবে বিচার করতে হবে মান -এর সাহায্যে।
পর্যায়  - ৪
এই পরিমাপযোগ্য উদ্দেশ্যগুলি তালিকাবদ্ধ করতে হবে।পর্যায়  - ৫
পরিমাপযোগ্য নয়,এমন উদ্দেশ্যগুলিকে খুঁজে দেখতে হবে।ওই বিষয়বস্তুর মধ্যে সততা,উৎসাহ,আগ্রহ, স্বার্থপরতা,উদারতা,সহযোগিতা,মনোভাব ইত্যাদি অপরিমাপযোগ্য শিক্ষণের ফলশ্রুতি হিসেবে পাঠ্য বিষয়টির মধ্যে লুকিয়ে আছে তা খুঁজে বের করে লিপিবদ্ধ করতে হবে।
পর্যায় - ৬
বিষয়বস্তুর মধ্যে এই সব শিখন ফলশ্রুতি গুলির তালিকা তৈরি করে তার শিক্ষার্থীরা কতটা অর্জন করতে পেরেছে তা দেখতে হবে।শিহ্মক মূল্যায়নের জন্য কী কী ব্যবস্থা নেবেন তা লিখে দেবেন।

7. মন্তব্য -

মনোবিজ্ঞানে,যে সব রাশির পরিমাপে মূল্যমান ব্যবহার করা হয়,সে গুলিকে আমরা বলি পরিমাপযোগ্য (Measurable)।যে গুলিকে মূল্যমান দেওয়া যায় না সে গুলিকে Grading করতে হয়।তাই Grading করার অপর নাম হল Assessment.
                  শিক্ষা ব্যবস্থায় আমাদের উপরোক্ত দুই রকম ব্যবহার করতে হয়। উদাহরণস্বরূপ যার সততা আছে এবং সেইসাথে পরীক্ষার ফলাফল করেছে শিক্ষা এবং সমাজে তাকে আমরা ভালো বলি।কিন্তু যে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছে কিন্তু মানবতাবোধ নেই তার শিক্ষাকে আমরা শুধু বলতে পারি মূল্যহীন, কিন্তু যে ভাবে পরিমাপ করতে পারি না।

8. উপসংহার -

পরিশেষে বলা যেতে পারে, একটি বিষয় বস্তুর মধ্যে দিয়ে একটি শিক্ষার্থীর সার্বিক বিকাশ লক্ষ করা যায়। শিহ্মা ব্যবস্থার একটি শিক্ষার্থীর মূল্যমান নির্ভর করে পরিমাপ যোগ্য ও অপরিমাপযোগ্য বিষয় বস্তুর মধ্যে দিয়ে।একটি শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থীর যে বিষয়ের শিখন লাভ করছে তা পরীক্ষার মাধ্যমে তার মূল্যমান পাওয়া যায়।কিন্তু শিক্ষার্থীর মধ্যে সততা,উৎসাহ,আগ্রহ বা আবেগ ইত্যাদি আচরণ প্রকাশিত হয় অপরিমাপযোগ্য ফলশ্রুতির মধ্যে দিয়ে।যা পরিমাপ করা হয় গ্রেটিং এর মাধ্যমে। বিষয়বস্তুর মধ্যে অবস্থিত পরিমাপযোগ্য শিখন ফলাফল এবং অপরিমাপযোগ্য শিখন ফলশ্রুতি চিহ্নিত করে উপযুক্ত ক্রিয়াপদ সহ তালিকাবদ্ধ করা এই প্রকল্পটির মূল উদ্দেশ্য।


CLICK HERE -
 













Post a Comment (0)
Previous Post Next Post