বিদ্যালয়ের সিদ্ধান্ত গ্ৰহন প্রক্রিয়ার সমাজের বিভিন্ন হ্মেত্রে||Different Aspects Of Community Involvement in Decision Making Process In School
BENGALI VERSION||ENGLISH VERSION
Different Aspects Of Community Involvement In Decision Making Process Of School |
Assignment Questions -
1. বিদ্যালয়ের সিদ্ধান্ত গ্ৰহন প্রক্রিয়ার সমাজের অংশগ্রহণের বিভিন্ন হ্মেত্রগুলি আলোচনা কর||Discuss Different Aspects Of Community Involvement In Decision Making Process Of School
বিদ্যালয়ের সিদ্ধান্ত গ্ৰহন প্রক্রিয়ার সমাজের বিভিন্ন হ্মেত্রে
BENGALI VERSION -
(ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)
1. ভূমিকা -
মানুষের নানাবিধ উন্নতির মূলে আছে শিক্ষা,শিহ্মাই মানব জীবনকে সর্বোত্তম বিকাশে সাহায্যে করে।আর এই শিহ্মার একমাত্র মাধ্যম হল বিদ্যালয়। বিদ্যালয় হল সমাজের একটি হ্মুদ্ররূপ। সমাজ ও ব্যক্তিজীবনের হ্মেত্রে বিদ্যালয় গুলির গুরুত্ব অস্বীকার করা যায় না। সমাজের বুকে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করতে তে চিন্তাভাবনা, কাজকর্ম, তদবির তদারক ও মেহনত করতে হয় তার সিদ্ধান্ত গ্ৰহন সমাজের মানুষকেই করতে হয়।বিদ্যালয় গুলি হল সমাজের বুকে এক একটি জ্ঞানের শলাকা। সমাজের মানুষ তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠান শিহ্মা গ্ৰহণ করতে। বিদ্যালয়ের কাছে সমাজের আশা তাই অনেক বেশি।কারণ সমাজকে ভবিষ্যতের শিহ্মিত নাগরিক উপহার দেয় এই বিদ্যালয় গুলি। সমাজের ভবিষ্যৎ উন্নতি তাই বিদ্যালয় গুলির উপর অনেক খানি নির্ভরশীল।তাই সমাজ একটি বিদ্যালয় সংগঠনের সিদ্ধান্ত গ্ৰহণে একটি বিশেষ ভূমিকা পালন করেন।
2. বিদ্যালয়ের সিদ্ধান্ত গ্ৰহন প্রক্রিয়ার সমাজের বিভিন্ন হ্মেত্র -
সমাজজীবন কে প্রভাবিত করে বিদ্যালয়। আবার বিদ্যালয়ের সভ্যতা ও সাংস্কৃতিক জীবন সমাজকে প্রভাবিত করে।তাই বিদ্যালয়কে সমাজের প্রাণকেন্দ্র বলা হয়। শিক্ষার্থীদের সামাজিকীকরণের বিষয়ে বিদ্যালয়ের যেসব সিদ্ধান্ত গ্ৰহনে প্রয়োজন,তা নিন্মে বর্ণনা করা হল।-
১. বিদ্যালয়ের স্থাপন -
শিশুদের সমাজ মুখী করতে বিদ্যালয় স্থাপন করা একান্ত প্রয়োজনী।তাই শিশুদের জন্য 1 কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় এবং 3 কিলোমিটারের মধ্যে উচ্চ প্রাথমিক বিদ্যালয় স্থাপন করতে হবে। এছাড়াও বিদ্যালয়ের যত সময়ে বিল্ডিং নির্মাণ করতে হবে এবং যথাসময়ে তা রহ্মণাবেহ্মণা করতে হবে।
২. বিদ্যালয়ের ভর্তি -
একটি বিদ্যালয়ের ছাত্রছাত্রী ভর্তি হওয়ার হ্মেত্রে সংখ্যা নির্ধারণ এবং নীতি নির্ধারণে বিষয়ে নজর রাখতে হবে।
৩. বিদ্যালয় পরিকাঠামো ব্যবস্থা -
একটি বিদ্যালয়ের কত সংখ্যক শ্রেণিকক্ষ এবং বিদ্যালয়ের অন্তবর্তী গঠনগত সুবিধা যেমন - লাইব্রেরী, বৈদ্যুতিক পাখা,আলো, পানীয় জল, শৌচালয়, শিক্ষার্থীদের বসার বেঞ্চ,চেয়ার টেবিল, খেলার মাঠ, সাইকেল স্ট্যান্ড ইত্যাদি গড়ে তোলার হ্মেত্রে। শিক্ষার্থীদের জন্য কম্যুনিটি হল গড়ে তোলার ব্যবস্থা করা হয়।
৪. পাঠক্রম সংক্রান্ত দিক -
শিহ্মার লহ্ম্য অর্জনের জন্য সঠিক পাঠক্রম প্রণয়ন বিশেষ গুরুত্বপূর্ণ। কমিউনিটি পাঠক্রমের রূপরেখা নির্ধারণের সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত থাকে,যার অনুসরণের মাধ্যমে বিদ্যালয় শিহ্মার লহ্ম্য অর্জনের শিক্ষার্থীদের সহযোগিতা করে।
৫. আবাসিক স্থানে ব্যবস্থা -
বিদ্যালয়ের সামাজিক দিক বিকাশে সহায়তা করার জন্য শিহ্মার্থী এবং শিহ্মক-শিহ্মিকার জন্য আবাসিক বা হোটেলের ব্যবস্থা করা হয়।এহ্মেত্রে পুরুষ এবং নারীদের জন্য পৃথক ব্যবস্থা করা হয়।
৬. শিহ্মক শিহ্মিকা ও অন্যান্য শিক্ষা কর্মী -
বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা এবং অন্যান্য শিক্ষা কর্মী পদ এবং তার সংখ্যার ব্যাপারে নজর দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন সময়ে পার্শ্বশিক্ষক নিয়োগ করা হয়।
৭. আর্থিক সহায়তা -
বিদ্যালয়ের যে সমস্ত তপশিলি জাতি বা উপজাতি শিক্ষার্থীদের বা অর্থনৈতিক ভাবে দরিদ্র শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সামগ্ৰী জোগাড়ের হ্মেত্রে গুরুত্ব দেওয়া হয়।
৮. চিকিৎসা ব্যবস্থা -
বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্নতি চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা এবং এর জন্য বিভিন্ন ডাক্তারদের খোঁজ করা এবং পছন্দ করার হ্মেত্রে ব্যবস্থা করা।
৯. বৃত্তি শিক্ষা ও শিল্প শিক্ষা -
ব্যাপক শিল্পায়নের ফলে বিগত কয়েক দশক ধরে বৃত্তি শিক্ষা ও শিল্প শিক্ষার চাহিদা বৃদ্ধি পেয়েছে।এই চাহিদার সঙ্গে সংগতি রেখে প্রয়োজনীয় সংখ্যক মানব সম্পন্ন তৈরির জন্য উপযুক্ত সংখ্যক এবং উন্নত গুণমানের বৃত্তি এবং শিল্প শিহ্মার বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্ৰহণ করার হ্মেত্রে কমিউনিটির উপযুক্ত যোগ্যতা সম্পন্ন সদস্যদের যুক্ত করা হয়েছে।বৃত্তি ও শিল্প শিক্ষার প্রসারের জন্য বিদ্যালয় স্থাপনের হ্মেত্রে তাদের মতামতই বিশেষ গুরুত্ব লাভ করে। এছাড়াও বিদ্যালয়ের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে ঐচ্ছিক বিষয় নির্বাচন এবং খেলার হ্মেত্রে স্বাধীনতা দেওয়া হয়।
১০. অর্থ সংগ্ৰহ এবং অনুদান -
বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রদেয় ফ্রি সংগ্ৰহের বিষয় এবং বিদ্যালয়ের সরকারি বা বেসরকারি ভাবে অনুদান সংগ্ৰহ এবং বৃদ্ধিজনিত বিষয়ে নজর রাখতে হয়।
১১. শিক্ষার্থীদের সামাজিকীকরণের বিষয় -
একটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিকীকরণ জন্য নানা কয়েকটি বিষয়ে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হয়।যথা -
- বিদ্যালয়ে নানা অনুষ্ঠান করা।
- অনুষ্ঠান গুলিতে শিহ্মার্থীদের বেশি করে দায়িত্ব দেওয়া।
- যৌথ উদ্যোগকে গুরুত্ব দেওয়া।
- সার্বিক কাজকর্মে নিজেদের দ্বারা আরোপিত শৃঙ্খলা বজায় রাখা।
- নিয়মানুবর্তিতাকে ধরে রাখা।
- চিন্তায় স্বচ্ছতা রাখা।
- সকলকে সমান সুযোগ দেওয়া।
১২. সামাজিক চাহিদা পূরণের ব্যবস্থা -
বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক চাহিদা পূরণে যে সমস্ত সিদ্ধান্ত নিতে হয়,তা হল -
- পঠন পাঠনের সকলকে চাহিদা মতো সুযোগ দেওয়া।
- সুযোগের হ্মেত্রে সমতা বজায় রাখা।
- পড়াশোনার বাইরেও অন্যান্য দহ্মতা প্রকাশ পেলে সেগুলিকে পরিচর্যার করা ও উৎসাহিত করা। (খেলা,অভিনয়,পাঠ,অঙ্কন,বাগ্মিতা, সংগীত ইত্যাদি)।
- শিক্ষার্থীদের সমাজের যে কোনো প্রয়োজনে উপযোগী করে তোলা।
- শিক্ষার্থীদের আচার আচরণে রুচিশীল করে তোলা।
১৩. নিরাপত্তার ব্যবস্থা -
একটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে মহিলা শিহ্মিকাদের জন্য বিশেষ ভাবে নিরাপত্তা ব্যবস্থা উপর জোর দেওয়া হয়।
১৪. বিশেষ ব্যবস্থা -
বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।যথা -
- বিদ্যালয় ছুট শিক্ষার্থীদের সমস্যার ব্যাপারে।
- শিক্ষার্থীদের জন্য মিড ডে মিলের পরিচালনায় ব্যাপারে।
১৫. বিভিন্ন পেশার ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা -
অনেক সময় বিদ্যালয়ের উন্নয়ন এবং নিরাপত্তা স্বার্থে সমাজের বিভিন্ন পেশার ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখেন,যথা -
- একজন প্রতিষ্ঠিত চিকিৎসক।
- একজন প্রতিষ্ঠিত আইনজীবী।
- একজন প্রতিষ্ঠিত শিহ্মক বা অধ্যাপক।
- উদারমনা ধনীব্যক্তি।
- অবসর প্রাপ্ত শিহ্মক শিহ্মিকা।
- প্রতিষ্ঠিত সরকারি কর্মচারী।
3. উপসংহার -
বিদ্যালয় হল সমাজের একটি অঙ্গমাত্র।কারন বিদ্যালয়ের অস্তিত্ব যেমন সমাজের পহ্মে অনিবার্য, তেমনি সমাজের অংশগ্রহণও বিদ্যালয়ের পহ্মে অপরিহার্য।বিদ্যালয় বৃহত্তর সমাজের অংশ এবং সমাজের প্রয়োজনে সমাজের দ্বারাই সৃষ্ট। এইভাবে সমাজের বিভিন্ন ব্যক্তির মতামত ও পরামর্শ গ্ৰহন করে, পর্যালোচনা করে বিদ্যালয় যদি সঠিক পদহ্মেপ নিতে পারে তাহলে বিদ্যালয়ের উন্নতি অবশ্যম্ভাবী।
CLICK HERE -