শিহ্মণের পর্যায়||Phases Of Teaching Task (Pre-active Phase,Inter-active Phase,Post-active Phase)

শিহ্মণের পর্যায়||Phases Of Teaching Task (Pre-active Phase,Inter-active Phase,Post-active Phase)

শিহ্মণের পর্যায় বা ধাপ||Phases Of Teaching Task

BENGALI VERSION||ENGLISH VERSION

Phases Of Teaching Task (Pre-active Phase,Inter-active Phase,Post-active Phase)
Phases Of Teaching Task(Pre-active Phase,Inter-active Phase,Post-active Phase)

Assignment Questions -

1. Describe The Pre-active Phase Of Teaching.||শিহ্মণের প্রাক্ কার্যকরী পর্যায়ের বর্ণনা করুন।

2. Describe The Inter-active Phase Of Teaching.||শিহ্মণের মিথস্ক্রিয়ার পর্যায়ের বর্ণনা করুন।

3. Describe The Post-active Phase Of Teaching.||শিহ্মণের উত্তর সক্রিয়তা পর্যায়ের বর্ণনা করুন।

4. Describe The Various Phase of Teaching.||শিহ্মণের বিভিন্ন পর্যায়ের বা ধাপের সম্পর্কে বর্ণনা করুন।

শিহ্মণের পর্যায় বা ধাপ||Phases Or Stages Of Teaching Task

BENGALI VERSION -

(ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)

1. ভূমিকা -

বর্তমানে শিহ্মণ প্রযুক্তি বিদ্যায় শিহ্মণকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত ও বিশ্লেষিত করা হয়েছে এবং সেখানে শিহ্মণকে একটি নির্দিষ্ট কর্মপ্রক্রিয়া বলে ভাবা হয়।শিহ্মণ এই নির্দিষ্ট কর্মসূচির সমন্বয় থাকে,তাকে বলা হয় শিহ্মণ কর্ম দহ্মতা।শিহ্মণ একটি জটিল প্রক্রিয়া।এই শিহ্মণ বা Teaching এর বিভিন্ন কর্মসূচি রয়েছে।শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে শিহ্মণ প্রক্রিয়াকে ফলপ্রসূ করতে শিহ্মণের প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পন্ন করার জন্য বেশ কয়েকটি ধাপসমূহ মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ বা ক্রিয়া করা হয়ে থাকে।একেই শিহ্মণ ধাপ বা Stages Of Teaching বলা হয়।Philip V. Jackson শিহ্মণ প্রক্রিয়ার শিহ্মক বা শিহ্মিকার কৃত কর্মসূচিকে তিনটি ভাগে ভাগ করেছেন।

2. Stages Of Teaching -

  1. প্রাক্ কার্যকরী পর্যায়(পরিকল্পনা পর্যায়) বা Pre-active Phase(Planning Stage)
  2. মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায়(প্রয়োগের পর্যায়) বা Inter-active Phase(Implementation stage)
  3. উত্তর সক্রিয়তা পর্যায়(মূল্যায়ন পর্যায়) বা Post-active Phase(Evaluation Stage)

1. প্রাক্ কার্যকরী পর্যায়(পরিকল্পনা পর্যায়) বা Pre-active Phase(Planning Stage) -

শিহ্মক বা শিক্ষিকার শিহ্মণের প্রথম ধাপ হল প্রাক্ কার্যকরী পর্যায়।কোনো একটি নির্দিষ্ট শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা প্রবেশের পূর্বে করে থাকেন।একে প্রাক্ কার্যকরী পর্যায় বা Pre-active Phase বলা হয়।যেহেতু শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে প্রবেশের পূর্বে এই পর্যায়ের কার্য সম্পাদন করে বলে এই ধাপ বা পর্যায়কে মূলত পরিকল্পনা পর্যায় বা  Planning Stage বলা হয়। Philips V. Jackson এই স্তর সম্পর্কে বলেছেন,"In Pre-active Phase the teacher selects objectives plans the curriculum arranges the classroom and studies the readiness of the pupils."

• প্রাক্ কার্যকরী পর্যায় বা Pre-active Phase এর বৈশিষ্ট্য - 
  • এটি শিহ্মণ প্রক্রিয়ার প্রথম ধাপ।
  • শ্রেণিকক্ষে শিহ্মণের পূর্বে শিহ্মক বা শিহ্মিকার এই পর্যায়ের কার্য সম্পাদন করে থাকেন।
  • এই স্তরটিকে পরিকল্পনা পর্যায় বলা হয়।
  • এই স্তরে শিহ্মক বা শিহ্মিকা ঠিক করেন যে শ্রেণিকক্ষে যে বিষয়বস্তু উপস্থাপনের জন্য কোন কোন ধরনের নির্দেশনা মূলক উপাদান ব্যবহার করবেন।
  • শিহ্মক বা শিহ্মিকা নির্ধারিত বিষয়বস্তু কতটা অংশ,কতটা সময়ে এবং কীভাবে উপস্থাপন করবেন।
• প্রাক্ কার্যকরী পর্যায় বা Pre-active Phase এর উপ-স্তর এবং তার কর্মসূচি -

১. লহ্ম্য স্থিরকরণ -
শিহ্মক বা শিহ্মিকা শিহ্মণের বিষয়বস্তু উপস্থাপনের জন্য কোন ধরনের নির্দেশনা মূলক উদ্দেশ্যাবলী ব্যবহার করবেন,তা এই স্তরে নির্দিষ্ট করেন।যেমন - জ্ঞান,বোধ,প্রয়োগ,দহ্মতা ইত্যাদি।এই উদ্দেশ্য গুলি দুই প্রকারের,যথা -
ক. শিক্ষার্থীদের প্রাথমিক আচরণ।
খ. শিক্ষার্থীদের চূড়ান্ত আচরণ।
লহ্ম্য গুলি শিক্ষার্থীদের মনস্তত্ত্ব এবং বিদ্যালয় ও সমাজের চাহিদার ভিত্তিতে নির্দিষ্ট হয়।

২.  বিষয়বস্তু সম্পর্কে সিদ্ধান্ত গ্ৰহন -
এরপর শিহ্মক বা শিক্ষিকা নির্ধারন করবেন বিষয়বস্তুর কতটা অংশ শ্রেনিকহ্মে,কতটা সময়ে এবং কীভাবে উপস্থাপন করবেন।শিহ্মক বা শিহ্মিকা পাঠ্যবিষয় এবং শিখনের মাত্রা (স্মৃতির মাত্রা,বোধগম্যতার মাত্রা এবং চিন্তনের মাত্রা) নিম্নোক্ত উপাদানের ভিত্তিতে এই সিদ্ধান্ত গ্ৰহণ করেন,তা হল।-
  • পাঠক্রম নির্ধারিত শিক্ষার্থীদের নিকট প্রত্যাশা।
  • শিক্ষার্থীদের চাহিদার এবং প্রাথমিক আচরণ।
  • শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতা।
  • শিক্ষার্থীদের প্রেষণার মাত্রা।
  • কীভাবে শিহ্মক বা শিহ্মিকা বিষয়বস্তুর মূল্যায়ন করবেন।
৩. বিষয়বস্তুর ক্রম পর্যায় -
এরপর শিহ্মক বা শিহ্মিকা বিভিন্ন স্তরে বিষয়বস্তুর উপস্থাপনকে নির্দিষ্ট স্তরে ও ক্রমে সজ্জিত করেন।

৪. কৌশল নির্ধারণ -
এখানে শিহ্মক বা শিহ্মিকা কী পদ্ধতি বা কৌশল গ্ৰহণ করে পড়াবেন তা ঠিক করেন।শিহ্মণ কৌশল অবশ্যই বিষয়বস্তুর প্রকৃতি ও শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী হবে।
2. মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায়(প্রয়োগের পর্যায়) বা Inter-active Phase(Implementation stage) -
এটি শিহ্মণের দ্বিতীয় স্তর।একটি নির্দিষ্ট শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকার প্রবেশের মুহুর্ত থেকে বিষয়বস্তুর উপস্থাপন করা পর্যন্ত,এই স্তর বা পর্যায়কে বলা হয় মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায় বা Inter-active Phase। যেহেতু পূর্ব স্তরের পরিকল্পনার প্রতিফলন ঘটে,তাই এই স্তরের শিহ্মণকে প্রয়োগ মূলক স্তর বলা হয়।Philip V. Jackson এই স্তর সম্পর্কে বলেছেন,"The teacher provides pupils verbal stimulation of various kinds makes explanation,asks question, listens to students responses and provides guidance."

• মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায় বা Inter-active Phase এর বৈশিষ্ট্য -
  • এটি শিহ্মণের দ্বিতীয় স্তর।
  • এটি পূর্ববর্তী স্তরের পরিকল্পনার প্রতিফলন ঘটে।
  • এই স্তরটিকে প্রয়োগ মূলক স্তর বলা হয়।
  • এই পর্যায়ের শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকার সঙ্গে শিহ্মার্থীদের মধ্যে মিথস্ক্রিয়া ঘটে।
  • শিহ্মক বা শিহ্মিকা ও শিহ্মার্থীদের মধ্যে সূচনা ও প্রতিক্রিয়ার মাধ্যমেই এটি কার্যকরী হয়।
  • এই স্তরে মিথস্ক্রিয়া ঘটে বাচনিক এবং অ-বাচনিক ভাবে।
  • এই স্তরে বাচনিক মিথস্ক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ এবং অনুকূল পরিবেশ রচনা করতে অ-বাচনিক মিথস্ক্রিয়া বিশেষ গুরুত্বপূর্ণ।
• মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায় বা Inter-active Phase এর উপ-স্তর এবং তার কর্মসূচি -

১. শ্রেণিকক্ষে আকার -
এই স্তরে শিহ্মক বা শিহ্মিকার প্রধান কাজ হল শ্রেণিকক্ষে বিষয়বস্তুর উপস্থাপনা,তাই শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে প্রবেশ করে প্রথমেই চোখ রাখবেন শিক্ষার্থীদের উপর, পারিপার্শ্বিক পরিবেশ,কোন কোন শিহ্মার্থী উৎসাহী নিরুৎসাহী ইত্যাদি। অর্থাৎ শ্রেণিকক্ষে প্রবেশের সঙ্গে তিনি শ্রেণির চরিত্র অধ্যয়ন করবেন।যথা - শ্রেণির শিক্ষার্থীদের সংখ্যা, অনুকূল শিক্ষার্থী এবং সমস্যা সৃষ্টিকারী শিক্ষার্থীদের চিহ্নিতকরণ করবেন।উৎসাহী ও নির্লিপ্ত শিক্ষার্থীদের নির্দিষ্ট করবেন।  প্রত্যহ্মনের মাধ্যমে শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষের পরিবেশ বোঝায় চেষ্টা করবেন এবং সেই সঙ্গে শিহ্মার্থী ও শিহ্মক বা শিহ্মিকার ব্যক্তিত্ব প্রত্যহ্মন করবে।এই ভাবে শ্রেণির আবহাওয়া সম্পর্কে অনুমান করবেন।

২. শিহ্মার্থীদের নিরীহ্মণ -
শ্রেণিকক্ষের পরিবেশ প্রত্যহ্মণের পরে শিহ্মক বা শিহ্মিকা তিনটি স্তরে শিক্ষার্থীদের পারদর্শিতা নির্ণয় করে থাকেন।যথা -
  1. ক্রিয়াকলাপ।
  2. আগ্ৰহ ও মনোযোগ।
  3. শিহ্মাগত পটভূমি।
শিহ্মক শিক্ষার্থীদের পারদর্শিতার লেভেল নির্ণয় করার পর শিহ্মক বা শিহ্মিকার মিথস্ক্রিয়া শুরু করবেন কিছু প্রশ্নের মাধ্যমে।
৩. লহ্ম্য অর্জনের সক্রিয়তা -
এই স্তরে বিভিন্ন কর্মসূচি সম্পন্ন হয়।
৪. উদ্দীপকের নির্বাচন -
শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের জন্য দুই ধরনের উদ্দীপক ব্যবহার করেন।যথা - 
১. বাচনিক - প্রশংসা করা,বক্তব্য ও ব্যাখ্যা করা ইত্যাদি।
২. অ-বাচনিক - দেহ ভঙ্গিমা,তাকানো, চলাফেরা ইত্যাদি।
৫. উদ্দীপকের উপস্থাপনা -
উপযুক্ত উদ্দীপক নির্বাচন করার পর শিহ্মক বা শিহ্মিকা তার উপস্থাপন করবেন।শিহ্মক বা শিহ্মিকা ঠিক করবেন।-
  1. কী ধরনের উদ্দীপক ব্যবহার করবেন।
  2. কখন উদ্দীপক উপস্থাপন করবেন।
  3. কীভাবে উদ্দীপক উপস্থাপন করবেন।
৬. Feedback/Reinforcement -
Feedback বা Reinforcement বলতে বোঝায় শিক্ষার্থীর কোন আচরণ উন্নয়নের জন্য উদ্দীপনার প্রয়োগ বা অপসারণ।এটি দুই ধরনের হতে পারে।
১. Positive Feedback or Reinforcement -
যখন শিক্ষার্থী প্রত্যাশিত আচরন পুনর্বার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।যেমন - শিক্ষার্থীদের পুরষ্কার বা প্রশংসা ইত্যাদি হল এই ধরনের Reinforcement।
২. Nagative Feedback or Reinforcement -
যখন শিক্ষার্থী যে পরিস্থিতিতে অবাঞ্চিত আচরণ পুনর্বার সম্পন্ন হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।যেমন আচরন পরিবর্তনের জন্য শাস্তি বা নিন্দা ইত্যাদি হল এই ধরনের Reinforcement।
৭. উন্নত কৌশলের প্রয়োগ -
এরপর শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে বিভিন্ন শিহ্মণ কৌশলের প্রয়োগ করেন। এখানে শিক্ষার্থীর সমভাবে সক্রিয় থাকে।তারা প্রতিক্রিয়া সৃষ্ট Feedback দিয়ে থাকেন।
3. উত্তর সক্রিয়তা পর্যায়(মূল্যায়ন পর্যায়) বা Post-active Phase(Evaluation Stage) -

এটি হল শিহ্মণের তৃতীয় এবং শেষ স্তর। শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের প্রান্তিক আচরণ দেখে তাদের পারদর্শিতার মূল্যায়ন করেন।এই স্তরটিকে উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase বলে।শিহ্মক বা শিহ্মিকা এখানে পূর্ব সংগঠিত মিথস্ক্রিয়া বা কার্যকর পর্যায়ের শিখন শিহ্মণের ও কার্যকারিতার মূল্যায়ন করে থাকে।তাই এই পর্যায়টিকে মূল্যায়ন পর্যায় বা Evaluation Stage বলে।

• উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase এর বৈশিষ্ট্য -

  • এটি শিহ্মণের তৃতীয় এবং শেষ স্তর।
  • এই স্তরে প্রধান বিষয় গুলি হল মূল্যায়ন এবং শিহ্মার্থীদের আচরণের মধ্যে প্রয়োজনীয় অংশ পরিবর্তনের জন্য ফিডব্যাক সরবরাহ করা।
  • এই স্তরে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের পারদর্শিতা বিশ্লেষণ করেন। 
  • প্রকৃতপক্ষে শিহ্মন এই পর্যায়টি পূর্ববর্তী স্তর গুলির সাফল্য পরিমাপ করে।
  • এই পর্যায়টি শিহ্মার্থীদের শিখন উন্নয়নে সাহায্যে করে।
  • এই পর্যায়ে শিহ্মক বা শিহ্মিকা সিদ্ধান্ত গ্ৰহণ করেন, তিনি পরবর্তী বিষয়ে পাঠদানে অগ্ৰসর হবে না বর্তমানে পাঠটি পুনর্বার শ্রেণিতে উপস্থাপন করবেন।
  • এই স্তরটি মূল্যায়ন স্তর বা Evaluation Stage বলা হয়।

• উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase এর উপ-স্তর এবং তার কর্মসূচি -

১. নির্ধারিত উদ্দেশ্যের সঠিকতা যাচাই -

শিহ্মক বা শিহ্মিকা শিক্ষার্থীদের প্রান্তিক আচরণ পরিমাপের করার জন্য কী কী কৌশল ও উপকরন ব্যবহার করবেন তা ঠিক করেন।এই আচরন পরিমাপের পরীক্ষা, লিখিত, মৌখিক বা ব্যবহারিক হতে পারে।

২. পরীহ্মণের আচরণ -

পরীহ্মণীয় উপকরণের সাহায্যে শিহ্মক বা শিক্ষিকা শিক্ষার্থীদের প্রকৃত আচরণ পরিমাপ বা মূল্যায়ন করেন।

৩. আচরণের পরিবর্তন -

শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের প্রকৃত ও প্রত্যাশিত আচরণের মধ্যে পরিবর্তনের তুলনা করেন।

৪. শিহ্মণের কৌশল পরিবর্তন -

পরিমাপের ফলে যে ফলাফল পাওয়া যায় তাতে যদি কোনো দুর্বলতা বা ক্রটি থাকে বা পূর্বের কোনো কৌশল যদি ফলপ্রসূ না হয় তবে নতুন কৌশল গ্ৰহণ করতে হবে ক্রটি দূর করার জন্য।

3. উপসংহার -

পরিশেষে বলা যায় যে,শিহ্মণ প্রক্রিয়া কেবলমাত্র শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের ক্রিয়া প্রতিক্রিয়া বা শ্রেণিকক্ষে পাঠদান বিষয়বস্তু ও শিখন উপকরণ উপস্থাপন বা শিখন অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ রাখা যায় না।শিহ্মণ কেবল শিহ্মক বা শিহ্মিকা ও শিহ্মার্থীদের মুখোমুখি কথোপকথন প্রক্রিয়া নয়।শিহ্মণ প্রক্রিয়া শুরু হয় শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে প্রবেশের পূর্ব থেকেই এবং শ্রেণিকক্ষের ক্রিয়াকলাপ সমাপ্ত হওয়ার পর ও তা বজায় থাকে।তাই কার্যকরী শিহ্মণের জন্য শিহ্মককে এই তিনটি পর্যায়েই সঠিক পরিকল্পনা ও কার্যক্রম সংগঠিত করতে হয়।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Post a Comment (0)
Previous Post Next Post