শিহ্মণের পর্যায় বা ধাপ||Phases Of Teaching Task
BENGALI VERSION||ENGLISH VERSION
Phases Of Teaching Task(Pre-active Phase,Inter-active Phase,Post-active Phase) |
Assignment Questions -
1. Describe The Pre-active Phase Of Teaching.||শিহ্মণের প্রাক্ কার্যকরী পর্যায়ের বর্ণনা করুন।
2. Describe The Inter-active Phase Of Teaching.||শিহ্মণের মিথস্ক্রিয়ার পর্যায়ের বর্ণনা করুন।
3. Describe The Post-active Phase Of Teaching.||শিহ্মণের উত্তর সক্রিয়তা পর্যায়ের বর্ণনা করুন।
4. Describe The Various Phase of Teaching.||শিহ্মণের বিভিন্ন পর্যায়ের বা ধাপের সম্পর্কে বর্ণনা করুন।
শিহ্মণের পর্যায় বা ধাপ||Phases Or Stages Of Teaching Task
BENGALI VERSION -
(ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)
1. ভূমিকা -
বর্তমানে শিহ্মণ প্রযুক্তি বিদ্যায় শিহ্মণকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত ও বিশ্লেষিত করা হয়েছে এবং সেখানে শিহ্মণকে একটি নির্দিষ্ট কর্মপ্রক্রিয়া বলে ভাবা হয়।শিহ্মণ এই নির্দিষ্ট কর্মসূচির সমন্বয় থাকে,তাকে বলা হয় শিহ্মণ কর্ম দহ্মতা।শিহ্মণ একটি জটিল প্রক্রিয়া।এই শিহ্মণ বা Teaching এর বিভিন্ন কর্মসূচি রয়েছে।শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে শিহ্মণ প্রক্রিয়াকে ফলপ্রসূ করতে শিহ্মণের প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পন্ন করার জন্য বেশ কয়েকটি ধাপসমূহ মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ বা ক্রিয়া করা হয়ে থাকে।একেই শিহ্মণ ধাপ বা Stages Of Teaching বলা হয়।Philip V. Jackson শিহ্মণ প্রক্রিয়ার শিহ্মক বা শিহ্মিকার কৃত কর্মসূচিকে তিনটি ভাগে ভাগ করেছেন।
2. Stages Of Teaching -
- প্রাক্ কার্যকরী পর্যায়(পরিকল্পনা পর্যায়) বা Pre-active Phase(Planning Stage)
- মিথস্ক্রিয়ার পর্যায় বা কার্যকর পর্যায়(প্রয়োগের পর্যায়) বা Inter-active Phase(Implementation stage)
- উত্তর সক্রিয়তা পর্যায়(মূল্যায়ন পর্যায়) বা Post-active Phase(Evaluation Stage)
- এটি শিহ্মণ প্রক্রিয়ার প্রথম ধাপ।
- শ্রেণিকক্ষে শিহ্মণের পূর্বে শিহ্মক বা শিহ্মিকার এই পর্যায়ের কার্য সম্পাদন করে থাকেন।
- এই স্তরটিকে পরিকল্পনা পর্যায় বলা হয়।
- এই স্তরে শিহ্মক বা শিহ্মিকা ঠিক করেন যে শ্রেণিকক্ষে যে বিষয়বস্তু উপস্থাপনের জন্য কোন কোন ধরনের নির্দেশনা মূলক উপাদান ব্যবহার করবেন।
- শিহ্মক বা শিহ্মিকা নির্ধারিত বিষয়বস্তু কতটা অংশ,কতটা সময়ে এবং কীভাবে উপস্থাপন করবেন।
- পাঠক্রম নির্ধারিত শিক্ষার্থীদের নিকট প্রত্যাশা।
- শিক্ষার্থীদের চাহিদার এবং প্রাথমিক আচরণ।
- শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতা।
- শিক্ষার্থীদের প্রেষণার মাত্রা।
- কীভাবে শিহ্মক বা শিহ্মিকা বিষয়বস্তুর মূল্যায়ন করবেন।
- এটি শিহ্মণের দ্বিতীয় স্তর।
- এটি পূর্ববর্তী স্তরের পরিকল্পনার প্রতিফলন ঘটে।
- এই স্তরটিকে প্রয়োগ মূলক স্তর বলা হয়।
- এই পর্যায়ের শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকার সঙ্গে শিহ্মার্থীদের মধ্যে মিথস্ক্রিয়া ঘটে।
- শিহ্মক বা শিহ্মিকা ও শিহ্মার্থীদের মধ্যে সূচনা ও প্রতিক্রিয়ার মাধ্যমেই এটি কার্যকরী হয়।
- এই স্তরে মিথস্ক্রিয়া ঘটে বাচনিক এবং অ-বাচনিক ভাবে।
- এই স্তরে বাচনিক মিথস্ক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ এবং অনুকূল পরিবেশ রচনা করতে অ-বাচনিক মিথস্ক্রিয়া বিশেষ গুরুত্বপূর্ণ।
- ক্রিয়াকলাপ।
- আগ্ৰহ ও মনোযোগ।
- শিহ্মাগত পটভূমি।
- কী ধরনের উদ্দীপক ব্যবহার করবেন।
- কখন উদ্দীপক উপস্থাপন করবেন।
- কীভাবে উদ্দীপক উপস্থাপন করবেন।
এটি হল শিহ্মণের তৃতীয় এবং শেষ স্তর। শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের প্রান্তিক আচরণ দেখে তাদের পারদর্শিতার মূল্যায়ন করেন।এই স্তরটিকে উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase বলে।শিহ্মক বা শিহ্মিকা এখানে পূর্ব সংগঠিত মিথস্ক্রিয়া বা কার্যকর পর্যায়ের শিখন শিহ্মণের ও কার্যকারিতার মূল্যায়ন করে থাকে।তাই এই পর্যায়টিকে মূল্যায়ন পর্যায় বা Evaluation Stage বলে।
• উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase এর বৈশিষ্ট্য -
- এটি শিহ্মণের তৃতীয় এবং শেষ স্তর।
- এই স্তরে প্রধান বিষয় গুলি হল মূল্যায়ন এবং শিহ্মার্থীদের আচরণের মধ্যে প্রয়োজনীয় অংশ পরিবর্তনের জন্য ফিডব্যাক সরবরাহ করা।
- এই স্তরে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের পারদর্শিতা বিশ্লেষণ করেন।
- প্রকৃতপক্ষে শিহ্মন এই পর্যায়টি পূর্ববর্তী স্তর গুলির সাফল্য পরিমাপ করে।
- এই পর্যায়টি শিহ্মার্থীদের শিখন উন্নয়নে সাহায্যে করে।
- এই পর্যায়ে শিহ্মক বা শিহ্মিকা সিদ্ধান্ত গ্ৰহণ করেন, তিনি পরবর্তী বিষয়ে পাঠদানে অগ্ৰসর হবে না বর্তমানে পাঠটি পুনর্বার শ্রেণিতে উপস্থাপন করবেন।
- এই স্তরটি মূল্যায়ন স্তর বা Evaluation Stage বলা হয়।
• উত্তর সক্রিয়তা পর্যায় বা Post-active Phase এর উপ-স্তর এবং তার কর্মসূচি -
১. নির্ধারিত উদ্দেশ্যের সঠিকতা যাচাই -
শিহ্মক বা শিহ্মিকা শিক্ষার্থীদের প্রান্তিক আচরণ পরিমাপের করার জন্য কী কী কৌশল ও উপকরন ব্যবহার করবেন তা ঠিক করেন।এই আচরন পরিমাপের পরীক্ষা, লিখিত, মৌখিক বা ব্যবহারিক হতে পারে।
২. পরীহ্মণের আচরণ -
পরীহ্মণীয় উপকরণের সাহায্যে শিহ্মক বা শিক্ষিকা শিক্ষার্থীদের প্রকৃত আচরণ পরিমাপ বা মূল্যায়ন করেন।
৩. আচরণের পরিবর্তন -
শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের প্রকৃত ও প্রত্যাশিত আচরণের মধ্যে পরিবর্তনের তুলনা করেন।
৪. শিহ্মণের কৌশল পরিবর্তন -
পরিমাপের ফলে যে ফলাফল পাওয়া যায় তাতে যদি কোনো দুর্বলতা বা ক্রটি থাকে বা পূর্বের কোনো কৌশল যদি ফলপ্রসূ না হয় তবে নতুন কৌশল গ্ৰহণ করতে হবে ক্রটি দূর করার জন্য।
3. উপসংহার -
পরিশেষে বলা যায় যে,শিহ্মণ প্রক্রিয়া কেবলমাত্র শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের ক্রিয়া প্রতিক্রিয়া বা শ্রেণিকক্ষে পাঠদান বিষয়বস্তু ও শিখন উপকরণ উপস্থাপন বা শিখন অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ রাখা যায় না।শিহ্মণ কেবল শিহ্মক বা শিহ্মিকা ও শিহ্মার্থীদের মুখোমুখি কথোপকথন প্রক্রিয়া নয়।শিহ্মণ প্রক্রিয়া শুরু হয় শিহ্মক বা শিহ্মিকা শ্রেণিকক্ষে প্রবেশের পূর্ব থেকেই এবং শ্রেণিকক্ষের ক্রিয়াকলাপ সমাপ্ত হওয়ার পর ও তা বজায় থাকে।তাই কার্যকরী শিহ্মণের জন্য শিহ্মককে এই তিনটি পর্যায়েই সঠিক পরিকল্পনা ও কার্যক্রম সংগঠিত করতে হয়।
CLICK HERE -