2nd Semester Suggestive Questions For Examination (2021-2023)

2nd Semester Suggestive Questions For Examination (2021-2023)

2nd Semester Suggestive Questions For Examination (2021-2023)

General Papers/Common Papers

2nd Semester Suggestive Questions For Examination (2021-2023)(General Papers)
2nd Semester Suggestive Questions For Examination (2021-2023)(General Papers)

Learning And Teaching - (1st Half), Course Code - 1.2.3.(1st Half)

Full Marks - 5

1. Discuss briefly the educational implications of Thorndike's major laws of learning.||থনডাইকের শিখনের মূলসূত্র গুলির শিহ্মাগত তাৎপর্য সংহ্মেপে আলোচনা করুন।

2. Write Down the principles of the self Concept Theory of Carl Rogers.||কাল রজার্স এর আত্মবোধ তত্ত্বটির মূল নীতি গুলি লিখুন।

3. Write down the factors which influence memorization.||স্মৃতির সহায়ক উপাদান গুলি সম্পর্কে লিখুন।

4. Write a note on Cognitive Constructivism.||প্রজ্ঞামূলক নির্মিতিবাদ সম্বন্ধে একটি টীকা লিখুন।

5. Discuss briefly the causes of for getting.||বিস্তৃতির কারণগুলি সংহ্মেপে আলোচনা করুন।

6. Discuss in brief the determinants of Mental Health.||মানসিক স্বাস্থ্যের নির্ধারক গুলি সংহ্মেপে আলোচনা করুন।

7. What is meant by insight.Discuss in brief,the educational significance of Gestalt Theory.||অন্তর্দৃষ্টি কি।গেস্টাল্ট তত্ত্বের শিহ্মাগত তাৎপর্য সংহ্মেপে আলোচনা করুন।

8. Mention the difference between Classical conditioning and operant conditioning in learning.||শিখনের হ্মেত্রে ধ্রুপদী অনুবর্তন এবং সক্রিয় অনুবর্তনের মধ্যে পার্থক্য উল্লেখ করুন।

9. Discuss the brief Bandura's Social Cognitive Theory.||বান্দুরার সামাজিক প্রজ্ঞামূলক তত্ত্বটি সংহ্মেপে আলোচনা করুন।

10. Discuss in brief,the role of teacher in Transmission of Motivation.||প্রেষণা সঞ্চালনে শিহ্মকের ভূমিকা সংহ্মেপে আলোচনা করুন।

Full Marks - 10

1. What do you understand by mental Health.How can a teacher help in fostering the mental Health of students.||মানসিক স্বাস্থ্য বলতে কী বোঝায়। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বজায় রাখতে শিহ্মক কি কি ভাবে সাহায্যে করতে পারেন।

2. What is constructivism.Briefly explain zone of proximal development in Vygotski's Theory of learning.||নির্মিতিবাদ কী।ভাইগটস্কির শিখন তত্ত্বের উল্লেখিত নৈকট্য বিকাশের সীমা সম্পর্কে সংহ্মেপে ব্যাখ্যা করুন।

3. What do you mean by Guidance.Discuss in brief,the necessity of guidance in education.||নির্দেশনা বলতে কী বোঝেন।শিহ্মার নির্দেশনায় প্রয়োজনীয়তা সংহ্মেপে আলোচনা করুন।

4. Discuss the Piaget's Cognitive Constructivist learning Theory.Mention the educational significance of this Theory.||শিখনে পিয়াঁজের প্রজ্ঞামূলক নির্মিতি বাদের তত্ত্বটি আলোচনা করুন।এই তত্ত্বটির শিহ্মামূলক তাৎপর্য উল্লেখ করুন।

Learning And Teaching - (2nd Half), Course Code - 1.2.3.(2nd Half)

Full Marks - 5

1. What are the practical application of AOM.||AOM এর ব্যবহারিক প্রমান গুলি কি কি।

2. Describe Pre-active Stage of Teaching.||শিহ্মণের পূর্ব সক্রিয়তার স্তরের বর্ণনা দিন।

3. Analyse the steps of reflective level of teaching.||শিহ্মণের প্রতিফলন পর্যায়ের ধাপগুলি বিশ্লেষণ করুন।

4. Discuss the components of Questioning.||প্রশ্ন করার উপাদান গুলি আলোচনা করুন।

5. Briefly discuss the relationship of Teaching with instruction and training.||শিহ্মনের সঙ্গে নির্দেশনা ও প্রশিক্ষণের সম্পর্ক সংহ্মেপে আলোচনা করুন।

6. Discuss any two maxims of teaching.||শিহ্মনের যে কোনো দুটি নীতির ব্যাখ্যা দিন।

7. Describe the post active phase of teaching.||শিহ্মনের উত্তর সক্রিয়তা পর্যায়ের বর্ণনা করুন।

Full Marks - 10

1. Describe different categories of Flander's Interaction Analysis.||Flander's এর পারস্পরিক ক্রিয়া বিশ্লেষনের ভাগগুলি বর্ণনা করুন।

2. Write a note on Inquiry Traning Model.||অনুসন্ধান প্রশিক্ষণ মডেল বিষয়ে উপর টীকা লিখুন।

3. What do you mean by Advance Organizer Model.Describe Advance Organizer Model (AOM) with suitable in Example.||অগ্ৰণী সংগঠক বলতে কী বোঝায়। উপযুক্ত উদাহরণ সহ অগ্ৰনী সংগঠক মডেলটি বর্ণনা করুন।

Knowledge And Curriculum (Course Code - 1.2.8.)

Full Marks - 5

1. Write short note on any one of the following - (a) Constitutional goal for Indian education.||ভারতীয় শিহ্মার সাংবিধানিক লহ্ম্য সমূহ। (b) Role of Mass Media in education.||শিহ্মার গণমাধ্যমের ভূমিকা।

2. Discuss the role of education in sustainable development.||স্থিতিশীল উন্নয়নে শিহ্মার ভূমিকা আলোচনা করুন।

3. Explain the meaning of epistemology with reference to the process of knowledge building and generation.||জ্ঞান সৃষ্টির পরিপ্রেক্ষিতে জ্ঞানবিদ্যা বা জ্ঞানতত্ত্ব এর ধারনাটি ব্যাখ্যা করুন।

4. Explain how information becomes Knowledge.||তথ্য কীভাবে জ্ঞানে রূপান্তরিত হয় ব্যাখ্যা করো।

5. Mention Major impacts of Globalisation in Indian Higher Education.||ভারতীয় উচ্চ শিক্ষার বিশ্বায়নের গুরুত্বপূর্ণ প্রভাব গুলি উল্লেখ করুন।

6. State the relevance of philosophy of Swami Vivekananda in Indian Education.||ভারতীয় শিহ্মার স্বামী বিবেকানন্দের দর্শনের প্রাসঙ্গিকতা লিখুন।

7. Evaluation the role of school as an ogency of education.||শিহ্মার মাধ্যম হিসাবে বিদ্যালয়ের ভূমিকা মূল্যায়ন করুন।

Full Marks - 10

1. Give a brief account of the aims of education as depicted in the report of the International Commission on education for 21st Century,1996 chaired by Jacques Dalors.||জ্যাক ডেলর্সের সভাপতিত্বে পরিচালিত 1996 সালে একবিংশ শতকের শিহ্মার উপর গঠিত আন্তর্জাতিক শিহ্মা কমিশনের রিপোর্টে শিহ্মার লহ্ম্য সম্পর্কে যে ধারণা দেওয়া হয়েছে তা সংহ্মেপে বর্ণনা করুন।

2. Define Globalization.state it's Advantages and Disadvantages.||বিশ্বায়নের সংজ্ঞা দিন।এর সুবিধা এবং অসুবিধা গুলি উল্লেখ করুন।

3. What is informal education. Discuss the role of Home as an informal Agency of education.||অ-প্রথাগত শিক্ষা কি।অ-প্রথাগত শিক্ষার সংস্থার হিসাবে গৃহের ভূমিকা আলোচনা করুন।

4. Discuss the Contribution of Aurobindo as a philosopher of education.||শিহ্মা দার্শনিক হিসাবে অরবিন্দের অবদান আলোচনা করুন।

5. What is meant by Curriculum.Discuss the National Curriculum Framework 2005 in India.||পাঠ্যক্রম বলতে কী বোঝায়। ভারতীয় পাঠ্যক্রম রূপরেখা 2005 আলোচনা করুন।

Assessment For Learning (1st Half) Course Code - 1.2.9.(1st Half)

Full Marks - 5

1. What is meant by problem Learner.Mention The different types of problems usually found in classroom.||সমস্যামূলক শিক্ষার্থী বলতে কী বোঝায়। শ্রেণিকক্ষে সাধারণত যে বিভিন্ন ধরনের সমস্যা দেখতে পাওয়া যায় সেগুলির উল্লেখ করো।

2. Briefly illustrate different tools and techniques for identification of problem learner's.write the roles of teachers in guidance and counseling.||সংহ্মেপে সমস্যামূলক শিহ্মার্থীদের সনাক্তকরণের বিভিন্ন সরঞ্জাম ও কৌশল গুলি তুলে ধরুন। নির্দেশনা ও পরামর্শদানে শিহ্মকের ভূমিকা লিখুন।

3. Discuss about nature and purposes of evaluation.||মূল্যায়নের প্রকৃতি ও উদ্দেশ্য। সম্পর্কে আলোচনা করুন।

4. Write the advantage and disadvantage of Oral Test.||মৌখিক অভীহ্মার সুবিধা এবং অসুবিধা গুলি কী কী।

5. Write The Advantages And Disadvantages Of Written Test.||লিখিত অভীহ্মার সুবিধা এবং অসুবিধা গুলি কী কী।

6. Distinguished Between Written Test And Oral Test.||লিখিত অভীহ্মা এবং মৌখিক অভীহ্মার মধ্যে পার্থক্য লিখুন।

7. Distinguished Between Formative And Summative Evaluation.||গঠনমূলক ও সমষ্টিমূলক মূল্যায়নের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

8. Briefly discuss different steps involved in the construction of an achievement Test.||পারদর্শিতার অভীহ্মা নির্মানের জন্য প্রয়োজনীয় ধাপগুলি সংহ্মেপে বর্ণনা করুন।

9. Why do both written Test And Oral Test are essential to evaluate a learner's achivement.||শিক্ষার্থীর পারদর্শিতার মূল্যায়নের জন্য লিখিত অভীহ্মা এবং মৌখিক অভীহ্মা উভয়েই প্রয়োজনীয় কেন।

10. State and explain the criteria of a good test.||সুঅভীহ্মার গুণাবলী উল্লেখ করে ব্যাখ্যা করুন।

Full Marks - 10 

1. What is Achievement Test.Beiefly discuss the steps followed in construction Of an Achievement Test.||পারদর্শিতার অভীহ্মা কী। পারদর্শিতার অভীহ্মা গঠনের ধাপগুলি সংহ্মেপে বর্ণনা করো।

2. Briefly discuss about identification and nurturance of Creative Child.||সৃজনশীল শিশুদের সনাক্তকরণ ও পরিপোষন পদ্ধতি সংহ্মেপে আলোচনা করুন।

3. Statistics Part Questions

Assessment For Learning (2nd Half) Course Code - 1.2.9.(2nd Half)

Full Marks - 5

1. Discuss different aspects of community invoice in decision making process of school.||বিদ্যালয়ের সিদ্ধান্ত গ্ৰহন প্রক্রিয়ার সমাজের অংশগ্ৰহনের বিভিন্ন হ্মেত্রগুলি আলোচনা করুন।

2. Briefly discuss about the remedial teaching.||সংশোধন মূলক শিহ্মণ বিষয়ে সংহ্মেপে আলোচনা করুন।

3. Explain the necessity of time table.||সময় তালিকার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন।

4. Discuss the advantages and Disadvantages of para teacher appointment.||পাশ্বশিহ্মকের নিয়োগের সুবিধা এবং অসুবিধা গুলি আলোচনা করুন।

5. Discuss about the problems of schedule tribe students in the schools of West Bengal.||পশ্চিমবঙ্গের বিদ্যালয় গুলিতে তপশিলি উপজাতি মুক্ত শিক্ষার্থীদের সমস্যাগুলি আলোচনা করুন।

6. Mention the functions of the Academic Council of a school.||একটি বিদ্যালয়ের শিহ্মাসংসদের কার্যাবলীর উল্লেখ করুন।

7.How can the non-teaching staff of a school accelerate educational activities.||বিদ্যালয়ের অশিহ্মক কর্মীরা শিক্ষামূলক কার্যাবলীকে কীভাবে ত্বরান্বিত করতে পারেন।

Full Marks - 10

1. Write the importance and advantages of self government in school.||বিদ্যালয়ে স্বায়ত্তশাসনের গুরুত্ব ও অসুবিধা গুলি লিখুন।

2. What are the needs of school library.comment on the present condition of secondary school library.||বিদ্যালয় গ্ৰন্থাগারের প্রয়োজনীয়তা গুলি কী কী। বর্তমানে মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে গ্ৰন্থাগারের অবস্থা সম্পর্কে মন্তব্য করুন।

3. Explain the importance of organizing Mid Day Meal Programme in school.||বিদ্যালয়ে মিড ডে মিল কর্মসূচি পরিচালনার গুরুত্ব ব্যাখ্যা করুন।

4. Discuss the facilities to be developed in a school for Inclusive education.||একটি বিদ্যালয়ে অন্তর্ভূক্তিমূলক শিহ্মাব্যবস্থা গড়ে তোলার জন্য কী কী সুযোগ সুবিধার ব্যবস্থা করতে হবে তা আলোচনা করুন।

Drama And Arts, Course Code - 1.2.EPC - 2

Full Marks - 5

1. Discuss the significance of drawing and painting in educational practices.||শিহ্মামূলক চর্চায় অঙ্কন এবং চিত্রনের তাৎপর্য আলোচনা করুন।

2. Explain the style and method of Madhubani Art.||মধুবনি চিত্রের শৈলী ও পদ্ধতি ব্যাখ্যা করুন।

3. What is Terracotta.Discuss the process of clay making for relief works.|| টেরাকোটা কী।রিলিফের কাজের জন্য মাটি তৈরির প্রক্রিয়াটি আলোচনা করুন।

4. What is sublimation.How can you create the scopes for sublimation through the practice of Drama or Art in education.||মানসিক উদগমন কি।শিহ্মায় নাটক বা শিল্পকলা চর্চায় সাহায্যে আপনি কীভাবে মানসিক উদগমন সুযোগ সমুহ সৃষ্টি করতে পারেন।

5. What is Rangoli.Explain the spiritual significance of practicing this type of Art in school.||রঙ্গোলি কি। বিদ্যালয়ে এই ধরনের শিল্পচর্চার আধ্যাত্মিক তাৎপর্য ব্যাখ্যা করুন।

6. Describe the work process of glass painting.||গ্লাস পেইন্টিং এর কর্ম প্রক্রিয়াটি বর্ণনা করুন।

7. Discuss the educational significance of Berioit Brecht's alienation theory.||বের্টোল্ট ব্রেখট এর বিচ্ছিন্নতা তত্ত্বের শিহ্মাগত তাৎপর্য আলোচনা করুন।

8. Explain the style and method of worli Art.||ওরলি চিত্রকলার শৈলী ও পদ্ধতি ব্যাখ্যা করুন।

9. Discuss the role of light and shade and perspective in drawing a picture.||চিত্রাঙ্কনের আলো ছায়া এবং পরিপ্রেক্ষিতের ভূমিকা আলোচনা করুন।

Post a Comment (0)
Previous Post Next Post