B.ED 1ST SEMESTER SUGGESTION QUESTIONS,2022(2022-2024)

B.ED 1ST SEMESTER SUGGESTION QUESTIONS,2022(2022-2024)

B.ED 1ST SEMESTER SUGGESTION QUESTIONS,2022(2022-2024)

BSAEU(Erstwhile-WBUTTEPA)

Course Wise Questions

BSAEU (Erstwhile-WBUTTEPA)B.ED 1ST SEMESTER SUGGESTION QUESTIONS,2022(2022-2024)

শিশু ও বিকাশ||Childhood And Growing Up

Course Code 1.1.1.(1st Half)

Full Marks – 5

1.কৈশোর কালীন মানসিক বিকাশের বৈশিষ্ট্যগুলি বর্ণনা করুন। ||State the characteristics of cognitive development at Adolescence.

2.Piaget দ্বারা বর্ণিত জ্ঞানীয় বিকাশের প্রাক-অপারেশনাল পর্যায়ের বৈশিষ্ট্যগুলি লিখুন।||Write the characteristics of Pre-Operational stage of cognitive development as stated by Piaget.

3.প্রজেক্টিভ টেস্টের সুবিধা ও অসুবিধাগুলি সংক্ষেপে আলোচনা কর।||Discuss in brief the advantages and disadvantages of Projective Test.

4.কৈশোরকালীন প্রাহ্মোভিক বিকাশের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।||Mention the characteristics of emotional development at Adolescence.

5.প্রি-অপারেশনাল পর্যায় কি।প্রি-অপারেশনাল পর্যায়ের শিক্ষাগত গুরুত্ব উল্লেখ করুন।||What is Pre-Operational stage.Mention the educational Significance of Pre-Operational stage.

6.ব্যক্তি বৈষম্যের বিভিন্ন দিক কি কি? শিক্ষায় ব্যক্তি বৈষম্যের গুরুত্ব লেখো।||What are the different aspects of individual difference.write the importances of individual differences in education.

7.ব্যক্তির বৃদ্ধি ও বিকাশে দারিদ্র্যের প্রভাব লেখ।||Write the effects of poverty in growth and development of individuals.

8.স্ব-প্রতিবেদন প্রযুক্তির সুবিধা এবং অসুবিধাগুলি সংক্ষেপে আলোচনা করুন।||Discuss in brief the advantages and disadvantages of self report technique.

9.এরিকসন দ্বারা চিহ্নিত মনো-সামাজিক বিকাশের পর্যায়গুলি বর্ণনা করুন৷কীভাবে শিক্ষকরা কিশোর-কিশোরীদের সনাক্তকরণের অনুসন্ধানে সহায়তা করতে পারেন৷||State the stages of psychosocial development identified by Erickson.How teachers can help the adolescents in their search for Identify.

10.Piaget দ্বারা প্রস্তাবিত জ্ঞানীয় বিকাশের পর্যায়ের প্রকৃতি আলোচনা করুন।||Discuss the nature of stages of cognitive development as proposed by Piaget.

11.বঞ্চনা এবং পারিবারিক বিশৃঙ্খলা দ্বারা শিক্ষার্থীদের বৃদ্ধি এবং বিকাশ কীভাবে প্রভাবিত হয়।||How is the learners growth and development affected by Deprivation and Disrupted family.

12.ফ্রয়েড বর্ণিত সাইকোসেক্সুয়াল ডেভেলপমেন্টের পর্যায়গুলো আলোচনা কর।||Discuss the stages of Psychosexual Development as described by Freud.

13.ব্যক্তি বৈষম্যে পরিবেশের ভূমিকা আলোচনা কর।||Discuss the role of environment in individual differences.

14.শিশুর ভাষা বিকাশকে প্রভাবিত করে এমন বিষয়গুলো আলোচনা কর।||Discuss the factors affecting the language development of child.

Full Marks – 10

1.ব্যক্তিত্বের বিগ ফাইভ মডেল বর্ণনা করুন। কেন ছাত্র-শিক্ষকদের শিশুর ব্যক্তিত্বের বিকাশ অধ্যয়ন করতে হবে।||Describe the Big Five model of personality.Why do student-teachers need to study the development of personality of child.

2.আইসেঙ্ক কর্তৃক বর্ণিত ব্যক্তিত্বের বৈশিষ্ট্য তত্ত্ব আলোচনা কর।||Discuss the trait theory of personality described by Eysenck.

3.ব্যক্তিত্ব বলতে আপনি কি বোঝেন। ক্যাটেলের মতে Surface trait এবং Source trait কীভাবে আন্তঃসম্পর্কিত তা উদাহরণ সহ আলোচনা করুন।||What do you mean by personality. According to Cattell how surface trait and source trait are interrelated discuss with examples.

4.বিদ্যালয়ে কিশোর-কিশোরীরা যে সমস্যার সম্মুখীন হয় তা উল্লেখ কর।সেই সমস্যাগুলো সমাধানের জন্য একজন শিক্ষকের পরামর্শদাতার ভূমিকা নিয়ে আলোচনা করুন।||Mention the problems faced by adolescents in school. Discuss the role of a teacher as counsellor to solve those problems.

5.ব্যক্তিত্বের একটি মনস্তাত্ত্বিক সংজ্ঞা দাও। ব্যক্তিত্বের পাঁচটি ফ্যাক্টর তত্ত্ব সম্পর্কে আলোচনা কর।||Give a psychological definition of personality. Discuss about the five Factor Theory of personality.

শিশু ও বিকাশ||Childhood And Growing Up 

Course Code 1.1.1.(2nd Half)

Full Marks – 5

1.প্রাহ্মোভিক বুদ্ধিমত্তার যে কোনো চারটি উপাদান ব্যাখ্যা কর। এই বুদ্ধিমত্তার যেকোনো একটি শিক্ষাগত তাৎপর্য উল্লেখ করুন।||Explain any four Components of emotional intelligence. Mention any one educational Significance Of This intelligence.

2.বাহ্যিক ও অন্তর্নিহিত প্রেরণার অর্থ লেখ। উদাহরণের সাহায্যে এই দুই ধরনের প্রেরণার মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।||Write the meaning of extrinsic and intrinsic motivation. Explain the differences between these two types Of motivation with the help of examples.

3.Verbal Intelligence Test উপর একটি সংক্ষিপ্ত টীকা লিখুন।||Write a short note on verbal intelligence test.

4.ওয়েনারের অনুপ্রেরণা তত্ত্বের তিনটি কার্যকারণ মাত্রার উপর একটি সংক্ষিপ্ত নোট লিখুন।||Write a short note on the three causal dimensions in Weiner’s attribution theory of motivation.

5.সৃজনশীলতার সংজ্ঞা দাও।সৃজনশীলতার কারণগুলির উপর নমনীয়তা এবং মৌলিকতা ব্যাখ্যা করুন।||Define creativity. Explain Flexibility and originality on factors of creativity.

6.উদাহরণ সহ অতিরিক্ত এবং অ-অতিরিক্ত মনোযোগের মধ্যে পার্থক্য করুন।Differentiate between additional and non-additional attention with examples.

7.থারস্টোন তাঁর বুদ্ধিমত্তার তত্ত্বে প্রস্তাবিত যে কোনো পাঁচটি বিষয় বা প্রাথমিক মানসিক ক্ষমতা নিয়ে আলোচনা করুন।||Discuss any five factors or primary mental abilities proposed by Thurstone in his theory of intelligence.

8.একজন সৃজনশীল শিক্ষার্থীর পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ কর।||Mention five characteristics of a creative learner.

9.প্রবৃত্তি এবং প্রহ্মোভ মধ্যে পার্থক্য কি. আবেগের কয়েকটি শিক্ষাগত গুরুত্ব লেখ।||What are the differences between instincts and emotions. Write few educational importances of emotions.

10.নিয়ন্ত্রণের বাহ্যিক পরিস্থিতিগত অবস্থান বলতে কী বোঝায়। একজন শিক্ষক হিসাবে এটির শ্রেণীকক্ষের প্রভাব নিয়ে আলোচনা করুন।||What is meant by external situational locus of control. Discuss it’s classroom implications,as a teacher.

11.শিক্ষণ শেখার প্রক্রিয়ায় কীভাবে একাধিক বুদ্ধি প্রয়োগ করা যেতে পারে।||How can multiple intelligence be applied in the teaching learning process.

12.কিভাবে স্ব-কার্যকারিতা এবং নিয়ন্ত্রণের অবস্থান প্রেরণাকে প্রভাবিত করে তা আলোচনা কর।||Discuss how self efficiency and locus Of Control affects motivation.

13.সৃজনশীলতার উপাদানগুলো আলোচনা কর।||Discuss the components of creativity.

Full Marks – 10

1.মাসলোর তত্ত্বে উল্লিখিত বিভিন্ন চাহিদা ব্যাখ্যা কর। এই তত্ত্বের যেকোনো তিনটি শিক্ষাগত প্রভাব উল্লেখ করুন।||Explain different needs as mentioned in Maslow’s theory. Mention any three educational implications of this theory.

2.উপযুক্ত উদাহরণ সহ বহির্মুখী ও অন্তর্নিহিত প্রেরণার অর্থ ব্যাখ্যা কর। ম্যাকক্লেল্যান্ডের অনুপ্রেরণার তত্ত্বটি এর শিক্ষাগত প্রভাবের সাথে আলোচনা করুন।||Explain the meaning of Extrinsic and Intrinsic motivation with suitable examples. Discuss McClelland’s theory of motivation with it’s educational implication.

3.অনুপ্রেরণা সংজ্ঞায়িত করুন।ম্যাকক্লেল্যান্ডের অনুপ্রেরণার তত্ত্ব এবং এর শ্রেণীকক্ষের প্রভাব আলোচনা করুন।||Define motivation. Discuss McClelland’s theory of motivation and it’s classroom implications.

4.বুদ্ধিমত্তার প্রকৃতি আলোচনা কর। যেকোনো একটি মৌখিক বুদ্ধিমত্তা পরীক্ষা বিস্তারিতভাবে লিখুন।||Discuss the nature of intelligence. Write any one verbal intelligence test in detail.

5.ওয়েনারের অনুপ্রেরণার অ্যাট্রিবিউশন তত্ত্বের শিক্ষাগত প্রভাবের সাথে আলোচনা করুন।||Discuss Weiner’s attribution theory of motivation with it’s educational implications.

সমকালীন ভারতবর্ষ ও শিক্ষা||Contemporary India And Education

Course Code 1.1.2.(1st Half)

Full Marks – 5

1.মুদালিয়ার কমিশন (1952-53) থেকে কোঠারি কমিশন (1964-66) দ্বারা পরিবর্তনের সাথে সুপারিশ অনুসারে মাধ্যমিক শিক্ষার কাঠামো উল্লেখ করুন।||Mention the structure of secondary education as recommended by mudaliar commission (1952-53) along with modification by the kothari commission (1964-66).

2.1986 সালের জাতীয় শিক্ষানীতির প্রধান বৈশিষ্ট্যগুলি বর্ণনা করুন।||State the main features of national education policy of 1986.

3.স্বায়ত্তশাসিত কলেজ সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লিখুন।||Write short note on autonomous college.

4.নারী শিক্ষা সম্পর্কে স্বামী বিবেকানন্দের দৃষ্টিভঙ্গি সংক্ষেপে আলোচনা করুন।||Discuss in brief Swami Vivekananda’s view about women education.

5.রাষ্ট্রীয় নীতির নির্দেশমূলক নীতির উপর সংক্ষিপ্ত টীকা লেখ।||Write short note on Directive Principles of state policy.

6.সর্বজনীন প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে সমস্যাগুলো উল্লেখ কর।||Mention the problems in implementation of Universal elementary education.

7.শিক্ষায় বৈষম্যের কারণ লিখ।||Write the causes of inequality in education.

8.প্রোগ্রাম অফ অ্যাকশন - 1992 (POA-1992) এ উল্লিখিত প্রধান সুপারিশগুলি বর্ণনা করুন৷||State the major recommendations which were mentioned in Programme Of Action – 1992(POA-1992).

9.মাধ্যমিক শিক্ষার সর্বজনীনীকরণ ধারণাটি ব্যাখ্যা কর।||Explain the concept of Universalization of secondary education.

10.বয়স্ক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশ কি ছিল?||What were the recommendations of kothari commission regarding Adult education.

11.মাধ্যমিক শিক্ষার সার্বজনীনকরণের পথে সমস্যাগুলো কী কী?||What are the problems in the way of Universalization of secondary education.

12.জাতীয় মূল্যবোধের শিক্ষাগত তাৎপর্য উল্লেখ কর।||Mention the educational Significance of national values.

13.ভারতে রাষ্ট্রভাষা এবং অফিসিয়াল লিঙ্ক ভাষা সম্পর্কে ভারতের সংবিধানে যা বলা হয়েছে।||What has been stated in the constitution of India regarding state language and official link language in India.

14.শিক্ষার সাথে সংস্কৃতি কিভাবে সম্পর্কিত।||How is culture related to education.

Full Marks – 10

1.শিক্ষাক্ষেত্রে বৈষম্য ও প্রান্তিকতার কিভাবে লহ্ম করা যায়। উপরের সমস্যার সম্ভাব্য সমাধান আলোচনা কর।||What are the cames of inequality discrimination and marginalization in education. Discuss the probable solutions of the above problems.

2.গণশিক্ষা ও নারী শিক্ষা সম্পর্কে স্বামী বিবেকানন্দের মতামত সংক্ষেপে আলোচনা কর।||Discuss in brief the views of Swami Vivekananda about mass education and women education.

3.শিক্ষায় সমতা আনতে বাধা কী? শিক্ষার সুযোগ সমতা আনতে সমস্যার সম্ভাব্য সমাধান আলোচনা কর।||What are the barriers of equalization in education. Discuss the probable solutions of the problem in equalization of educational opportunities.

4.মান সংকট বলতে কি বুঝবেন। বিদ্যালয়ে পাঠ্যক্রমে মূল্য বিকাশের প্রধান কর্মসূচিগুলি উল্লেখ করুন।||What do you understand by value crisis. Mention the major programmes of value development in school curriculum.

5.ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকার কি, বিস্তারিত লিখুন।||What are the fundamental rights of Indian citizens, write in detail.

6.গণশিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা সম্পর্কে স্বামী বিবেকানন্দের মতামত আলোচনা কর।||Discuss the views of Swami Vivekananda about mass education and vocational education.

সমকালীন ভারতবর্ষ ও শিক্ষা||Contemporary India And Education

Course Code 1.1.2.(2nd Half)

Full Marks – 5

1.শিক্ষার্থীদের অসন্তোষের সম্ভাব্য কারণগুলো কী কী?||What are the probable causes of student unrest.

2.NUEPA এর কার্যাবলী উল্লেখ কর।||Mention the functions of NUEPA.

3.সর্বশিক্ষা অভিযানের উদ্দেশ্য(পাঁচটি) লেখ।||Write the objectives(5) of Sarva Shiksha Abhiyan.

4.স্বাধীনতার পর আমাদের দেশে নারী শিক্ষার অগ্রগতি ব্যাখ্যা কর।||Explain the progress of women education in our country after independence.

5.NAAC-এর মূল্যায়ন এবং স্বীকৃতির মানদণ্ড কী কী।||What are the criteria of assessment and accreditation of NAAC.

6.জনসংখ্যা বিস্ফোরণের যে কোন দুটি কারণ উল্লেখ কর। শিক্ষায় উপর এর প্রভাব কী।||State any two causes of population explotion. What is it’s effect on education.

7.বেকারত্ব কাকে বলে। শিক্ষার উপর বেকারত্বের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।||What is unemployment. Briefly discuss the effect of unemployment on education.

8.UGC এর যে কোন পাঁচটি গুরুত্বপূর্ণ ভূমিকা লেখ।||Write down any five important roles of UGC.

9.শিক্ষাগত পরিকল্পনা বলতে আপনি কী বোঝেন। শিক্ষামূলক পরিকল্পনার চারটি বৈশিষ্ট্য সংক্ষেপে আলোচনা কর।What do you mean by Educational planning. Briefly discuss four characteristics of Educational Planning.

10.শিক্ষায় ছাত্র অসন্তোষের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।||Briefly discuss the effect of student unrest in education.

11.মুক্ত ও দূরশিক্ষার পাঁচটি সুবিধা লেখ।||Write the five advantages of open and distance education.

12.NCTE এর পাঁচটি গুরুত্বপূর্ণ ভূমিকা লেখ।||Write down five important roles of NCTE.

13.প্রাপ্তবয়স্ক এবং অব্যাহত শিক্ষার পাঁচটি প্রধান বাধা সংক্ষেপে আলোচনা করুন।||Briefly discuss five main barriers of adult and continuing Education.

14.নেতৃত্বের জন্য কোন মডেল সংক্ষেপে বর্ণনা করুন।||Briefly describe any model for leadership.

Full Marks – 10

1.কেন NCTE গঠিত হয়েছিল। NCTE-এর কার্যক্রম এবং সীমাবদ্ধতা উল্লেখ করুন।||Why was NCTE formed.Mention the activities and limitation of NCTE.

2.শিক্ষাগত পরিকল্পনা কি। প্রাতিষ্ঠানিক পরিকল্পনা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দিন।||What is educational planning. Give a short description on institutional planning.

3.প্রাতিষ্ঠানিক পরিকল্পনা প্রণয়নে মানব সম্পদের ভূমিকা ব্যাখ্যা কর।||Explain the role of human Resource in making institutional planning.

4.গণতান্ত্রিক নেতৃত্ব ব্যাখ্যা কর। বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ভূমিকা সংক্ষেপে আলোচনা করুন।||Explain Democratic leadership. Briefly discuss the role of Head teacher as a leader in school.

5.SSA এর উদ্দেশ্যগুলি বর্ণনা করুন। পশ্চিমবঙ্গে SSA-এর বর্তমান অবস্থা সম্পর্কে সংক্ষেপে লেখ।||State the objectives of SSA. Write in brief about the present status of SSA in west Bengal.

6.জনসংখ্যা বিস্ফোরণের প্রধান কারণগুলি বর্ণনা করুন। জনসংখ্যা বিস্ফোরণ এবং শিক্ষার মধ্যে সম্পর্ক সংক্ষেপে আলোচনা করুন।||State the main causes of population explosion. Briefly discuss the relationship between population explosion and education.

পাঠক্রমে ভাষার বিস্তৃতি||Language Accross The Curriculum

Course Code 1.1.4.

Full Marks – 5

1.বহু-সাংস্কৃতিক বলতে কী বোঝায়।||What is meant by Multiculturalism.

2.চমস্কির ইউনিভার্সাল জেনারেটিভ গ্রামার বলতে কী বোঝায়।||What is meant by chomsky’s Universal Generative Grammar.

3.পাঠ্যক্রম জুড়ে ভাষার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি বর্ণনা করুন।||State important features of language across curriculum.

4.স্কিমা গঠনে একজন শিক্ষকের কৌশল নিয়ে আলোচনার তাৎপর্য লিখুন।||Write the significance of discussion us a strategy of a teacher in schema formation.

5.বহু-সাংস্কৃতিক শ্রেণীকক্ষের বৈশিষ্ট্য আলোচনা কর।||Discuss the characteristics of a Multi-cultural classroom.

6.উন্মুক্ত প্রশ্ন এবং বন্ধ প্রশ্নের মধ্যে পার্থক্য বর্ণনা করুন।||Describe the differences between open ended question and closed ended question.

7.ক্লাসরুম ইন্টারঅ্যাকশন বিশ্লেষণের উদ্দেশ্য কি?||What are the objectives of classroom Interaction analysis.

8.পাঠ্যক্রম ও ভাষার মধ্যে সম্পর্ক আলোচনা কর।||Discuss the relation between curriculum and language.

9.পাঠ প্রক্রিয়ার প্রকৃতি সম্পর্কে আলোচনা কর।||Discuss about nature of reading process.

10.বিদ্যালয় ভাষার প্রকৃতি বর্ণনা কর।||Describe the nature of school language.

11.বহু-সাংস্কৃতিক শ্রেণীকক্ষে শিক্ষকের ভূমিকা আলোচনা কর।||Discuss the role of teacher in a Multi-cultural classroom.

12.আদর্শ পাঠের বিষয়গুলো আলোচনা কর।||Discuss the factors of ideal reading.

Full Marks – 10

1.ফার্দিনান্দ ডি সসুর দ্বারা প্রস্তাবিত ভাষার তত্ত্বগুলি আলোচনা কর।||Discuss the theories of language as propounded by Ferdinand De Saussure.

2.চমস্কির ভাষা তত্ত্বের প্রধান বৈশিষ্ট্য আলোচনা কর।||Discuss the main features of the language theory of Chomsky.

3.উপভাষা কি।Standard language এবং Dialect মধ্যে পার্থক্য করুন।||What is Dialect. Differentiate between standard language and Dialect.

4.ব্লুমফিল্ডের তত্ত্বের প্রধান দিকগুলো লিখ।||Write the main aspects of Bloomfield’s theory.

5.প্রশ্নকরনের গুরুত্ব বলুন।শ্রেণীকক্ষে প্রশ্ন করার ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা আলোচনা কর।||State the importance of questioning. Discuss the role of teacher in respect to questioning in the classroom.

6.উপযুক্ত উদাহরণ ব্যবহার করে যেকোনো দুই ধরনের পরীক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করুন।||Discuss about any two types of test in detail using suitable examples.

বিষয়বস্তুর ধারণা ও সম্পর্ক||Understanding Discipline And Subjects 

Course Code 1.1.5.

Full Marks – 5

1."বিজ্ঞান হল জ্ঞানের একটি সংগঠিত সংস্থা" উক্তিটি ব্যাখ্যা কর।||"Science is an organised body of knowledge" explain.

2.ভাষার Instrumental এবং Imaginative কার্যের বর্ণনা করুন।||Enumerate the instrumental and imaginative functions of language.

3.সামাজিক বিজ্ঞানের দর্শন সংক্ষেপে ব্যাখ্যা কর।||Explain in brief the philosophy of social science.

4.ভাষা বিকাশের যে কোনো একটি তত্ত্ব আলোচনা কর। ভারতে ভাষা শিক্ষার যে কোনো একটি প্রধান সমস্যা সংক্ষেপে বর্ণনা কর।||Discuss any one theory of language development. Describe briefly any one major problem of language education in india.

5.শিক্ষা থেকে বিভিন্ন শৃঙ্খলার উদ্ভব ব্যাখ্যা কর।||Explain Emergence of various discipline from education.

6.শিক্ষায় ভাষার কেন্দ্রিকতা কীভাবে ব্যাখ্যা করবেন।||How can you explain the centrality of language in education.

7.আন্তঃশৃঙ্খলা পদ্ধতির মাধ্যমে সামাজিক বিজ্ঞান অধ্যয়নের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন।||Explain the need of studying social science through inter disciplinary approach.

8.বিজ্ঞান বিষয়ের সামাজিক মূল্য এবং সাংস্কৃতিক মূল্য সংক্ষেপে ব্যাখ্যা করুন। বিদ্যালয়ে অন্য কোন বিষয়ের সাথে বিজ্ঞানের মধ্যে দুটি সম্পর্ক উল্লেখ করুন।||Explain briefly social value and cultural value of the subject science.cite two relationships between science with any other school subject.

9.গণিতের প্রকৃতি সংক্ষেপে ব্যাখ্যা কর।||Explain briefly the nature of mathematics.

10."শিক্ষাকে অধ্যয়নের একটি আন্তঃশৃঙ্খলা ক্ষেত্র হিসাবে বিবেচনা করা যেতে পারে " উদাহরণ সহ ন্যায়সঙ্গত করুন।||“Education may be considered as an inter disciplinary field of study “ justify with example.

11.উদাহরণ সহ ভাষার বিভিন্ন কাজ সংক্ষেপে বর্ণনা কর।||Briefly describe different functions of language with example.

12.গণিত কিভাবে অন্যান্য স্কুল বিষয়ের সাথে সম্পর্কিত।||How mathematics is related to other school subjects.

13.কার্যকর যোগাযোগে ভাষার ভূমিকা আলোচনা কর।||Discuss the role of language in effective communication.

14.বিদ্যালয়ের পাঠ্যক্রমে গণিতের স্থান আলোচনা কর।||Discuss the place of mathematics in school curriculum.

Full Marks – 10

1.বিদ্যালয়ের পাঠ্যক্রমে বৈজ্ঞানিক জ্ঞানের স্থানটি ব্যাখ্যা করুন।||Elucidate the place of scientific knowledge in the school curriculum.

2.বিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের মধ্যে আন্তঃসম্পর্ক ব্যাখ্যা কর।||Explain the inter relationship among various school subjects.

3.স্বাধীন ভারতে ভাষা শিক্ষায় গৃহীত বিভিন্ন নীতি আলোচনা কর।||Discuss various policies adopted in language education in independent India.

4.ভাষা শ্রেণীকক্ষ যোগাযোগের একটি মাধ্যম। এই যোগাযোগের বিভিন্ন নীতি সংক্ষেপে আলোচনা করুন।||Language is a medium of classroom communication. Briefly discuss different principles of this communication.

5.বিদ্যালয়ের বিভিন্ন শিহ্মার্থীদের মধ্যে আন্তঃসম্পর্ক এবং আন্তঃনির্ভরতার উপর একটি প্রবন্ধ লেখ।||Write an essay on inter-relation and inter dependence amongst various school students.

6.বিদ্যালয়ের পাঠ্যক্রমের বিভিন্ন ভাষা শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বিস্তারিত আলোচনা করুন।||Discuss in detail,the aims and objectives of teaching different languages in school curriculum.

পাঠ্যপুস্তক: পঠন ও প্রতিফলন||Reading And Reflecting On Texts

Course Code 1.1.EPC-1.

Full Marks – 5

1.পঠন কী।এটা কিভাবে পাঠকদের সমৃদ্ধি প্রভাবিত করে।||What is reading.How does it influences reader’s enrichment.

2.নীরব পাঠের তাৎপর্য আলোচনা কর।||Discuss the significance of salient reading.

3.প্রাসঙ্গিক উদাহরণ সহ ব্যাখ্যা করুন সম্ভাব্য প্রতিফলন।||Explain with relevant examples Prospective Reflection.

4.কোন কোন কৌশলগুলি পড়ার বোঝার বিকাশের জন্য প্রযোজ্য।||Which techniques are applicable for developing reading comprehension.

5.আর্দশ পঠনের বৈশিষ্ট্য উদাহরণসহ ব্যাখ্যা কর।||Explain with examples the characteristics of good reading.

6.সরব এবং নীরব পড়ার মধ্যে পার্থক্য কি।||What are the differences between oral and silent reading.

7.স্কিমিং এবং স্ক্যানিং বলতে কি বুঝো।||What do you mean by Skimming and scanning.

8.উদাহরণ সহ ধারণাগত পাঠ ব্যাখ্যা করুন।||Explain conceptual reading with examples.

9.পাঠ্যক্রম জুড়ে পঠনের গুরুত্ব সংক্ষেপে আলোচনা করুন।||Briefly discuss the importance of reading across curriculum.

10.পড়ার জন্য শব্দভান্ডার বিকাশের জন্য প্রযোজ্য দুটি কৌশল নিয়ে আলোচনা কর।||Discuss two techniques which are applicable for developing vocabulary for reading.

11.নীরব পাঠের বৈশিষ্ট্যগুলি বর্ণনা করুন। পড়ার জন্য কিছু মেটা জ্ঞানীয় দক্ষতা উল্লেখ করুন।||State the features of silent reading. Mention some meta Cognitive skills for reading.

12.পঠনের Top-down process সম্পর্কে ব্যাখ্যা করুন।এই প্রক্রিয়াটির একটি উদাহরণ দিন।Explain the top-down process of reading.give an example of this process.

13.পঠনের যেকোনো পাঁচটি বৈশিষ্ট্য সংক্ষেপে আলোচনা কর।||Briefly discuss any five characteristics of reading.

14.পাঠ্যক্রমে Expository Text গুরুত্ব লিখ।||Write down the importance of Expository text in curriculum.

15. আক্ষরিক পঠন কি।কেন আমরা জোরে পড়ি।নীরব পড়ার সমস্যাগুলি বর্ণনা করুন।||What is literal reading.why do we read loudly.state the problems of silent reading.

Post a Comment (0)
Previous Post Next Post