মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মা||Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR)

মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মা||Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR)

মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মা||Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR)

BENGALI VERSION||ENGLISH VERSION

মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মা||Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR)
BASIC-MR 

মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মা||Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR)

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

BENGALI VERSION

1. ভূমিকা -

Behavioural Assessment Scales For Indian Children With Mental Retardation (BASIC-MR) বা মানসিক প্রতিবন্ধী ভারতীয় শিশুদের জন্য আচরণগত মূল্যায়ন অভীহ্মাটি মানসিক প্রতিবন্ধী শিশুদের স্কুলগামী আচরণের বর্তমান স্তরের পদ্ধতিগত তথ্য বের করার জন্য ডিজাইন করা হয়েছে।পূর্বে উল্লেখিত MDPS এর উপর ভিত্তি করে UNICFF এর আর্থিক সহায়তায় এই অভীহ্মাটি নির্মিত এবং প্রকাশিত করা হয়েছিল।এই অভীহ্মাটি Rita Peswaria এবং S. Venkatesan (1992) NIMH - Secondrabad থেকে এটি প্রকাশ করেন।এটি মূলত 3 বছর থেকে 16 বছর (18বছর) বয়স পর্যন্ত মানসিক অনগ্ৰসর শিশুদের উপর করা হয়েছিল।

2. BASIC-MR অভীহ্মার বৈশিষ্ট্যাবলী -

BASIC-MR অভীহ্মার বৈশিষ্ট্য গুলি হল।-

  • এটি অভীহ্মাটি বর্তমান স্তরের মানসিক প্রতিবন্ধী শিশুদের স্কুলগামী আচরণের পদ্ধতিগত তথ্য বের করার জন্য ডিজাইন করা হয়েছে।
  • এটি মূলত 3 বছর থেকে 16 বছর (18 বছর) মানসিক অনগ্ৰসর শিশুদের উপর করা হয়েছিল।
  • মানসিক অনগ্ৰসরতা পরিমাপের জন্য প্রচলিত স্কেল গুলি মানসিক বয়স নির্ধারণে বেশি কার্যকরী।
  • মানসিক প্রতিবন্ধী শিশুদের গভীর ও গুরুতর আচরনগত দহ্মতার মান নির্ণয় করার জন্য BASIC-MR একটি উপযুক্ত অভীহ্মা।
  • এই স্কেলটি আচরণগত মূল্যায়নের জন্য প্রাসঙ্গিক এবং প্রতিটি মানসিক প্রতিবন্ধী শিশুর স্বতন্ত্র চাহিদার উপর ভিত্তি করে প্রোগ্রাম পরিকল্পনা এবং প্রশিক্ষণের জন্য পাঠ্যক্রম নির্দেশিকা হিসাবেও ব্যবহার করা যেতে পারে। 
  • এই স্কেল গুলি একটি নির্বাচিত প্রতিবন্ধী জনসংখ্যার ক্ষেত্রে পরীক্ষা করা হয়েছে।
3. BASIC-MR অভীহ্মার শিশুর হ্মেত্র -
এই অভীহ্মার শিশুদের সক্ষমতার উপর ভিত্তি করে কিছু ক্ষেত্র বা বিষয়গুলি চিহ্নিত করা হয়েছে। যথা -
  1. একটি শিশু কোন পরিবেশে বসবাস করে।
  2. সেই শিশু তাঁর বসবাসের পরিবেশে সঙ্গে কেমন প্রতিক্রিয়া করে। 
  3. শিশু তাঁর অক্ষমতা অনুযায়ী বিশেষচাহিদা কোনো কোনো ক্ষেত্র এবং কতটা। 
  4. শিশুর জন্য সর্বাপেক্ষা প্রয়োজনীয় পরিষেবা গুলি কি কি।
4. BASIC-MR অভীহ্মার শ্রেণিবিভাগ -
BASIC-MR অভীহ্মাকে আচরণের ভিত্তিতে দুটি অংশে বিভক্ত করা হয়েছে।যথা -
  1. Part - A
  2. Part - B
1. Part-A -
BASIC-MR অভীহ্মার এই অংশে মানসিক প্রতিবন্ধী শিশুদের শক্তি এবং প্রয়োজনীয়তা ভিত্তি করে শিক্ষামূলক কর্মসূচির বিকাশের জন্য ব্যবহার করা হয়।
• Part-A এর হ্মেত্র বা বিষয় -
Part-A এর সাতটি হ্মেত্র বা বিষয় আছে।যার দ্বারা একটি শিশুর শক্তি এবং প্রয়োজনীয়তা ভিত্তিক দহ্মতা আচরণের স্কেলের মান নির্ণয় করা হয়।তবে নিম্নলিখিত এই সাতটি হ্মেত্রের বা বিষয়ের প্রতিটিতে 40টি করে 280টি পদ আছে।নিম্নে প্রধান সাতটি হ্মেত্র বা বিষয় গুলি দেখানো হল।যথা -
  1. সঞ্চালনমূলক আচরণ(Motor Behaviour)
  2. দৈনন্দিন জীবনযাপনের উপযোগী আচরণ(Daily Living Skills)
  3. ভাষার ব্যবহার(Language Usage)
  4. পড়ালেখা(Reading Writing)
  5. সংখ্যা ও সময়(Number & Time)
  6. গার্হস্থ্য সামাজিক আচরন(Domestic Social Behaviour)
  7. প্রাক্-বৃত্তিমূলক অর্থসংক্রান্ত(Pre-Vocational Money)
• Part-A এর হ্মেত্র বা বিষয় ভিত্তিতে মূল্যায়ন -
একটি শিশুর তথ্য গুলি পর্যবেক্ষণ, সাক্ষাৎকারের মাধ্যমে সংগ্রহ করা হয় এবং শিক্ষক ও তত্ত্বাবধায়কদের কাছ থেকে রিপোর্ট করা হয়।প্রতিটি উপাদানের কর্মক্ষমতা ডিগ্রী বিভিন্ন পয়েন্ট দ্বারা লক্ষ করা যেতে পারে।এই পয়েন্টের বিকাশের ভিত্তিতে সাজানো হয়েছে।শিশু সম্পর্কে প্রাপ্ত তথ্যের এইভাবে মান দেওয়া হল। যথা -
১. শিশু প্রদত্ত কাজ কারুর সাহায্যে ব্যতীত নিজে স্বাধীনভাবে করলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 5
২. শিশু প্রদত্ত কাজ কোনো সূত্রের সাহায্যে নিজের স্বাধীনভাবে করলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 4
৩. শিশু প্রদত্ত কাজ মৌখিক নির্দেশের সাহায্যে নিজে করলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 3
৪. শিশু প্রদত্ত কাজ কিছুটা করে দেওয়ার পর নিজে করলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 2
৫. শিশু প্রদত্ত কাজ সম্পূর্ণ নির্ভরশীল ভাবে করলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 1
৬. শিশু প্রদত্ত কাজ জন্য প্রযোজ্য না হলে প্রাপ্ত স্কেলের স্কোর হল - 0
অতএব,প্রতিটি হ্মেত্রের বা বিষয়ে জন্য শিশুর সর্বোচ্চ সম্ভাব্য স্কোর হতে পারে 40×5= 200।কোনো শিশুর একটি হ্মেত্রে প্রাপ্ত মোট স্কোরকে 200 দিয়ে ভাগ করে 100 দিয়ে গুণ করলে যে মান পাওয়া যায়,সেটি উক্ত হ্মেত্রের Raw Score প্রতিটি হ্মেত্রের Raw Score যোগ করে তার শতাংশ ক্রমে নির্ণয় করা যায়(Pereentile Rank)। এইভাবে এই শিশুর একটি দহ্মতা ভিত্তিক আচরণের মান নির্ণয় করা হয়।
2. Part-B -
BASIC-MR অভীহ্মার এই অংশে মানসিক প্রতিবন্ধী শিশুদের সমস্যামূলক আচরণের মূল্যায়ন করতে এবং তাদের শেখার জন্য প্রধান বাধামূলক সমস্যার আচরণ গুলি হ্রাস করতে ব্যবহৃত হয়।
• Part-B এর হ্মেত্র বা বিষয় -
BASIC-MR অভীহ্মার এই অংশে মূলত সমস্যামূলক আচরন নির্ণয় উপযোগী উপাদান গুলি আছে,যা 10টি হ্মেত্র এবং 75টি উপাদান এ বিন্যস্ত।প্রত্যেক হ্মেত্রে অন্তর্গত উপাদানের সংখ্যা সমান নয়।এই অংশের হ্মেত্র বা বিষয় গুলি হল।-
  1. হিংস্র ও ধ্বংসাত্মক আচরন(Violent And Destructive Behaviour)
  2. বদমেজাজ(Tempertantrums)
  3. অন্যদের সঙ্গে দুর্ব্যবহার(Misbehavior With Others)
  4. আত্ম নিপীড়ন মূলক ব্যবহার(Self Injurious Behaviour)
  5. বেমানান আচরণ(Odd Behaviour)
  6. অতি চঞ্চল আচরণ(Hyperactive Behaviour)
  7. পৌনঃপুনিক আচরণ(Repeatetive Behaviour)
  8. বিদ্রোহী আচরন(Rebellious Behaviour)
  9. সমাজ বিরোধী আচরন(Anti-social Behaviours)
  10. ভয়(Fear)
• Part-B এর হ্মেত্র বা বিষয় ভিত্তিতে মূল্যায়ন -
এই উপাদান গুলির হ্মেত্রে পর্যবেক্ষণ ও রিপোর্টের ভিত্তিতে তথ্য সংগ্রহ করা হয়। তার উপর ভিত্তি করে তিন প্রকারের স্কোর করা হয়।যথা -
  1. কখনোই না(Never)
  2. মাঝে মাঝে(Sometime)
  3. ঘনঘন(Frequently)
এহ্মেত্রেও শিশুর প্রাপ্ত স্কোর গুলির যোগফল নির্ণয় করা হয় ও তার শতাংশ ক্রমে নির্ধারন করা হয়। এইভাবে একটি শিশুর Part-A ও Part-B প্রাপ্ত স্কোর ও শতাংশ ক্রম লেখচিত্রের সাহায্যের প্রকাশ করা যায়।শিশুটির সহ্মমতার ও অহ্মমতার হ্মেত্র একটি প্রোফাইল তৈরি করা যায়, যা তার জন্য সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
পরিশেষে এই কথা বলা যায় যে, BASIC-MR অভীহ্মার Part-A ও Part-B দুটোই শ্রেণীকক্ষের ব্যবস্থাপনার জন্য মানসিক প্রতিবন্ধী শিশুদের অভিযোজিত আচরণ এবং অসংগতিপূর্ণ আচরণের মূল্যায়নের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।যা উপেক্ষা করা যায় না।

CLICK HERE -

Post a Comment (0)
Previous Post Next Post