বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs)

বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs)

বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs)

BENGALI VERSION||ENGLISH VERSION

বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs)
MOOCs

বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs)

BENGALI VERSION

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

1. ভূমিকা -

ইন্টারনেটে আজ আমাদের জীবনের এক মৌলিক চাহিদা হয়ে দাঁড়িয়েছে। ইন্টারনেটের এই অসীম দুনিয়ার সামাজিক যোগাযোগ রহ্মা থেকে শুরু করে চাকরির খোঁজ,ব্যবসায়িক লেনদেন,পন্যের কেনাবেচা সকলই চলছে সমানতালে। বর্তমানে ইন্টারনেট ও প্রযুক্তি বিদ্যা উন্নতি এবং ব্যবসা ও যোগাযোগের সঙ্গে যুক্ত হয়ে। ইন্টারনেটে ও প্রযুক্তির উন্নতির ফলে শিহ্মার্থীরা দেশবিদেশের নামি দামী শিক্ষা প্রতিষ্ঠানের থেকে ডিগ্ৰি নিতে পারি।

একবিংশ শতাব্দীতে তথ্য প্রযুক্তির বিদ্যার উন্নতি ফলে শিহ্মার্থীদের জন্য অনলাইনে বিনামূল্যে বিভিন্ন শিক্ষামূলক ও বৃত্তিমূলক কোর্স চালু করা হয়েছে।তাই  বর্তমান দুনিয়ার MOOC বেশ জনপ্রিয়।

2. বৃহদায়তন মুক্ত অনলাইন কোর্স||Massive Open Online Courses (MOOCs) -

শিক্ষার্থীদের যে সমস্ত কোর্স সমুহ অনলাইনে মাধ্যমে অবস্থান করে বা অনলাইনে বিনামূল্যে যখন কোনো বিষয়ে অন্তর্ভুক্ত হয় বা কোনো কোনো কোর্সে অন্তর্ভুক্ত হয়ে শিহ্মাগ্ৰহন করা হয়,তখন তাকে Massive Open Online Course বলে। এখানে Massive শব্দটির ব্যবহারের কারণ হল অনলাইনে বিভিন্ন যে কোর্স রয়েছে সেগুলিতে নির্দিষ্ট কোনো বাধা ধরা শিক্ষার্থীদের সংখ্যা বলে দেওয়া থাকে না।এই MOOC হল দুর শিক্ষা ও পত্রযোগে শিক্ষারই একটি অত্যাধুনিক রূপ।যার মাধ্যমে শিক্ষার্থীদের গতানুগতিক শিক্ষা ব্যবস্থার মতো শ্রেণিকহ্ম ভিত্তিক শিহ্মণ শিখনে অংশগ্রহণ করতে হয় না। শিক্ষার্থীরা তাদের সুবিধা,অসুবিধা, প্রয়োজন ও চাহিদা ইত্যাদি হিসাবে বাড়িতে বসেই শিক্ষা গ্ৰহন করতে পারে।

Stephen Downes সর্বপ্রথম MOOC দুই ধরনের কথা বলেন।যথা -

i. CMOOC -

সংযুক্তবাদ শিহ্মা বিজ্ঞানের নীতির উপর প্রতিষ্ঠিত।এই ধরনের MOOC এর অংশগ্রহণকারীরা তাদের নিজস্ব শিখন উদ্দেশ্য নির্ধারন করে থাকে।

ii. XMOOC -

গতানুগতিক শিক্ষা বিজ্ঞানের নীতির উপর প্রতিষ্ঠিত।এই ধরনের MOOC আচরণবাদ ,প্রজ্ঞাবাদ এবং সামাজিক বাদের পদ্ধতিতে অনুসরণ করে থাকে।

3. MOOC এর উদ্ভব -

2008 সালের গোড়ার দিকে মূলত অনলাইন শিহ্মার উপর ভিত্তি করে Open Educational Resources (OER) Movement থেকে সর্বপ্রথম এই ধারনাটির জন্ম হয়েছিল।প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড বিশ্ব বিদ্যালয়ের Dave Connier এই MOOC শব্দটির উদ্ভব করেছিলেন।প্রথম অবস্থায় এটিকে বলা হত  Connectivism And Connective Knowledge, যা CCK08 নামেও পরিচিত ছিল।এটি চালিত করার নেতৃত্বে ছিলেন আথাবাসকা বিশ্ববিদ্যালয়ের জর্জ সিমেন্স ও কানাডার জাতীয় গবেষণা পরিষদের স্টিফেন ডাউনেস।এটি শুরু করার সময়ই এতে শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির সংখ্যা ছিল 2000 এর বেশি। পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান তাদের নিজ নিজের মতো করে MOOC চালু করতে থাকে।

হার্ভার্ড বিজনেস স্কুলের ক্রেটন কি সটেমসেন মনে করছেন, MOOC এমনই শক্তিশালী হতে পারে যে এর প্রভাবে যুক্তরাষ্ট্রের অদহ্ম বিশ্ববিদ্যালয় গুলি বেশিরভাগ বদ্ধ হয়ে যাবে।2008 সালে কানাডা MOOC এর যাত্রা শুরু হয়েছিল অনলাইন ও কম্পিউটারের কোর্সের মাধ্যমে।যা Year Of The MOOC নামে পরিচিত।তিনটি মক-স্টার edx (হার্ভার্ড ও এমআইটি পরিচালিত একটি ব্যাবসায়িক প্রচেষ্টা) Coursera And Udacity যাত্রা শুরু করে এই বছর।এই বড়ো তিনটি প্রতিষ্ঠান এখন পর্যন্ত এক কোটি কুড়ি লহ্মের বেশি শিক্ষার্থীকে পাঠ দিয়েছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের ইতিমধ্যেই তাদের সিলেবাসে ডিজিটাল কোর্সের অন্তর্ভুক্ত করেছে।যেমন ব্রাজিলের ইউনোপার ইউনিভার্সিটি তে অনলাইন ম্যাটিরিয়াল ব্যবহার করে স্বল্প খরচের ডিগ্ৰির সুযোগ দিচ্ছে। সেখানে সাপ্তাহিক সেমিনার হয়। সেমিনারটি স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করা হয়েছে।এই শিহ্মা প্রতিষ্ঠানটি মূলত দূর শিহ্মণ শুরু করেছিল শিহ্মক-শিহ্মিকাদের জন্য।উচ্চ শিক্ষার হ্মেত্রে এটি এখন ব্রাজিলের সবচেয়ে বড়ো দুর শিখন প্রতিষ্ঠান। শিক্ষার্থী আছে প্রায় দেড় লহ্ম।সারা দেশের প্রায় 500টি কেন্দ্র আছে।আয়েংগুয়েরা ব্রাজিলের বেসরকারি বাণিজ্যিক শিহ্মার একটি প্রতিষ্ঠান।এই প্রতিষ্ঠানের দুর শিহ্মনের ব্যবস্থা আছে।সাওপাওলোভে তাদের একটি মিডিয়া সেন্টার আছে। সেখানে থেকে শিহ্মক-শিহ্মিকাদের লেকচার ব্রাজিল জুড়ে সম্প্রচার করা হয়।

4. MOOC এর বৈশিষ্ট্যাবলী -

  1. MOOC মাধ্যমে যে সমস্ত অনলাইন কোর্স রয়েছে তাতে নির্দিষ্ট করে কোনো শিক্ষার্থীদের সংখ্যা বাঁধা থাকে না। এখানে একটি নির্দিষ্ট কোর্সে একজন শিহ্মার্থী ভর্তি হতে পারে বা এক হাজার জন ভর্তি হতে পারে।
  2. উন্নত দেশের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার ধরন ও মান উন্নয়নশীল ও অনুন্নত দেশের সকল শিহ্মার্থীদের কাছে পৌঁছে দেওয়ার অভিপ্রায় নিয়ে এই ধরনের শিক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।যেমন - ভারতবর্ষ, ইথিওপিয়া,সুদান, উগান্ডা মতো তৃতীয় বিশ্বের দেশগুলিতে এর ব্যবস্থা বেশি দেখা যায়।
  3. এই ধরনের কোর্স গুলিকে খুবই সহজে অ্যাক্সেস করা যায়।
  4. এই ধরনের কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের সুযোগ,সুবিধা, অসুবিধা, চাহিদা ও প্রয়োজন ইত্যাদি হিসাবে বাড়িতে বসেই বিনা খরচে পড়াশোনা করার সুযোগ পায়।
  5. এই ধরনের কোর্স গুলি সব বয়সের মানুষের জন্য পরিচালিত হয়ে থাকে।
  6. এই মাধ্যমে যে কোনো ব্যক্তি নিজের পছন্দ মতো কোর্স করতে পারে।
  7. এই কোর্স গুলি সারা বিশ্বের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ও অধ্যাপিকার তত্ত্বাবধানে পরিচালিত হয়।
  8. লেকচার,ভিডিয়ো, অনলাইন অ্যাসাইনমেন্ট, অনলাইন টেস্ট ইত্যাদির মাধ্যমেই এই সব কোর্স গুলি পরিচালিত হয়ে থাকে।
  9. এই MOOC হল দুরশিহ্মা ও পত্রযোগ শিহ্মার একটি অত্যাধুনিক রূপ।
  10. এই মাধ্যমে শিক্ষার্থীরা গতানুগতিক শিক্ষা ব্যবস্থার মতো শ্রেণিকহ্ম ভিত্তিক শিহ্মণ শিখনে অংশগ্রহণ করতে হয় না।
5. MOOC এর সুবিধা -
  1. শিক্ষার্থীরা তাদের সুযোগ, সুবিধা,অসুবিধা, প্রয়োজন ও চাহিদা ইত্যাদি অনুযায়ী বাড়িতে বসেই শিক্ষা শিক্ষা গ্ৰহন করতে পারে।
  2. এই ধরনের কোর্স গুলি অনলাইন এবং বিনামূল্যে হয়ে থাকে।
  3. এই ধরনের কোর্সের শিহ্মক-শিহ্মিকা স্ব-শরীরে উপস্থিতি লাগে না।
  4. এই ধরনের কোর্সে কোনো কহ্মের প্রয়োজন হয় না।
  5. এই ধরনের কোর্সে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার মতো নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী থাকে না। শিক্ষার্থীদের সংখ্যা তার চেয়ে বেশি হতে পারে।
  6. এই ধরনের কোর্স গুলি লেকচার ভিডিয়ো, অনলাইন অ্যাসাইনমেন্ট ও অনলাইন টেস্ট ইত্যাদির মাধ্যমে পরিচালিত হয়।
  7. এই ধরনের কোর্সে শিক্ষার্থী বয়স সীমা থাকে না।
  8. গতানুগতিক শিক্ষার মতো পরীহ্মা ব্যবস্থা না থাকায় কারনে শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপ কম থাকে।
  9. শিক্ষার্থীরা দেশবিদেশের নামি দামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অধ্যাপিকার তত্ত্বাবধানে শিক্ষা লাভের সুযোগ পায়।
6. MOOC এর অসুবিধা -
  1. শিক্ষার্থীরা MOOC ব্যবহৃত উৎপাদিত সামগ্ৰীর উপর নির্ভর থাকার ফলে তাদের মধ্যে একটি বিশৃঙ্খল শিক্ষার পরিবেশ তৈরি করতে পারে।
  2. MOOC এর অনলাইন কোর্সে  উপকরণ গুলি ব্যবহার করা জন্য ডিজিটাল সাহ্মরতা প্রয়োজন,তা সকলের কাছে থাকে না।
  3. MOOC অংশগ্রহণকারীদের কাছ থেকে যে সময় এবং প্রচেষ্টা প্রয়োজন,তা শিক্ষার্থীদের মধ্যে একটি বিনামূল্যে অনলাইন কোর্সের প্রতি ইচ্ছুক না হতেই পারে।
  4. MOOC এ প্রকাশিত একটি কোর্সে বিশাল সংখ্যক শিক্ষার্থীদের মধ্যে বিষয়বস্তুকে পুনরায় আকার দেওয়া এবং পুর্ন ব্যাখ্যা করা অনেক সময় প্রশিহ্মকদের কাছে একটি চ্যালেঞ্জিং বিষয় হয়ে থাকে।
  5. MOOC অংশগ্ৰহনকারী শিক্ষার্থীদের অবশ্যই স্ব-নিয়ন্ত্রন এবং নিজস্ব লহ্ম্য থাকা উচিৎ, কিন্তু এই গুন শিক্ষার্থীদের মধ্যে সবসময় দেখা যায় না।
  6. শিক্ষার্থীদের মধ্যে ভাষা এবং অনুবাদ সংক্রান্ত সমস্যা দেখা যায়।যেমন এখানে বেশিরভাগ হ্মেত্রে পঠনপাঠনের মাধ্যমে হল ইংরেজি, ইংরেজিতে সবাই পারদর্শী না হতে পারে।
  7. MOOC ব্যবহারকারীদের শিক্ষার্থীদের মধ্যে অ্যাক্সেসিবিলিটি জনিত সমস্যা দেখা যায়।
  8. MOOC যেহেতু অনলাইন কোর্স,তাই নিম্ন আর্থ-সামাজিক প্রতিবেশী দেশের পহ্মে ইন্টারনেট অ্যাক্সেসের সমস্যা হয়।
7. শিহ্মাহ্মেত্রে MOOC এর উপকারিতা -
  1. এটি ধারণা ও জ্ঞানকে সঠিকভাবে গ্ৰহন করতে সুযোগ প্রদান করে থাকে এবং গ্লোবাল রিসোর্সকে সহজে গ্ৰহনের মাধ্যমে জীবনব্যাপী শিখন দহ্মতাকে উন্নত করতে সাহায্যে করে।
  2. এটি সাংস্কৃতিক সম্পর্ক গড়ে তুলতে সাহায্যে করে এবং আন্তর্জাতিক হ্মেত্রে প্রতিষ্ঠানিক শিক্ষা বিষয়ের ও শিহ্মার্থীদের মধ্যে সহযোগিতা মূলক ভাবনার সৃষ্টি হয়।
  3. MOOC কোর্স গুলি সক্রিয় শিখনের ধারাকে ত্বরান্বিত করতে সাহায্যে করে থাকে।
  4. যে কোনো বয়সের শিহ্মার্থীদের যে কোনো সময়ে যে কোনো কোর্স করার সুযোগ প্রদান করে থাকে।
  5. আলোচনা ফোরামে জ্ঞান বন্টনের দ্বারা শিহ্মার্থীদের মধ্যে বিষয়ভিত্তিক ধারনার জন্ম হয় ও তারা এই বিষয়ে তাদের তাদের জ্ঞানকে আরও বিকশিত করার সুযোগ পায়।
  6. গতানুগতিক পরীহ্মা ব্যবস্থা না থাকায় জন্য এই ধরনের কোর্স গুলি শিক্ষার্থীরা নির্ভর করতে পারে।
  7. পিয়ার মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়ে থাকে যার ফলে শিহ্মার্থীরা একে অপরের ক্রটি গুলিকে সহজেই চিহ্নিত করতে পারে।
  8. MOOC বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত প্রশিহ্মকদের থেকে শিক্ষা গ্ৰহনের সুযোগ পায়।
  9. বেশিরভাগ অনলাইন কোর্স গুলি বিনামূল্যে প্রদান করা হয়ে থাকে।যার ফলস্বরূপ শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের কোর্স গুলি করার সুযোগ পেয়ে থাকে।
CLICK HERE -

Assignment Questions -
1. MOOCs উপর সংহ্মিপ্ত বর্ণনা কর।||Briefly Describe About The MOOCs.
2. MOOCs বলতে কী বোঝ।এর বৈশিষ্ট্য গুলি কী কী।||What Is MOOCs? What are it's Characteristics?
3. MOOCs এর সুবিধা ও অসুবিধা গুলি বর্ণনা কর।||Describe The Advantages and Disadvantages Of MOOCs.
4. শিহ্মাহ্মেত্রে MOOCs এর উপযোগিতা কী।||What Is The Utilities  Of MOOCs In EDUCATION.

Post a Comment (0)
Previous Post Next Post