NATURE OF HISTORY OF SCIENCE

NATURE OF HISTORY OF SCIENCE



১.ভূমিকা - 

বর্তমান যুগে বিজ্ঞানের গুরুত্বকে কোন ভাবে অস্বীকার করা যায় না। সমগ্র মানব সভ্যতার রূপান্তরের কারণ হিসেবে দাঁড়িয়েছে বিজ্ঞান। বিজ্ঞান নিজেই নিজের বিকাশ সাধন করে চলেছে। মানব সভ্যতার বিকাশের ক্ষেত্রে সূচনাটা যদিও শান্ত ও ধীরগতিসম্পন্ন ছিল,কিন্তু মানুষের অগ্রগতি ঘটেছে খুব দ্রুত গতিতে। সর্বসমক্ষে মানুষের জানা-বোঝার সীমার মধ্যেই বছরে বছরে যেভাবে সেই গতি ত্বরান্বিত হয়েছে তার ফলশ্রুতিতে ঘটেছে বিজ্ঞানের কাঠামোর তার ভান্ডারে বিপুল পরিবর্তন। বর্তমান যুগে বিজ্ঞানের যুগ। বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার মানুষের জীবনধারাকে মূল্য পাল্টে দিয়েছে। 

২.বিজ্ঞানের অর্থ ও সংজ্ঞা - 

২.১.বিজ্ঞানের অর্থ-

ইংরেজি 'Science' কথাটির উৎপত্তি ল্যাটিন শব্দ 'Scientia' থেকে যার অর্থ জ্ঞান। বাংলা ভাষাতে বিজ্ঞান কথাটি অর্থ হল বিশেষ জ্ঞান। বিজ্ঞান চর্চার ইতিহাস যতদূর অনুসন্ধান করা হয়েছে তাতে দেখা যায় খ্রিস্টপূর্ব ১৬০০ বছর পূর্বে ও বিজ্ঞান চর্চায় যথেষ্ট প্রমাণ আছে। এই বিষয়টি দুটি পরস্পর সম্পর্কিত দৃষ্টিকোণ থেকে বিচার করা হয়েছে,বিজ্ঞান চর্চা পদ্ধতিতে এবং বিজ্ঞান চর্চা বিষয়ে এই দুটি দিক থেকে বিচার করে দেখা গেছে যে প্রাকৃতিক প্রকৃত বৈজ্ঞানিক সত্তা এবং পদ্ধতি ইতিহাস অতি ঘনিষ্ঠ ভাবে সম্পর্কিত। 

২.২.বিজ্ঞানের সংজ্ঞা - 

বিজ্ঞান বলতে আমরা বিশেষ কোনো বিষয়কে বুঝি না। বিজ্ঞান বিষয়ে বিশেষ পদ্ধতিতে সংগ্রহীত নানান জ্ঞানের সমষ্টির এবং তার অতিরিক্ত কিছু ,সেই কারণে বিজ্ঞানের সংজ্ঞা অনেক তার কোনটি খুব তা স্পষ্ট।

          বিজ্ঞানের একটি সহজ সংজ্ঞা হল - 

"পর্যবেক্ষণ ও পরীক্ষণের মাধ্যমে ভৌত ও প্রাকৃতিক জগতের গঠন ও আচরণকে নিয়ে সুশৃংখল চর্চার উদ্দেশ্যে বৌদ্ধিক ও ব্যবহারিক কার্যকলাপ তাই বিজ্ঞান।"

 James B Conant এর মতে -

"Science is an interconnected series of concepts and conceptual schemes that have developed as a result of experimentation and observation and are fruitful of further exper indentation and observation."

G.Gore এর মতে -  

"Science is the interpretation of nature and man is the interpreter." 

Norman Campbell এর মতে - 

"Science is the study of those judgements concerning which universal agreement can be obtained."

অর্থাৎ বিজ্ঞান হল একটি সংঘবদ্ধ জ্ঞানভাণ্ডার যার একটি অনুসন্ধান পদ্ধতি ও অনুসন্ধানে একটি উপায় আছে এবং জীবনের প্রতি একটি দৃষ্টিভঙ্গি ও একটি চিন্তণের উপায় রাখে।

৪.উদ্দেশ্যাবলী - 

এই অধ্যায়টির পাঠ শেষ করার পর শিক্ষার্থীদের নিন্ম লিখিত উদ্দেশ্য গুলি অর্জন করতে পারবেন।যথা-

১.বিজ্ঞানের অর্থ উপলব্ধি করতে পারবেন।

২.বিজ্ঞানের প্রকৃতি সম্পর্কে ধারণা করতে পারবেন।

৩.বিজ্ঞানের ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।

৪.বৈজ্ঞানিক পদ্ধতির সংজ্ঞা ও পর্দা সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবেন।

৫.পাঠক্রমে পাঠ্যসূচী এবং পাঠ্যপুস্তক সম্পর্কিত ধারণা লাভ করতে পারবেন।

৬.স্বতন্ত্র বিষয় হিসেবে বিজ্ঞান সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবেন।

৭.বিদ্যালয় পাঠক্রমে বৈজ্ঞানিক জ্ঞানের স্থান সম্পর্কে জানতে পারবেন

৫.বিজ্ঞানের প্রকৃতি -

বিজ্ঞানের সংজ্ঞা গুলি থেকে বিজ্ঞানের প্রকৃতি সম্বন্ধে ধারণা পাওয়া যায়।সেগুলি হল-

  1. সুশৃঙ্খলা চর্চা - বিজ্ঞান চর্চায় সুুুুশৃঙ্খল  পরিকল্পিত পন্থায়  অগ্রসর হয় এবং সেই কারণে বৈজ্ঞানিক পদ্ধতি যথেষ্ট যুক্তিভিত্তিক এবং নির্ভরযোগ্য। তার কারন কোন তথ্য তখনই জ্ঞানে রূপান্তরিত হয় যখন তা যুক্তি ও প্রমাণের জন্য অনেকের কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠে।ব্যক্তিগত উপলব্ধি,ধারণা,অনুমান ইত্যাদি যদি প্রমাণ না হয় তবে তা কখনোই বৈজ্ঞানিক জ্ঞানের হিসেবে স্বীকৃতি হয় না।এইজন্য বিজ্ঞান ব্যক্তি নিরপেক্ষ সুশৃঙ্খল জ্ঞানচর্চা।
  2. প্রকৃতি ও ভৌত জগৎ -  বিজ্ঞান চর্চায় বিষয় ভৌত ও প্রকৃতি জগৎ । সুতরাং সমগ্ৰ ব্রম্ভান্ডই বৈজ্ঞানিক অনুসন্ধান এর বিষয়।বাস্তবিকপক্ষে সভ্যতার আদি যুগ থেকেই মানুষ প্রাকৃতিক চর্চা করে এসেছে। বিজ্ঞান চর্চার ইতিহাসে সুদূর অতীতে ও মানুষ সর্বপ্রথম যে সমস্ত বিষয় নিয়ে চর্চা করেছে তার মধ্যে গ্রহ-নক্ষত্র ও সৌরজগৎ একটি উল্লেখযোগ্য স্থান নিয়ে রেখেছে। জ্যোতির্বিজ্ঞান একটি আদি বিজ্ঞান হিসেবে স্বীকৃত । আবার মানুষ, এমনকি মানবেতর প্রাণীরাও তাদের চারিপাশের প্রাণী ও উদ্ভিদ সম্পর্কে নিজস্ব অস্তিত্ব বজায় রাখার তাগিদে সচেতন,শুধু তাই নয় এই সচেতনতা ক্রমে ক্রমে প্রকৃত চর্চায় এবং পরে আরো এক একটি বৈজ্ঞানিক চর্চার ক্ষেত্রে পরিণত হয়েছে।
  3. সূত্র নির্ণয় - বিজ্ঞানের একটি প্রধান উদ্দেশ্যই হল সূত্র বা তত্ত্ব নির্মাণ করা।যখন এমন একটি নিয়ম লক্ষ করা যায় যা বহুসংখ্যক প্রাকৃতিক ঘটনাকে বর্ণনা,ব্যাখ্যা,নিয়ন্ত্রণ এবং পূর্ব অনুমান করতে পারে তখনই সেই নিয়মটি ভাষায় প্রকাশ করা হলে তাকে বলা হয় সূত্র।
  4. পদ্ধতি -  বৈজ্ঞানিক জ্ঞান আহরণ পদ্ধতি সুনির্দিষ্ট এবং সীমাবদ্ধ। মূল পদ্ধতি পরীহ্মন এবং পর্যবেক্ষণ।পরীক্ষণ পদ্ধতির যথেষ্ট কার্যক্রম নয়। তার একটি নির্দিষ্ট পূর্বনির্ধারিত প্রক্রিয়া আছে। সেই কারণে প্রকৃত পরীক্ষালব্ধ জ্ঞান নির্ভরযোগ্য হয়।পর্যবেক্ষণ পরীক্ষণের মতো এত নির্দিষ্ট ও নিয়মাবদ্ধ না হলেও তার কার্যক্রম সুপরিকল্পিত।
  5. পরিমাপ - বিজ্ঞানের আরো একটি উল্লেখযোগ্য বিষয় হলো পরিমাপ। পরিমাপ করার অর্থ একটি পরিমানকে নির্ভুলভাবে সংখ্যা ও গণিতের ভাষায় প্রকাশ করা। বিজ্ঞানের এই কারণেই পরিমাপ নির্ভর।পরিমাপের যথার্থ ব্যবহারের ফলে একদিকে যেমন বিভিন্ন ভৌত ও প্রাকৃতিক ঘটনাবলির সঠিক ও সুস্পষ্ট সম্পর্ক নির্ণয় করা সম্ভব হয়,তেমনই বিদ্যা হিসাবে বিজ্ঞান ও প্রকৃত মৌলিক করন যোগ্য হয়ে ওঠেছে।
  6. বৈজ্ঞানিক সত্য - বিজ্ঞানের চূড়ান্ত লক্ষ্য প্রকৃত সত্যকে যুক্তি ও প্রমাণের দৃঢ় ভিত্তির উপর গঠিত। যেহেতু পরীহ্মণ ,যুক্তি ও প্রমাণের সাহায্যে ভৌত ও প্রাকৃতিক সত্যতাকে উদঘাটিত হয় সেহেতু সেই সত্যকে অস্বীকার করার কোন উপায় থাকে না । 
  7. বৈজ্ঞানিক মানসিকতা - বিজ্ঞান চর্চার মাধ্যমে মানুষের মধ্যে বৈজ্ঞানিক মানসিকতা তৈরি হয়, যা তাঁর ব্যক্তিত্ব ও আচার-আচরণের অঙ্গীভূত হয়ে যায়।অর্থাৎ এই মানসিকতা শুধুমাত্র বিজ্ঞান চর্চার ক্ষেত্রে সীমাবদ্ধ থাকে না। জীবনের সর্বক্ষেত্রেকেই প্রভাবিত করে । বিজ্ঞান চর্চার এই আবেদন বিজ্ঞানের প্রকৃতিগত ধর্মের মধ্যেই নিহিত থাকে। সেই কারণে এই বিষয়টিকে বিজ্ঞান প্রাকৃতিক অংশ হিসেবে উল্লেখ করা যায়।
৬.বিজ্ঞানের ইতিহাস -
বিজ্ঞানের ইতিহাস অতি প্রাচীন। বাস্তবিক পক্ষে প্রাচীন সভ্যতা গুলি বিকাশ ঘটার সঙ্গে সঙ্গেই বিজ্ঞান চর্চার সূত্রপাত ঘটে। যদিও প্রাচীন সভ্যতা গুলি পৃথিবীর ভিন্ন ভিন্ন অঞ্চলে বিচ্ছিন্নভাবে বিকাশ লাভ করেছিল তবুও আশ্চর্যজনক ভাবে তাদের বৈজ্ঞানিক চিন্তাধারার মধ্যে অনেক সাদৃশ্য দেখতে পাওয়া যায়।গ্ৰীস মেসোপটেমিয়া চীন ভারতবর্ষ ইত্যাদি নানা অঞ্চলে বিজ্ঞান চর্চার ইতিহাস স্বতন্ত্রভাবে বর্ননা করা স্বল্পপরিসর সম্ভব নয়। তাই ইতিহাসের সাধারণ নিয়ম অনুযায়ী বিজ্ঞান চর্চায় ইতিহাস কেও কাল অনুযায়ী তিনটি যুুুুগে ভাগ করা যায়। যথা - 
  • প্রাচীন যুগ
  • মধ্যযুগ 
  • আধুনিক যুগ
• প্রাচীন যুগ - 
আদিম মানুষ ছিল একান্ত ভাবে শিকারি ও খাদ্য সংগ্রহ কারী। ধীরে ধীরে তারা প্রয়োজনের তাগিদে হাতিয়ার ও নির্মাণ যন্ত্র,বস্ত্র ও বাসস্থান,পশুপতি আগ্রহ ও জীব বিদ্যার উদ্ভব,ভাষা উদ্ভব ও চিন্তন প্রক্রিয়ার বিকাশ, যুক্তির ভিত্তিতে বিজ্ঞানের উদ্ভব,অভিযোজন ও পরিবেশকে নিয়ন্ত্রণ,আদিম মানুষের বৈজ্ঞানিক চেতনা, কৃষি উৎপাদন ও অর্থনীতি ভিত্তি কার্যাবলী,ধাতু আবিষ্কার ও তার ফলাফল, চাকার আবিষ্কার করল। মোটামুটি ভাবে খ্রিস্টপূর্ব ২০০০ থেকে খ্রিস্টপূর্ব চতুর্থ বা পঞ্চম শতাব্দী পর্যন্ত বিজ্ঞানের প্রাচীন যুগ বলে মনে করা হয়। প্রাচীন যুগে বিজ্ঞান চর্চার অন্যতম প্রধান প্রধান  বিষয় গুলি ছিল জ্যোতিবিদ্যা,প্রাকৃতিক দর্শন,চিকিৎসা ও ভেষজ বিদ্যা,রসায়ন চর্চা প্রভৃতি।
  1. জ্যোতির্বিদ্যা - প্রাচীন যুগে জ্যোতির্বিদ্যা চর্চা করেছে তার মধ্যে গ্রহ-নক্ষত্র ও সৌরজগতের একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।জ্যোতির্বিদ্যা একটি আদি বিজ্ঞান হিসেবে স্বীকৃত। প্রাচীন যুগে বিজ্ঞান চর্চার অন্যতম প্রধান বিষয় হলো জ্যোতির্বিদ্যা। চীন ও ভারতের আমেরিকা মায়া সভ্যতা জ্যোতির্বিদ্যা চর্চা ছিল প্রধান ধর্মীয় প্রয়োজন।ভারতবর্ষে গ্রহ-নক্ষত্র গতিবিধি আরো বিশেষভাবে চন্দ্র ও সৌর গতিবিধি, রাশিগুলির অবস্থান ও সঞ্চালন ইত্যাদি নির্ণয় করার জন্য জ্যোতির্বিদ্যায় পাশাপাশি গণিতের বিকাশ ঘটেছিল। ভারতবর্ষ থেকে শূন্যের(০) ধারণা আরবদেশ হয়ে ইউরোপে পৌঁছায়,মায়া সভ্যতা প্রথম ক্যালেন্ডার তৈরি করে। পাশাপাশি চিকিৎসা ভেষজবিদ্যা ও রসায়ন বিদ্যা সম্পর্কিত ধারণা পাওয়া যায়।
  2. প্রাকৃতিক দর্শন - প্রকৃত বিজ্ঞান চর্চার সূত্রপাত ঘটে খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে যা ধর্মীয় রীতিনীতির বাইরে। এই সময় থেকে বিজ্ঞান চর্চা প্রাকৃতিক দর্শন নামে পরিচিত।গ্ৰীসে Thales ৫৮৫ খ্রিস্টাব্দে সূর্যগ্রহণের নির্ভুল অনুমান করতে সক্ষম হয়েছিল। আবার অ্যারিস্টোটল জীববিজ্ঞানী হিসাবে সামুদ্রিক প্রাণীদের যে পর্যবেক্ষণ করেন তার প্রভাব উনবিংশ শতাব্দী পর্যন্ত প্রবল ছিল।এরপর ডারউইন পরীক্ষা পদ্ধতির ধারণা বিস্তার করেছিল। অন্যদিকে আর্কিমিডিস ছিলেন অসাধারণ গণিতবিদ। দ্বিতীয় খ্রিস্টাব্দে টলেমি এবং তারপর রোমের সিসরো বিজ্ঞান চর্চার অন্যতম অগ্রপথিক। প্রকৃত দর্শনের চর্চার এবং বিজ্ঞান চর্চার ইতিহাস পাওয়া যায় প্লিনি রচিত "প্রাকৃতিক ইতিহাস" গ্রন্থে। চিকিৎসাবিদ্যা ক্ষেত্রেও ভারতবর্ষ আয়ুর্বেদ চর্চা উন্নতি ঘটে। গ্রিসে Hippocrates রোগব্যাধি সম্পর্কে মতামত প্রকাশ করেছিলেন তা অনুসরণ করে গ্যালেন শরীর তত্ত্ব নামক বিদ্যার সূচনা করে।
• মধ্যযুগ - 
মধ্যযুগের ইউরোপে বিজ্ঞানের প্রকৃতি জয়যাত্রা শুরু।  দার্শনিক দৃষ্টিভঙ্গি থেকে সরে এসে বিজ্ঞানের নির্দিষ্ট বিষয়ে প্রতি বিজ্ঞানীদের মনোযোগ আকৃষ্ট হয়েছিলো।মধ্য যুগে মূলত বিভিন্ন যন্ত্রপাতি, বিজ্ঞানচর্চা ও বিজ্ঞানের গবেষনা, দর্শন ইত্যাদি বিকাশ সাধন করেছিলো। মধ্যযুগের চতুর্দশ শতাব্দীতে নির্ভুল সময় মাপার জন্য ঘড়ি আবিষ্কৃত হয় বৈজ্ঞানিক গবেষণার ওপর সময় পরিমাপের প্রভাব খুবই গুরুত্বপূর্ণ।এই সময় পরিমাপের প্রভাব খুবই গুরুত্বপূর্ণ। এই সময় রামধনুর প্রতি দৃষ্টি আকৃষ্ট হয় এবং তার মধ্যে আলোর সম্বন্ধীয় গবেষণার সূত্রপাত ঘটেছিল। এভাবেই একে একে বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে ক্রমশ সম্প্রসারিত হতে থাকে এবং নতুন নতুন বিদ্যার উদ্ভব হয়েছিল। যেমন টমাস আ্যকুইনাস গতি সম্পর্কিত গবেষণা করেন এবং বিজ্ঞান,দর্শন ও ধর্মতত্ত্বের মধ্যে সংহতি সাধন করেন।
•আধুনিক যুগ -
• আধুনিক যুগের উদ্ভব - 
আধুনিক যুগে বিজ্ঞান চর্চার সূত্রপাত ঘটে এতদিন পর্যন্ত বিজ্ঞান চর্চার মাধ্যমে যে সমস্ত ধ্যান ধারণা প্রচলিত হয়েছিল তাকে চ্যালেঞ্জের জানানো মাধ্যমে এবং সেইসঙ্গে প্রযুক্তির নব নব উদ্ভাবনের মধ্য দিয়ে।এই প্রসঙ্গে ইতালিতে Leonarda Da Vinci এর নাম উল্লেখযোগ্য। তাঁর নোট এবং চিত্রে প্রথম মানব দেহের প্রকৃত অংকন সংস্থান জানা যায়। নানা যন্ত্র উদ্ভাবন ও পরিকল্পনা করেন তিনি, বৈজ্ঞানিক চিন্তাকে আধুনিক যুগে পৌঁছে দেয়।
                        পঞ্চদশ শতাব্দীতে টলেমি জ্যোতির্বিদ্যা ও ভূগোলের প্রচলিত ধারণা বিরুদ্ধে মত প্রকাশ করেন। কোপারর্নিকাস পর্যবেক্ষণের যন্ত্রপাতি প্রভৃতি উন্নতি করেছিলেন। তিনিই প্রথম পৃথিবীকেন্দ্রিক অবস্থানের পরিবর্তে সূর্যকেন্দ্রিক অবস্থানের কথা বলেন। পরবর্তীকালে তাঁর কাজ এগিয়ে নিয়ে যায়  টাইকো কেপলার এবং গ্যালিলিও। এইভাবে ধীরে ধীরে বিজ্ঞানের আধুনিক যুগের সূচনা হয়।
আধুনিক যুগ - 
১৬৮৭ খ্রিস্টাব্দে নিউটনের "Mathematical Principles of Natural Philosophy" প্রকাশিত হয়। বিজ্ঞানের ইতিহাসে নিউট্রন চিরস্থায়ী আসন করে নিয়েছেন মাধ্যাকর্ষণ তত্ত্বের জনক হিসাবে। তার পূর্বে লন্ডনের বিজ্ঞান চর্চার মধ্যে সমন্বয় সাধনের জন্য 'Royal Society' প্রতিষ্ঠিত হয় ১৬৬২ খ্রিস্টাব্দে। ১৬৬৬ খ্রিস্টাব্দে 'Royal Society' উদ্যোগে 'Philosophical Transaction' নামে পত্রিকার প্রকাশিত হতে শুরু করে। এই সমস্ত ঘটনা বিজ্ঞান চর্চায় বিস্তারে ও গতি বৃদ্ধি প্রবল সহায়ক।
            অষ্টাদশ শতাব্দীতে পদার্থবিদ্যা পাশাপাশি রাসায়নিক গবেষণা ও উন্নতি হতে থাকে। চার্লস বয়েল , ল্যাভয়সিয়ের প্রমুখ বিজ্ঞানী গ্যাসীয় পদার্থ সম্পর্কে চর্চায় নিয়োজিত হন। জার্মানি দার্শনিক কান্ট নিউটনের আলোক কনা সম্পর্কিত তত্ত্বের প্রতি প্রশ্ন তোলেন। প্যারিসে প্রতিষ্ঠিত হয় 'Museum Of Natural History' আর 'Canl von Linne' প্রানী জগতের আধুনিক শ্রেণিবিন্যাস সূচনা করেন।
            উনবিংশ আধুনিক বিজ্ঞান চর্চার স্বর্ণযুগ কারণ 100 বছরের মধ্যেই এতো নতুন নতুন আবিষ্কার, পদ্ধতিগত উন্নতি, নতুন বিদ্যার প্রতিষ্ঠা ঘটেছে যা পূর্বে কখনোই ঘটে নি।
            পদার্থবিদ্যা নানা শাখা গণিত চর্চা নানা শাখা 
 রসায়ন,জীববিদ্যা,শরীরবিদ্যা,মনোবিদ্যা,চিকিৎসাবিদ্যা নানা শাখার এইরকম অনেক বিষয় বিদ্যার পরিণত হয়। ঊনবিংশ শতাব্দীতে Charles Darwin এর  'origin of species', John Gregor Mendal এর গবেষণা দুটি বিজ্ঞান চর্চার ক্ষেত্রে যুগান্তর ঘটনা। সেইসঙ্গে অষ্টাদশ শতাব্দীতে শিল্পবিপ্লব ও James Wall এর বাষ্পীয় ইঞ্জিন তৈরি, বিজ্ঞানের অগ্রগতি সহায়ক।
              ১৯০৫ খ্রিস্টাব্দে আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব প্রকাশের পর পদার্থবিদ্যার নতুন উদ্ভাবন হয়। এরপর বিংশ শতাব্দীতে কম্পিউটারের আবিষ্কার মানুষের জীবনযাত্রা মূল্যকে পরিবর্তন করে দিয়েছে এবং দিচ্ছেও। আধুনিক জীবনে মানুষের জীবন যাত্রার মান অনেক উন্নয়ন ঘটেছে বিজ্ঞান ও প্রযুক্তি দ্বারা।
৭. নিজেস্ব মতামত-
বিজ্ঞানের যুগ বলতে বর্তমানের যুগ কে বোঝায়। প্রাচীন যুগ হতে আদিম মানুষ নিজের বেঁচে থাকার সংগ্রামে বিজ্ঞানকে নানা ক্ষেত্রে ব্যবহার করে এসেছে, আগুন জালানো থেকে, চাকা আবিষ্কার, দর্শনশাস্ত্র প্রভৃতি ক্ষেত্রে বিজ্ঞানের অবদান অস্বীকার। বর্তমান যুগে মানুষ প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞান প্রযুক্তি ব্যবহার করে থাকি। মানুষ ঘুম থেকে ওঠা এবং ঘুমাতে যাওয়া পর্যন্ত বিজ্ঞানের প্রযুক্তি ব্যবহার করে থাকি।
৮.উপসংহার -
বিংশ শতাব্দী থেকে বর্তমান কাল পর্যন্ত বিজ্ঞানের প্রতিটি শাখা,প্রযুক্তিবিদ্যা,বিশেষভাবে তথ্যপ্রযুক্তি বিদ্যা, কম্পিউটার বিজ্ঞানের উন্নতি ঘটেছে,তার ফলভোগী বর্তমানকালের মানুষেরা। এই অগ্রগতি আমাদের জীবনযাত্রা মান,ধারা, সমাজের পারস্পরিক সম্পর্ক, শিক্ষা,অর্থনীতি,রাজনীতি এবং দৈনন্দিন জীবনের সমস্ত কিছুতেই অভাবনীয় পরিবর্তন নিয়ে এসেছে।সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত আমরা যা কিছু ব্যবহার করি না কেন..... সে গুলি সবই বিজ্ঞানের দান।
৯. গ্ৰন্থাবলি -



Post a Comment (0)
Previous Post Next Post