SCERT(State Council Of Educational Research And Training)

SCERT(State Council Of Educational Research And Training)

SCERT(State Council Of Educational Research And Training)

BENGALI VERSION||ENGLISH VERSION

"State Council Of Educational Research And Training" or "SCERT"
"State Council Of Educational Research And Training" or "SCERT"


SCERT Concept, Objectives And Functions,Role Of SCERT in West Bengal

Assignment

1. What is SCERT?

2. Write Down Objectives And Functions Of SCERT.

3. What is The Role Of SCERT in West Bengal.

SCERT -

BENGALI VERSION -

1. ভূমিকা - 

বিদ্যালয় শিক্ষা এবং প্রারম্ভিক স্তরের শিক্ষক শিক্ষনের গুণগত মান বৃদ্ধি করার জন্য ভারত সরকার 1963 সালে বিভিন্ন রাজ্যে State Institute Of Education তৈরি করার পরিকল্পনা গ্রহণ করে।প্রাথমিক স্তরের মাত্র কয়েকটি রাজ্যে এই প্রতিষ্ঠান চালু হলেও পরবর্তীকালে তা প্রতিটি জেলা এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়ে পড়ে। এর পাশাপাশি কিছু কিছু রাজ্যে বিজ্ঞান শিক্ষা, ইংরেজি ভাষা শিক্ষা, শিক্ষা প্রযুক্তি বিদ্যা,বৃত্তিগত নির্দেশনা ও পরামর্শ দান প্রভৃতি ক্ষেত্রে বিশেষিকৃত কিছু প্রতিষ্ঠান,কিছু এজেন্সি এবং কেন্দ্র গড়ে ওঠে।ক্রমাম্বয়ে এই সব প্রতিষ্ঠান বৃদ্ধি পাওয়ার ফলে এগুলির মধ্যে সমন্বয় এবং সংযোগ স্থাপনের প্রয়োজন দেখা দিল। ফলস্বরুপ 1973 খ্রিস্টাব্দে শিক্ষা মন্ত্রক এই সব কেন্দ্র, প্রতিষ্ঠান এবং সংস্থাকে একত্রিত করে একটি মাত্র নির্দিষ্ট সংস্থায় রূপান্তরিত করার প্রস্তাব পেশ করে।এই সংস্থাকে একত্রিত করে একটি মাত্র নির্দিষ্ট সংস্থার রূপান্তরিত করার প্রস্তাব পেশ করে।এই সংস্থার নামকরণ করা হয় "State Institute Of Education" গুলিকে SCERT তে পরিণত করার প্রক্রিয়া শুরু হয় সত্তরের দশকের মাঝামাঝিতে।যদিও অন্ধ্রপ্রদেশের 1967 সালে SCERT প্রতিষ্ঠিত হয়।কিন্তু রাজ্যের SIE কেই পরিবর্তিত এবং পরিমার্জিত করে SCERT তে রুপান্তরিত করা হয় এবং তাদের ক্ষমতা ও দায়িত্ব বৃদ্ধি করা হয়।

         SCERT হল স্বশাসিত সংস্থা। NCERT ক্ষমতা ও কার্যাবলী সম্বলিত এটি হল রাজ্য স্তরী সংস্থা।এর প্রধান হলেন সংস্থার নির্দেশক।এর পরিচালন সমিতির প্রধান হলেন মাননীয় শিক্ষামন্ত্রী,বিদ্যালয় গুলির জন্য পরিকল্পনা রচনা,বাস্তবায়ন এবং মূল্যায়নের ক্ষেত্রে এটিই সর্বোচ্চ সংস্থা হিসেবে বিবেচিত হয়।পাঠক্রম রচনা, পাঠ্যপুস্তক,শিহ্মক প্রশিক্ষণ এবং গবেষণা প্রভৃতি ক্ষেত্রে SCERT বিশেষ নজর দেয়।

• বিভাগ -

  1. Department Of Pre School And Elementary.
  2. Department Of Non Formal Education. 
  3. Department Of Education Research and Specially Renewal Project. 
  4. Department Of Science & Mathematica Education. 
  5. Department Of Population Education.
  6. Department Of In Service Teaching Education.
  7. Department Of Educational Technology. 
  8. Department Of Examination Reform And Guidelines. 
  9. Department Of Research Co-ordination Act Aesthetic Education.
  10. Department Of Adult Education & Education For Weaker Sections.
  11. Department Of Publications.

2. SCERT এর উদ্দেশ্যাবলী - 

  • শিক্ষক শিক্ষা সংক্রান্ত জাতীয় পাঠক্রমের রূপরেখা অনুযায়ী শিক্ষক শিক্ষা কোর্স পরিচালনা করা। 
  • শিক্ষক ও শিক্ষিকাদের উন্নয়নের জন্য স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা।
  • জাতীয় পাঠক্রম রুপরেখার আলোকে পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বিকাশ ও পর্যালোচনা করা। 
  • শিক্ষক শিক্ষা সম্পর্কিত জাতীয় পাঠক্রম তৈরি ও পর্যালোচনা করা। 
  • শিক্ষক-শিক্ষিকাদের জন্য সম্পদ উপাদান বিকাশ করা। 
  • বিদ্যালয় এবং TEI এর জন্য একাডেমিক ক্যালেন্ডার তৈরি করা।
  • বিদ্যালয়,TEI এবং CCE কার্যকরী বাস্তবায়নের জন্য নির্দেশিকা তৈরি করা। 
  • শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি SCERT এর জন্য পরিপ্রেক্ষিতে পরিকল্পনার পাশাপাশি বার্ষিক কর্ম পরিকল্পনা এবং বাজেট তৈরি করা।
  • রাজ্যের বিদ্যালয় শিক্ষা এবং শিক্ষক শিক্ষা পরিস্থিতির গুনগত উন্নতির জন্য শিক্ষাগত গবেষণা এবং সমীক্ষা পরিচালনা ও প্রচার করা।
  • রাজ্যের বিদ্যালয় শিক্ষা এবং শিক্ষক শিক্ষা সম্পর্কিত উদীয়মান সমস্যাগুলির উপর সেমিনার এবং সম্মেলনের আয়োজন করা।
  • নীতি নির্ধারক প্রশাসক,মাঠ পর্যায়ের কর্মীরা ইত্যাদির কাছে গবেষণার ফলাফল প্রচার করা।
  • SCERT এবং TEI কে বরাদ্দকৃত তহবিল প্রোগ্রাম এবং কার্যক্রম,অনুষদ উন্নয়ন এবং আনুষঙ্গিক পরিস্থিতির জন্য ব্যবহার করা।
  • সক্ষমতা বৃদ্ধির জন্য SCERT এবং TEI এর সুবিধা প্রদান করা। 
  • নিয়ম অনুযায়ী নতুন TEI প্রতিষ্ঠা করা।

3. SCERT এর কার্যাবলী - 

  • বিদ্যালয় শিক্ষা এবং সাধারণভাবে জীবন ব্যাপী বিধি যুক্ত শিক্ষা ও বিশেষভাবে শিক্ষক শিহ্মনের ক্ষেত্রে পরিবর্তন সাধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ হল SCERT - এর অন্যতম কাজ।
  • রাজ্যের প্রাথমিক,এলিমেন্টারি,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সঙ্গে যুক্ত তত্ত্বাবধায়ক পরিদর্শক মন্ডলীর কার্যকালীন শিহ্মন ও পূর্ন শিক্ষনের ব্যবস্থা করা।
  • প্রাথমিক থেকে উচ্চতর মাধ্যমিক স্তরের শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষকদের শিক্ষক শিখন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের কর্ম কালীন শিহ্মনের ব্যবস্থা করা।
  • শিক্ষক শিহ্মন প্রতিষ্ঠানের অধ্যাপক তত্ত্বাবধায়কদের পেশাগত উন্নয়নের জন্য পত্রাচার ও যোগাযোগকারী কর্মসূচি নির্ধারণ করা। 
  • রাজ্যের সকল স্তরের শিক্ষক শিহ্মন প্রতিষ্ঠানে সম্প্রসারণ সার্ভিস চালু করা।
  • রাজ্যের সম্প্রসারণ সার্ভিস কেন্দ্র গুলির মধ্যে সমন্বয় সাধন করা। 
  • প্রাথমিক থেকে উচ্চতর মাধ্যমিক স্তরের শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবহারের উপযোগী পাঠক্রম,পাঠদানের উপকরণ,পাঠ্যপুস্তক প্রভৃতি প্রণয়ন।
  • প্রাথমিক এবং এলিমেন্টারি স্তরের বিদ্যালয়, শিক্ষক শিহ্মন ও শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক কোর্স প্রণয়ন করা। 
  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের শিহ্মন প্রতিষ্ঠানে ব্যবহারের উপযোগী উপকরণ প্রস্তুত করা। 
  • প্রাথমিক শিক্ষকদের শিহ্মনের দিকটি নিয়ন্ত্রণ করা। 
  • প্রাথমিক থেকে উচ্চতর মাধ্যমিক স্তরের শিক্ষক শিক্ষা ও পাঠ্যক্রম বিষয়ক নানা ধরনের সমস্যার খোঁজ খবর নেওয়া ও পর্যালোচনা করা। 
  • রাজ্যের বিভিন্ন বিষয় শিক্ষকদের সমিতি গুলির মধ্যে সমন্বয় সাধন করা। 
  • শিক্ষা বিষয়ক বিশেষ প্রকল্প গ্ৰহন ও সরকার কর্তৃক অনুমোদিত বিশেষ পরিচালনা রচনা করা।
  • SCERT,state Board Of School Education,State level Universities Collage Of Education,State Department Of Education যৌথভাবে Pre Service ও In Service Traning Programme গুলির ব্যবস্থা করেছে।
  • SC,OBC এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার্থীদের বৃত্তি, স্কলারশিপ এবং অন্যান্য উৎসাহ সঞ্চায়কারী ব্যবস্থা গ্রহণ করে।
  • NCERT,NCTE এর এবং অন্যান্য কেন্দ্রীয় সংস্থা গুলির যোগাযোগ রক্ষা করে। 
4. পশ্চিমবঙ্গে SCERT ভূমিকা - 

পশ্চিমবঙ্গে 1980 সালে SCERT প্রতিষ্ঠিত হয় এবং প্রায় গত 35 বছর ধরে বিদ্যালয় শিক্ষার উন্নতি সাধনের জন্য NCERT সহযোগী সংস্থা হিসেবে এটি কাজ করে চলেছে। এ রাজ্যে SCERT যে কাজগুলি করে তা হল,-
  • বিদ্যালয় শিক্ষা ব্যবস্থা এবং তৎসহ জীবন ব্যাপী প্রথা বহির্ভূত শিক্ষা এবং শিক্ষক শিখনের উন্নয়নের মূল কান্ডারী হিসেবে এটি কাজ করে।
  • প্রাক্ বিদ্যালয় স্তর, প্রারম্ভিক স্তর,মাধ্যমিক স্তর এবং উচ্চমাধ্যমিক স্তর - এই সকল স্তরের বিদ্যালয় পরিদর্শকের জন্য চাকুরীকালীন প্রশিক্ষণ এবং নতুন ধারণা দানের কাজ করে।
  • শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষকদের/প্রশিক্ষকদের জন্য চাকুরীকালীন প্রশিক্ষণের আয়োজন করে। 
  • শিক্ষক,পরিদর্শক এবং আধিকারিক গনের সর্বাঙ্গীণ পেশাগত উন্নয়নের জন্য সরাসরি শিক্ষাদানের আয়োজন করে।
  • প্রাক বিদ্যালয়,প্রারম্ভিক,মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক - এই সমগ্ৰ বিদ্যালয়ের জন্য পাঠক্রমে প্রস্তুত ও পাঠ্যপুস্তক রচনা করে। 
  • প্রাক বিদ্যালয় এবং প্রারম্ভিক স্তরে শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের বর্ধিত সেবা কেন্দ্র গুলির কর্মের মধ্যে সুসমন্বয় গড়ে তোলা। 
  • শিক্ষা সংক্রান্ত সমীক্ষা চালানোর মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে নানা সমস্যা চিহ্নিত করে এবং তার সমাধানের সূত্র বের করে।
  • সকল শ্রেণির এবং সম্প্রদায়ের মধ্যে ঐক্য,সাম্য এবং পারস্পরিক সহায়তায় জন্য বিভিন্ন উপযুক্ত পন্থা অবলম্বনের মাধ্যমে শিক্ষক,শিক্ষার্থী, পরিদর্শক,আধিকারিক এবং শিক্ষার সঙ্গে জড়িত অন্য সকল ব্যক্তিবর্গের দৃষ্টিভঙ্গি গত পরিবর্তন সাধন করে।
  • বিদ্যালয় শিক্ষা বোর্ডকে মূল্যায়ন সংক্রান্ত পরামর্শ দান করে। 
  • শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান সেমিনার আয়োজন করা। এবং জেলা এবং রাজ্য স্তরে বিজ্ঞান প্রদর্শনী আয়োজন করা।জাতীয় স্তরের বিজ্ঞান প্রদর্শনীতে অংশগ্রহণ করার জন্য শিক্ষক এবং শিক্ষার্থীদের পরামর্শ দান করা।
  • বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে যাবতীয় সমস্যা দূর করা।
  • বিদ্যালয়গুলিতে কম্পিউটার সাক্ষরতা কে জনপ্রিয় করা।
  • জনসংখ্যা বিষয়ক শিক্ষার বিদ্যালয় পাঠ্যপুস্তক পুনর্মূল্যায়ন করা।
  • পরিবেশ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি করতে শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ প্রশিক্ষণ শিবির আয়োজন করা।
  • শ্রেণিকক্ষে পাঠদান কালীন দৃশ্য - শ্রাব্য শিক্ষণ প্রদীপন যথাযথ ব্যবহার করার ক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণ দান করা। 
  • বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তক পুনর্মূল্যায়ন করা, সংশোধন করা,সংযোজন করা এবং সমৃদ্ধিশালী করা।
  • পাঠ্যপুস্তক সমস্যার ক্ষেত্রে সমীক্ষা চালানো এবং সমাধান সূত্র বের করা।
  • সফটওয়্যার এবং হার্ডওয়্যার বিষয়ক জ্ঞান বৃদ্ধি করার জন্য শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ শিবির আয়োজন করা।
  • কলা এবং সংস্কৃতিকে শিক্ষার সঙ্গে একান্ত করবার জন্য প্রকল্প আয়োজন করা।
  • শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য জাতীয় সংহতি মূলক ক্যাম্প বা শিবির আয়োজন করা।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Post a Comment (0)
Previous Post Next Post