হিট স্ট্রোক এবং তার চিকিৎসা||Treatment Of Heat Stroke

হিট স্ট্রোক এবং তার চিকিৎসা||Treatment Of Heat Stroke

হিট স্ট্রোক এবং তার চিকিৎসা||Treatment Of Heat Stroke

BENGALI VERSION||ENGLISH VERSION

হিট স্ট্রোক এবং তার চিকিৎসা||Treatment Of Heat Stroke
Treatment Of Heat Stroke

হিট স্ট্রোক এবং তার চিকিৎসা

BENGALI VERSION

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

1. ভূমিকা -

হিট স্ট্রোক প্রায়ই জটিল,অপেহ্মাকৃত বিপজ্জনক এবং মারাত্মক হয়ে থাকে। আমাদের শরীর সব সময় একটি সাম্যাবস্থা বজায় রাখার চেষ্টা করে থাকে। আমাদের শরীরের তাপজনিত সমস্যা নিয়ন্ত্রনের সর্বাপেক্ষা সঠিক পদ্ধতি হল ঘর্মনিঃসরণ।যা ব্যক্তির শরীরে শীতলতা বজায় রাখে।যদি ব্যক্তির দেহে তাপমাত্রা যখন স্বাভাবিক উপায়ে দেহ শীতলতাকে বিনাশ ঘটে এবং উত্তাপ অবরোধ জনিত এক প্রকার অবস্থার সৃষ্টি হয়।তখন ব্যক্তির দেহের তাপমাত্রা বৃদ্ধি পায়,যা হিট স্ট্রোক নামে পরিচিত।

2. হিট স্ট্রোক -

মানুষের শরীর সব সময় একটি সাম্যাবস্থা বজায় রাখার চেষ্টা করে থাকে,যেমন প্রচন্ড গরমে ঘাম উৎপন্ন করে শরীরকে ঠাণ্ডা রাখে। কিন্তু বিভিন্ন কারণে শারীরিক তাপমাত্রা অত্যাধিক হলে যদি আবার তার উপর মাদক দ্রব্য পান বশত স্নায়ু কেন্দ্র অত্যন্ত উত্তেজিত হয় কিংবা দেহাভ্যন্তরের রক্তের সঙ্গে মিশে অবসাদ আনে।তার ফলে দেহ যন্ত্র সহজে বিকল হয়ে পড়ে। অ্যালকোহল বা মাদকদ্রব্য যে কেবলমাত্র স্নায়ু কেন্দ্রকে উত্তেজিত করে এমন নয়,এটি পানীয় হিসেবে তাপও উৎপন্ন করে থাকে।কোনো ব্যাধি হলে উত্তাপ নিয়ন্ত্রক স্নায়ু কেন্দ্রের অবসাদের জন্য হিট স্ট্রোকের পথ সুগম হয়। এই অসুস্থতা ব্যক্তির শরীরের তাপমাত্রা 40°C(104°F) এর বেশি হয়। 

অর্থাৎ, ব্যক্তির স্বাভাবিক উপায়ে দেহ শীতল থাকে তার বিনাশ ঘটে এবং উত্তাপ অবরোধ জনিত এক প্রকার অবস্থার সৃষ্টি হয়।এর ফলে দেহের তাপমাত্রা উত্তরোত্তর বৃদ্ধি পায়।দেহ যখন এইভাবে তাপমাত্রা নিয়ন্ত্রণ করার হ্মমতা হারিয়ে ফেলে তখন তার আর অধিক মাত্রায় বাহ্যিক উত্তাপ কাটিয়ে ওঠার শক্তির থাকে না।এই অবস্থাকে হিট স্ট্রোক বলে।এই হিট স্ট্রোক কে আবার অনেকে তাপ অবরোধ বা সান স্ট্রোক বলা হয়।এই হিট স্ট্রোক সাধারণত দুই ধরনের হয়ে থাকে।

  1. জলের হ্ময়।
  2. লবনের হ্ময়।

3. ঐতিহাসিক প্রেক্ষাপট -

ঔপনিবেশিক যুগে যখন নতুন মহাদেশ,দেশ এবং পৃথিবীর বিভিন্ন অংশ আবিষ্কার করার জন্য পরিভ্রমণ করতেন।আর সেই আবিষ্কারের জন্য মাধ্যম হিসেবে জাহাজ বা নৌ-বাহিনীকে ব্যবহার করা হত।সেই সময় জাহাজ বা নৌ-বাহিনী চলানোর জন্য নাবিক বা খালাসীরা কয়লার ব্যবহার করত। ফায়ার Fire room এ একটানা খালাসীরা চুল্লিতে কয়লা দেওয়ার জন্য থাকতো। এই সময় তাদের দেহ থেকে জল এবং লবণ ঘাম আকারে বেরিয়ে যেত।ফলে সেই সমস্ত নাবিক বা খালাসীদের দেহে জলশূন্য বা ডিহাইড্রেশন লক্ষ্য করা যেত।ফলস্বরূপ তাদের দেহের তাপমাত্রা বৃদ্ধি পেত এবং হিট স্ট্রোকে আক্রান্ত হত।

উদাহরণ - 1800 খ্রিস্টাব্দে সর্বপ্রথম আমেরিকান চিকিৎসক এডউইন ব্যাবিট হিট স্ট্রোকের চিকিৎসার কথা বলেছেন।1865 খ্রিস্টাব্দে আমেরিকার নৌ বাহিনীর একজন নাবিকের হিট স্ট্রোকের কারনে মৃত্যু ঘটেছিল। 1885 খ্রিস্টাব্দে গৃহযুদ্ধের সময় হিট স্ট্রোকের কারণে 313 জন মারা যায়। এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন মার্কিন সামরিক বাহিনীতে আনুমানিক 250 জন মারাত্মক হিট স্ট্রোকের ঘটনায় স্বীকার হয়। 

তবে বর্তমানে পৃথিবীর দ্রুত তাপমাত্রা বৃদ্ধির ফলে বছরে একটি নির্দিষ্ট সময় বা গ্রীষ্মকালীন সময়ে অতিরিক্ত তাপমাত্রার কারণে পৃথিবীর অধিকাংশ মানুষই হিট স্ট্রোকের আক্রান্ত হচ্ছে। বিগত 8 বছরের(2016-2023) পর্যন্ত তাপমাত্রায় বিশাল পরিবর্তন ঘটেছে।চলতি বছরের আনুমানিক অনেক শতাংশ মানুষজন এই হিট স্ট্রোকের স্বীকার হচ্ছে।

4. যৌগিক তাপমাত্রা - 

বিভিন্ন প্রকার জাহাজে,বিশেষত সেই সকল জাহাজ যেগুলি উষ্ণ অঞ্চলে কার্যরত থাকে,একটি বিশেষ প্রকার হাইগ্ৰোমিটার ব্যবহার করা হয়।এই বিশেষ যন্ত্রের দুটি থার্মোমিটার থাকে,একটি সিক্ত বাল্ব (Wet Buld) ও অপরটি শুষ্ক বাল্ব (Dry Buld) দ্বারা গঠিত।দুই ধরনের থার্মোমিটারের সংকেত দ্বারা একটি যৌগিক তাপমাত্রা নির্ণয় করা হয়।কোন পরিস্থিতিতে কতটা পরিমান কার্যকর উচিত এই যৌগিক তাপমাত্রা সেটি সংকেত করে।

যৌগিক তাপমাত্রা -

(Wet Buld × 0.7) + (Dry Buld × 0.3)

Composite Temperature °C

Light Work   Moderate Work   Heavy Work

     30                          27                       25

     30.5                      28                        26

     31.5                      29.5                     28

     32                         31                        30

Work/Rest Ratio

Continuous Work

75% Work/25% Rest Per Hour.

50% Work/50% Rest Per Hour.

25% Work/75% Rest Per Hour.

যদি যৌগিক তাপমাত্রার মান টেবিল মানের থেকে বেশি হয়,সেহ্মেত্রে কার্য সম্পাদন অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।কারন তাপজনিত অভিঘাতের সম্ভাবনা এহ্মেত্রে প্রবল থাকে।

5. হিট স্ট্রোকের লক্ষণ -

সাধারণভাবে লহ্মণ সমুহকে "FACT" নামক শব্দ দ্বারা প্রকাশ করা যেতে পারে।

"F" - Face বা মুখমন্ডল 

ব্যক্তির মুখ বা চহ্মুর ঝুঁকে পড়া, হাসতে অহ্মমতা,বমি বমি ভাব।

"A" - Arms বা বাহু

বাহুর দুর্বলতা,হস্ত ওপরে তুলতে অহ্মমতা।

"S" - Speech বা কথন

অস্বস্তিজনক কথন।

"T" - Time বা সময়

অতিদ্রুত বিশেষ চিকিৎসার ব্যবস্থা করা

6. হিট স্ট্রোকের কারন -

একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তির হিট স্ট্রোকের শিকার হওয়ার পেছনে যে সমস্ত কারন গুলি দেখা যায়,তা হল -

  • অত্যাধিক হারে তাপমাত্রা বৃদ্ধি পেলে। 
  • অত্যাধিক স্যাঁতসেঁতে বা জলীয়বাষ্প পূর্ণ আবহাওয়া উপস্থিতি। 
  • বায়ুমণ্ডলের নিশ্চল বায়ু প্রবাহ।
  • কোনো ব্যক্তির কঠোর পরিশ্রম করা।
  • অতিরিক্ত এবং আঁটোসাঁটো পোশাক পরিধান করা। 
  • অতিরিক্ত অ্যালকোহল বা মাদকদ্রব্য পান করা। 
  • ব্যক্তি ডিহাইড্রেটেশন জনিত সমস্যা। 
  • ব্যক্তির বয়স অনুযায়ী স্নায়ুতন্ত্রের বিকাশ এবং তাপ নিয়ন্ত্রণের হ্মমতা।
  • ব্যক্তির স্থূলতা জনিত সমস্যা।
  • কোষ্ঠবদ্ধতা বা কোষ্ঠকাঠিন্য।

7. হিট স্ট্রোকের চিকিৎসা পদ্ধতি -

  1. কার্যকরী প্রাথমিক চিকিৎসা দ্বারা উত্তাপ হ্রাস করতে হবে,উত্তাপ নিয়ন্ত্রক স্নায়ুতন্ত্রের সংরহ্মণ ও পুনরুদ্ধার এবং দেহের হ্ময়প্রাপ্ত জলীয়াংশের পুরণ সম্ভব হয়।
  2. তাপমাত্রা 104°F পৌঁছানোর আগেই ডাক্তার ডেকে ফলদায়ক চিকিৎসার ব্যবস্থা করা দরকার।
  3. হিট স্ট্রোক চিকিৎসার জন্য রোগীকে যথাসম্ভব শীতল স্থানে নিয়ে যেতে হবে এবং জামা কাপড় অপসারণ করতে হবে।রোগীর সর্বাঙ্গে ঠান্ডা জল ঢালতে হবে ও জোরে বাতাস করতে হবে। প্রয়োজনে এনিমা বা ডুস দিতে হবে।কারন শতকরা 90 জন লোক মারা যায় এই রোগে আক্রান্ত হয় তাদের কোষ্ঠকাঠিন্য বা কোষ্ঠবদ্ধতা থাকে।আইস প্যাক কিংবা বরফের কুচি মাথা ও ঘাড়ের উপর লাগাতে হবে।
  4. দেহের জলীয় অংশের হ্ময়প্রাপ্ত এবং মাংসপেশির খিঁচুনি নিবারণ করার জন্য প্রয়োজনে অল্প লবণ মিশ্রিত জল মলদ্বার দিয়ে খুব সাবধানে দেহে প্রবেশ করাতে হবে।
  5. ঠান্ডার জলে স্পঞ্জ ভিজিয়ে গা ভালো করে মুছতে হবে এবং শরীর থেকে ঘাম বের করার জন্য সারা গায়ে ঘষতে হবে ও মাঝে মধ্যে তাপমাত্রা পরীক্ষা করতে হবে।
  6. দেহের তাপমাত্রা 102°C তে নেমে আসলে এবং জ্ঞান ফিরে আসলে দেহ ঠান্ডা করার সকল ক্রিয়া বন্ধ করে রোগীর দেহ শুষ্ক করে একটি কম্বল দিয়ে রোগীকে ঢেকে দিতে হবে।এর পর ঠান্ডা জল খাওয়াতে হবে।
  7. আশঙ্কাজনক অবস্থায় যখন তাপমাত্রা অত্যাধিক উঠে যায়, রোগী আরোগ্য লাভ করলেও অনেক সময় স্থায়ী মানসিক ও শারীরিক অহ্মমতার সৃষ্টি হয়।তাই হিট স্ট্রোক বিপজ্জনক অবস্থায় আসার আগেই রোগ নির্ণয় করা এবং সময় থাকতে চিকিৎসা আরম্ভ করা উচিৎ।
  8. বয়স্ক রোগীদের, ছোট বাচ্চাদের, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের বা যাদের হিট স্ট্রোক হয়েছে তাদের জন্য বরফ ব্যবহার করবেন না জোরালো ব্যায়াম ছাড়া।এটি করা বিপজ্জনক হতে পারে।

8. হিট স্ট্রোকের জটিলতা -

তাপ নিঃশ্বাসের চিকিৎসা সময় মতো না করা হলে তা হিট স্ট্রোক হতে পারে।হিট স্ট্রোক একটি জীবন হুমকি মূলক অবস্থা।এটি ঘটে যখন ব্যক্তির শরীরের তাপমাত্রা 104°F বা তার চেয়ে বেশি পৌঁছে যায়।সেই সময় ব্যক্তির মস্তিষ্ক ও অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলি স্থায়ী হ্মতি রোধ করতে হিট স্ট্রোকে অবিলম্বে চিকিৎসা সহায়তা প্রয়োজন।যদি সময় মতো এই আক্রান্ত ব্যক্তির চিকিৎসা না করলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।

9. হিট স্ট্রোকের প্রতিরোধ করার উপায় -

১. রোদে পোড়া থেকে রহ্মা করা -

ভারতবর্ষ হল গ্ৰীষ্ম প্রবল দেশ।তাই সানবার্ন বা রোদে পোড়া থেকে নিজের শরীরকে ঠাণ্ডা করার হ্মমতাকে প্রভাবিত করে।তাই চওড়া কাঁটাযুক্ত টুপি এবং সানগ্লাস দিয়ে বাইরে নিজেকে রহ্মা করতে হবে এবং কম পহ্মে 30 এর SPF সহ একটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করতে হবে। নিয়মিতভাবে সানস্ক্রিন প্রয়োগ করতে হবে।

২. ঢিলেঢালা পোষাক পরা -

বিশেষ করে গ্ৰীষ্মকালীন যখন তাপমাত্রা বৃদ্ধি পায় তখন হালকা হালকা রঙের,ঢিলেঢালা পোশাক পরতে হবে এবং চওড়া কাঁটাযুক্ত টুপি পরতে হবে।এতে সানবার্ন থেকে মুক্তি পাওয়া যাবে আর দৈহিক সুস্থতা বজায় থাকবে।

৩. অতিরিক্ত তরল পান করা -

সাধারণত একজন প্রাপ্ত বয়স্ক সুস্থ ব্যক্তিকে ডিহাইড্রেশন থেকে প্রতিরোধ করতে প্রতিদিন কমপহ্মে 8 গ্লাস জল,ফলের রস বা উদ্ভিজ্জ রস পান করার পরামর্শ দেওয়া হয়। যেহেতু তাপ সম্পর্কিত অসুস্থতা ও লবনের হ্রাসের ফলে হতে পারে।তাই প্রচন্ড তাপ এবং আর্দ্রতার সময় জলের জন্য একটি ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ স্পোর্টস ড্রিংক প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া যেতে পারে।

৪. নির্দিষ্ট ওষুধের সাথে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা -

কোনো ব্যক্তি যদি এমন ওষুধ সেবন করেন যা তার শরীরকে হাইড্রেটেড করতে পারে বা তাপ নষ্ট করার হ্মমতাকে প্রভাবিত করতে পারে।যা কোনো ব্যক্তির রক্তনালী কে সংকুচিত করে (ভাসোকনস্ট্রিক্টর), অ্যাড্রেনালিন (বিটা ব্লকার) ব্লক করে রক্তচাপ নিয়ন্ত্রণ করে,বা মানসিক লহ্মণ গুলি হ্রাস করে (অ্যান্টি-ডিপ্রেসেন্টস বা অ্যান্টি-সাইকোটিকস)। অ্যাটেনশন-ডেফিসিট/হাইপার অ্যাকটিভিটি ডিস অর্ডার এর জন্য উদ্দীপক এবং অ্যামফিটামাইন এবং কোকেনের মতো অবৈধ উদ্দীপক ব্যক্তির হিট স্ট্রোকের জন্য আরো ঝুঁকিপূর্ণ করে তোলে।তাই তাপ সম্পর্কিত সমস্যার দিকে নজর রাখতে হবে।

৫. কিছু স্বাস্থ্য শর্ত -

কিছু কিছু দীর্ঘস্থায়ী অসুস্থতা,যেমন হার্ট বা ফুসফুসের রোগ ব্যক্তির হিট স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।তাই মোটা হতে পারে,বসে থাকতে পারে এবং আগের হিট স্ট্রোকের ইতিহাস থাকতে পারে।

৬. কখনই কাউকে পার্ক করা গাড়িতে ফেলে রাখবেন না -

কখনই কোনো ব্যক্তি বা শিশুকে পার্ক করা গাড়িতে রেখে যাবেন না।বিশেষ করে এটি হল শিশুদের মধ্যে তাপজনিত মৃত্যুর একটি গুরুত্বপূর্ণ কারণ।রোদে কোনো গাড়ি পার্ক করলে সেই গাড়ির তাপমাত্রা 10 মিনিটে মধ্যে 20°F বা 11°C বৃদ্ধি পায়।

আবার উষ্ণ বা গরম আবহাওয়ায় পার্ক করা গাড়িতে একজন ব্যক্তিকে রেখে যাওয়া নিরাপদ নয়, এমনকি যদি গাড়ির জানালা খোলা বা গাড়িটি ছায়ায় থাকে।যখন আপনি গাড়ি পার্ক করবেন তখন অবশ্যই গাড়ি লক করুন,যাতে কোনো শিশু গাড়িতে ভেতরে প্রবেশ না করতে পারে।

৭. দিনের উষ্ণতম সময়টুকু সহজভাবে নিন -

যদি কোনো ব্যক্তি দিনের উষ্ণতম সময়টুকু কঠোর কার্যকলাপ এড়াতে না পারেন তবে অবশ্যই প্রচুর পরিমাণে জল পান করতে হবে এবং ঘন ঘন শীতল স্থানে বিশ্রাম নিন। আবার দিনের উষ্ণতম সময়টুকু তে ব্যক্তির ব্যায়াম করার সময় সীমিত করতে হবে।যে সমস্ত ব্যক্তিরা গরম আবহাওয়ায় অভ্যস্ত নয় তারা বিশেষ করে তাপ কারনে অসুস্থতার হতে পারেন।তাদের শরীরের গরম আবহাওয়ায় সাথে মানিয়ে নিতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

৮. বর্ধিত ঝুঁকি প্রতি সচেতনতা -

যদি কোনো ব্যক্তি এমন কোনো খান বা এমন অবস্থা থাকে যা তাদের তাপজনিত সমস্যার ঝুঁকি বাড়াতে পারে, তাহলে তাপ এড়িয়ে চলুন এবং অতিরিক্ত গরমের লহ্মণ গুলি লহ্ম করে দ্রুত কাজ করতে হবে।যদি কোনো ব্যক্তি গরম আবহাওয়ায় একটি কঠোর ক্রীড়া ইভেন্ট বা কার্যকলাপে অংশগ্রহণ করেন,তবে তাপ জরুরি পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা রয়েছে কিনা তার নিশ্চিত করা।

৯. শরীরচর্চার হ্মেত্রে সর্তকতা -

যে সমস্ত ব্যক্তিরা ব্যায়াম বা শরীরচর্চা করেন,তাদের হিট স্ট্রোকের প্রতি বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে। সাধারণ সুপারিশ হল ব্যায়াম বা শরীরচর্চার ঠিক আগে দুই ঘন্টা আগে 24 আউন্স জল পান করতে হবে এবং ব্যায়ামের ঠিক আগে আরও 4 আউন্স জল বা স্পোর্টস ড্রিংক যোগ করতে হবে।ব্যায়াম বা শরীরচর্চার সময় ব্যক্তির তৃষ্ণা না লাগলেও প্রতি 20 মিনিট অন্তর 4 আউন্স জল খাওয়া উচিৎ।

10. আকস্মিক হিট স্ট্রোকের আক্রান্ত ব্যক্তির প্রাথমিক চিকিৎসা -

তীব্র গরমে যদি রাস্তাঘাটে,বাজার-দোকানে, পার্ক বা পাবলিক প্লেসে কোনো ব্যক্তি হিট স্ট্রোকের আক্রান্ত হলে যে সমস্ত প্রাথমিক চিকিৎসা করা প্রয়োজন,তা হল -

  1. সর্বপ্রথম সেই ব্যক্তির গায়ে বা মাথা হাতে স্পর্শে দেখা,যে তার শরীরের তাপমাত্রা বেশি কিনা।
  2. যদি সেই ব্যক্তি চৈতন্য বা জ্ঞান থাকলে তাকে নিকটবর্তী কোনো শীতল স্থানে নিয়ে গিয়ে আরামদায়ক ভাবে শায়িত করতে হবে।
  3. অবশ্যই ব্যক্তির মুখ যেদিকে ঝুঁকে পড়েছে সেদিকে শায়িত রাখতে হবে।
  4. এই সময় সেই ব্যক্তিকে লবনযুক্ত জল পান করতে হবে,যাতে শরীর হতে ঘর্ম নিঃসরণ হয়।
  5. কোনো বস্তু খাদ্য গ্ৰহন করার জন্য না দেওয়া।
  6. প্রয়োজনে সেই ব্যক্তির মুখে,ঘাড়ে বরফ ব্যবহার করতে পারেন।
  7. ব্যক্তির(পুরুষ) যদি আঁটোসাঁটো পোশাক পরলে কিছু টা আলগা করলে ভালো হবে।
  8. এই সময় সেই ব্যক্তিকে লোকজন দ্বারা না ঘিরে ফাঁকা স্থানে রাখা উচিত,যাতে শীতল বাতাস পায়।
  9. সেই ব্যক্তির শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত হলে অবশ্যই কোনো মোটা কাপড়ের ঢেকে রাখতে হবে।
  10. পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনার পর অবশ্যই নিকটবর্তী চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।
CLICK HERE -

Assignment Questions -

1. হিট স্ট্রোক কি।||What is Heat Stroke.
2. হিট স্ট্রোকের কারন গুলি কি।||What is The Causes Of Heat Stroke.
3. হিট স্ট্রোকের লহ্মণ গুলি কি।||Write Down The Symptoms Of Heat Stroke.
4. হিট স্ট্রোকের চিকিৎসা পদ্ধতি কি।||What is Treatment Of Heat Stroke.
5. হিট স্ট্রোকের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে শেখ।||Write The First Aid Of Heat Stroke.

Post a Comment (0)
Previous Post Next Post