Observe Any One Successful Teacher And list Down The Behavioural Characteristics Which Impress You

Observe Any One Successful Teacher And list Down The Behavioural Characteristics Which Impress You

OBSERVE ANY ONE SUCCESSFUL TEACHER AND LIST DOWN THE BEHAVIOURAL CHARACTERISTICS WHICH IMPRESS YOU ||যে কোন একজন সফল শিক্ষককে পর্যবেক্ষণ করুন এবং সেই আচরণগত বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করুন যা আপনাকে প্রভাবিত করে||BENGALI VERSION

Observe Any One Successful Teacher And List Down The Behavioural Characteristics Which Impress You Practicum
Observe Any One Successful Teacher And List Down The Behavioural Characteristics Which Impress You


BENGALI VERSION -

যে কোন একজন সফল শিক্ষককে পর্যবেক্ষণ করুন এবং সেই আচরণগত বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করুন যা আপনাকে প্রভাবিত করে

1. ভূমিকা -

একটি শিশু হল উদ্যানের চারাগাছ আর শিক্ষক হলেন তার মালী।শিক্ষকের কাজই হলো সযত্নে চারাগাছটি কে বড় করে তোলা।শিশুর মধ্যে লুকিয়ে থাকা সৎ ও সামাজিক গুণাবলীর বিকাশ সাধন করা শিক্ষকের প্রধান কর্তব্য।

         শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষক হলেন তাঁর সুনিপূর্ণ কারিগর। শিক্ষা ছাড়া আলোকিত মানুষ সৃষ্টি কোনো ভাবেই সম্ভব নয়। একজন শিক্ষক কিছু কাজ ও দায়বদ্ধতা আছে - এই কাজ ও দায়বদ্ধতা সহকর্মীদের কাছে, সমাজের কাছে,দেশ ও জনতার কাছে,আগামী প্রজন্মের কাছে। শিক্ষক হলেন এমন একজন ব্যক্তি যিনি নিজের অভিজ্ঞতা ও পান্ডিত্যের আলোকে শিক্ষার্থীদের আলোকিত করে এবং জ্ঞানের প্রসারকে নিজের দায়িত্ব ও কর্তব্য বলে মনে করেন। সকল শিক্ষক তাদের শিক্ষার্থীদের জ্ঞান দান করেন এবং বিভিন্ন দক্ষতা অর্জনে সাহায্য করে। কিন্তু তারপরও কিছু কিছু শিক্ষক বিশেষ সফলতা অর্জন বা লাভ করেন। তার কারণ হিসাবে বলা যায়, তাদের আচরণ বা বৈশিষ্ট্য বা গুণাবলী আছে যা তাদেরকে মহান হিসাবে শিক্ষার্থীদের কাছে চিরস্মরণীয় করে তোলে। এই প্রকল্পের এইরকমই কয়েকজন শিক্ষকদের পর্যবেক্ষণ করে তাদের বিশেষ বৈশিষ্ট্য ও গুণাবলী জানার চেষ্টা করা হয়েছে। এই কাজের জন্য প্রথমেই জানা দরকার কি কি বৈশিষ্ট্য থাকলে একজন শিক্ষক তার কাজ বা পেশাগত জীবনে সাফল্য পেতে পারেন।

2. পর্যবেক্ষণ - 

2.1. পর্যবেক্ষণ ধারণা -

পর্যবেক্ষণ শব্দটি মূলত ল্যাটিন শব্দ, যা অবজারভেটো,-নিস থেকে এসেছে। পর্যবেক্ষণ হল তথ্য সংগ্রহের কৌশল যা মূলত লোক বা বস্তু ক্রিয়া আচরণ এবং ঘটনা গুলি পর্যবেক্ষণ,জড়ো করা এবং ব্যাখ্যা করা হয় যা তারা সাধারণত সঞ্চালিত হয়। 

                পর্যবেক্ষণ একটি ক্রিয়া এবং পর্যবেক্ষণের ফলাফল।এটি সন্দেহজনক বিষয়টিকে স্পষ্ট করে বা স্পষ্ট করার জন্য লিখিত কোনোও নোটের নামকরণ করতেও ব্যবহৃত হয়। এটি কোনও মন্তব্য বা ইঙ্গিতও হতে পারে,পর্যবেক্ষণ হল তথ্য সংগ্রহের কৌশল ও ব্যবহৃত হয় উদাহরণস্বরূপ কোনো তদন্ত বা মূল্যায়নের করার জন্য।

2.2. পর্যবেক্ষণের বৈশিষ্ট্য - 

পর্যবেক্ষণের বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে, সেগুলি হল-

  1. এই ধরনের পদ্ধতি সাধারণত নির্বাচন মূলক হয়।
  2. পর্যবেক্ষণের মাধ্যমে সামাজিক আচরণ সম্পর্কিত জ্ঞান অর্জন করা যায়।
  3. বিশুদ্ধ তথ্য সংগ্রহের অন্যতম হাতিয়ার।
  4. সংগৃহীত তথ্যের সঙ্গে পর্যবেক্ষণকারীর নিজস্ব দর্শন,দৃষ্টিভঙ্গি মিশ্রিত থাকে।
  5. পর্যবেক্ষণের নির্দিষ্ট বাস্তবমুখী উদ্দেশ্য বিদ্যমান।

2.3. পর্যবেক্ষণের পদ্ধতি - 

ব্যক্তির পর্যবেক্ষণ একটি জটিল কাজ। কোন ব্যক্তিকে কিভাবে পর্যবেক্ষণ করতে হবে তা নির্ভর করবে তার সমস্যার উপর। শিক্ষক ব্যক্তির কোন কোন দিক অবলোকন করতে চান তার উপর নির্ভর করে শিক্ষকের পর্যবেক্ষণ কৌশল। তাই ব্যক্তিভেদে পর্যবেক্ষণ কৌশল ও ভিন্নতর হবে। এগুলি নিম্নে বর্ণনা করা হলো -

  1. বিষয় নির্বাচন 
  2. বিষয় গঠন 
  3. গবেষণা নকশা গঠন 
  4. তথ্য সংগ্রহ 
  5. তথ্য বিশ্লেষণ 
  6. প্রতিবেদন লিখন

এছাড়াও আরো কয়েকটি পদ্ধতি রয়েছে, সেগুলি হল-

  1. সাহ্মাৎকার
  2. গল্প বলা
  3. চিত্র অংকন
  4. গৃহ ও সমাজের আর্থিক অবস্থা নির্ণয় পদ্ধতি
  5. শিশুর পিতা মাতা সঙ্গে আলাপ-আলোচনা
  6. আগ্রহের তালিকা বিশ্লেষণ
  7. অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ
  8. বিদ্যালয় পরিবেশের মধ্যে শিক্ষার্থীকে পর্যবেক্ষণ
  9. প্রশ্নাবলী পদ্ধতি
  10. রোগ পরীক্ষা পদ্ধতি
  11. জীবন ইতিহাস অনুসরণ পদ্ধতি
  12. ক্রমপুঞ্জিত রেকর্ড বিশ্লেষণ

3. সাফল্যতা -

3.1. সফলতা সংজ্ঞা -

সফলতা হচ্ছে একটু মুহূর্তের নাম যা চিরস্থায়ী হওয়ার ক্ষমতা রাখে।বহু প্রচেষ্টার পর মানুষ সেই মুহূর্তের সম্মুখীন হয়।আরও সহজ করে বললে আত্মপ্রতিষ্ঠার স্বপ্ন পূরণ করতে পারাই হচ্ছে সফলতা। অর্থাৎ মা অর্জন করতে পারলে কেউ একজন আত্মতৃপ্তি মেলে,সেটিই হল তার জন্য সফলতা।

3.2. সফল ব্যক্তির বৈশিষ্ট্য - 

  1. একজন সফল ব্যক্তির অবশ্যই একটি স্বপ্ন থাকবে।
  2. ব্যক্তির অবশ্যই দৃঢ় উদ্দেশ্য আছে।
  3. সফল ব্যক্তির লক্ষ্যমাত্রা হয় বাস্তববাদী।
  4. ব্যক্তির নতুন কিছু শিখতে সদা প্রস্তুত থাকবে।
  5. ব্যক্তির সব সময় লক্ষ্য স্থির থাকবে।
  6. সফল ব্যক্তিরা অসম্ভব ধৈর্যশীল হয়।
  7. তাদের গ্রহণযোগ্যতা খুব বেশি।
  8. নিজেদের কাজ সম্পর্কে তারা খুব আবেগপ্রবণ হন।
  9. আত্মবিশ্বাসী হন।

4. সফল শিক্ষক/শিক্ষিকা -

4.1.ভূমিকা -

একজন সফল মানুষের পেছনে শিক্ষকের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।শিক্ষক শুধু সফল নয় একজন ভালো মানুষ হতে শেখান।মানবিক বিপর্যয় বা বৈশ্বিক অর্থনীতি সংকটে আক্রান্ত হলেও সামাজিক ও অর্থনৈতিক বুদ্ধিবৃত্তিক বিনির্মাণে শিক্ষকরা অবিরাম ভূমিকা রেখে চলেছে।শিক্ষক হচ্ছেন সভ্যতার ধারক ও বাহক।

             শিক্ষা দানের মহান ব্রত যার থাকে তাদের কে শিক্ষক বলা হয়। স্কুল-কলেজে নিয়োজিত ব্যক্তিদের ই শিক্ষক বলা হয়। তবে প্রাথমিক মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় যারা আছে তাদের শিক্ষক বলা হয় আর কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যারা আছেন তাদের অধ্যক্ষ বলা হয়। একজন আদর্শ শিক্ষক ই পারেন জ্ঞান ও ন্যায়ের শিক্ষা দিতে, শিক্ষার্থীকে মানবতা বোধ জাগ্রত করতে। জ্ঞান ও দক্ষতা নিয়ে শিক্ষার্থীদের দেশের যোগ্য নাগরিক করে তোলে এই শিক্ষক। সকল শিক্ষকদের বলবো একজন আদর্শ ও সফল শিক্ষক।

4.2. একজন আদর্শ শিক্ষক বা শিক্ষিকা  বৈশিষ্ট্যসমূহ -

একজন শিক্ষক বা শিক্ষিকা অবশ্যই একজন আদর্শ শিক্ষক বা শিক্ষিকা হতে হবে আর আদর্শ শিক্ষক শিক্ষিকা হতে গেলে কতগুলি বিষয় নিজের মধ্যে গড়ে তুলতে হবে। সেগুলি হল-

  1. সুন্দর বচন ভঙ্গি - শিক্ষক বা শিক্ষিকার বাচনভঙ্গি সুন্দর হতে হবে , যা শিক্ষার্থীদের পঠন-পাঠনের আকৃষ্ট করবে।
  2. আকর্ষণীয় উপস্থাপনার কৌশল - শিক্ষক বা শিক্ষিকা উপস্থাপনা পদ্ধতি বা কৌশল আকর্ষণীয় হতে হবে।
  3. বিষয়ের গভীরতা - খোবা শিক্ষিকার বিষয় সম্পর্কে সুনির্দিষ্ট গভীর জ্ঞান থাকতে হবে।
  4. দূরদর্শিতা - শিক্ষক-শিক্ষিকাদের সর্বদাই দূরদর্শিতা থাকতে হবে।
  5. নিরপেক্ষতা - জাতি-ধর্ম-বর্ণ লিঙ্গ নির্বিশেষে সকল শিক্ষার্থীদের কাছে শিক্ষক-শিক্ষিকা সর্বদা নিরপেক্ষ থাকবে।
  6. আত্মিক বন্ধন - শিক্ষক বা শিক্ষিকা সর্বদাই ছাত্রছাত্রীদের সঙ্গে আত্মিক বন্ধন তৈরি করেন।
  7. পঠন পদ্ধতি - শিক্ষিক এবং শিক্ষিকা সর্বদা শিক্ষার্থীদের আনন্দের সাথে পড়িয়ে থাকতে হবে।
  8. অনুকূল পরিবেশ - শিক্ষক এবং শিক্ষিকা সর্বদাই বিভিন্ন পরিবেশে নিজেকে মানিয়ে নেয়।
  9. বন্ধুবাৎসল্য - শিক্ষক শিক্ষিকা সর্বদাই শিক্ষার্থীদের সঙ্গে বন্ধুবাৎসল্য ভাবে মেলামেশা করেন।
  10. মূল্যবোধ - শিক্ষক বা শিক্ষিকা কথা ও কাজের মিল থাকতে হবে।
  11. কাজের প্রতি ভালোবাসা - শিক্ষক বা শিক্ষিকা তার শিক্ষাকতা কাজের প্রতি ভালোবাসা থাকতে হবে।
  12. গুরুত্ব দেন - শিক্ষক বা শিক্ষিকা শিক্ষার্থীদের মতামতের প্রতি গুরুত্ব দেন।
  13. শ্রদ্ধাশীলতা - শিক্ষক শিক্ষিকা শিক্ষার্থী পারস্পরিকের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে।
  14. ভালো শ্রোতা - একজন শিক্ষক বা শিক্ষিকা অবশ্যই ভালো শ্রোতা হতে হবে।
  15. আদর্শ বোধ - একজন শিক্ষক-শিক্ষিকার আদর্শবোধ উজ্জীবিত হতে হবে।
  16. সহনশীলতা - শিক্ষক-শিক্ষিকার মধ্যে সহনশীলতার বৈশিষ্ট্য থাকতে হবে।
  17. ধৈর্যশীলতা - একজন শিক্ষক বা শিক্ষিকা সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো ধৈর্য। শিক্ষার্থীদের প্রতি তাঁর ধৈর্যশীলতা একজন সফল শিক্ষক বা শিক্ষিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।
  18. সহযোগিতার - শিক্ষক বা শিক্ষিকা শিক্ষার্থীদের প্রতি পারস্পরিক সহযোগিতার মনোভাব থাকতে হবে।
  19. জ্ঞানপিপাসু - শিক্ষক-শিক্ষিকার একটি অন্যতম বৈশিষ্ট্য হলো জ্ঞানের প্রতীক পিপাসু মনোভাব। যা একজন শিক্ষক বা শিক্ষিকা কে আদর্শ ও সকল শিক্ষক বা শিক্ষিকা হতে সাহায্য করে।
  20. সততা - একজন শিক্ষক-শিক্ষিকাকে অবশ্যই হতে হবে। তাকে সাফল্য শিক্ষক বা শিক্ষিকা হতে সাহায্য করবে।

5. তথ্য সংগ্রহ - 

ক। বিদ্যালয় নির্বাচন - 

এই প্রকল্পটি করতে....................বিদ্যালয় কে নির্বাচন করা হলো। প্রকল্পটিতে একজন সফল শিক্ষক বা শিক্ষিকা কে পর্যবেক্ষণ করার জন্য বিদ্যালয়ের .............(১/একের বেশি হলে সেই সংখ্যা লিখতে হবে) শিক্ষক বা শিক্ষিকা নির্বাচিত করা হয়েছে।

খ। পদ্ধতি - 

এই প্রকল্পটি করার জন্য মূলত সাক্ষাৎকার পদ্ধতিকে অবলম্বন করা হয়েছে এবং তার বিবরণ নমুনা রূপে লিখিত করা হয়েছে।

গ। তথ্য সংগ্রহের প্রক্রিয়া - 

১। বিদ্যালয়ের নাম -

২। বিদ্যালয়ের ঠিকানা - 

৩। শিক্ষকের নাম - 

৪। শিক্ষকের বিষয় - 

৫। সাক্ষাৎকারের তারিখ -

নমুনা - ১

• পর্যবেক্ষণের স্থান - শ্রেণিকক্ষ

A. আচরণগত বৈশিষ্ট্য -

১. ব্যক্তির জীবনাদর্শ আকর্ষণীয়।                        

২. শিক্ষাদান পদ্ধতি আকর্ষণী।

৩. শিক্ষার্থীদের সন্তান এর সমতুল্য ভাবেন।

৪. সহযোগিতাপূর্ণ মনোভাব।

৫. হাতে-কলমে শেখানো প্রচেষ্টা।

৬. সবাইকে সমান চোখে দেখার মানসিকতা।

B. তার কোন বৈশিষ্ট্য আমাকে প্রভাবিত করেছেন -

১. শিক্ষাদান পদ্ধতি

২. বৈষম্যহীন মনোভাব

৩. হাতে-কলমে শেখানো প্রচেষ্টা

৪. ইতিবাচক পূর্ণ মনোভাব 

৫. সকল শিক্ষার্থীকে সমান দৃষ্টিতে দেখার মানসিকতা যা সংবিধান গ্রাহনীয়।

      এই সকল বৈশিষ্ট্যগুলি আমার মনকে প্রভাবিত করেছেন এবং আমি স্যারের পদাঙ্ক অনুসরণ করে চলার চেষ্টা করবো।

(বি:দ্র: এইভাবে যে কয়েকজন শিক্ষক-শিক্ষিকাকে নির্বাচন করবেন এই পদ্ধতিতে নমুনা পত্র তৈরি করতে হবে।)

6. মন্তব্য - 

পরিশেষে মন্তব্য পরিশেষে বলতে পারি যে উক্ত...... ব্যক্তি কে আমি পর্যবেক্ষণ করে তার বা তাদের গুণাবলী সম্পর্কে যথাযথ বর্ণনা করার চেষ্টা করলাম। তার বা তাদের আচারণগত বৈশিষ্ট্য লক্ষণীয়।

(বি:দ্র: যখন ১ জন ব্যক্তি হলে তার আচরণগত বৈশিষ্ট্য কি বলতে হবে। যদি একের বেশি শিক্ষক-শিক্ষিকা কে পর্যবেক্ষণ করা হয় তাহলে তাদের প্রত্যেকের আচরণগত বৈশিষ্ট্য দিয়ে সাদৃশ্য ও বৈসাদৃশ্য বর্ণনা করতে হবে)

7. উপসংহার - 

আমরা জানি যে ব্যক্তিত্বের সংলক্ষন হল ব্যক্তির এমন কিছু বৈশিষ্ট্য যা তার চিন্তা,ভাবনা,অনুভূতি কার্যকারিতা মাধ্যমে প্রকাশিত হয়।এবং যা তাকে অন্যের থেকে পৃথক করে।একজন শিক্ষক শিক্ষিকার মধ্যে সততা যুক্ত বোধ, কল্পনাশক্তি, মানসিকতা, ধৈর্যশীলতা প্রভৃতি থাকার পাশাপাশি তিনি যে কোনো উপকার ও সাহায্যে সমান তৎপর।

        আমি শিক্ষক বা শিক্ষিকা দ্বারা অনুপ্রাণিত হয়েছি ছাত্র বা ছাত্রী হিসেবে শিক্ষক বা শিক্ষিকা কে অনুসরণ করার চেষ্টা করি। যাতে জীবনে তার মতো একজন সফল শিক্ষক বা শিক্ষিকা হতে পারি। শিক্ষক বা শিক্ষিকা পেশাগত ও সামাজিক প্রেক্ষাপট দ্ধারা গভীরভাবে প্রভাবিত হয়েছি।তার জীবন দর্শন আমার নিকট চিরস্মরণীয় ও অনুকরণীয়।


Post a Comment (0)
Previous Post Next Post