Community based activists - Gardening

Community based activists - Gardening

Community based activists

               Gardening


(** ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)

Gardening

BENGALI VERSION -

1. ভূমিকা -

মানব সভ্যতার প্রধান হাতিয়ার হল শিক্ষা।তবে সেই শিক্ষা অবশ্যই সার্থক হওয়া উচিত,সার্থক শিহ্মা নির্ভর করে শিক্ষক-শিক্ষিকা,শিক্ষার্থী,পাঠক্রম ও শ্রেণিকক্ষের পরিবেশের উপর এছাড়াও শৌচাগার,খেলার মাঠ, গ্রন্থাগার,বিদ্যালয় প্রাঙ্গন ইত্যাদি রয়েছে তবে একটি গুরুত্বপূর্ণ উপাদান হল বাগান যা বিদ্যালয় শিক্ষার সঙ্গে ওতপ্রোতভাবে সম্পর্কিত।একটি বিদ্যালয়ের সঠিক সহাগে একটি সুন্দর বাগান অনেকাংশে শিক্ষার্থীদের আনন্দ সত্ত্বার করে, বিদ্যালয়ের পরিদেশকে সুন্দর,শক্ত সমৃদ্ধ,স্নিগ্ধ ছাড়া সুনিবিড় করে তোলে।

             বাগান হল একখন্ড ভূমি যা ফুল,ঘাস,গাছপালা, লতাপাতা উৎপাদন সহ অন্যান্য উদ্ভিদ সংশ্লিষ্ট কর্মকাণ্ডের সাথে নিবিড়ভাবে জড়িত।ফুল,ফল প্রাপ্তির লক্ষ্যে এত প্রয়োজনীয় জল সরবরাহ নিষ্কাশন সহ আগাছা উৎপাটন করা হয়ে থাকে।শখের বশবর্তী হয়েই মূলতঃ বাগান তৈরি করা হয়।

                    বাগানের স্নেহশীল আশীর্বাদ পেতে ও নান্দনিক চাহিদা পরিতৃপ্তি ঘটাতে বর্তমানকালে বাগান প্রস্তুতিকরণের অবদান অনস্বীকার্য।গৃহ পরিবেশ ও সামাজিক পরিবেশের সাথে মানুষের মনের মেলবন্ধন ঘটাতে আবশ্যিক উপাদান হিসাবে বাগান প্রস্তুতিকরণের গুরুত্ব অপরিসীম।

2. বাগান প্রস্তুতিকরণের উদ্দেশ্যাবলী -

বিদ্যালয়ের বাগান প্রস্তুতিকরণের পেছনে নির্দিষ্ট কিছু উদ্দেশ্য ও লক্ষ্য রয়েছে।সেগুলি হল -

  • বিদ্যালয়ের পরিবেশকে সুন্দর ও মনোগ্রাহী করে তোলার জন্য বাগান প্রস্তুতি করা হয়। 
  • পরিবেশ দূষণ রোধে ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বাগান প্রস্তুতিকরণ করা হয়।
  • শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও নান্দনিকতার বিকাশের করার জন্য বাগান প্রস্তুতিকরণ করা হয়।
  • বিদ্যালয় পরিবেশকে সুন্দর ও আনন্দময় করে সমবেতভাবে কাজ করার মানসিকতা তৈরি করা।
  • শিক্ষার্থীদের দলগত কাজের দ্বারা পারস্পরিক সহযোগিতা,বিশ্বাস ও অন্যের প্রতি গুরুত্ব দান করার মতো বিভিন্ন গুণাবলী প্রকাশ ঘটে। 
  • বিদ্যালয়ে বাগান প্রস্তুতিকরণের মাধ্যমে ব্যাপক অর্থে মানষিক প্রসার ঘটে। 
  • শিক্ষার্থীরা পরিবেশের সৌন্দর্য সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।
  • পরিবেশ দূষণের প্রতিকার ও সংরক্ষন সম্বন্ধে শিক্ষার্থীরা জ্ঞান লাভ করতে পারে। 
  • গাছের পরিচর্চা সাথে বিভিন্ন পতঙ্গের জীবন চক্র (যেমন -প্রজাপতির জীবনচক্র)প্রভৃতি সম্পর্কে ধারণা পেয়ে থাকে এবং কোনটি উপকারী পতঙ্গ ও কোনটি ক্ষতিকারক পতঙ্গ সেই সম্পর্কে ধারণা জন্মায়।
  • শিক্ষার সঙ্গে কর্মের মেলবন্ধন ঘটাতে বাগান প্রস্তুতিকরণ গুরুত্ব অপরিসীম। 
  • শিক্ষার্থীরা বিভিন্ন ঋতুতে যে সমস্ত গাছ,পাতা,ফল ও ফুল সম্পর্কে একটি ধারণা পেয়ে থাকে। 
  • বাগান শিক্ষার্থীদের বিদ্যালয়ের প্রতি আকর্ষিত করে। 
  • শিক্ষার্থী তথা শিক্ষক শিক্ষিকাদের মানসিক শান্তি প্রদান করতে সাহায্য করে। 
  • বিদ্যালয়ের পরিকাঠামোকে একটি নির্দিষ্ট আকার দেয়।

3. বাগান প্রস্তুতিকরণের গুরুত্ব -

বিদ্যালয় বাগান প্রস্তুতিতে বিশেষ তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে।সেই সম্পর্কে নিম্নে বর্ণনা করা হল - 

  • বিদ্যালয়ে সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে।
  • শিক্ষার্থীদের মনে বিভিন্ন গাছ ও ফুল,পাতা সম্পর্কে স্বচ্ছ ধারণা গড়ে তোলে।
  • শিক্ষার্থীদের পরিবেশ সংরক্ষণ ও সচেতনতা বিকাশ ঘটে।
  • শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতার ও নান্দনিক ধারণা সৃষ্টি করে।
  • বাগান চর্চার দ্বারা গাছ লাগানো,গাছ পরিচর্যা করার মতো কার্যের ধারণা জন্মায়। 
  • শিক্ষার্থীদের মধ্যে মানসিক শান্তি জন্য বাগান একটি সক্রিয় ভূমিকা পালন করে। 
  • শিক্ষার্থীদের পাঠক্রম ছাড়াও সহ-পাঠক্রমিক বিষয়ে অংশগ্রহণের উৎসাহ জন্মায়।

4. বাগান প্রস্তুতিকরণের স্থান নির্বাচন -

বিদ্যালয়ের বাগান প্রস্তুতিকরণের জন্য একটি নির্বাচিত স্থানের কিছু বৈশিষ্ট্য থাকতে হবে।যথা -

  • বিদ্যালয়ে বাগান নির্মাণের জন্য একটি নির্দিষ্ট ও উপযুক্ত স্থান নির্বাচন করতে হবে।
  • বিদ্যালয়ে বাগান নির্মাণের জন্য যথেষ্ঠ খোলামেলা থাকতে হবে। 
  • বাগানে যাতে ভালো মতো সূর্যের আলো ও বাতাস সেখানে পৌঁছাতে পারে।
  • বাগানটি একটি বেড়াজাল দিয়ে সুরক্ষিত করতে হবে যাতে গাছের কোনো রকম ক্ষতি সাধন না হয়।
  • বাগান নির্মাণের জন্য উপযুক্ত মাটি থাকতে হবে। যেমন দোআঁশ মাটিতে গাছ ভালো হয়। 
  • বাগানের জন্য নির্বাচিত স্থানটিতে পর্যাপ্ত পরিমাণে জল সেচন ও জল নিষ্কাশনের ব্যবস্থা থাকা প্রয়োজন।

5.  বাগান প্রস্তুতিকরণের প্রয়োজনীয় উপকরণের তালিকা -

বাগান প্রস্তুতিকরণের জন্য যে সমস্ত উপকরণ গুলি ব্যবহৃত হয়,সেগুলি হল -

  • কোদাল 
  • ঝুড়ি
  • ঝাঁঝড়ি 
  • বালতি 
  • মগ 
  • নিরানি
  • স্প্রে যন্ত্র  
  • কাঁচি 
  • কাস্তে 
  • কীটনাশক ও ওষুধ 
  • সার
  • বেড়াজাল

6. উপকরণগুলি ব্যবহারিক প্রয়োগ -

বাগান প্রস্তুতিকরণের যে সমস্ত উপকরণগুলি ব্যবহার করা হয়,তার ব্যবহারিক প্রয়োগ গুলি হল -

  • কোদাল - বাগানের মাটি কোপানোর জন্য ব্যবহৃত হয়।
  • ঝুড়ি - বাগানে কোপানো মাটি ও হালকা ভার যুক্ত বস্তুকে বহন করার জন্য ব্যবহৃত করা হয়।
  • ঝাঁঝড়ি - বাগানের গাছের সমস্ত অংশ ধুতে ব্যবহার করা হয়।
  • বালতি - বাগানের গাছে জল দেওয়ার জন্য ব্যবহৃত করা হয়। 
  • মগ - বালতিতে আনা জল গাছে দিতে মগ ব্যবহৃত করা হয়।
  • স্প্রে যন্ত্র - বাগানে গাছের কীটনাশক ও ওষুধ স্প্রে করার জন্য স্প্রে যন্ত্র ব্যবহার করা হয়।
  • কাঁচি - গাছের এলোমেলো অংশ কাটার জন্য ব্যবহৃত করা হয়।
  • কাস্তে - গাছের পরিচর্যার জন্য ব্যবহৃত হয়।
  • নিরানি - গাছের নিচে আগাছা দমন করা ও মাটি পরিচর্যা করার জন্য ব্যবহৃত হয়। 
  • কীটনাশক ও ওষুধ - বাগানের গাছের পরিচর্যার জন্য বিভিন্ন রকমের রাসায়নিক কীটনাশক ও ওষুধ ব্যবহৃত করা হয়।
  • সার - বাগানে গাছের বৃদ্ধির জন্য জৈব ও রাসায়নিক সার ব্যবহার করা হয়।
  • বেড়াজাল - বাগানের গাছের সংরক্ষণের জন্য বাগানের চারপাশে একটি বেড়াজাল দেওয়া হয়। এটি মূলত কাঠের হয়ে থাকে।

7. বাগান প্রস্তুতিকরণের পর্যায় -

বাগান নির্মাণের জন্য একটি সুপরিকল্পিত ব্যবস্থাপনা তৈরি করতে হবে।এক্ষেত্রে প্রস্তুতিকরণের বিভিন্ন পর্যায় বা ধাপ রয়েছে।সেগুলি হল -

পর্যায় - ১

শিক্ষার্থীরা প্রথমে বাগান নির্মাণের জন্য একটি নির্দিষ্ট স্থানকে নির্বাচন করতে হবে।

পর্যায় - ২

শিক্ষার্থীরা প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা-এর নিকট অনুমতি নিয়ে বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকাদের সহযোগিতায় বাগান প্রস্তুতিকরণের কাজ শুরু করতে হয়। 

পর্যায় - ৩

প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের কয়েকটি দলে বিভক্ত করবেন এবং কার্য পরিচালনা করেন।

পর্যায় - ৪

প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকার দ্বারা নির্বাচিত বিভিন্ন দলের দলনেতা দ্বারা নির্দেশ অনুযায়ী বাগান প্রস্তুতিকরণে কাজে অংশগ্রহণ করতে হয়।

পর্যায় - ৫ 

প্রতিটি দলের সদস্যদের দ্বারা নির্বাচিত স্থান পর্যবেক্ষণ করে মাটিকে কোদাল দিয়ে কুপিয়ে নিতে হয় এবং নিরানির মাধ্যমে আগাছাগুলি পরিষ্কার করে একটি নির্দিষ্ট স্থানে ফেলে আসতে হয়। 

পর্যায় - ৬

এরপর চারাগাছ ও বীজ রোপনের আগে মাটিতে জল ও সার দিয়ে রোপণের জন্য উপযুক্ত মাটি পরিণত করতে হবে। 

পর্যায় - ৭

গাছ লাগানোর আগে বাগানে চারপাশে একটি বেড়াজাল দিয়ে দিতে হবে,যাতে কেউ বাগানে ঢুকে গাছ নষ্ট না করতে পারে। 

পর্যায় - ৮

গাছ লাগানোর পর গাছের উপর জল দিতে হবে ও কিছুদিন অন্তর কীটনাশক স্প্রে করতে হবে।

8. বাগান পরিচর্যা -

বাগানে বৃক্ষ রোপন করার পর পরে যে কাজগুলি করতে হয়।সেগুলিকে পরিচর্চা বলা হয়।এই পরিচর্যা গুলি হল -

  • বৃক্ষ রোপন করার পর প্রথমে চারা গাছকে রোদের হাত থেকে ও প্রবল বৃষ্টির হাত থেকে রক্ষার বন্দোবস্ত করতে হবে। 
  • গাছের গোড়ায় ও পাশে কুপিয়ে নিয়মিত জল দিতে হবে,যাতে কোনো গাছের গোড়ায় যেন জল না জমে থাকে সেটি লক্ষ রাখতে হবে। 
  • গাছের গোড়ায় যাতে জন্ম নেওয়ায় আগাছা দ্রুত পরিষ্কার করতে হবে,সেই বিষয়ে লক্ষ রাখতে হবে।
  • গাছের গোড়ায় জৈব সার ও অজৈব সার ব্যবহার করতে হবে। 
  • বাগানে গাছগুলির উপর দরকারে বিভিন্ন সময় কীটনাশক ও ওষুধ স্প্রে করতে হয়।

9. প্রধানশিক্ষক /প্রধান শিহ্মিকার ভূমিকা -

বাগান প্রস্তুতিকরণের জন্য প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকার গুরুত্ব অপরিসীম।বিদ্যালয়ের প্রধান শিক্ষক/ প্রধান শিক্ষিকার বিভিন্ন দায়িত্ব গুলি তাকে পালন করতে হয়,সেগুলি হল -

  • প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা শিক্ষার্থীদের মনে এই কাজের গুরুত্ব বোঝাতে সক্রিয় ভূমিকা পালন করে।
  • প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা শৌখিন নির্দেশনার মাধ্যমে সমগ্র কাজ সম্পন্ন করে থাকেন এবং শিক্ষার্থীদের সহযোগিতা করেন।
  • এই সমস্ত কার্যটি পরিচালনার জন্য যা অর্থ দরকার তা তিনি নির্ধারন করে থাকেন।
  • তিনি অন্যান্য শিক্ষক শিক্ষিকামন্ডলীর, অশিক্ষক কর্মীবৃন্দ,শিক্ষার্থীদের এই কার্যের উদৃবুদ্ধ করেন।
  • বাগান তৈরির বিভিন্ন উপকরণ ও সামগ্রীর ব্যবস্থাপনা করে থাকেন।
  • এই কার্যের প্রয়োজনে শ্রমিক নিযুক্ত করে থাকেন।
  • শিক্ষার্থীদের মধ্যে বাগান প্রস্তুতিকরণের জন্য ইকো ক্লাবের প্রস্তাব দিয়ে থাকেন, যাতে শিক্ষার্থীদের মধ্যে সক্রিয়তা সৃষ্টি হতে পারে।
  • শিক্ষার্থীদের দলে বিভক্ত করতে ও কার্য পরিচালনা করার নির্দেশ দিয়ে থাকেন।

10. শিক্ষক শিক্ষিকার ভূমিকা -

প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা ছাড়া বিদ্যালয়ে শিক্ষক শিক্ষিকারা বাগান প্রস্তুতিকরণের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।নিম্নে তা বর্ণনা করা হল -

  • শিক্ষক শিক্ষিকারা শিক্ষার্থীদের পরিবেশ তথা বাগান সম্পর্কে জ্ঞান দান করেন। 
  • শিক্ষার্থীদের পরিবেশের গুরুত্ব ও বাগানের উপকারিতা সম্পর্কে জ্ঞান দান করে থাকেন।
  • বাগান নির্মানের জন্য শিক্ষার্থীদের বিভিন্ন নির্দেশনা দিয়ে থাকেন তারা।
  • শিক্ষার্থীদের এই কার্যের উৎসাহ দানের জন্য তারা নিজেরা অনেক সময় তারা নিজেরাও বাগানে তৈরিতে অংশগ্রহণ করেন।
  • বাগানে বিভিন্ন গাছ,পাতা,ফুল ও ফল সম্পর্কে বিভিন্ন তথ্য শিক্ষার্থীদের প্রদান করে থাকেন।
  • বাগান প্রস্তুতিকরণের শিক্ষক-শিক্ষিকারা বিভিন্ন নির্দেশনা প্রদান করেন।

11. অশিক্ষক কর্মীবৃন্দ ভূমিকা -

বিদ্যালয়ের প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা,শিক্ষক শিক্ষিকারা ছাড়াও অশিক্ষক কর্মীবৃন্দ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।সেই সম্পর্কে নিম্নে বলা হল -

  • বাগান প্রস্তুতিতে খরচের হিসাব নিকাশ করে থাকেন। 
  • বাগান প্রস্তুতিতে বিভিন্ন উপকরণ জোগাড় করে থাকেন। 
  • বাগানের প্রয়োজনে মতো শ্রমিক জোগান করে থাকেন।
  • বাগানের গাছের দেখাশোনা ও রক্ষণাবেক্ষণ করে থাকেন। 
  • শিক্ষার্থীদের বাগানের কাজে সাহায্য প্রদান করে থাকেন।

12. প্রশিক্ষণকারী শিক্ষক/ শিহ্মিকার ভূমিকা -

একজন প্রশিক্ষণ কারী শিহ্মক-শিহ্মিকার হিসেবে নির্বাচিত বিদ্যালয়ে বাগান প্রস্তুতিকরণের যে সমস্ত উদ্দ্যেগ গুলি নিতে হয়,সেই গুলি হল -

  • বাগান প্রস্তুতিকরণের প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকার নিদের্শনা গুলি মান্য করা।
  • বাগান প্রস্তুতিতে শিহ্মার্থীদের উৎসাহ প্রদান করা।
  • বাগান নির্মাণে দরকারী সামগ্ৰীর জোগানের সাহায্য করা।
  • বাগান প্রস্তুতিকরণের অন্যান্য প্রশিক্ষণ কারীদের উৎসাহিত করা।
  • বাগান প্রস্তুতিতে ফুল ও ফল গাছের চারাগাছ ও টব কেনি হয়েছে।
  • শিক্ষার্থীদের সহযোগিতা জন্য ফুল ও ফল টবগুলিতে চারাগাছ গুলি লাগাতে সাহায্য করা।
  • বিভিন্ন গাছ সম্পর্কে ও ঋতু ভিত্তিক গাছের বিবরণ শিহ্মার্থীদের প্রদান করা। 
  • বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি করার কারণ গুলি শিহ্মার্থীদের বোঝানো।
  • শিক্ষার্থীদের পাঠক্রমের ছাড়াও সহ পাঠ্যক্রমের কার্যে বিষয় গুলিকে আকর্ষনীয় করে তুলতে সহায়তা করা।

13. শিক্ষার্থীর ভূমিকা -

বাগান প্রস্তুতিকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান ভূমিকা পালন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।যথা -

  • বাগান প্রস্তুতিকরণে উপযুক্ত স্থান নির্বাচন ও কি ধরনের বাগান হবে,সেই সম্পর্কে একটি ধারণা দিয়ে থাকেন।
  • বাগানে কী কী গাছ লাগানো হবে সেই সম্পর্কে একটি তালিকা দিয়ে থাকবেন। 
  • প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা,শিক্ষক-শিক্ষিকা ও অশিহ্মক কর্মীবৃন্দ ও প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের নানা নির্দেশ মান্য করবে। 
  • গাছের রক্ষণাবেক্ষণ ও দেখাশোনা করে থাকে যেমন -(i) উপযুক্ত স্থান নির্বাচিত,(ii)স্থানটি পরিষ্কার করা,(iii) চারাগাছ লাগানো,(iv) সার ও কীটনাশক দেওয়া,(v)প্রতিদিন গাছে জল দেওয়া,

14.  বাগান প্রস্তুতিকরণের ভবিষ্যৎ মূল্য -

যে কোনো কর্মেরই একটি ভবিষ্যৎ প্রতিক্রিয়া থাকে।যার গুরুত্ব কোনোভাবে অস্বীকার করা যায় না।অনুরূপভাবে বাগান প্রস্তুতিকরণের একটি ভবিষ্যৎ রয়েছে।এই বাগান প্রস্তুতিকরণের মূল্য গুলি হল - 

১. সামাজিক মূল্য - 

মানুষ একটি সামাজিক জীব।তাই সমাজের ভালো-মন্দের দায় মানুষের উপরেই।বর্তমান মানুষ যেমন সমাজের গুরুত্বপূর্ণ অঙ্গ তেমনি বিক্ষোভ ও সমাজের প্রতি গুরুত্বপূর্ণ অঙ্গ তেমনি বৃহ্মও সমাজের একটি গুরুত্ব অঙ্গ।এই দুই -ই মিলনের গড়ে উঠেছে পূর্ণ সমাজ।

২. অর্থনৈতিক মূল্য -

শুধুমাত্র বাগান প্রস্তুতিকরণ যে সামাজিক মূল্যেই মানুষকে সমৃদ্ধ করে তাই নয় এর অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম।গাছের সৌন্দর্যের জন্য অন্য মানুষেরা আকৃষ্ট হন এবং নিজের বাড়িতে বা অন্য কোনো জায়গায় রোপণ করতে উদ্যোগী হয়।এর ফলে সেই বিশেষ গাছটি বিক্রয়ের হার বৃদ্ধি পায় এবং বাজারের অর্থনীতি সুদৃঢ় হয়। 

৩. পরিবেশগত মূল্য - 

বর্তমানে নগরায়নের যুগে যে হারে বৃহ্মকে কাটা হচ্ছে তাতে পরিবেশের বাস্তুতন্ত্র ও পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে।তাই পরিবেশের ভারসাম্য ও বাস্তুতন্ত্রকে রক্ষা করার জন্য বৃক্ষরোপণ একান্ত প্রয়োজনীয়।তাই বাগান প্রস্তুতিকরণের পরিবেশগত মূল্য গুরুত্বপূর্ণ। 

৪. নান্দনিক মূল্য -

বাগান প্রস্তুতিকরণের দ্বারা পরিবেশ তথা বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে।ফলে বাগানে প্রস্তুতিকরণের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে সৌন্দর্য ও সৃজনশীলতার মতো নান্দনিক দিক প্রকাশ পাচ্ছে।

15. শিক্ষার্থীর অভিজ্ঞতা -

বাগান প্রস্তুতিকরণের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে বেশ কিছু অভিজ্ঞতা অর্জিত হয়।যথা - 

  • শিক্ষার্থীর মধ্যে প্রথাগত শিক্ষার তুলনায় ব্যবহারিক শিক্ষা বা নতুন শিক্ষার প্রসার সম্প্রসারিত হচ্ছে।
  • শিক্ষার্থীদের মধ্যে পাঠক্রম ছাড়াও সহ-পাঠক্রমিক বিষয়ে ধারণা লাভ করছে। 
  • শিক্ষার্থীদের শ্রমের মূল্য সম্পর্কে ধারণা লাভ করছে।
  • শিক্ষার্থীদের সময়ের মূল্য সম্পর্কে ধারণা লাভ করছে।
  • শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব দানের ক্ষমতা সৃষ্টি হচ্ছে। 
  • শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক বিশ্বাস,সহযোগিতা এবং ঐক্যবদ্ধতার ধারনার উন্মেষ হচ্ছে।
  • শিক্ষার্থীদের মধ্যে হাতে-কলমে কোনো জিনিস করার ক্ষমতা বিকাশ সাধন ঘটছে। 
  • শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা ও সংরক্ষন করার ধারণা বৃদ্ধি পাচ্ছে।
  • শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও সৌন্দর্যবোধের বিকাশের পাশাপাশি পরিবেশ সম্পর্কে তাদের সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। 
  • শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের গাছের বিজ্ঞানসম্মত নাম,উপযোগিতা ও কার্যকারিতা ইত্যাদি সম্পর্কে তাদের ধারণা জন্মাচ্ছে।

16. পরামর্শ -

বিদ্যালয় বাগান প্রস্তুতিকরণের জন্য আগে আলোচনা ছড়াও যেগুলি করা দরকার,সেগুলি হল -

  • বিদ্যালয়ে বাগান প্রস্তুতিকরণ পরিচর্চা, রক্ষণাবেক্ষণা ইত্যাদি কাজ গুলির জন্য অর্থ বরাদ্দ করা প্রয়োজন। 
  • বিদ্যালয়ে বাগান নির্মাণ এই কর্মসূচির জন্য একটি কমিটি করা প্রয়োজন।যেখানে থাকবে প্রধান হিসেবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা,কয়েকজন অন্যান্য শিক্ষক-শিহ্মিকা ও অশিক্ষক কর্মীবৃন্দ এবং কয়েকজন শিক্ষার্থীদের নিয়ে।
  • পর্যাপ্ত পরিমাণ বাগান পরিকর্ষনীয় যন্ত্রপাতির আয়োজন করতে হবে।
  • প্রয়োজনে উন্নত প্রশিক্ষিত বাগান প্রস্তুতিকরণ কারীদের নিয়োগ করতে হবে।
  • বাগান যাতে আকর্ষণীয় হয় তার জন্য বিভিন্ন ধরনের ফুল গাছ লাগাতে হবে। 
  • কত গুলি নিয়মকানুন বানাতে হবে,যেমন - গাছে হাত না দেওয়া,পাতা না ছেঁড়া, ফুল না তোলা ইত্যাদি। 
  • বিদ্যালয়ে যদিও পরিবেশ সম্পর্কিত বিষয় ক্লাস হয় তবুও বাগান নির্মানের জন্য একটি করে ক্লাস রাখা উচিত সপ্তাহে। 
  • বাগানের জন্য একজন মালি রাখতে হবে।
  • ছাত্রছাত্রীদের মধ্যে সামাজিক বনসৃজন ও পরিবেশ সচেতনতা মনোভাব গড়ে তুলতে হবে।
  • ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের চাপ কমাতে ও মানসিক শান্তি ও বিকাশের জন্য বাগান প্রস্তুতিকরণের উপর গুরুত্ব দেওয়া উচিত।

17. উপসংহার -

বর্তমান যুগের বিশ্বায়ন ও নগরায়নের ফলে প্রতি নিয়ত গাছকে কেটে ফেলা হচ্ছে। বিশাল বিশাল অট্টালিকা নির্মাণ করা হচ্ছে। ফলে সৃষ্টি হচ্ছে নানান ধরনের দূষণ ও বিভিন্ন রোগ ব্যাধি।পরিবেশের মধ্যে অক্সিজেনের মাত্রা হ্রাস পাচ্ছে,তাই বৃক্ষরোপণ একান্ত জরুরি।বিশেষ করে বর্তমানে নগরের পরিবেশকে পুনর্জীবিত করতে বিদ্যালয় স্তর থেকে শুরু করে ধীরে ধীরে গৃহ,রাস্তা ও ফাঁকা জায়গায় বৃক্ষ রোপণ করতে হবে।কারণ বৃক্ষরোপণ নিজেদের স্বার্থেই অত্যন্ত জরুরী।শিক্ষার্থীরা হল আগামী দিনে নাগরিক তাই ছোট থেকে তাদের পরিবেশ সচেতনতা ও তার সুরক্ষার কথা ভাবনা চিন্তার ধারণা দেওয়া হলে তাহলে পৃথিবী হয়ে উঠবে সুন্দর। বাগান প্রস্তুতিকরণের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা ও সংরক্ষণের ধারণা জন্মায়। বিদ্যালয়ের বাগান প্রস্তুতিকরণের দ্বারা একদিকে যেমন পরিবেশ রক্ষা পাচ্ছে ঠিক তেমনি বিদ্যালয় সৌন্দর্য ও শিহ্মার্থীদের সৃজনশীলতার ধারণা জন্মাচ্ছে। 

ENGLISH VERSION -

CLICK HERE -  "Gardening"


Post a Comment (0)
Previous Post Next Post