National Council Of Teacher Education (NCTE)
BENGALI VERSION||ENGLISH VERSION
National Council Of Teacher Education |
NCTE Concept, Objectives And Functions.And NCTE ACT On B.Ed Degree Course
Assignment Questions -
1. What is Concept Of NCTE.
2. Write Down The Objectives And Functions Of NCTE.
3. Write Down NCTE Ruled In B.Ed Course.What is Disadvantage Of NCTE.
NCTE
BENGALI VERSION -
(*** ENGLISH VERSION BELOW THE ARTICLE BY PDF FORMAT)
1. ভূমিকা -
1993 খ্রিস্টাব্দে পার্লামেন্টের আইন অনুযায়ী শিক্ষক শিহ্মণ প্রতিষ্ঠানের মানোন্নয়নের জন্য NCTE উপর দায়িত্ব প্রদান করা। যদিও NCTE অনেক পূর্বেই প্রতিষ্ঠিত হয়েছে।তবে 1993 খ্রিস্টাব্দের পূর্বে স্বয়ং শাসিত সংস্থা হিসাবে স্বীকৃতি পায় নি।যে আইনের দ্বারা এটি স্বয়ং শাসিত সংস্থা হিসেবে স্বীকৃতি পায় তার নাম হল National Council Of Teacher Education Act -1993। একমাত্র জম্মু ও কাশ্মীর ব্যতীত ভারতের সমস্ত রাজ্য এবং ইউনিয়ন টেরিটরি গুলি এর অন্তর্ভুক্ত।
1993 আইন অনুসারে শিক্ষাক্ষেত্রে NCTE - এর অবদান হল - 1993 র 73 নং ধারা অনুসারে শিক্ষক শিক্ষণের ক্ষেত্রে দুটি নির্দেশ প্রদান করে। যথা -
1. "To achieve planned and coordinated development of teacher education in the country."
2. "To regulate and maintain norms and standards in the teacher education."
2. NCTE এর গঠন -
NCTE এর কেন্দ্রীয় কার্যালয় নতুন দিল্লিতে।এখান থেকেই অন্য কেন্দ্র গুলিকে নিয়ন্ত্রণ করা হয়।অন্য যে চারটি আঞ্চলিক কেন্দ্র আছে তা হল - ব্যাঙ্গালোর,ভূপাল, ভুবনেশ্বর ও জয়পুর।
NCTE সেকশন '৩' অনুসারে The National Council For Teacher Education তৈরি হয়।এটিই NCTE র সর্বোচ্চ সিদ্ধান্ত নেবার সংস্থা।এখানে সিদ্ধান্ত গ্রহণ, রেগুলেশন প্রস্তুত, সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণ গৃহিত হয়।
NCTE নিন্মলিখিত সদস্যবৃন্দ দ্বারা গঠিত,যেমন -
১. কেন্দ্রীয় সরকার কর্তৃক নিয়োগ প্রাপ্ত একজন চেয়ারপার্সন।
২. কেন্দ্রীয় সরকার কর্তৃক নিয়োগ প্রাপ্ত একজন ভাইস চেয়ারপার্সন।
৩. কেন্দ্রীয় সরকার কর্তৃক নিয়োগ প্রাপ্ত একজন মেম্বার সেক্রেটারি।
৪. পদাধিকার বলে ভারত সরকারের শিক্ষা বিভাগের সেক্রেটারি।
৫. UGC র চেয়ারপার্সন তাঁর মনোনীত একজন সদস্য (পদাধিকার বলে)।
৬. অফিসার হিসেবে NCERT র ডিরেক্টর।
৭. প্ল্যানিং কমিশনের শিক্ষা উপদেষ্টা(পদাধিকার বলে)।
৮. CBSE এর চেয়ারপার্সন (পদাধিকার বলে)।
৯. ভারত সরকারের শিক্ষা বিভাগের আর্থিক উপদেষ্টা(পদাধিকার বলে)।
১০. মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণের অভিজ্ঞ সদস্যবৃন্দ যারা কেন্দ্রীয় সরকারের দ্বারা নিয়োজিত হবে, তাদের মধ্যে আছেন।-
- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিন এবং অধ্যাপক।
- মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণের অভিজ্ঞ ব্যক্তি।
- প্রাক্ প্রাথমিক শিক্ষক শিক্ষনের অভিজ্ঞ ব্যক্তি।
- বয়স্ক এবং অ প্রথাগত শিক্ষা বিভাগের অভিজ্ঞ ব্যক্তি।
- প্রাকৃতিক বিজ্ঞান,সমাজবিজ্ঞান,সাহিত্য,বৃত্তি শিক্ষা,কর্ম শিক্ষা,প্রযুক্তি এবং বিশেষ শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে অভিজ্ঞ ব্যক্তি।
- কেন্দ্রীয় সরকার কর্তৃক নিয়োজিত সদস্য যারা বিভিন্ন রাজ্য এবং ইউনিয়ন টেরিটরির প্রতিনিধিত্ব করবেন।
- লোকসভায় তিনজন সদস্যে যার মধ্যে দুজন লোকসভার স্পিকার দ্বারা নির্বাচিত হবেন।
৩. NCTE এর উদ্দেশ্যাবলী -
NCTE এর বক্তব্য অনুসারে - "The main objective of NCTE is to achieve planned and coordinated development of the teacher education System through out the country. The regulation and proper maintenance of norms and standards in the teacher education system and for matters connected there with."
NCTE উপরি উক্ত বক্তব্য অনুসারে উদ্দেশ্যগুলি হল -
- শিক্ষক,শিখন, প্রাক্ প্রশিক্ষণ, শিক্ষা কার্য চলাকালীন প্রশিক্ষণ,মূল্যায়ন ইত্যাদি বিষয়ে সরকারকে উপদেশ দেওয়া।
- কাউন্সিলকে যে সমস্ত বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে সে সমস্ত বিষয়ে রাজ্যকে অবহিত করা।
- শিক্ষক শিহ্মণ সংক্রান্ত যে সমস্ত পরিকল্পনা গৃহীত হয়েছে তার অগ্রগতি পর্যালোচনা করা।
- সরকারকে শিক্ষক শিহ্মনের মান সম্পর্কে সময় মতো উপদেশ দেওয়া।
- ভারত সরকারের নির্দেশিত এই প্রেহ্মিতে অন্য যে কোনো বিষয় কাউন্সিলকে অবহিত করা।
4. NCTE এর কার্যাবলী -
NCTE কার্যাবলী গুলি হল -
- শিক্ষক শিক্ষার বিভিন্ন দিকের উপর সার্ভে ও অধ্যায়ন করা এবং তার ফলগুলি প্রকাশ করা।
- শিক্ষক শিক্ষার হ্মেত্রে উপযুক্ত পরিকল্পনা এবং কর্মসূচি প্রস্তুত করা এবং ওই গুলি কেন্দ্রীয় ও রাজ্য সরকার,বিশ্ব বিদ্যালয়,UGC এবং অনুমোদিত শিহ্মা প্রতিষ্ঠান গুলিতে সুপারিশ করা।
- দেশের শিক্ষক শিক্ষার বিকাশ এবং তাদের মধ্যে সমন্বয় সাধন ইত্যাদির ব্যাপারে রূপরেখা তৈরি করা।
- শিক্ষক শিক্ষার বিভিন্ন কোর্সের নরম নির্ধারন করা।এর মধ্যে অন্তর্গত হল ভর্তির ন্যূনতম যোগ্যতা স্থির করা এবং পাঠক্রম প্রনয়ন।
- অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে যদি কোনো নতুন কোর্স শুরু করতে হয়, তার রূপরেখা স্থির করা।এর জন্য প্রাকৃতিক এবং পরিকাঠামোগত সুযোগ-সুবিধা স্টাফ প্যাটার্ন এবং স্টাফের যোগ্যতা স্থির করা।
- অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে শিক্ষকের বেতন এবং অন্যান্য বেতন,কত হবে তা স্থির করা।
- কাউন্সিল বিভিন্ন ক্ষেত্রে যে রূপরেখা স্থির করেছে অনুমোদিত প্রতিষ্ঠানগুলি তার মানছে কিনা তা মাঝে মাঝে পরীক্ষা করা এবং তাদের পরামর্শ দেয়া অনুমোদিত প্রতিষ্ঠানগুলি তা মানছে কিনা তা মাঝে মাঝে পরীক্ষা করা এবং তাদের পরামর্শ দেওয়া।
- অনুমোদিত প্রতিষ্ঠান গুলি যাতে তাদের দায়বদ্ধতা প্রদর্শন করতে পারি সেজন্য মূল্যায়নের মাপকাঠি স্থির করা।
- শিক্ষক শিক্ষার বিভিন্ন স্তরে কর্মসূচি কর্মসূচি স্থির করা এবং অনুমোদিত প্রতিষ্ঠানগুলি নির্দিষ্ট করা এবং এর পাশাপাশি শিক্ষকের বিকাশ সংক্রান্ত বিষয় গুলির পর্যালোচনা জন্য নতুন প্রতিষ্ঠান তৈরি করে।
- শিক্ষক শিক্ষার ব্যবসায়ীকরনের বিরুদ্ধে সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
- কেন্দ্রীয় সরকার দ্বারা ব্যক্ত কাজগুলি পালন করা।
- একজন Art এর শিক্ষক।
- Health এবং Physical Education শিক্ষক।
- একজন Work Experience শিক্ষক।
- একজন IT শিহ্মক।
- লাইব্রেরিয়ান।
- টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট।
- একজন Office Cum Assistant।
- একজন Office Cum Typist।
- একজন Store Keeper।
- দুজন চতুর্থ শ্রেণীর কর্মচারী।
- উপযুক্ত সংখ্যক NCTE নির্ধারিত যোগ্য শিক্ষক পাওয়া যাচ্ছে না।
- দুটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী থাকা সত্ত্বেও অন্যান্য কলেজের শিক্ষকদের মতোই একই বেতনক্রম চালু রয়েছে।এক্ষেত্রে অন্য বেতনক্রম চালু করা অথবা অন্তত দুটি অতিরিক্ত Increment এর ব্যবস্থা রাখা উচিত।
- Principal - এর ক্ষেত্রে PhD(Education) বিভিন্ন সমস্যা সৃষ্টি করেছে।যেহেতু যে কোনো শিক্ষক শিক্ষণ কলেজে প্রতিটি Method Subject এর জন্য Subject Teacher থাকতেই হবে।সুতরাং Principal এর যোগ্যতা যে কোনো Method Subject এ PhD হওয়া উচিত।যেহেতু দুটি বিষয়ে PhD অবাস্তব,সেহেতু NCTE এর Principal নিয়োগের ক্ষেত্রে এই নিয়মটিও অবাস্তব।
- Art Education, Physical Education & Health Education বিষয়গুলি পাঠক্রমের অন্তর্ভুক্ত না হলে এই বিষয়গুলির জন্য শিক্ষক নিয়োগ অহেতুক।
- আংশিক সময়ের জন্য শিক্ষকের বেতন( NCTE নিয়ম অনুযায়ী)দেওয়া কলেজের পক্ষে খুবই কঠিন।
- শহরাঞ্চলের কলেজ গুলিতে NCTE এর শর্ত মতো জায়গা পাওয়া ও কঠিন।
- লাইব্রেরীতে 300 Title বিশিষ্ট বই সংগ্রহ ( শিহ্মন সংক্রান্ত) অভ্যন্ত কঠিন ও ব্যয়সাপেক্ষ।
- এছাড়া যে সমস্ত শিক্ষক 1995 বা 1996 এর আসে নিযুক্ত হয়েছেন Collage Service Commission দ্বারা তাঁদের ক্ষেত্রে Qualification এর ক্ষেত্রে শিথিল তা প্রয়োজন।কারন তাঁরা এত বছর ধরে কলেজ গুলিতে পড়াচ্ছেন এবং তাঁরা যথেষ্ট অভিজ্ঞ।
- খুব অল্প সময় অন্তর নিয়মাবলির পরিবর্তনে শিক্ষক শিক্ষণ কলেজ গুলিতে অসুবিধার সৃষ্টি করেছে।
- NCTE অধ্যাপক এবং অধ্যহ্মদের শিক্ষাগত যোগ্যতা ঘন ঘন পরিবর্তন করেছেন যা শিক্ষকদের মধ্যে অসন্তোষের কারণ হয়ে দাঁড়াচ্ছে।