National Assessment And Accreditation Council (NAAC)

National Assessment And Accreditation Council (NAAC)

National Assessment And Accreditation Council (NAAC)

BENGALI VERSION||ENGLISH VERSION

National Assessment And Accreditation Council (NAAC)
NAAC

NAAC 's Concept, Goals And Aims, And Assessment And Accreditation Method

Assignment Questions -

1. Describe The NAAC.Write down the Goals And Aims.What is the method Of Assessment And Accreditation Of NAAC.

(*** ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)

NAAC - 

BENGALI VERSION -

1. ভূমিকা -

"জাতীয় মূল্যাঙ্কন এবং প্রত্যায়ন পরিষদ" বা "National Assessment And Accreditation Council" বা NAAC গঠিত হয় 1994 সালে জাতীয় শিক্ষানীতি 1986 অনুসারে।এই প্রতিষ্ঠানটি UGC,NBA এবং AICTE এর অধীনে কাজ করে।কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে গুলি UGC নির্বাচিত গুণগত মান অনুযায়ী পরিচালিত হচ্ছে কিনা এবং গুণগত মানের কোন মাত্রায় এর অবস্থান তা মূল্যায়ন করা NAAC এর কাজ।

2. NAAC এর লক্ষ্য ও উদ্দেশ্যাবলী -

• লহ্ম্য -

NAAC এর লক্ষ্য হল - ভারতে উচ্চ মানের উচ্চশিক্ষার পথ দেখানো।এর জন্য NAAC এর নির্বাচিত বিশেষ দহ্ম প্রতিনিধিরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এর পরিদর্শন,উপদেশ দান এবং মূল্যায়ন করেন।

         NAAC এর লক্ষ্য হিসেবে বলেছেন - "To Make quality defining element of higher education in India through a combination of self and external quality evaluation, promotion and sustenance initiations."

• উদ্দেশ্যাবলী - 

  • উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলির কর্মসূচির মূল্যায়ন এবং গ্রেডিং করা। 
  • প্রতিষ্ঠান গুলি যাতে শিক্ষার পরিবেশ শিহ্মন এবং গবেষণার মান উন্নয়ন করে সে সম্পর্কে প্রেষনা সৃষ্টি করা।
  • উচ্চ শিক্ষার উদ্দেশ্য গুলি রূপায়িত করার জন্য সহযোগিতা করা।
  • উপরোক্ত উদ্দেশ্যগুলি বাস্তবায়িত করার জন্য প্রতিষ্ঠান সম্পর্কিত সমস্ত দিকের প্রয়োজন মতো পরিবর্তন করা। 
  • নতুন দৃষ্টি ভঙ্গির আবিষ্কার,স্ব মূল্যায়ন এবং উচ্চ শিক্ষার প্রতি দায়বদ্ধতাকে উৎসাহিত করা।

3. NAAC এর ত্রিস্তর পদ্ধতি -

বিশ্ব বিদ্যালয় ও কলেজ গুলিতে মূল্যায়নের জন্য NAAC কর্তৃপক্ষ প্রতিষ্ঠানকে সাত প্রকার প্রশ্নপত্র পাঠায়। এই পদ্ধতি শেষ করার পর তিনজন সদস্যের এক অভিজ্ঞ দল প্রতিষ্ঠান পর্যবেক্ষণ করেন এবং প্রতিষ্ঠান কর্তৃক পাঠানো তথ্য মিলিয়ে দেখেন এবং মূল্যায়ন করেন।NAAC এর ত্রিস্তরীর পদ্ধতি হল - 

  • NAAC এর পদ্ধতি আত্ম মূল্যায়ন রিপোর্ট প্রস্তুত করা।
  • ওই রিপোর্ট পরিদর্শকদের কাছে উপযুক্ত ভাবে প্রদর্শন করা এবং প্রশ্নের যথাযথ উত্তর দেওয়া এবং পরিদর্শকরা এরপর মূল্যায়ন করেন। 
  • ওই মূল্যায়িত রিপোর্ট NAAC কেন্দ্রীয় সংস্থা বিচার করেন এবং মূল্যায়ন ও প্রত্যয়ন করেন।
  • মূল্যায়ন এবং প্রত্যয়নের পদ্ধতি -

যে সমস্ত দহ্ম শিক্ষাবিদ প্রতিষ্ঠানকে মূল্যায়ন করেন তাদের বলে Peer Team.এই Peer team এর প্রধান হলে Chairman,একে সাহায্য করেন।Member Coordinator এবং আর একজন সদস্য।অনেক সময় NAAC এর ভারপ্রাপ্ত অফিসারও থাকেন।

  মোট সাতটি ক্ষেত্রে 1000 নম্বরে মূল্যায়ন হয়।প্রথমে প্রত্যেক ক্ষেত্রে গ্রেডে, তারপর গ্রেডকে পয়েন্ট গ্ৰেডে, তারপর মোট নম্বরে পরিবর্তন করে শেষে ওই নম্বরকে গ্রেড পয়েন্টে পরিবর্তন করা হয়।শেষ পর্যন্ত ওই গ্রেড পয়েন্টকে আবার গ্ৰেডে রুপান্তরিত করা হয়। 

     1st April 2007 থেকে মূল্যায়নের পদ্ধতির পরিবর্তন হয়।মূল্যায়নে তিনটির পরিবর্তে দুটি পর্যায়ে করা হয়।প্রথম পর্যায়ে প্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য চাওয়া হয়।একে বলে "Institutional Eligibility for Quality Assessment" বা সংক্ষেপে "IEQA."

 মূল্যায়ন করা হয় 4 letter Grade এ ।


NAAC এর মূল্যায়নের নির্ধারক সমুহ ভারতে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়। বিশ্ব বিদ্যালয়,স্বয়ং শাসিত শিক্ষা প্রতিষ্ঠান এবং বিশ্ব বিদ্যালয়ের দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান। কিন্তু মোট নম্বর একই।যে সমস্ত নির্ধারক এর উপর ভিত্তি করে NAAC এর মূল্যায়ন করা হয়।সেগুলি হল -

  • পাঠক্রম সংক্রান্ত বিষয়।
  • শিহ্মন শিখন এবং মূল্যায়ন। 
  • গবেষণা, উপদেশক হিসেবে এবং প্রসার। 
  • পরিকাঠামো এবং শিখনের উপকরণ। 
  • শিক্ষার্থীদের সাহায্য করা এবং উন্নয়ন করা। 
  • পরিচালনা এবং নেতৃত্ব দান করা।
  • সংস্কারমূলক প্রচেষ্ঠা করা।
এই নির্ধারক এবং তাদের প্রত্যেকটি বিভাগের উপর নির্ভর করে মূল্যায়ন করা হয়। 

• মূল্যায়ন এবং প্রত্যয়নের সুবিধা -

  • NAAC এর মূল্যায়নের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ প্রস্তুতি প্রয়োজন।এর ফলে প্রতিষ্ঠান পরিকাঠামো উন্নয়ন ঘটানো সম্ভব হয়। 
  • পরিচালক সমিতি এবং অন্যান্য অংশ যেমন শিক্ষক,কর্মচারী ইত্যাদি জানতে পারেন দুর্বলতা, সক্রিয় এবং ভালো দিক গুলি।
  • শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরের পরিকল্পনা আরও ভালো ভাবে করার চেষ্টা করা হয়। 
  • শিক্ষা প্রতিষ্ঠান নতুন শিহ্মন পদ্ধতি এবং বৈজ্ঞানিক পদ্ধতির প্রয়োগের চেষ্টা করতে পারে।
  • এর ফলে শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরে এবং অন্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে তুলনা করতে পারে। 
  • শিক্ষার্থীরা ভালো প্রতিষ্ঠান বেছে নেবার সুযোগ পায়।
  • যে প্রতিষ্ঠানে প্রত্যয়ন হয় নি, তারাও এটা করতে উৎসাহিত হয়। 
  • নতুন আইন (2010) অনুসারে মূল্যায়ন বাধ্যতামূলক।তাই শিক্ষা প্রতিষ্ঠান এই কাজ করার জন্য বিভিন্নভাবে উৎসাহিত হবে।
CLICK HERE -

Post a Comment (0)
Previous Post Next Post