National Council Of Educational Research And Training (NCERT)
BENGALI VERSION||ENGLISH VERSION
NCERT |
NCERT 's Concept, formation Objectives And Functions
Assignment Questions -
1. Briefly discusse about NCERT.What is the main Objectives And Functions Of NCERT.
NCERT -
BENGALI VERSION -
1. ভূমিকা -
স্বাধীনতা অর্জনের পর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা উন্নয়নের জন্য ভারত সরকার যে সব প্রতিষ্ঠান স্থাপন করেন তার মধ্যে উল্লেখযোগ্য হল "শিক্ষা গবেষণা এবং প্রশিক্ষণ সংক্রান্ত জাতীয় পরিষদ" বা "National Council Of Educational Research And Training" বা সংক্ষেপে "NCERT"।এটি 1961 সালে 1st সেপ্টেম্বর গঠন করা হয়।এর আগে দেশের মাধ্যমিক শিক্ষা উন্নয়নের স্বার্থে All India Council For Secondary Education গঠন করা হয়েছিল।অতঃপর "Directorate Of Extensive Programme For Secondary Education (DEPSE)" নামে আরও একটি বিভাগও গঠিত হয়েছে।এর সদর দপ্তর নিউ দিল্লিতে অবস্থিত।
• গঠন -
NCERT র সভাপতি পদ অলঙ্কৃত করেন মাননীয় মানবসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী।এছাড়া এই সভায় সদস্য হলেন -
- সকল প্রদেশের শিক্ষামন্ত্রী।
- মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের শিক্ষা বিভাগীর সচিব।
- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সভাপতি।
- কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রধান।
- ভারতের মুখ্য চারটি অঞ্চলের বিশ্ববিদ্যালয়ে চারজন উপাচার্য।
- কেন্দ্রীয় স্বাস্থ্য আধিকারিক।
- জাতীয় পরিকল্পনা এর সব সদস্য।
- কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন সংস্থার সভাপতি।
- কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের অধিকর্তা।
- কেন্দ্রীয় সরকার মনোনীত ছয় জন সদস্য(চারজন শিক্ষক)
- সরকার নির্বাচিত একজন সম্পাদক।
- সাধারণ সভার একজন মনোনীত অধিকর্তা, সাধারণ সভা ছাড়াও আছে পরিচালনা সমিতি। এই সমিতি সদস্য হলেন - মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী(সভাপতি),মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী (সহ সভাপতি),সাধারণ সমিতির অধিকর্তা,বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি,বিদ্যালয় শিক্ষার উৎসাহী চারজন (দুজন শিক্ষক),অর্থ মন্ত্রকের একজন সদস্য,NCERT র সম্পাদক, সাধারণ সমিতির তিন জন সদস্য,একজন সহকারী অধিকর্তা।
• সংস্থা -
- National Institution Of Education.
- Central Institution Of Educational Technology.
- আজমীর, ভূপাল, ভুবনেশ্বর এবং মাইশোর একটি করে 4টি আঞ্চলিক প্রতিষ্ঠান।
- ভূপালে অবস্থিত Central Institute of Vocational Education।
2. NCERT র উদ্দেশ্যাবলী -
- ভারতে সমগ্ৰ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন সহায়তা করে।
- বিদ্যালয় শিক্ষা ও শিক্ষক শিহ্মন বিষয়ে গবেষণা করা ও গবেষণালব্ধ ফলের প্রয়োগ করা।
- বিভিন্ন শিহ্মন পদ্ধতি ও কৌশল বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা এবং মানব সম্পদ উন্নয়নে তার প্রয়োগ করা।
- আন্তর্জাতিক স্তরে বিদ্যালয় শিক্ষার অবস্থা সম্পর্কে অবগত থাকা ও ভারতের বিদ্যালয় শিক্ষা কে সামঞ্জস্যপূর্ণ রাখা।
- কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রককে বিভিন্ন তথ্য প্রদানে সহায়তা করা।
- বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিহ্মকদের গবেষণায় ব্যাপারে উৎসাহিত করা এবং অনুদানের ব্যবস্থা করা।
- বিদ্যালয়ের শিক্ষার উপর গবেষনার আর্থিক সহায়তা প্রদান করা।
- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বিভিন্ন বিষয়ের পুস্তক প্রকাশে সহায়তা করা।
3. NCERT র কার্যাবলী -
- বিদ্যালয়ের বিভিন্ন স্তরে পাঠচর্চা মূল্যায়ন, শিক্ষার মান নির্ধারণ,শিশু মনোবিজ্ঞান শিক্ষা প্রশাসন ইত্যাদি বিষয়ে বিভিন্ন গবেষণার কাজ পরিচালনা করা।
- বিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষার ক্ষেত্রে উন্নত ধরনের শিহ্মন প্রণালী ও শ্রেণী শিক্ষা মান উন্নয়নের দিকে নজর দেওয়া এবং এই সব বিষয়ে গবেষণায় উৎসাহ দান।
- NCERT কর্তৃক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বিভিন্ন বিষয়ের পুস্তক প্রকাশ করা হয়।এই পুস্তক CBSE এর শিক্ষার্থীদের পাঠ্য হিসাবে বিবেচিত হয়।
- NCERT কর্তৃক বিভিন্ন Journal প্রকাশিত করা।
- NCERT বিদ্যালয় শিক্ষার জন্য পাঠক্রম রচনা করেছে 1975,1988 ও 2000। এছাড়াও শিক্ষক শিহ্মনের জন্য পাঠক্রম রচনা করেছেন 1978,1988 ও 1998।
- বিভিন্ন ধরনের সেমিনার, Workshop NCERT দ্বারা পরিচালিত হয়।
- NCERT এর চার বছরের Secondary Integrated Teacher Education Programme রয়েছে।এই Programme এ অংশগ্রহণ করবে উচ্চ মাধ্যমিক স্তরে(+2) বিজ্ঞান ও অংক নিয়ে পাস করা শিক্ষার্থীরা।প্রতিটি Regional College এর ব্যবস্থা আছে।
- স্নাতক শিহ্মকদের জন্য ১ বছরের Secondary Teacher Education Programme পরিচালনা করে।
- চার বছরের Integrated Elementary Teacher Education Programme করা।
- শিক্ষার মাধ্যমে 18 মাসের Secondary Teacher Education Programme আছে।
- NCERT চারটি আঞ্চলিক শিক্ষক শিক্ষণ কলেজ পরিচালনা করে(ভূপাল, আজমির, ভুবনেশ্বর এবং মহীশূর) থাকে।
- বিজ্ঞান মেধা পরীক্ষা পরিচালনা করে থাকে।
- 1986 খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা নীতি তৈরিতে এই পরিষদ বিশেষ ভূমিকা গ্রহণ করেছিল।
- SCERT গুলির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছে।
- প্রথামুক্ত শিক্ষার ক্ষেত্রেও এর ভূমিকা যথেষ্ট রয়েছে।
- উচ্চ স্তরের শিক্ষার ক্ষেত্রে বৃত্তিকালীন শিক্ষার ব্যবস্থা করা।
- Extension Service এর ব্যবস্থা করা।
- বিদ্যালয়ের শিক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য সংগ্রহ এবং তার বিস্তার করা।
- বিদ্যালয়ের শিক্ষার উপর গবেষণাকে আর্থিক অনুদানের ব্যবস্থা করা।
- বিদ্যালয়ের শিক্ষা সংক্রান্ত নীতি ও কর্মসূচি নির্ধারণ করা।
- শিক্ষা ও শিহ্মন ক্ষেত্রে মূল্যবান গবেষণামূলক কাজ করে যাচ্ছে ও দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার ব্যাপারে উৎসাহিত করেছে এবং সেই অনুযায়ী অনুদানের ব্যবস্থা করেছে।