Home Language And School Language

Home Language And School Language

Home Language And School Language||গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষা

BENGALI VERSION||ENGLISH VERSION

Home Language And School Language
Home Language And School Language

Assignment Questions -

1. What is Home Language. Describe the characteristics Of Home Language. What is the Importance Of Home Language.

2. What is School Language. Describe the characteristics Of School Language. What is the Importance Of School Language.

3. Write Down the different between Home Language and School Language.

গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষা

BENGALI VERSION -

•  ভূমিকা -

বস্তুত মানুষের অন্তর্নিহিত পূর্ণতার বিকাশ হল শিক্ষা।এই শিক্ষার পরিচালনার হ্মেত্রে ভাষার ব্যবহারের গুরুত্ব অপরিসীম। মানুষের চিন্তাশক্তি,বুদ্ধিবৃত্তি,সৃষ্টিশক্তি ও কল্পনা শক্তির প্রকাশের অন্যতম মাধ্যমে হল ভাষা।এই ভাষা ব্যবহারের স্থান,কাল ও জাতি ভেদে বিভিন্ন বিভিন্ন প্রকার ভেদ রয়েছে।যেমন - গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষা।

1.1. গৃহ ভাষা -

জন্মের পর কোনো শিশু একটি পরিবার জীবনযাপন করে। শিশু তার নিজের মতো করে অন্যদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে থাকে।জন্মের পরই শিশু কান্নার দ্বারা তার মায়ের সঙ্গে যোগাযোগ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। পরবর্তীকালে বিভিন্ন অঙ্গভঙ্গির দ্বারা অন্যদের সঙ্গে যোগাযোগ কথার আদান প্রদান করে।এই শিশুরা পরিবারের সকল সদস্যের সঙ্গে যোগাযোগ করে। এইভাবে যোগাযোগ শ্রবণ, অনুকরণ প্রণালীর দ্বারাও হয়ে থাকে পরিবারে সমাজবদ্ধ জীবরূপে বসবাস করতে গিয়ে কোনো শিশু যে ভাষাগুলি তা পিতামাতা, অভিভাবক, পারিপার্শ্বিক পরিবেশ থেকে শ্রবণ,মনন ও অনুকরণের মধ্যে দিয়ে অর্জন করে, তাদের এক সঙ্গে "গৃহ ভাষা" বা "Home Language"বলে।

1.2. গৃহ ভাষার বৈশিষ্ট্যাবলী -

গৃহ ভাষার বৈশিষ্ট্য গুলি হল -

  • পরিবারের পারিপার্শ্বিক পরিস্থিতির উপর ভিত্তি করে গৃহ ভাষা গড়ে উঠে।
  • যদি একটি পরিবারের পিতামাতা দ্বিভাষী বা বহুভাষী হয় তাহলে শিশুর গৃহের ভাষাও দ্বিভাষী বা বহুভাষী হবে।
  • বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে শিশুরা বাড়িতে বসে একাধিক ভাষা বলতে এবং লিখতে পারে।
  • পরিবারে বসবাসকারী কোনো শিশু সে গৃহ ভাষা শেখে সেগুলো সাধারনত একটি ধরনের হয়ে থাকে।
  • কখনো কখনো কোনো একটি বিশেষ সামাজিক পরিস্থিতিতে গৃহভাষা, আন্তর্জাতিক স্তরের ভাষার সঙ্গে মিশে যায়।
  • গৃহ ভাষার মধ্যে দিয়ে কোনো শিশুর সামাজিক পরিচিতি গড়ে ওঠে।
  • একটি ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশের গৃহ ভাষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • গৃহ ভাষার ব্যক্তির মূল্যবোধ গঠনের যথেষ্ট ভূমিকা নেয়।
  • গৃহ ভাষার দহ্মতা,দ্বিতীয় ভাষা বা তৃতীয় ভাষা শিখনের সক্রিয় মাধ্যমে রূপে কাজ করে।
  • গৃহ ভাষা শিহ্মার্থীর সার্বিক দহ্মতা বৃদ্ধির জন্য অধিক প্রয়োজনীয়।
  • গৃহ ভাষা হল শিশুদের সহজাত ভাষা মা শিশু জন্ম সূত্রে পরিবার থেকে পেয়ে থাকে।এহ্মেত্রে মাতৃভাষাই প্রধান।
  • গৃহ ভাষা অঞ্চল ভেদে পার্থক্য দেখা যায়। অর্থাৎ পৃথক পৃথক অঞ্চলের পৃথক পৃথক শিশুর গৃহ ভাষা ভিন্ন হয়।
  • গৃহ ভাষা ব্যাকরনের নিয়মকে সবসময় মেনে চলে না।
  • শিশুর কল্পনা শক্তি বা সৃজনী সত্তাকে প্রকাশের হ্মেত্রে গৃহ ভাষার ভূমিকা সর্বাধিক।
  • গৃহ ভাষার মধ্যে দিয়েই শিশু তার পরিবার বা নিজস্ব সমাজের মধ্যে মিথস্ক্রিয়া করে থাকে।
1.3. গৃহ ভাষার গুরুত্ব -

গৃহ ভাষার গুরুত্ব গুলি হল -

  • গৃহ ভাষা শিশুকে নিজস্ব পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়া করতে সাহায্যে করে থাকে।
  • গৃহ ভাষা কোনো শিশুর বহুভাষা শিখনের হ্মেত্রে সাহায্যে করে।
  • ব্যক্তিত্ব বিকাশের হ্মেত্রে গৃহ ভাষার গুরুত্ব অনস্বীকার্য।
  • ব্যক্তির মূল্যবোধ বিকাশের হ্মেত্রে গৃহ ভাষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • দৈনন্দিন জীবনের অনেক অভ্যাস, বিশ্বাস ও অবদান গৃহ ভাষার মধ্যে দিয়েই ধীর গতিতে বিকাশ পায়।
  • গৃহ ভাষার শিখন মধ্যে দিয়ে ভাষা শিখনের স্বাভাবিক প্রক্রিয়া শুরু হয়ে যায়।
  • গৃহ ভাষার স্পষ্টতা অর্জিত হলেই দ্বিতীয় ও তৃতীয় ভাষা দহ্মতা সহজেই চলে আসে।
  • শিশুর প্রথম শিহ্মার হ্মেত্রে মাতৃভাষা বা গৃহ ভাষার প্রয়োজন সর্বাপেক্ষা বেশি।1951 খ্রিস্টাব্দে UNESCO -র রিপোর্টেও শিশুর প্রথম শিহ্মার হ্মেত্রে মাতৃভাষাকে প্রাধান্য দেওয়া হয়েছে।
  • শিশুর সৃজনশীলতার বিকাশের হ্মেত্রে গৃহ ভাষাই শিশুকে সর্বাধিক সহায়তা করে থাকে।
  • আধুনিক সংস্কৃতিকে রক্ষা করার জন্য শিশুকে গৃহ ভাষার ব্যবহার করতেই হবে।

2.1.বিদ্যালয় ভাষা -

শিশু তার ভবিষ্যৎ জীবনে আকৃষ্ট করে তুলতে এবং জ্ঞান অর্জনের তাগিতে ভাষা অর্জন করে থাকে। এর ফলে শিক্ষার্থীদের মধ্যে ভাষার দক্ষতা বৃদ্ধি পায় সঙ্গে সঙ্গে বৌদিক সাংগঠনিক কাঠামো বৃদ্ধি পায়।ছাত্রজীবনে শিশুরা বিভিন্ন বিষয়ে যথা পাঠক্রমের লিখিত ভাষা ও শিহ্মকের শিক্ষা প্রণালী অর্জন করে থাকে। বিদ্যালয়ের মধ্যে তথা শ্রেণিকক্ষের এই ভাষাকে "বিদ্যালয় ভাষা" বা "School Language" বলা হয়। বিদ্যালয় ভাষার মধ্যে দিয়ে শিশু জ্ঞান তো অর্জন করেই তার সঙ্গে শিহ্মার্থীরা ভবিষ্যৎ জীবনে একটি সফল সুনাগরিক ও চরিত্রবান হয়ে উঠে।

2.2. বিদ্যালয় ভাষার বৈশিষ্ট্যাবলী -

বিদ্যালয় ভাষার বৈশিষ্ট্য গুলি হল -

  • বিদ্যালয়ের ভাষার জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের রুচি,বিষয়,শ্রদ্ধা ভক্তির মনঃসংযোগ গড়ে উঠতে থাকে।
  • বিদ্যালয়ের বিশেষ অনুষ্ঠানের মধ্যে দিয়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ের ভাষার বিশেষ ব্যানার বা সাইনবোর্ড লিখতে উদ্বুদ্ধ হয়।
  • বিদ্যালয়ের ভাষার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের আদর্শ ভাষার শিখন শুরু হয়।
  • শিক্ষক মহাশয় কোনো নির্দিষ্ট বিষয়ে জ্ঞান অর্জন কালে বই থেকে অর্জিত ভাষার দহ্মতা অর্জন করে থাকেন,ফলে শিহ্মকের কথা বলার ভাষার দহ্মতাও আদর্শ ভাষা হিসেবে কাজ করে।
  • বিদ্যালয়ের ভাষার নিয়ন্ত্রনের মানকে ঠিক রাখতে শিহ্মককে নজর দিতে হবে।
  • বিদ্যালয়ের ভাষার জন্য শিখন বিষয়ক প্রতিযোগিতার আয়োজনের ব্যবস্থা শিহ্মক মহাশয়কেই করতে হবে।
  • বিদ্যালয়ের ভাষা শিহ্মার্থীদের যেমন বিদ্বান হতে সাহায্যে করে তেমনই Academics হিসাবে প্রতিষ্ঠা হতে পারে।
  • বিদ্যালয়ের ভাষা উপযুক্ত স্থানে ব্যবহারের দ্বারা শিক্ষার্থীদের পথপ্রদর্শন করানো হয়।
  • বিদ্যালয় ভাষা শিহ্মার্থীরা সঠিক ভাবে বাস্তবে প্রয়োগ করেছে কিনা সেদিকে নজর দিতে হবে।
  • বিভিন্ন কর্মসূচি আয়োজন করে বিদ্যালয়ের ভাষাকে শিহ্মার্থীদের মধ্যে জ্ঞাত করা হবে।
  • বিদ্যালয়ের মধ্যে শিহ্মার্থীরা যেন বিদ্যালয়ের ভাষার অপপ্রয়োগ না করে সেদিকে খেয়াল রাখতে হবে।
  • শিক্ষার্থীদের যেন শ্রেণিকক্ষে যথার্থ ও আদর্শ ভাষার লিখতে সুযোগ পায় সেদিকে খেয়াল রাখতে হবে।
  • বিদ্যালয় ভাষার শিহ্মন প্রনালীকে উন্নত করার ব্যাপারটি শিহ্মককে সচেতনতা লহ্ম রাখতে হবে।
  • বিদ্যালয়ে বিভিন্ন কাজে শিহ্মার্থীদের অংশগ্রহণ করিয়ে তাদের বিদ্যালয় ভাষার উন্নত ঘটাতে হবে।
  • কোনো বিদ্যালয়ের পাঠক্রমের বইগুলি সাধারণত আদর্শ ভাষার লেখা হয়ে থাকে।তাই বিদ্যালয়েই শিশুর আদর্শ ভাষা শিখন শুরু হয়ে যায়।
  • বিদ্যালয় প্রাঙ্গনে থাকাকালীন কোনো শিশু অবচেতন মনেই বিদ্যালয় ভাষার বাক্যালাপ করে থাকে।
  • ব্রিটিশ শাসনকালে মিশনারী বিদ্যালয় গুলির বিদ্যালয় গুলির বিদ্যালয় ভাষা অনেকটাই ইউরোপীয় ভাষার দ্বারা প্রভাবিত হয়েছিল।
  • বর্তমানে রামকৃষ্ণ মিশন বা আল আমিন মিশনের মতো শিক্ষা প্রতিষ্ঠান গুলির সাথে একটা পার্থক্য গড়ে দেয়।
  • বিদ্যালয় ভাষা শিহ্মার্থী তার গৃহে সঠিকভাবে প্রয়োগ করেছে কিনা,ব্যাপারটি গোচরে রাখা দরকার।
  • বিদ্যালয় ভাষার রচিত বিভিন্ন নাট্য অভিনয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করা প্রয়োজন।
  • বিদ্যালয়ে অনেক সময় বিদ্যালয় ভাষা পরিচালিত হবে এমন কোনো বির্তক সভা বা আলোচনা সভা আয়োজন করা যেতে পারে।

2.3. বিদ্যালয় ভাষার গুরুত্ব - 

বিদ্যালয় ভাষার গুরুত্ব গুলি হল -

  • বিদ্যালয় ভাষা শিশুর শিহ্মাগত দিককে প্রভাবিত করে।শিশুকে Good Academics হিসাবে প্রতিষ্ঠা করতে সহায়তা করে।
  • বিদ্যালয়ের ভাষা শিশুকে আদর্শ ভাষা শিখনের হ্মেত্রে সাহায্যে করে।
  • বিদ্যালয় ভাষাই শিশুকে অনেক বেশি পরিশীলিত ও পরিমার্জিত করে তোলে।
  • শিশুকে ভবিষ্যৎ জীবনে সুনাগরিক ও চরিত্রবান হয়ে উঠতে বিদ্যালয় ভাষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • বিদ্যালয় ভাষা হল শিশুর বিদ্যালয়ের ব্যবহারিক বা প্রয়োগিক ভাষা। সুতরাং বিদ্যালয় ভাষার শিক্ষা হ্মেত্রে প্রায়োগিক মূল্য বেশি।
  • ব্যক্তির জাতীয় বা আন্তর্জাতিক স্তরে পরিচিতির হ্মেত্রে বিদ্যালয় ভাষার গুরুত্ব কম নয়।
  • বিদ্যালয় ভাষা শিক্ষার্থীদের বিভিন্ন দহ্মতা অর্জনে সহায়তা করে।
  • বিদ্যালয় ভাষার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের বৌদ্ধিক সাংগঠনিক কাঠামোকে বৃদ্ধিতে সহায়তা করে।
  • বিদ্যালয় ভাষার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের দ্বারা রুচি,বিষয়,শ্রদ্ধা,ভক্তি ও মনোঃ সংযোগ স্বতঃস্ফূর্ত ভাবে গড়ে ওঠতে সহায়তা করে।
  • বিদ্যালয় ভাষার মাধ্যমে শিক্ষার্থীদের শিখন প্রণালীর উন্নতিতে সহায়তা করে। 

3. গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষার পার্থক্য -

গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষার পার্থক্য গুলি হল -

১. ধারনা - 

গৃহ ভাষা হল শিশুর ভাষা,যা শিশুর প্রথম শেখার ভাষা।আর বিদ্যালয় ভাষা হল শিশুর বিদ্যালয়ে জীবনের ব্যবহারিক ভাষা বা প্রয়োগের ভাষা।

২. ব্যাকরনের নিয়ম - 

গৃহ ভাষার হ্মেত্রে ব্যাকরনের নিয়ম বা বাধ্যবাধকতার হ্মেত্র খুব কম। কিন্তু বিদ্যালয়ের ভাষার হ্মেত্রে ব্যাকরনের নিয়মের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩. ভাষার প্রকৃতি - 

গৃহ ভাষা শিশুর সহজাত ভাষা।আর বিদ্যালয়ের ভাষা শিশুর অর্জিত ভাষা।

৪. সম্পর্ক - 

গৃহ ভাষা বিদ্যালয় ভাষা শিহ্মার হ্মেত্রে সহায়তা করে থাকে। বিদ্যালয়ের ভাষার গৃহ ভাষার ফলাফল।

৫. সামাজিক পরিচিতি - 

গৃহ ভাষার মধ্যে দিয়েই কোনো শিশুর সামাজিক পরিচিত গড়ে ওঠে।আর বিদ্যালয়ের ভাষা শিহ্মার্থীদের একদিকে বিদ্বান হতে সাহায্যে করে অন্য দিকে Good Academics হিসাবে প্রতিষ্ঠিত করে।

৬. পৃথকীকরণ -

গৃহ ভাষা অঞ্চলের ভেদে পৃথক হয়ে থাকে।আর বিদ্যালয়ের ভাষা হল আদর্শ ভাষা।

৭. ভাষার ধর্ম - 

গৃহ ভাষার মাধ্যমে শিশু সৃজন ধর্মী রচনায় দহ্ম হয়। অন্যদিকে বিদ্যালয়ের ভাষার মাধ্যমে শিশু প্রয়োগ ধর্মী রচনায় দহ্ম হয়।

৮. ব্যক্তিত্বের পরিচয় -

গৃহ ভাষা মধ্যে দিয়ে শিশুরা নিজস্ব সমাজের মধ্যে মিথস্ক্রিয়া করে, অর্থাৎ গৃহ ভাষা মাধ্যমে সামাজিক পরিচয় প্রকাশ পায়।আর বিদ্যালয় ভাষা মাধ্যমে ব্যক্তির জাতীয় বা আন্তর্জাতিক স্তরে পরিচিতির হ্মেত্রে গুরুত্বপূর্ণ।

৯. শিখনে সহায়তা -

গৃহ ভাষার দহ্মতা দ্বিতীয় ভাষা বা তৃতীয় ভাষা শিখনের সক্রিয় মাধ্যমে রূপে কাজ করে।আর বিদ্যালয়ের ভাষা শিশুকে আদর্শ ভাষা শিখনের হ্মেত্রে সাহায্যে করে।

১০. বৈচিত্র্যতা -

গৃহ ভাষার মধ্যে একটি ভাষাগত বৈচিত্র্য দেখা যায়। কিন্তু বিদ্যালয় ভাষার(আদর্শ ভাষা) ভাষাগত বৈচিত্র্য দেখা যায় না।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE



Post a Comment (0)
Previous Post Next Post