শ্রেণিকক্ষে শিখনে পারদর্শিতা অভীহ্মার এবং প্রবণতা অভীহ্মার ব্যবহার||Uses Of Achievement Test And Aptitude Test In Classroom Teaching

শ্রেণিকক্ষে শিখনে পারদর্শিতা অভীহ্মার এবং প্রবণতা অভীহ্মার ব্যবহার||Uses Of Achievement Test And Aptitude Test In Classroom Teaching

শ্রেণিকক্ষে শিখনে পারদর্শিতা অভীহ্মার এবং প্রবণতা অভীহ্মার ব্যবহার||Uses Of Achievement Test And Aptitude Test In Classroom Teaching

BENGALI VERSION||ENGLISH VERSION

শ্রেণিকক্ষে শিখনে পারদর্শিতা অভীহ্মার এবং প্রবণতা অভীহ্মার ব্যবহার||Uses Of Achievement Test And Aptitude Test In Classroom Teaching

শ্রেণিকক্ষে শিখনে পারদর্শিতা অভীহ্মার এবং প্রবণতা অভীহ্মার ব্যবহার

BENGALI VERSION

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

1. ভূমিকা -

আধুনিক শিক্ষার লহ্ম্য হল শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশ সাধনে সহায়তা করা।শিহ্মার্থীর সর্বাঙ্গীন বিকাশে দরুন একদিকে যেমন শিক্ষার্থীদের জ্ঞান,দহ্মতা ও অভিজ্ঞতা ইত্যাদির বৃদ্ধি ঘটে অনুরূপভাবে অন্যদিকে শিক্ষার্থীদের দৈহিক,বৌদ্ধিক, সামাজিক,প্রাহ্মোভিক ও নৈতিক ইত্যাদি বিভিন্ন দিকের বিকাশ ঘটে। তাই একটি বিদ্যালয়ে একটি শ্রেণিকক্ষে শিহ্মাগত অভিযোজনে শিক্ষার্থী কতখানি সফলতা লাভ করেছে বা শিক্ষা গ্ৰহনের অসফলতার কারণগুলি কি কি,তা পরিমাপ করা হয়।আর এই শিহ্মাগত পরিমাপের জন্য বিভিন্ন ধরনের অভীহ্মার প্রস্তুতি করা হয়। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিহ্মাগত যে রূপ অগ্ৰগতি ঘটে তা কীরূপ হয় বা কোন বিষয়ে সিদ্ধান্ত গ্ৰহনের প্রয়োজন আছে, তার জন্য শ্রেণিকক্ষে শিহ্মাগত অভীহ্মার প্রয়োগ ঘটে থাকে। বিভিন্ন ধরনের অভীহ্মার মধ্যে এইখানে দুই ধরনের অভীহ্মার বিষয়ে আলোচনা করা হবে।

2. শ্রেণিকহ্মে পারদর্শিতা অভীহ্মার ব্যবহার -

কর্ম সম্পাদন করার বিশেষ দহ্মতাকে পারদর্শিতা বলে।শিহ্মার্থীর বা ব্যক্তির নির্ধারিত সময় পর্বের মধ্যে,নিয়ন্ত্রিত চর্চার প্রভাবে ব্যক্তি বা শিহ্মার্থীর ব্যক্তিগত জীবনে যে রূপ পরিবর্তন হয় ও তা পরিমাপ করার জন্য যে রূপ অভীহ্মা ব্যবহৃত হয়,তাকেই পারদর্শিতা অভীহ্মা বলে। শ্রেণিকক্ষে শিহ্মক-শিহ্মিকার পারদর্শিতা অভীহ্মার ব্যবহার কৌশল -

১. শিহ্মা পরিকল্পনা রচনা প্রস্তুতি তে সহায়তা করা হয়। অর্থাৎ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের আগ্ৰহ,প্রবণতা প্রভৃতি নির্ণয় করে সে কোন বিষয়ে পারদর্শিতা তে উৎসাহিত করা।শিহ্মা পরিকল্পনা গঠনে উত্তম সহায়তা পারদর্শিতা অভীহ্মার দ্বারা সংগঠিত হয়।

২. শিহ্মাগত নির্দেশনার স্বার্থে যে সকল তথ্যের সরবরাহ করা হয়, তাদের মধ্যে অন্যতম একটি উপাদানই হল পারদর্শিতা অভীহ্মার ফল।বিষয় নির্বাচন থেকে শুরু করে পঠন অগ্ৰগতিতে কীরূপ সম্ভাবনাময় উপস্থাপন প্রয়োজন।তা নির্ণয় সম্ভবপর হয়।

৩. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সঠিক নির্বাচন অর্থাৎ বিদ্যাঙ্গনে নানা প্রকার পাঠক্রমের জন্য যথোপযুক্ত শিক্ষার্থী নির্বাচনে পারদর্শিতা অভীহ্মার গুরুত্ব সাময়িক।

৪. পারদর্শিতা অভীহ্মার ফলাফল শিক্ষার্থীদের শিখনে উৎসাহিত করে।শিহ্মার্থীদের নিজস্ব সাফল্যের ধারনা দিয়ে তাদের মনে আত্মবিশ্বাস তৈরি করে।

৫. শিহ্মার্থীদের সঠিক শ্রেণিবিভাগ করে বা তাদের পরবর্তী শ্রেণিতে উত্তরণের উপযুক্ত নীতি প্রনয়নে পারদর্শিতার অভীহ্মার ফলাফলকেই চূড়ান্ত হিসেবে ধরা হয়।

৬. এই অভীহ্মার সহায়তায় প্রকৃতার্থে শিহ্মক-শিহ্মিকাদের পাঠদান পদ্ধতি,পাঠক্রম ও অন্যান্য কৌশলের মূল্যায়নেও সহায়তা করে।

৭. শ্রেণিকক্ষে দুর্বলতা অর্থাৎ শিক্ষার্থীদের দুর্বলতা বা সীমাবদ্ধতা কী,তা জানা একটি শিহ্মক বা শিক্ষিকার আবশ্যিক কর্তব্য। কিন্তু যদি তা নির্ণয় করা সম্ভবপর না হয়, তাহলে সঠিক শিক্ষা পরিচালন পদ্ধতি ক্রটিযুক্ত হয়ে পড়ে।তাই পারদর্শিতার অভীহ্মার দ্বারাও শিক্ষার্থীদের দুর্বলতা বা সীমাবদ্ধতা চিহ্নিতকরণ সম্ভবপর হয়।

৮. সংশোধনমূলক শিক্ষা পরিকল্পনায় রচনার ক্ষেত্রে পারদর্শিতার অভীক্ষা বিশেষভাবে সহায়তা করে।

৯. শিক্ষার্থীদের বিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে এই অভীক্ষা ব্যবহার করা হয় এবং তাদের জন্য বিদ্যালয় কোন ধরনের ব্যবস্থা নেয়া প্রয়োজন তা নির্দিষ্ট করা সম্ভব হয়।

১০. মনোবৈজ্ঞানিক এই অভীহ্মা প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক অবস্থা নির্ণয় অনেকাংশে সহজতর হয়। অর্থাৎ শিহ্মার্থীর উত্তম সংগতি বিধানে বা অপসংগতিমূলক আহরণ সম্পাদনের কারন পর্যালোচনার হ্মেত্রে উত্তম পদ্ধতিই হল মনোবৈজ্ঞানিক অভীহ্মার যথাযথ প্রয়োগ সাধন।

3. শ্রেণিকক্ষে প্রবণতা অভীহ্মার ব্যবহার -

প্রবণতা হল এমন একটি বিশেষ মানসিক হ্মমতা বা ব্যক্তিকে প্রশিক্ষণের মাধ্যমে কোনো বিশেষ বিষয়ে জ্ঞান বা দহ্মতা অর্জনে সাহায্যে করে। সাধারণত বিশেষ কোনো জ্ঞান বা যোগ্যতা বা দহ্মতা অর্জনের জন্মগত দহ্মতাকে বলা হয় প্রবণতা। এবং তা পরিমাপের জন্য যে অভীহ্মার ব্যবহৃত হয়, তাকে প্রবণতা অভীহ্মা বলে। শ্রেণিকক্ষে শিহ্মক শিহ্মিকার শিক্ষার্থীদের ওপর ব্যবহৃত বিভিন্ন কৌশল -

১. প্রবণতার অভীহ্মার শিহ্মার্থীদের যে বিশেষ হ্মমতার পরিচয় দেয় সেই অনুযায়ী একজন শিক্ষক বা শিক্ষিকার তাদের সঠিক পরিচর্যা করতে পারেন।

২. এই অভীহ্মার দ্বারা শ্রেণিকক্ষে শিহ্মার্থীর কল্পনা শক্তি ও নিপূর্ণতার পরীক্ষা করা যায়।

৩. শ্রেণিকক্ষে এই অভীহ্মার সাহায্যে শিক্ষার্থীদের বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান করতে সহায়তা করে।

৪. শ্রেণিকক্ষে শিহ্মক শিহ্মিকার শিক্ষার্থীদের এই অভীহ্মার দ্বারা কোনো বস্তু দ্বিমাত্রিক ছবি দেখে তার ত্রিমাত্রিক ছবিটি নির্ণয় করতে সাহায্য করে।

৫. পার্থক্যমূলক প্রবণতা অভীহ্মা প্রয়োগের মাধ্যমে শিহ্মক বা শিক্ষিকা জানতে পারেন যে শিক্ষার্থী ঠিক কোনো কোনো হ্মেত্রে সক্রিয়,কারণ এই অভীহ্মাংশ বিভিন্ন অভীহ্মাগন বিশেষ বিশেষ মানসিক উপাদানের পরিপ্রেক্ষিতে গঠিত।

৬. শ্রেণিকক্ষে শিহ্মক শিহ্মিকার শিক্ষার্থীদের বাচনিক ধারণা গুলিকে সার্থকভাবে ব্যবহার ও পরিমাপ করার জন্য এই অভীহ্মার ব্যবহার করা হয়।

৭. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের ভূল বানান শুদ্ধ এবং বাক্য গঠন সম্পর্কিত নির্ধারনের জন্য এই অভীহ্মাটি ব্যবহার করা হয়।

৮. বৃত্তিগত বা শিহ্মাগত নির্দেশনার হ্মেত্রে কোনো কোনো যান্ত্রিক প্রবণতা অভীহ্মার অভীহ্মার্থী সম্পর্কে বিশেষ বিবরণ দিতে সহ্মম।

৯. বৃত্তি নির্বাচনে এবং বৃত্তি বিষয়ে পূর্বাভাষ সম্পর্কে যান্ত্রিক রোধ সম্পর্কিত অভীহ্মা ব্যবহার করে ভালো হল পাওয়া গেছে।

১০. প্রবণতার অভীহ্মা গুলি ব্যবহার করে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে এবং কারখানা উপযুক্ত দহ্ম কর্মচারী বাছাই করা সম্ভব হয়।

4. উপসংহার -

পরিশেষে এই কথা বলা যায় যে,একটি বিদ্যালয় যে কোনো একটি শ্রেণিকক্ষে শিহ্মাগত অভিযোজনে শিহ্মক-শিহ্মিকা শিক্ষার্থীদের ওপর মূল্যায়ন করে থাকে।এই মূল্যায়ন করাই হল একজন আদর্শ শিক্ষক বা শিক্ষিকার কর্তব্য। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পঠনপাঠনের জন্য বিভিন্ন ধরনের শিহ্মণ পদ্ধতি এবং কৌশল অবলম্বন করে থাকে।তার মধ্যে অন্যতম হল অভীহ্মা।এই অভীহ্মাই ঠিক করে একটি শ্রেণিকক্ষে পাঠ্যসূচী নির্বাচন থেকে পরবর্তী শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের অগ্ৰগতি।তাই শ্রেণিকক্ষে শিহ্মক শিহ্মিকার শিক্ষার্থীদের পাঠদানের সঙ্গে সঙ্গে তাদের আগ্ৰহ প্রবণতা এবং দহ্মতা ও দুর্বলতাকে চিহ্নিতকরণ করা এবং সেই সমস্যার সমাধান করা।তাই শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপর বিভিন্ন ধরনের অভীহ্মার মধ্যে পারদর্শিতা অভীহ্মা ও প্রবণতা অভীহ্মাকে গুরুত্ব অপরিসীম।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Assignment Questions -

1. শ্রেণীকক্ষে ব্যবহৃত পাঠদানে পারদর্শিতা অভীহ্মা এবং প্রবণতা অভীহ্মার নিয়ে বিস্তারিত আলোচনা করুন।||Discuss In Detail The Use Of Achievement Test And Aptitude Test In the classroom teaching.

Post a Comment (0)
Previous Post Next Post