পাঠ্য পুস্তক বনাম শিহ্মক সহায়ক পুস্তক||Textbook Vs Teachers Handbook

পাঠ্য পুস্তক বনাম শিহ্মক সহায়ক পুস্তক||Textbook Vs Teachers Handbook

পাঠ্য পুস্তক বনাম শিহ্মক সহায়ক পুস্তক||Textbook Vs Teachers Handbook

BENGALI VERSION||ENGLISH VERSION

Textbook Vs Teachers Handbook,পাঠ্য পুস্তক বনাম শিহ্মক সহায়ক পাঠ্য পুস্তক

পাঠ্য পুস্তক বনাম শিহ্মক সহায়ক পুস্তক

BENGALI VERSION

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

1. ভূমিকা -

শিখন শিহ্মণ প্রক্রিয়ার শিহ্মাকে সার্থক ও কার্যকরী করে তোলার জন্য শিহ্মক-শিহ্মিকাদের নানা ধরনের শিক্ষা উপকরণের প্রয়োজন হয়,যার সাহায্যে শিক্ষার্থীরা কাছে পাঠ উপস্থাপন করতে সুবিধা হয়।এই সমস্ত শিহ্মা উপকরণ গুলি হল পাঠ্যপুস্তক, সহায়ক পুস্তক,শিহ্মক সহায়িকা বা শিক্ষক সহায়ক পুস্তক,তথ্য পুস্তক,ওয়ার্ক বুক ইত্যাদি শিখন শেখানো উপকরণ। এছাড়াও বর্তমানে আরো নানা ধরনের শিক্ষা উপকরণ রয়েছে যেমন কম্পিউটার,ই-মেল, ইন্টারনেট, মোবাইল, টেলিভিশন, রেডিয়ো ইত্যাদি ব্যবহৃত হচ্ছে।

তবে শিহ্মা সহায়ক উপকরণের মধ্যে পাঠ্যপুস্তকের পর সর্বাপেহ্মা গুরুত্বপূর্ণ উপকরন হল শিহ্মক সহায়ক পুস্তক। কিন্তু এই পাঠ্য পুস্তক ও শিহ্মক সহায়ক পুস্তক মধ্যে কিছু কিছু পার্থক্য লহ্ম করা যায়।এই পার্থক্য গুলি হল।-

১. ধারণাগত -

পাঠ্যপুস্তক হল এমন একটি পুস্তক যা একটি বিদ্যালয়ের কোনো একটি নির্দিষ্ট বিষয়ের প্রতি শিক্ষার্থী এবং শিহ্মক-শিহ্মিকাদের ওই বিষয়টিকে সঠিকভাবে বুঝতে সাহায্যে করে থাকে। অর্থাৎ কোনো একটি শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের ব্যবহারের জন্য বিশেষ ভাবে তৈরি করা একটি পুস্তক হল পাঠ্যপুস্তক।

আর, কোনো শ্রেণিকক্ষে পাঠকে সহজ, বোধগম্য ও কার্যকরী ভাবে ব্যবহারের জন্য এবং শিহ্মক-শিহ্মিকাদের পারদর্শী করে তোলার জন্য শিহ্মক সহায়ক পুস্তক রচনা করা হয়েছে।এটি পাঠ্যপুস্তকের মতোই গুরুত্বপূর্ণ। নতুন এক প্রস্থ পাঠ্যপুস্তক বা নতুন এক ধরনের বই শুরু করতে হলে শিহ্মক-শিহ্মিকাদের জন্য সহায়ক পুস্তক প্রণয়ন করা জরুরি। নতুন পাঠ্য পুস্তক গুলি শুরু হওয়ার পূর্বেই সহায়ক পুস্তক গুলি প্রধান শিক্ষক বা শিক্ষিকা বা শিহ্মক বা শিক্ষিকাদের কাছে পৌঁছে দিতে হয়।

২. গঠন -

পাঠ্যপুস্তক কতকগুলি নির্বাচিত বিষয় নিয়ে গঠিত হয়।আর শিহ্মক সহায়ক পুস্তক পাঠ্য বিষয়ের মূল বিষয় গুলি নিয়ে অনুধাবন করে গঠিত হয়।

৩. উদ্দেশ্য -

পাঠ্য পুস্তকের কোনো বিষয়ের নির্দেশমূলক উদ্দেশ্যাবলি কে উপলদ্ধি করা হয়।আর শিহ্মক সহায়ক পুস্তক কোনো বিষয়ে নির্দিষ্ট,পরিমাপ এবং সময় নির্দিষ্ট উদ্দেশ্যাবলী কে উপলদ্ধি করা হয়।

৪. ব্যবহারিক প্রয়োগ -

পাঠ্য পুস্তক প্রথাগত বা প্রথাবহির্ভূত উভয় শিহ্মাতেই ব্যবহৃত হয়। কিন্তু শিহ্মক সহায়ক পুস্তক শ্রেণিকক্ষে পাঠ উপস্থাপনের সময় ব্যবহৃত হয়।

৫. শিখন যন্ত্র -

পাঠ্য পুস্তক হল শিক্ষার্থীদের দ্বারা বহুল ব্যবহৃত শিখন যন্ত্র বা উপকরন।আর শিহ্মক সহায়ক পুস্তক শিহ্মক-শিহ্মিকা দ্বারা বহুল ব্যবহৃত শিখন যন্ত্র বা উপকরন।

৬. প্রয়োজনীয়তা -

পাঠ্যপুস্তক শিহ্মক-শিহ্মিকা ও শিক্ষার্থীর উভয়েই প্রয়োজনে লাগে।আর শিহ্মক সহায়ক পুস্তক প্রাথমিক ভাবে শিহ্মক-শিহ্মিকাদের পাঠ উপস্থাপন প্রয়োজনে লাগে।

৭. লিপিবদ্ধতা -

পাঠ্য পুস্তকে বিষয় এবং কৌশল উভয়ই লিপিবদ্ধ করা থাকে।আর শিহ্মক সহায়ক পুস্তকে শিক্ষার্থীদের বিভিন্ন কার্যাবলী ও গুনাবলি এবং শ্রেণিকক্ষে শিখন শিহ্মণ প্রক্রিয়া চলাকালীন পাঠের সঙ্গে সংগতি রেখে শিক্ষার্থীদের পারদর্শিতা লিপিবদ্ধ করা থাকে।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Assignment Questions -

1. পাঠ্যপুস্তক এবং শিহ্মক সহায়ক পুস্তকের মধ্যে পার্থক্য গুলি লেখো।||Write The Difference Between A Textbook And Teachers Handbook.

Post a Comment (0)
Previous Post Next Post