ধারণা লাভ মডেল||Concept Attainment Model
BENGALI VERSION||ENGLISH VERSION
ধারণা লাভ মডেল||Concept Attainment Model
BENGALI VERSION
1. ভূমিকা -
Concept Attainment Model টি Information Processing Model থেকে উদ্ভূত হয়েছে,যা শিহ্মকদের শিহ্মনে এবং শিহ্মার্থীদের শিখন সম্পর্কিত ধারনা গঠনে সহায়তা করে।এই মডেল সম্পর্কিত ধারনাটি 1959 খ্রিস্টাব্দে "The Study Of Thinking" গ্ৰন্থে এ প্রকাশিত করেন।1967 খ্রিস্টাব্দে Jerome Bruner "Concept Attainment Model" প্রনয়ণ করেন।যা পরবর্তীকালে Fred Lighthall, Tennyson, Cocchiarella এবং Bruce Joyce এই মডেলের পুনঃসংস্কারন করেন।
Bruner প্রধানত একজন জ্ঞানমূলক মনোবিদ,যিনি মানসিক হ্মমতা বৃদ্ধির হ্মেত্রে আগ্ৰহী ছিলেন।এর পরবর্তী স্তরে তিনি শিহ্মাদান সম্পর্কে আলোচনা করেন।ব্রুনার তাঁর গ্ৰন্থে "The Process Of Education"(1960) এ বলেছেন,"Any subject can be taught effectively in some intellectually honest from to any child at any stage of development."
2. Concept Attainment Model এর ধারণা -
Concept Attainment বা ধারনা লাভ বলতে বোঝায় একই বৈশিষ্ট্য সম্পন্ন বিভিন্ন বস্তুর সাধারণ বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞান লাভ করা।পরবর্তী স্তরে ব্রুনার ও তাঁর সহকর্মীদের সঙ্গে Concept Attainment Model প্রনয়ণ করেন।এই সম্পর্কে তিনি বলেছেন।-
"Concept Attainment Refers to the process of finding predictive defining attributes that distinguish exemplars from non-exemplars of the class one seeks to discriminate."
Brune,Y.Goodnow And Austin (1967) এর মতে, "Concept Attainment is the search for and listing of attributes that can be used to distinguish exemplars from non-exemplars of various categories."
• Concept Attainment Model এর ধারণা গঠন -
Concept formation হল একই বৈশিষ্ট্য সম্পন্ন বস্তুর মধ্যে প্রত্যেকটি পৃথক করে নির্দেশিত করতে পারা।যেমন কোনো শিশু যদি পাখির বৈশিষ্ট্য (পালক আবৃত,দুটি ডানা ও লেজ বিশিষ্ট) দেখে চিনতে পারে তাহলে তার Concept Attainment হবে।আর যদি এই বৈশিষ্ট্য সম্পন্ন প্রত্যেকটি পাখিকে পৃথক করতে চিনতে পারে তবে বলা হবে তার Concept formation বা ধারনা গঠন হয়েছে।
• বৈশিষ্ট্যগত রূপ - কোনো ধারনার বৈশিষ্ট্যগত রূপ হল ধারণাটির বৈশিষ্ট্যাবলি যেমন - A Green Circle ধারণা থেকে সংখ্যা,রং ও আকৃতির জ্ঞান লাভ হয়।
• বৈশিষ্ট্যের মূল্যায়ন - মূল্য হল ধারণাগত সংগঠনের মূল্যমান।
3. Concept Attainment Model এর ধারণা গঠনের কৌশল -
Bruner তাঁর 'Concept Attainment Model' এর গঠনের চারটি কৌশলের কথা উল্লেখ করেছেন।যথা -
1. Simultaneous Scanning Strategy -
এই ধরনের ধারণা গঠনের কৌশলে শিহ্মার্থী ধনাত্মক উদাহরণ গ্ৰহন করে।এই কৌশলে শিহ্মার্থীদের 'স্মরন' ক্রিয়ার উপর অধিক চাপ সৃষ্টি হয়।
2. Successive Scanning Strategy -
এই ধরনের কৌশলে ধারণা গঠন বিষয় ভিত্তিতে পরিবর্তিত হয়। যেহেতু এই কৌশলে নতুন তথ্য উদ্ভাবন হয় না,তাই কম কার্যকরী।
3. Conservative Focussing Strategy -
ব্রুনারের মতে এই কৌশল অধিক কার্যকরী,কারন এটি প্রত্যেক বিন্দু সঠিকভাবে বিশ্লেষণের মাধ্যমে ধারণা গুলি গঠন হয়।
4. Focus Gambling Strategy -
এই কৌশল পরিবর্তনশীল ধারনার উপর গুরুত্ব দেয়।
4. Concept Attainment Model এর ধাপ -
Concept Attainment Model এই মডেলটি যে সব ধাপে সম্পন্ন হয়,তা হল -
- প্রথমে ধারনা নির্বাচন ও সংজ্ঞায়িত করন হয়।
- ধারণা অনুযায়ী বৈশিষ্ট্য বা উদাহরণ তৈরি করা হয়।
- ধনাত্মক ও ঋণাত্মক উভয় ধরনের উদাহরণ দেওয়া হয়।
- শিহ্মার্থীদের তৈরি প্রক্রিয়ার সাথে পরিচয় করানো হয়।
- উদাহরণের উপস্থাপন করা হয়।
- শিহ্মার্থী ধারনাগত সংজ্ঞা তৈরি করে।
- শিহ্মক আরো ধনাত্মক ও ঋণাত্মক উদাহরণ এবং শিহ্মার্থী নিজেদের বোঝাপড়া কে পরিমাপ করার জন্য আরো উদাহরণ দেয়।
- শিহ্মক শ্রেনিকহ্মের বিষয়বস্তুর উপস্থাপন করেন বা বর্ণনা করেন।
- শিহ্মার্থী ধারনা লাভ করে।
- এর সাহায্যে শিহ্মার্থীরা শিহ্মণীয় বিষয়বস্তুর জটিলতাকে হ্রাস করতে পারে।
- এই প্রক্রিয়ার শিহ্মণীয় বিষয়বস্তুকে বিশিষ্টভাবে উপস্থাপন করা হয় বলে শিক্ষার্থীরা বিভিন্ন অংশের প্রতি বিশেষধর্মী প্রতিক্রিয়া করার সুযোগ পায়।
- শিক্ষার্থীরা যাতে বিষয়বস্তুর পরিপ্রেক্ষিতে ধারণা লাভ করতে পারে, সেই উদ্দেশ্যে শিহ্মনকে পরিচালিত করার জন্য শিহ্মনের এই মডেল প্রস্তাব করা হয়েছে।
- শিহ্মার্থীর সামনে কোনো একটি বিশেষ ধারনা সম্বলিত ধনাত্মক ও ঋণাত্মক উদাহরণ গুলি শিহ্মক উপস্থাপন করেন।
- শিহ্মার্থীর প্রত্যেকটি উদাহরণের বৈশিষ্ট্যাবলি পর্যবেহ্মণ করবে।
- শিহ্মার্থী প্রাক্-প্রকল্পে Hypothesis রচনা করবে।
- শিহ্মার্থী বিষয়বস্তুটি পরীক্ষা করবে।
- শিহ্মার্থী শিহ্মকের সাহায্যে ধারনাটির নামকরণ করবে।
- প্রয়োজনীয় গুনাবলীর সংজ্ঞা দান করবে।
- শিহ্মার্থী অচিহ্নিত উদাহরণ গুলিকে ঠিক বা ভূল এর মাধ্যমে চিহ্নিত করবে।
- শিক্ষক শিহ্মার্থী কর্তৃক প্রদত্ত উদাহরণ গুলিকে নিশ্চিত করবেন।
- শিহ্মার্থী নিজে থেকেই আরও উদাহরণ দেবে।
- শিহ্মার্থীরা ধারণা লাভের হ্মেত্রে যে সমস্ত চিন্তন প্রক্রিয়ার সাহায্য নিয়েছে সেগুলি ব্যাখ্যা করা।
- শিহ্মার্থীর ধারণা সম্পর্কিত প্রাক্-প্রকল্প গুলির ভূমিকা সম্পর্কে আলোচনা করা।
- Hypothesis সম্পর্কে শিহ্মার্থীদের আলোচনা করা। গৃহীত সিদ্ধান্ত গুলি মূল্যায়ন করা।
- এই মডেলটি ভাষা শিখনের হ্মেত্রে অধিক উপযোগী।ব্যাকরন শিহ্মাতেই এটি উপযোগী।
- যেহেতু এই মডেলে আবিষ্কার অনুসন্ধান ও Hypothesis গঠন হয় বলে এই মডেলটি বিজ্ঞানের বিভিন্ন শাখার হ্মেত্রেও ব্যবহার হয়।
- এই মডেলটি গণিতের মৌলিক বিষয় গুলি দ্বারা সহজভাবে শেখানো সম্ভব হয়।
- আধুনিক শিক্ষা শিখন প্রক্রিয়ার যে যান্ত্রিক শিহ্মণ পদ্ধতি ব্যাপক ভাবে ব্যবহৃত হচ্ছে তার ভিত্তি হল এই মডেল।
- এই মডেলে সকল বয়স ও স্তরের শিক্ষার্থীদের জন্য উপযোগী।
- শিক্ষা এবং শিখনে একটি স্বাভাবিক কৌশল।
- এই শিহ্মার্থীদের চিন্তন ও যুক্তিকরন হ্মমতা বা দহ্মতার বিকাশ ঘটায়।
- শিহ্মার্থীদের ধারাবাহিকভাবে বিশ্লেষণ করতে সাহায্যে করে।
- শিহ্মার্থীদের পর্যবেহ্মণ হ্মমতাকে তীক্ষ্ণ করে।
- এই মডেল শিহ্মার্থীদের শিহ্মন শিখন পদ্ধতিতে সক্রিয় রাখে।
- এই শিহ্মার্থীদের Self-Study তে উদ্ধৃদ্ধ করে।
- এই শিহ্মার্থীদের লদ্ধ জ্ঞানের প্রয়োগ ও পাঠ অভ্যাস গঠনে সহায়তা করে।
- অধীত জ্ঞান বাস্তবে প্রয়োগ করতে শিহ্মার্থীদের উৎসাহিত করে।
- শ্রেণিকক্ষের কাজে শিহ্মার্থীদের ব্যস্ত রাখে।
- এই মডেল শিহ্মক ও শিহ্মার্থীদের নিকট থেকে অধিক প্রতিক্রিয়া প্রত্যাশা করে।
- ব্যক্তি বৈষম্যের কারণে প্রত্যেক শিক্ষার্থীর ধারনা গুলি সমপর্যায়ে হয় না।
- এই মডেল বড়ো শ্রেণিকক্ষের জন্য প্রযোজ্য নয় বা প্রয়োগ করা কঠিন।
- শ্রেণিকক্ষের কিছু শিহ্মার্থী সংকোচ এবং মেধার অভাবে সমভাবে উপকৃত হয় না।