শিখন মডেলের ধারণা||Concept Of Teaching Model

শিখন মডেলের ধারণা||Concept Of Teaching Model

শিখন মডেলের ধারণা||Concept Of Teaching Model

BENGALI VERSION||ENGLISH VERSION

শিখন মডেলের ধারণা||Concept Of Teaching Model

শিখন মডেলের ধারণা||Concept Of Teaching Model

BENGALI VERSION

(ENGLISH VERSION PDF FILE BELOW THE ARTICLE)

1. ভূমিকা -

কোনো বস্তুর প্রতিরূপকে সাধারণত মডেল বলা হয়।কিন্তু বৈজ্ঞানিক অর্থে মডেল কথার অর্থ ব্যাপক ভাবে বিবৃত হয়।কোনো তাত্ত্বিক ধারনাকে মডেলের মাধ্যমে বাস্তবায়িত করে পরীক্ষা নিরীক্ষা করা হয়।শিহ্মাহ্মেত্রে সৃজনশীল ও কার্যকরী শিহ্মন পরিবেশের সৃষ্টির জন্য বিভিন্ন মডেলের ব্যবহার করা হয়ে থাকে,যাকে শিহ্মণ মডেল বলা হয়। সুতরাং,শিহ্মন মডেল হল এমন এক পরিবেশ সংক্রান্ত বিবরণ সম্বলিত পাঠদান পরিকল্পনা, সেখানে শিহ্মার্থীরা ক্রিয়া প্রতিক্রিয়ার মাধ্যমে উদ্দেশ্যমুখী আচরন পরিবর্তনে সহ্মম হয়।

শিহ্মকের শিহ্মন দহ্মতা বৃদ্ধির উদ্দেশ্যে শিহ্মক যাতে একসঙ্গে অনেক শিহ্মার্থীকে পাঠদান করাতে সহ্মম হন এবং শিহ্মণ পরিস্থিতিতে উন্নত ধরনের পরিষেবা রচনা করতে পারেন তার জন্য শিহ্মণ মডেল গুলির উদ্ভব হয়েছে। সুতরাং একথা বলা যেতে পারে যে শিহ্মণ তত্ত্বগুলি প্রতিষ্ঠিত করার জন্য শিহ্মক মডেলের উদ্ভব হয়েছে।যদিও শিহ্মণ মডেলের বিকাশ বা উদ্ভব সাম্প্রতিককালের শিহ্মাহ্মেত্রে এক নতুন আবিষ্কার। একাধিক শিহ্মাবিদ এবং মনস্তত্ত্ববিদ শিহ্মনে মডেল ব্যবহারের উপর বিশেষ গুরুত্ব নিয়েছেন।

2. শিহ্মন মডেলের অর্থ ও সংজ্ঞা -

Flander (1970) তাঁর Instruction Analysis কে শিহ্মন মডেল হিসাবে উল্লেখ করেছেন,যেখানে তিনি শিহ্মক এবং শিহ্মার্থীদের বক্তব্যকে 10টি শ্রেনিতে বিভক্ত করেছেন ।শিহ্মনের মডেল গুলি প্রধানত শিখন ও শিহ্মনের বিভিন্ন তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

Bruce Joyce এবং Marsha well সর্বপ্রথম প্রচলিত শিহ্মন তত্ত্বগুলিকে শিহ্মন মডেলে রূপান্তরিত করেছেন। ভারতবর্ষে 1985-86 খ্রিস্টাব্দে সর্বপ্রথম National Project Of Models Of Teaching পরিকল্পিত এবং বাস্তবায়িত হয়েছে।

শিহ্মণ মডেলকে বিভিন্নভাবে ব্যাখ্যা করা হয়।নিম্নে কয়েকটি শিহ্মন মডেলের গুরুত্বপূর্ণ সংজ্ঞা উল্লেখ করা হল।

Allen And Ryan(1969) এর মতে,"মডেলিং হল ব্যক্তির নিদির্ষ্ট পরিকল্পনা মাফিক প্রদর্শন যা প্রশিহ্মনরত শিহ্মার্থীরা অনুকরণের মাধ্যমে শেখে।

Joyce &Well (1972-73) এর মতে,"Teaching Model is a pattern or plan, which can be used to shape a curriculum or Course,to select in structional materials and to guide a teacher's actions."

Paul. D. Eggar(1979) এর মতে,"Models are prescriptive teaching strategies designed to accomplish particular instructional goals."

Jangira And Others (1983) এর মতে,"A model of teaching is a set at Interrelated components arranged in a sequence which provides guidelines to realise specific goals.it helps in designing instructional activities and realisation of the stipulated objectives."

H. C.Wyld এর মতে,"A model of teaching is used to confirm is behaviour, action and to direct one's action according to some particular design or ideal."

B. K. Parssi, H. K. Singh And D.N. Sansanwal (1991) বলেন, শিহ্মন মডেল হল শিহ্মামূলক কার্যাবলি এবং পরিবেশের নকশাকরনের রূপরেখা।

অর্থাৎ এককথায় শিহ্মণ মডেল হল একটি পরিকল্পনা যা কোর্স অফ স্ট্যাডিজ নিদির্ষ্টকরনে ব্যবহৃত হয়।নির্দেশদান উপকরণ নির্দিষ্ট করে এবং নিদর্শদান পরিচালনায় ব্যবহৃত হয়।

3. শিহ্মন মডেলের বৈশিষ্ট্যাবলি -

শিহ্মন মডেলের কতকগুলি সাধারণ এবং বিশেষ বৈশিষ্ট্য দেখা যায়,সেগুলি হল -

১. বিজ্ঞানভিত্তিক কর্মসূচি -

শিহ্মন মডেল অবিন্যস্ত ঘটনা সমূহের সমন্বয় নয়,এগুলি হল এমন একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি।যার দ্বারা শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের আচরণ সংশোধনের ধারাবাহিক কর্মসূচি, নির্দিষ্ট শর্ত এবং নির্দিষ্ট শিখন তত্ত্বকে ভিত্তি করেই এগুলিকে কার্যকরী করা হয়।যেমন মনঃস্তত্ত্ব, সমাজ বইদ্যআ,দর্শন প্রভৃতিতে যে সমস্ত তত্ত্ব অনুমান সূত্র বা নীতি ব্যবহার করা হয়।

২. শিখনের ফল নির্দিষ্টকরণ -

সব শিহ্মনের মডেল শিক্ষার্থীদের পর্যবেক্ষন গ্রাহ্য পারদর্শিতার মাধ্যমে শিখনের ফল গুলিকে নির্দিষ্ট করে। শিহ্মার্থীরা যে পারদর্শিতা প্রদর্শন করে তার মাধ্যমে শিহ্মন মডেলের শিখন ফলসংক্রান্ত বিশেষীকরন ঘটে।

৩. পরিবেশ নির্দিষ্টকরণ -

প্রতিটি শিখন মডেলে যে পরিবেশে শিক্ষার্থীরা শিখবে এবং মডেল অনুযায়ী যেভাবে তাদের আচরণে পরিবর্তন ঘটাবে সে সম্পর্কে ব্যাখ্যা করে। 

৪. পারদর্শিতার নির্ণায়ক -

শিক্ষার্থীদের নিকট প্রত্যাশিত পারদর্শিতার মান মডেলে নির্দিষ্ট করা হয় এবং মডেল অনুযায়ী পাঠদান সমাপ্ত হওয়ার পর শিক্ষার্থীরা তা প্রদর্শন করবে। 

৫. কার্যপ্রণালী নির্দিষ্টকরণ -

প্রতিটি শিক্ষা মডেলেই শিখন পরিবেশের সঙ্গে শিক্ষার্থীদের প্রতিক্রিয়া এবং মিথস্ক্রিয়ার রূপ উল্লিখিত হয়।

৬. অনুমান সমূহ -

প্রতিটি শিহ্মন মডেলে কিছু মৌলিক অনুমানের ভিত্তিতে গড়ে ওঠে।নূন্যতম তিনটি উপাদান দেখা যায়।যেমন - 

  • নির্দিষ্ট শিখন পরিবেশ। 
  • শিক্ষক ও শিক্ষার্থীদের পারস্পরিক মিথস্ক্রিয়ার প্রকৃতি এবং গুণগত মান।
  • উপযুক্ত শিহ্মন কৌশলের ব্যবহার। 
৭. মৌলিক কিছু প্রশ্নের উত্তর - 

প্রতিটি শিখন মডেলে নিম্নলিখিত মৌলিক প্রশ্নউত্তর সরবরাহ করে।যথা -

  • কিভাবে শিক্ষক আচরণ করবেন। 
  • কেন তিনি এই ধরনের আচরণ করেন। 
  • শিক্ষার্থীদের উপর উক্ত আচরণে কি প্রভাব সৃষ্টি করে। 
৮. ব্যক্তিগত পার্থক্য -

শিখন মডেলের শিক্ষার্থীদের শিখনের হার,শিখন প্রবণতা,শিখন প্রস্তুতি, শিখন ধরন এবং শিক্ষার্থীর অন্যান্য গুণাবলি বিবেচনা করে।

৯. সঠিক অভিজ্ঞতার উপস্থাপন -

শিহ্মন মডেল শিক্ষক এবং শিক্ষার্থীদের উভয়ের নিকট বিভিন্ন ধরনের অভিজ্ঞতা সরবরাহ করে।এই অভিজ্ঞতা সাধারণ অভিজ্ঞতা নয়, বরং কিছু বিশেষ তথ্য, তত্ত্ব এবং দর্শন।

১০. শিখনের মৌলিক নীতি -

সমস্ত শিহ্মন মডেলেই শিহ্মন সম্পর্কিত বহু প্রাচীন নীতি অনুসরণ করে। 

১১. মানব ক্ষমতার বিকাশ -

সমস্ত শিহ্মন মডেলের অভিমুমিনতা হল মানবতা ভিত্তিক।মানুষের ক্ষমতা বিকাশের উদ্দেশ্যই শিহ্মন মডেল প্রস্তুত করা হয়।সকলেই এই বিষয়ে একমত যে, শিক্ষা হল এমন একটি মানবীয় ব্যবস্থা যার উদ্দেশ্য হল অধিক ব্যয় না করে এবং কার্যকরীভাবে অন্যদের অর্থাৎ শিক্ষার্থীদের ক্ষমতা বিকাশ করা।

১২. দর্শন দ্বারা প্রভাবিত করা -

প্রতিটি শিখন মডেলই বাস্তব জীবনে কোনো দর্শন দ্বারা প্রভাবিত হয়।

4. শিখন মডেলের মৌলিক উপাদানসমুহ -

একটি শিখন মডেলে ছয়টি মৌলিক উপাদান দেখা যায়।যথা -

১. ফোকাস -

একটি শিখন মডেলের কেন্দ্র হল এই ফোকাস। সাধারণভাবে শিহ্মনের উদ্দেশ্য এবং এর পরিবেশ নিয়ে শিখন মডেলের ফোকাস গঠিত হয়।

২. সিনট্যাক্স -

একটি শিখন মডেলের কর্মসূচির পর্যায়ক্রমিক বা ধারাবাহিক সংগঠিত বিবরনকে বলা হয় সিনট্যাক্স।

৩. প্রতিক্রিয়া নীতি -

একটি শিখন মডেলের শিক্ষার্থীদের কার্যাবলি শিহ্মক কীভাবে গ্ৰহন করবেন এবং তার উপর প্রতিক্রিয়া করবেন,তারই বিবরনকে প্রতিক্রিয়া নীতি বলে।

৪. সামাজিক ব্যবস্থা -

শিহ্মন মডেলের সামাজিক ব্যবস্থা বলতে নিম্নলিখিত বিষয়গুলিকে বোঝায়,যথা -

  • শিহ্মক শিহ্মার্থীদের সম্পর্ক এবং পারস্পরিক মিথস্ক্রিয়া মূলক ভূমিকা।
  • আদর্শ মান কীভাবে দেখা হবে এবং শিহ্মার্থীদের কী ধরনের আচরণ পুরস্কৃত হবে।

৫. সহায়ক ব্যবস্থা -

সাধারণ শ্রেণিকক্ষে যে সুবিধা গুলি বর্তমান,শিহ্মকের জ্ঞান ও দক্ষতা ব্যতীত শিহ্মনের হ্মেত্রে যে সমস্ত উপকরণের প্রয়োজন,তাকেই সহায়ক ব্যবস্থা বলে। উদাহরণস্বরূপ শিহ্মকের বিশেষ জ্ঞান এবং দহ্মতা এবং বিশেষ ধরনের দর্শন-শ্রাব্য উপকরন।যেমন - ফিল্ম, স্বয়ং শিখন উপকরণ, শিহ্মামূলক ভ্রমন ইত্যাদি।

৬. প্রয়োগযোগ্যতা -

বর্তমানে একাধিক শিহ্মন মডেল প্রচলিত।প্রতিটি মডেলের নিদির্ষ্ট পরিস্থিতি এবং নির্দিষ্ট উদ্দেশ্য অর্জনের হ্মেত্রে বিশেষভাবে উপযোগী।একেই শিহ্মন মডেলের প্রয়োগযোগ্যতা বলে।

5. শিখন মডেলের শ্রেনিবিভাগ -

Bruce Joyce এবং Marsha Well (1985) শিখন মডেল গুলিকে চারটি পরিবারের অন্তর্ভুক্ত করেছিলেন। এগুলি হল -

১. আচরন সংশোধনকারী মডেল (Behaviour Modification Model) -

এই মডেলে শিহ্মার্থীদের বাহ্যিক আচরণের উপর গুরুত্ব দেওয়া হয়।অভ্যন্তরীন আচরণ অপেক্ষা পর্যবেহ্মন গ্ৰাহ্য বাহ্যিক আচরন গুলিকে বর্ণনা করা হয়।এই মডেলের প্রধান ব্যক্তি হলেন Skinner. এই পরিবারের অন্তর্ভুক্ত মডেল গুলি হল -

  • Rinn,Walpe এর Anxiety Reduction Model 
  • Skinner এর Managing Behaviour, Programmed Instruction, Self-Control Model
২. তথ্য প্রক্রিয়াকরণ মডেল (Information Processing Model) -
শিহ্মার্থীরা কীভাবে পরিবেশ থেকে উদ্দীপক গুলি নির্বাচন করে, সংগঠন করে,সমস্যা অনুধাবন করে, ধারনা গঠন করে এবং সমস্যার সমাধান করে এবং বাচনিক ও অবাচনিক সংকেত ব্যবহার করে সেই বিষয় এখানে ব্যক্ত হয়।এই মডেল প্রহ্মোভ এবং সামাজিক বিকাশ অপেক্ষা বৌদ্ধিক বিকাশের উপর গুরুত্ব আরোপ করে।এই পরিবারের অন্তর্ভুক্ত মডেল গুলি হল -
  • David Asubel এর Advance Organizer Model
  • Jean Piaget Irving Sigel, Edmund Sullivan এর Cognitive Growth Model
  • Hilda Taba এর Inductive Thinking Enquiry Model
  • Jeromer Bruner এর Concept Attainment Model

৩. ব্যক্তিগত মডেল (Personal Model) -

ব্যক্তিগত মডেল ব্যক্তির আত্ম বিকাশের সাহায্যে করে। সাধারণত ব্যক্তির প্রাহ্মোভিক জীবনের সঙ্গে এটি যুক্ত।এই পরিবারের অন্তর্ভুক্ত মডেল গুলি হল -

  • Karl Rogers এর Non-directive Teaching
  • William Gordon এর Classroom Meeting 
  • William Gordon এর Synetics Model
৪. সামাজিক মিথস্ক্রিয়া মডেল (Social Interaction Model) -
এই মডেলে সমাজের অন্যান্য সদস্য এবং সমাজের সঙ্গে ব্যক্তির সম্পর্কের উপর গুরুত্ব আরোপ করে।এই পরিবারের অন্তর্ভুক্ত মডেল গুলি হল -
  • Herbert Thelen এবং John Dewey এর Group Investigation Model
  • Donald Olive এবং James P. Shaver এর Juris Prudential 
  • National Warning Laboratory এর  Laboratory Method
  • Famine Shafted ও George Shafted এর  Role Playing Model

তবে এই শিখন মডেলের শ্রেনিবিভাগের মধ্যে তিনটি মডেল সম্পর্কে আলোচনা করা হল। যথা-

  1. ধারণা লাভ মডেল বা Concept Attainment Model (CAM)
  2. অগ্ৰণী সংগঠক মডেল বা Advance Organizer Model (AOM)
  3. অনুসন্ধান প্রশিক্ষণ মডেল বা Inquiry Training Model (ITM)

6. শিহ্মন মডেলের কার্যাবলি -

১. নির্দেশনা -

শিহ্মণ মডেলে শিহ্মককে তাঁর করনীয় সম্পর্কে স্পষ্ট নির্দেশদান করে।সামগ্ৰিকভাবে শিহ্মককে কী করতে হবে তার একটি নকশা অর্থাৎ পাঠদানের নকশা তার সামনে তুলে ধরে,যা শিহ্মককে তাঁর লহ্ম্য অর্জনে সাহায্যে করে।শিখন হল বিজ্ঞানভিত্তিক,নিয়ন্ত্রন সাপেক্ষ এবং লহ্ম্যকেন্দ্রিক কাজ।এই কারণেই বলা যায় যে, মডেল শিহ্মা শিক্ষার্থীদের নিজ নিজ উদ্দেশ্য অর্জনে সহযোগিতা করে অর্থাৎ নির্দেশদান করে। 

২. পাঠ্যক্রম প্রণয়ন -

শিক্ষার বিভিন্ন স্তরে বিভিন্ন কোর্সের জন্য পাঠ্যক্রম প্রণয়নকে শিহ্মন মডেল সাহায্যে করে যা শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালন করেন। 

৩. পাঠদানের উপকরণ নির্দিষ্টকরণ -

শিহ্মন মডেলে পাঠদানের জন্য প্রয়োজনীয় শিক্ষা উপকরণ বিশদভাবে উল্লেখিত হয়।যার সাহায্যে শিক্ষক শিক্ষার্থীদের ব্যক্তিত্বের মধ্যে বঞ্চিত পরিবর্তন আনতে সাহায্য করে। 

৪. শিহ্মাদানে উন্নতিকরণ -

শিহ্মন মডেল শিক্ষাদানকে বিজ্ঞান ভিত্তিক, ধারাবাহিক এবং কার্যকরী করে তুলতে শিহ্মককে সাহায্যে করে। 

  • শিহ্মণ কাজটিকে সহজে বাস্তবায়িত করা হয়।
  • মান নির্ধারক আচরণ গুলিকে নির্দিষ্ট করা যায়। যার প্রেক্ষিতে শিক্ষার্থীদের পারদর্শিতাকে পর্যবেক্ষণ এবং মূল্যায়ন করা যায় এবং প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যায় এবং প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যায়।
  • প্রয়োজন মতো শিহ্মাদান কৌশলের পরিবর্তনে সাহায্যে করে। 
  • শিক্ষকদের বিকাশমূলক কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে পেশাগত উন্নয়নে সাহায্যে করে।
৫. শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কর্মসূচি উদ্ভাবনে উৎসাহিত করে।

৬. শিক্ষাতত্ত্ব গঠনে সাহায্যে করে।

৭. পরীক্ষামূলকভাবে শিহ্মন ও শিখনের মধ্যে সম্পর্ক স্থাপনে সাহায্য করে। 

৮. শিক্ষার্থীদের সামাজিক উৎকর্ষতা,ব্যক্তিগত ক্ষমতা, বৌদ্ধিক ক্ষমতা এবং আচরণগত বিকাশে প্রয়োজনীয় ভূমিকা গ্রহণ করে।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE

Read More.........

Post a Comment (0)
Previous Post Next Post