অগ্ৰণী সংগঠক মডেল||Advance Organizer Model

অগ্ৰণী সংগঠক মডেল||Advance Organizer Model

অগ্ৰণী সংগঠক মডেল||Advance Organizer Model

BENGALI VERSION||ENGLISH VERSION

অগ্ৰণী সংগঠক মডেল||Advance Organizer Model
Advance Organizer Model

Assignment Questions -

1. What Do You Mean By Advance Organizer.Describe Advance Organizer Model (AOM) With Suitable Example.||অগ্ৰণী সংগঠক বলতে কী বোঝেন। উপযুক্ত উদাহরণ সহ অগ্ৰণী সংগঠক মডেলটি (AOM) বর্ণনা করো।

2. What Are The Practical Applications Of AOM||AOM এর ব্যবহারিক প্রমান গুলি কি কি।

3. Briefly Discuss Social System And Principles Of Reaction Of Advance Organizer Model.||অগ্ৰণী সংগঠক মডেলের সামাজিক তন্ত্র ও প্রতিক্রিয়া নীতি সংহ্মেপে আলোচনা করুন।

4. Write Down The Advantages And Disadvantages Of AOM.||AOM এর সুবিধা এবং অসুবিধা গুলি বর্ণনা করো।

5. What Are The Components Of AOM.||AOM এর উপাদান গুলি কি কি।

অগ্ৰণী সংগঠক মডেল||Advance Organizer Model

BENGALI VERSION

(ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)

1. ভূমিকা -

Advance Organizer Model এর আবিষ্কারক হলেন প্রজ্ঞাবাদী মনোবিদ David Ausubel।যিনি তাঁর তত্ত্বে অর্থপূর্ণ শিহ্মণ ও মুখস্ত করে শিহ্মণের মধ্যে পার্থক্য দেখিয়েছেন।Ausubel এর মতে, অর্থপূর্ণ শিখন শিক্ষার্থীদের পুরোনো জ্ঞানের সঙ্গে নতুন জ্ঞানের সমন্বয় সাধন করে।এই তত্ত্বে তিনি পূর্ব ধারণার সঙ্গে নতুন ধারনার সংযোগ স্থাপনের মাধ্যমে শিহ্মার্থীদের শিখনের মডেল তুলে ধরেছেন‌। অর্থাৎ তাঁর তত্ত্বটি অর্থপূর্ণ শিখন তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

Ausubel বলেছেন,শিহ্মন তখনই সবচেয়ে বেশি কার্যকরী হয়,যখন শিহ্মার্থীরা একটি ব্যাপক ধারনার পরিপ্রেক্ষিতে বিষয়কেন্দ্রিক বিচ্ছিন্ন সংকীর্ণ ধারণা বা অভিজ্ঞতা গুলি অর্জন করার সুযোগ পায়। অর্থাৎ শিহ্মনের সময় বিচ্ছিন্ন অভিজ্ঞতা গুলিকে যদি শিহ্মার্থীদের কোনো ব্যাপক জ্ঞানমূলক সংগঠনের সঙ্গে মুক্ত করা যায়।তাহলে শিহ্মার্থী অনেক দ্রুত, অনেক বেশি অভিজ্ঞতা অর্জন করে। এভাবে যে ব্যাপক ধারণাটিকে ভিত্তি করে বিশেষ ধর্মী অভিজ্ঞতা উপস্থাপন করা হয় তাকেই Ausubel বলেছেন অগ্ৰিম সংগঠক যে শিখনে এই ধরনের Advance Organiser ব্যবহার করা হয় তাকে Advance Organiser Model বলে।

Ausubel Advance Organiser এর সংজ্ঞায় বলেছেন যে,"Advance Organiser are introductory materials presented ahead of learning task and at a higher level of abstraction and inclusiveness than the learning task itself."Ausubel এর মতে,"Advance Organisers are concepts or principles introduced before the presentation of the main body of instructional material."

এই তত্ত্বে Ausubel বলেছেন - বিদ্যালয়ে শিক্ষার্থীদের শিখনের প্রধান উদ্দেশ্য হল যত বেশি পরিমাণে সম্ভব তথ্য একত্রে আয়ত্ত করা,যা আয়ত্ত করার সহজ উপায় হল মৌখিক বা ভাষাভিত্তিক শিখনের প্রচেষ্টা।এই ভাষা ভিত্তিক শিখনের মাধ্যমে তখনই বেশি পরিমাণ তথ্য আয়ত্ত করা যাবে,যখন শিক্ষার্থীর কাছে তথ্যগুলি অর্থপূর্ণ হবে।

2. Advance Organiser Model এর শর্ত -

Ausubel তাঁর Advance Organiser Model টি সম্পর্কে আলোচনা করার পূর্বে তিনটি শর্ত সঙ্গে পরিচিত হওয়ার প্রয়োজন।যথা -

১. অর্থপূর্ণ বাচনিক শিখন -

Ausubel এর মতে শিখন হল শিখনীয় বিষয়ের নতুন অর্থ আয়ত্তীকরন।এর দুটি বৈশিষ্ট্য হল -

  1. বিষয় বস্তুর মধ্যে যে বাহ্যিক অর্থ আছে (শিহ্মার্থীদের উপযোগী) তা বোঝা
  2. এটি হল একটি প্রক্রিয়া যার সাহায্যে শিক্ষার্থীর অন্তর্নিহিত অর্থ অনুধাবন করে।
এই অন্তর্নিহিত অর্থ সকলের নিকট সমান নয়।এর রূপ নির্ভর করে শিক্ষার্থীর বুদ্ধি ও অভিজ্ঞতার উপর অর্থাৎ শিক্ষার্থী যখন বাহ্যিক অর্থের সঙ্গে নিজ বুদ্ধি ও অভিজ্ঞতাকে অন্বিত করে শেখে তাকেই অর্থপূর্ণ শিখন বলে। Ausubel আরও বলেন শিখন বিষয় বস্তুটি যখন শিহ্মার্থীর প্রজ্ঞামূলক সংগঠনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় তখনই তা অর্থপূর্ণ হয়।

২. প্রজ্ঞামূলক সংগঠন -

প্রজ্ঞামূলক সংগঠনের হ্মেত্রে Ausubel পিয়াঁজের প্রজ্ঞামূলক সংগঠনের বক্তব্যকে সমর্থন করেন। পিয়াঁজের যেমন প্রজ্ঞামূলক সংগঠনকে সহজ থেকে কঠিন কয়েকটি পর্যায়ে (পিয়াঁজের জ্ঞানমূলক বিকাশ দেখো)ভাগ করেছেন। Ausubel তেমনি শিখনীয় বিষয়ের বিভিন্ন ধারনা গুলিকে সহজ থেকে কঠিন কয়েকটি ক্রমিক পর্যায়ে বিভক্ত বলে মনে করেন।সহজ ও সরল ধারণাগুলি নিন্ম পর্যায়ে এবং অপেহ্মাকৃত জটিল ও কঠিন ধারনা গুলি থাকে উচ্চতর স্তরে। এইভাবে বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত ধারনা গুলি সরল থেকে জটিলতার মাত্রার ভিত্তিতে বিন্যস্ত থাকে।শিহ্মনের মূল কথা হল প্রজ্ঞামূলক সংগঠনের পর্যায় অনুযায়ী বিষয়ভিত্তিক ধারনা গুলির সামঞ্জস্য রহ্মা করা।

৩. অ্যাডভান্স অর্গানাইজার - 

শিহ্মনের সময় বিষয় সম্পর্কিত বিভিন্ন ধারনা গুলি যদি বিষয় সম্পর্কিত কোনো ব্যাপক ধারণার সঙ্গে যুক্ত করা যায় তাহলে শিহ্মার্থী দ্রুত এবং অনেক বেশি অভিজ্ঞতা অর্জন করে।একেই অ্যাডভান্স অর্গানাইজার বলে।আসুবেল অ্যাডভান্স অর্গানাইজারের সংজ্ঞায় বলেছেন,"Advance Organiser are introductory materials presented ahead of learning task and at a higher level of abstraction and inclusiveness than the learning task itself." অর্থাৎ পাঠ উপস্থাপন করার পূর্বে শিখনীয় বস্তু অপেক্ষা ব্যাপক ও উচ্চস্তরের ধারণাকে উপস্থাপন করাকেই অ্যাডভান্স অর্গানাইজার বলে। যেহেতু দুজন শিক্ষার্থীর প্রজ্ঞামূলক সংগঠনের মধ্যে পার্থক্য দেখা যায় সেজন্য আসুবেল অগ্ৰিম সংগঠনের মধ্যে বিমুর্ত ও অনির্দিষ্ট আকার দিতে সুপারিশ করেছেন।আসুবেলের মতে, অগ্ৰিম সংগঠনের প্রধান কাজ হল শিক্ষার্থী যা জানে এবং নতুন বিষয়টি সাফল্যের সঙ্গে আয়ত্ত করতে তাকে যা জানতে হবে তার সঙ্গে সেতু তৈরি করা।

3. Advance Organiser Model এর উপাদান বা পর্যায় -

এই মডেলের বিভিন্ন উপাদান গুলি নিন্মে উল্লিখিত হল যার সাহায্যে মডেলটির প্রয়োগ সম্পর্কে ধারণা আয়ত্ত স্পষ্ট হবে।

1. Focus -

এই মডেলের মূল চাবিকাঠি হল যথাযথ জ্ঞানমূলক সংগঠন যা শিহ্মার্থীদের নতুন জ্ঞান সংবিধানে সহায়তা করে।এই পর্যায়ে শিহ্মক শিক্ষার্থীদের নিকট নতুন জ্ঞানমূলক বিষয় উপস্থাপনের জন্য বিষয়গত জ্ঞানের সংগঠন করেন যা শিহ্মার্থীরা তাদের জ্ঞানমূলক সংরহ্মণে কাজে লাগায়।এই পর্যায়ের প্রধান প্রধান উদ্দেশ্য গুলি হল।-

  • বৃহৎ সংখ্যক তথ্যকে অর্থপূর্ণ ও যথাযথভাবে সংক্ষিপ্ত আকারে সংগঠন করা। 
  • এটি শিক্ষার্থীদের জ্ঞানমূলক ক্ষেত্রকে শক্তিশালী করে জ্ঞানমূলক তথ্য গ্রহণ প্রক্রিয়াকরণ ও ব্যবহারের দক্ষ করে তোলে। 
2. Syntax -

Phase - 1.অগ্রিম সংগঠনের উপস্থাপন -

১. পাঠের উদ্দেশ্য ব্যাখ্যা - 

এক্ষেত্রে শিক্ষক শিক্ষার্থীর সামনে পাঠের উদ্দেশ্য গুলি ব্যাখ্যা করবেন।ফলে শিক্ষার্থীরা পাঠের প্রতি মনোযোগী হবে এবং শ্রেণির পরবর্তী সমস্ত কাজ তাদের কাছে অর্থপূর্ণ হয়ে উঠবে। 

২. সংগঠনের উপস্থাপন -

সংগঠনের উপস্থাপন উদ্দেশ্য ব্যাখ্যা করার পর শিহ্মক শ্রেণিতে Advance Organiser এর উপস্থাপন করবেন।

৩. বাস্তব অভিজ্ঞতার সাথে সংযুক্তকরণ -

সংগঠকটির উপস্থাপনের পর শিহ্মক এই ধারণাটিকে শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতার সাথে সংযুক্ত করার চেষ্টা করবেন। তিনি শিক্ষার্থীদের পূর্ব অভিজ্ঞতার সাথে সংযুক্ত নতুন ধারণাটিকে মিলিয়ে দেখতে বলবেন। এভাবে প্রথম পর্যায়ের কাজ শেষ হবে।

Phase - 2.শিখন বিষয়/কর্মের উপস্থাপন -

১. বিষয়বস্তুর বিন্যাস ও বিশ্লেষণ।

২. শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ বৃদ্ধি করা।

৩. যৌক্তিক ক্রমানুসারে পাঠ্যবস্তুর বিশ্লেষণ ও উপস্থাপন।

Phase - 3.প্রজ্ঞার সংগঠনকে শক্তিশালী করা -

১. তথ্যাবলির মধ্যে সমন্বয় সাধনের জন্য সহায়তা।

২. সক্রিয় গ্ৰহনাত্মক শিখনে সহায়তা।

৩. বিষয়গত জটিল বিষয়ের উন্নয়ন।

৪. নতুন জ্ঞান বা অভিজ্ঞতার অনুশীলন নিশ্চিত করা।

সবশেষে বিষয়বস্তু উপস্থাপনের পর শিক্ষার্থীদের কাছে কিছু অংশ যদি অস্পষ্ট থেকে যায় তাহলে উদাহরণ দিয়ে শিহ্মার্থীদের মনে এই অস্পষ্টতা দুর করতে পারেন।

4. Advance Organiser Model এর সামাজিক পরিবেশ -

এই মডেলের প্রথমদিকে শিহ্মক সব কিছু তাঁর নিয়ন্ত্রণে রাখেন।কারন বিষয়বস্তু সম্পর্কিত তথ্য উপস্থাপনের সময় তাকে সর্বদা অগ্ৰিম সংগঠনের পরিপ্রেক্ষিতে অর্থপূর্ণ করতে হয়।তাই প্রথম দুটি পর্যায়ে শিহ্মণ পরিবেশ থাকে সুনিয়ন্ত্রিত।তবে শিহ্মণের তৃতীয় পর্যায়ে শিহ্মক ও শিহ্মার্থী উভয়েই সক্রিয় হয়,তথ্য সরবরাহ করে,প্রশ্ন করে, পাশাপাশি শিহ্মক শিক্ষার্থীদের অস্পষ্টতা দূর করে এবং প্রশ্নের উত্তর দেয়।এই পর্যায়ে শিহ্মণের সফলতা নির্ভর করে শিহ্মক ও শিহ্মার্থীদের মিথস্ক্রিয়ার উপর। সেই কারণেই এই মডেলে সামাজিক পরিবেশ সম্পূর্ণ নিয়ন্ত্রিত অবস্থা থেকে ধীরে ধীরে অনিয়ন্ত্রিত অবস্থার দিকে অগ্রসর হয়।

5. Advance Organizer Model এর প্রতিক্রিয়ার নীতি -

এই মডেলে সিনট্যাক্সের প্রথম দুটি পর্যায় প্রধানত শিহ্মককেন্দ্রিক।শিহ্মকের সক্রিয়তা অপরিহার্য। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের সক্রিয়তা থাকলেও সেই সক্রিয়তা আনয়নে শিহ্মকই উদ্যোগী হন। শিক্ষার্থীদের প্রশ্নগুলির অধিকাংশই তাঁকে উত্তর দিতে হয়। অর্থাৎ শিহ্মকই প্রতিক্রিয়া দেন।এক কথায় বলা যায়,এই মডেলের সফলতা অনেকাংশেই নির্ভর করে শিহ্মকের প্রতিক্রিয়ায় উপর।

6. Advance Organiser Model এর সহযোগী তন্ত্র -

এই মডেলেটি কার্যকরী করার জন্য দুটি কৌশলের প্রয়োজন।প্রথমত,শিখনীয় বিষয়বস্তুকে প্রজ্ঞামূলক সংগঠন অনুযায়ী বিন্যস্ত করা এবং একটি অ্যাডভান্স অর্গানাইজার শিখনীয় বিষয় বস্তুকে সঠিকভাবে বিন্যস্ত করতে না পারলে নতুন বিষয় যেমন আয়ত্তীকরণ সহজ হয় না, তেমনি দীর্ঘ সময়ের জন্য সংরহ্মন ও সম্ভব নয়। আবার সঠিক অ্যাডভান্স অর্গানাইজার নির্বাচিত না হলে শিখনীয় বিষয়ের ধারনা গুলিকে মূল ধারনার সঙ্গে সমন্বিত করাতে অসুবিধা হয়।তাই এই মডেলের সহযোগী তন্ত্র হল শিখনীয় বিষয় বস্তুর সঠিক বিন্যাস এবং অ্যাডভান্স অর্গানাইজার।

7. Advance Organiser Model এর ব্যবহার বা প্রয়োগ -

  1. এই মডেল Reception learning এর জন্য খুবই গুরুত্বপূর্ণ যা শিহ্মার্থীদের নতুন ধারনা গঠনে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সাহায্যে করে।
  2. এই Extended Curriculum এর সংগঠনের ব্যবহৃত হয়
  3. শিক্ষার্থীদের নিকট Advance Organiser এর মাধ্যমে বিষয়গত ধারণা ধাপে ধাপে উপস্থাপন করা হয়।
  4. এই মডেল Obstruct learning এর হ্মেত্রেও ব্যবহৃত হয়।
  5. শ্রেণিকক্ষে বিষয় ধারণা গ্ৰহণের দহ্মতা গ্ৰহণের এই মডেলটি সহায়তা করে।

8. Advance Organiser Model এর সুবিধা -

  1. এই মডেলটি শিখনে সমগ্ৰতাবাদীদের দৃষ্টিভঙ্গির সঙ্গে সাদৃশ্য আছে,সমগ্ৰ থেকে অংশে।তাই এই ধরনের মডেলে নতুন বিষয় আয়ত্তীকরণ সহজ এবং সংরহ্মন দীর্ঘস্থায়ী হয় এবং শিখন সঞ্চালনের পরিমাণ অধিক হওয়ার সম্ভাবনা থাকে।
  2. শিক্ষককে সর্বদাই শিখনের উদ্দেশ্য সম্পর্কে সচেতন হতে হয়।শ্রেণিকক্ষের আচরণ গুলিকে উদ্দেশ্য অনুযায়ী নিয়ন্ত্রণ করতে হয় যা শিক্ষার্থীকে ব্যবহারিক প্রয়োগ অনুপ্রাণিত করে।
  3. বিষয় সম্পর্কিত তথ্য সংগ্রহ ও সরবরাহে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে।
  4. এটি একটি দরকারী মৌখিক শিখন মডেল প্রক্রিয়া।
  5. শিক্ষার্থীদের মানসিক বিকাশের এই মডেলটি সহায়তা করে।
  6. এই মডেল দ্বারা শিক্ষার্থীদের শেখা জ্ঞান এবং অভিজ্ঞতা দীর্ঘস্থায়ী বিষয়।
  7. এই মডেলের দ্বারা শিক্ষার্থীদের বিশ্লেষণাত্মক চিন্তাভাবনাকে উৎসাহিত করে এবং কল্পনা শক্তি বিকাশে সহায়তা করে।
  8. এই মডেলের দ্বারা শিক্ষার্থীরা সর্বদা ক্লাসের জন্য প্রস্তুত থাকে।
  9. শিক্ষার্থীরা প্রশিক্ষকের দ্বারা উপস্থাপিত বিষয়বস্তু আরও দ্রুত বুঝতে পারে।
9. Advance Organiser Model এর অসুবিধা -

  1. এই মডেলটি অবরোহী পদ্ধতি অনুসরণ করে কিন্তু অধিকাংশ গড় মেধাবী শিক্ষার্থীরা আরোহী পদ্ধতি অনুসরণ করে শেখে।
  2. সঠিক অ্যাডভান্স অর্গানাইজার নির্ধারন করা একটি জটিল ব্যাপার।
  3. পাঠক্রম প্রণয়ন এবং পাঠ্যপুস্তক রচনা অ্যাডভান্স অর্গানাইজার অনুযায়ী প্রস্তুত করা প্রয়োজন মা আমাদের শিহ্মা ব্যবস্থার সচরাচর দেখা যায় না।
  4. এই মডেলটি অতিরিক্ত শিক্ষার্থীদের ভর্তি শ্রেণিকক্ষে হ্মেত্রে উপযুক্ত নয়।
  5. এই মডেলটি ব্যাপক পাঠ্যক্রমের জন্য সুবিধাজনক নয়।
  6. এই মডেলটি সময়সাপেক্ষ বিষয়।
  7. এই মডেলটি মূলত প্রাথমিক শিক্ষার জন্য কার্যকরী কিন্তু প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের জন্য নয়।
  8. এই মডেলটি শুধুমাত্র শিহ্মাদানের উপকরণের উপর জোর দেওয়া হয় কিন্তু শিহ্মণ কৌশলের উপর নয়।
  9. এই মডেলটি অতিরিক্ত বয়স্ক শিহ্মক শিহ্মিকা পহ্মে বাস্তবায়ন করা সম্ভব নয়।তবে আধুনিক মনোবিজ্ঞানীর সমালোচিত করেছেন যে Lecture Method এর উপর খুব বেশি নির্ভয় করে না।

10. Advance Organiser Model এর শিহ্মক/শিহ্মিকার ভূমিকা -

  1. শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের নিকট শিহ্মনীয় বিষয় বা পাঠের উদ্দেশ্য ব্যাখ্যা করবেন যাতে শিক্ষার্থীদের মধ্যে শিখতে কৌতুহলী হয় এবং মনোযোগ দেয়।
  2. শিক্ষার্থীদের কাছে শিহ্মক বা শিহ্মিকারা পাঠের উদ্দেশ্য ব্যাখ্যা করার পর শিহ্মক অগ্ৰিম সংগঠনটির উপস্থাপন করবেন এবং উদাহরণ সহ তা বর্ণনা করবেন।
  3. শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীদের নিকট শিহ্মনীয় বিষয় সংক্রান্ত তথ্যাবলী পরিবেশন করবেন।
  4. শিহ্মক বা শিহ্মিকা এই শিহ্মনীয় তথ্যগুলি যৌক্তিক ক্রমে মৌখিক ভাবে উপস্থাপন করবেন এবং প্রয়োজনে বিভিন্ন শিহ্মা উপকরণ যেমন চার্ট, মডেল,চিত্র, মৌখিক উপস্থাপন এবং ম্যাপ ব্যবহার করতে পারেন।
  5. শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীর পুরানো জ্ঞানের সাথে নতুন জ্ঞানকে সংযুক্ত করবেন।
  6. শিক্ষার্থীদের মনে কোনো প্রশ্ন থাকলে সেই প্রশ্ন শিহ্মক বা শিহ্মিকার শুনতে হবে এবং যথাযথ উত্তর দিতে হবে।
  7. শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীর ভ্রান্তি বা অস্পষ্টতা দূর করবেন।
  8. শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকার সক্রিয়তা অপরিহার্য।
  9. শিহ্মক বা শিহ্মিকা শিহ্মার্থীর সাথে পাঠ বিষয়ের উপর আলোচনা করবেন।
11. উপসংহার -

Advance Organiser Model একটি গুরুত্বপূর্ণ শিহ্মা পদ্ধতি,যা শিহ্মার্থীর জ্ঞান এবং চিন্তাশক্তির বিকাশ ঘটাতে সহায়তা করে।এটি একটি শিক্ষাদান পদ্ধতি, যা শ্রেণিকক্ষে শিহ্মক বা শিহ্মিকা দ্বারা ব্যবহৃত হয়।এই মডেলটি শেখার মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের জ্ঞান এবং বৌদ্ধিক বিকাশ ঘটানো।এই মডেলের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে স্বাধীন চিন্তা দহ্মতা এবং জ্ঞানীর হ্মমতা বিকাশ ঘটে। শিক্ষার্থীরা সহজেই অর্থপূর্ণ বিষয় বুঝতে সাহায্যে করে,যা তাদের শিখনের মান উন্নয়ন ঘটায়।

CLICK HERE -


Post a Comment (0)
Previous Post Next Post