Place And Relevance Of Civics As A Social Science In School Curriculum||বিদ্যালয়ের পাঠ্যক্রমের সামাজিক বিজ্ঞান হিসাবে পৌর বিজ্ঞানে স্থান এবং প্রাসঙ্গিকতা

Place And Relevance Of Civics As A Social Science In School Curriculum||বিদ্যালয়ের পাঠ্যক্রমের সামাজিক বিজ্ঞান হিসাবে পৌর বিজ্ঞানে স্থান এবং প্রাসঙ্গিকতা

Place And Relevance Of Civics As A Social Science In School Curriculum||বিদ্যালয়ের পাঠ্যক্রমের সামাজিক বিজ্ঞান হিসাবে পৌর বিজ্ঞানে স্থান এবং প্রাসঙ্গিকতা

BENGALI VERSION||ENGLISH VERSION

Place And Relevance Of Civics As A Social Science In School Curriculum||বিদ্যালয়ের পাঠ্যক্রমের সামাজিক বিজ্ঞান হিসাবে পৌর বিজ্ঞানে স্থান এবং প্রাসঙ্গিকতা
Place And Relevance Of Civics As A Social Science In School Curriculum


(*** ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)

বিদ্যালয়ের পাঠ্যক্রমের সামাজিক বিজ্ঞান হিসাবে পৌর বিজ্ঞানে স্থান এবং প্রাসঙ্গিকতা

BENGALI VERSION -

1. ভূমিকা -

সমাজের বিভিন্ন ও বৈচিত্র্যপূর্ণ বিষয়,যা সমাজ বিজ্ঞানের আওতাভুক্ত। ইতিহাস,ভূগোল,রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা,অর্থনীতি,পৌরবিজ্ঞান ও শিক্ষাবিজ্ঞান ইত্যাদি সমন্বয় এই সামাজিক বিজ্ঞান গঠিত। সামাজিক বিজ্ঞানে মাজের বহুবিধ ক্ষেত্রকে প্রতিফলিত করে। ইতিহাস,ভূগোল,রাষ্ট্রবিজ্ঞান,শিক্ষাবিজ্ঞান,অর্থনীতি ও পৌর বিজ্ঞান থেকে প্রাপ্ত ব্যাপক সংখ্যক ধারণাকে অন্তর্ভুক্ত করে।এটি অর্থপূর্ণ সামাজিক বিজ্ঞানের পাঠক্রমে উপকরণের নির্বাচন ও সংগঠন যেটি শিক্ষার্থীকে সমাজের সমালোচনা মূলক দৃষ্টিভঙ্গি বিকাশে সহায়তা করবে সেটি অবশ্যই একটি চ্যালেঞ্জিং কাজ এবং শিক্ষার্থীর ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে নতুন নতুন মাত্রা ও ধারণার সংযোজন ঘটানো হয়।একটি নীতিনিষ্ঠ ও শান্তিপূর্ণ সমাজ গঠনের জন্য সামাজিক বিজ্ঞানের জ্ঞান ও দৃষ্টিভঙ্গি অপরিহার্য। প্রাকৃতিক বিজ্ঞানের তুলনায় সামাজিক বিজ্ঞানকে কম গুরুত্ব দেওয়া হলেও একটি ক্রম প্রসারিত পরস্পর নির্ভরশীল বিশ্বে মানানসই হয়ে উঠতে প্রয়োজনীয় সামাজিক,সাংস্কৃতিক এবং বিশ্লেষণ দক্ষতা অর্জনের পথ সামাজিক বিজ্ঞানই প্রসারিত করে,তাই এর মূল্য গভীর।সমাজ বিজ্ঞান পাঠের প্রাসঙ্গিকতা অনস্বীকার্য। তাই আমাদের দেশের পরিপ্রেক্ষিতে বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞানের শিক্ষাকে কেন প্রাসঙ্গিকতা দেওয়া হচ্ছে তা নিম্নে আলোচনা করা হল।

2. সামাজিক বিজ্ঞানের ধারণা -

সামাজিক বিজ্ঞান হল একটি যৌগিক রূপ।যে সমাজবদ্ধ মানুষ, সমাজের সঙ্গে তার সম্পর্কে, আচরণ কৃষ্টি ও সামাজিক বিকাশের নির্ণায়ক শক্তি গুলি সম্পর্কে যা কিছু মানবিক বিষয় আছে এবং তার চর্চার ফলে যে সমস্ত বিদ্যার উদ্ভব হয়েছে তাদের একত্রিত নামই হল সামাজিক বিজ্ঞান। 

        অর্থাৎ, বিজ্ঞানের নিয়ম ও পদ্ধতি অবলম্বন করে মানুষ ও মানুষের সমাজ সম্পর্কিত যাবতীয় বিষয়ের অনুসন্ধান রত সমস্ত একত্রিত বিদ্যার নাম সমাজ বিজ্ঞান।

দুটি পরিভাষার ব্যবহারিক প্রয়োগ প্রায় একই রকম। একটি হল সমাজবিদ্যা - প্রাথমিক ও মাধ্যমিক ক্ষেত্রে এটি সমাজবিদ্যা,ইতিহাস,রাষ্ট্রবিজ্ঞান,অর্থনীতি,ধর্ম, ভূগোল ও নৃতত্ত্ব বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করে।আর দ্বিতীয়টি হল সামাজিক বিজ্ঞান - আইনশাস্ত্র, শিক্ষা বিজ্ঞান,স্বাস্থ্য,অর্থনীতি,ও শিল্পকলা ইত্যাদি অন্তর্ভুক্ত করে।

3. সামাজিক বিজ্ঞানের পাঠের উদ্দেশ্যাবলী -

সামাজিক বিজ্ঞানের পাঠের উদ্দেশ্যগুলি হল -

  • একটি ন্যায় নিষ্ঠা ও শান্তিপূর্ণ সমাজ স্থাপনের জন্য সামাজিক বিজ্ঞানের জ্ঞান ও দৃষ্টিভঙ্গি অপরিহার্য।
  • একটি ক্রম প্রসারিত পরস্পর নির্ভরশীল বিশ্বের মানানসই হয়ে উঠতে প্রয়োজনীয় সামাজিক, সাংস্কৃতিক এবং বিশ্লেষণ দক্ষতা অর্জন সমাজ বিজ্ঞান সহায়তা করে। 
  • দ্রুত প্রসারণশীল পরিষেবার ক্ষেত্রে এবং বিশ্লেষণাত্মক ও সৃজনশীল দহ্মতা বিকাশের বিভিন্নভাবে সমাজবিজ্ঞান মূল চালিকাশক্তি হয়ে উঠতে সহায়তা করে। 
  • সমাজ বিজ্ঞান প্রধানত স্বাধীনতা,আস্থা, পারস্পরিক শ্রদ্ধা এবং বৈচিত্র্য এই সব মানবিক মূল্যবোধ গড়ে তুলতে সহায়তা করে। 
  • সমাজ বিজ্ঞানের লক্ষ্য হল,শিক্ষার্থীদের মনে একটি যুক্তিনিষ্ঠ নৈতিক ও মানবিক শক্তি জাগাতে সহায়তা করে। 
  • এটি সামাজিক দক্ষতা ও অভিযোজিত সামাজিক মিথস্ক্রিয়া সম্পর্কে শিহরনের দ্বারা বাস্তব জীবনে শিক্ষার্থীদের কাজ করার জন্য সাহায্য করে।
  • শিক্ষার্থীরা যে সমাজে বাস করে সেই সমাজকে এবং তার উত্তরন ও পরিবর্তনের প্রয়োজনীয়তা অনুধাবন করে সামাজিক উন্নয়নের পথে চালিত করে অর্থাৎ সামাজিক গবেষণা একটি বিদ্যালয় পাঠ্য বিষয় হিসেবে শিশুদের গণতান্ত্রিক সমাজের একটি সক্রিয় ও দায়িত্বশীল সদস্য হিসাবে বিকশিত করে তোলে।
4. পৌর বিজ্ঞানের ধারণা -

Oxford Dictionary অনুযায়ী "Civics" হল রাষ্ট্রবিজ্ঞানের একটি অংশ বা নাগরিকদের দায়িত্ব এবং কর্তব্য নিয়ে আলোচনা করে। Encyclopaedia Of Britannica তে যে সংজ্ঞা দেওয়া হয়েছে তা হল "পৌর বিদ্যা নাগরিকত্ব এবং সরকার নিয়ে অধ্যায়ন।"
Dr. D.M.While সংজ্ঞা দিয়েছেন যে," Civics" মানুষের জ্ঞানের একটি শাখা যা সমস্ত বিষয় নিয়ে আলোচনা করে (যেমন - সামাজিক,বৌদ্ধিক,অর্থনৈতিক, রাজনৈতিক,ধর্মীয় দিক)যা নাগরিকত্বের অংশ, অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কিত,আঞ্চলিক এবং জাতীয়তাবাদ এবং আন্তর্জাতিকতা বাদ সম্পর্কিত এবং মানুষ সম্পর্কিত।
Dr. Beni Prasad - এর ভাষার সামাজিক সম্পর্কের প্রেক্ষিতে বিভিন্ন প্রকার কর্তব্য সম্পাদন করতে হয় এবং বিভিন্ন অধিকার সংরক্ষিত হয়।এই সমস্ত বিষয় নিয়ে Civics আলোচনা করে।

5. পৌর বিজ্ঞান পাঠের উদ্দেশ্যাবলী -

পৌর বিজ্ঞান পাঠের উদ্দেশ্য গুলি হল -
  • শিক্ষার্থীদের মধ্যে মনোভাব ও মূল্যবোধ গড়ে ওঠে।
  • শিক্ষার্থীদের মধ্যে সমাজের প্রতি সচেতনতা বোধ গড়ে ওঠে।
  • শিক্ষার্থীরা পৌর বিজ্ঞান পাঠের ফলে সুনাগরিক হয়ে উঠে।  
  • সমাজের বিভিন্ন কুপ্রথা দূরীকরণ করতে পারে।
  • শিক্ষার্থীদের মধ্যে স্বাধীন চিন্তাধারার বিকাশ ঘটে।
6. বিদ্যালয়ের পৌর বিজ্ঞান পাঠের প্রাসঙ্গিকতা -

১. সম্পর্ক স্থাপন -
পৌর বিজ্ঞান মানুষ এবং সমাজের মধ্যে পারস্পরিক সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে। 
২. দৃষ্টিভঙ্গির বিকাশ -
পৌর বিদ্যার অধ্যায়নে ব্যাপক,যুক্তিপূর্ণ,জাতীয় এবং ধর্ম নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বিকাশে সাহায্য করে।
৩. মনোভাব ও মূল্যবোধ বিকাশ -
জনসম্প্রদায় রাজ্য এবং জগতের বিভিন্ন কার্যাবলীতে অংশ গ্রহণের জন্য শিক্ষার্থীদের মধ্যে উপযুক্ত মনোভাব ও মূল্যবোধ জাগরণে সহায়তা করে।
৪. সচেতনতা বিকাশ -
পৌর বিজ্ঞানে ব্যক্তির মধ্যে দেশের রাজনৈতিক, অর্থনৈতিক,সামাজিক বিকাশ সম্পর্কে সচেতন করে তুলতে সহায়তা করে। 
৫. সুনাগরিক গঠন -
এটি নাগরিকত্বের বিজ্ঞান এবং দর্শন।পৌর বিজ্ঞানের উদ্দেশ্য হল উন্নত মানের নাগরিক তৈরি করা।
৬. গনতান্ত্রিক আর্দশের বিকাশ -
গণতান্ত্রিক সমাজের নাগরিককে গণতন্ত্রের আদর্শ বিভিন্ন সংস্থায় যেমন - বিভিন্ন সরকারি সংস্থা,আঞ্চলিক সংস্থা, প্রাদেশিক সংস্থা এবং কেন্দ্রীয় সংস্থার কার্যাবলী সম্পর্কে জানতে হয়।পৌর বিজ্ঞান এইসব জ্ঞান দান করে।
৭. সরকারী কার্যে সক্রিয়তা - 
সরকারের কার্যকলাপ জানতে সাহায্য করে,যার ফলে ব্যক্তি পরবর্তীকালে সরকারি কাজে অংশগ্রহণের জন্য প্রস্তুত হয়ে ওঠে।
৮. কু - প্রথা প্রতি বিরোধীতা -
সমাজে বিভিন্ন সামাজিক কু - প্রথা দূর করতে সহায়তা করে।যেমন - পণপ্রথা,শিশুশ্রমিক, শিশু বিবাহ ইত্যাদি। Civics এর সমস্ত বিষয় এই ব্যক্তিকে সচেতন করে তোলে। 
৯. চিন্তা শক্তির বিকাশ -
পৌর বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে স্বাধীন চিন্তা,নিরপেক্ষ চিন্তার অধিকারী করে তোলে।

7. বিদ্যালয়ের পৌর বিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা -

বিদ্যালয়ের পৌর বিজ্ঞান পাঠের প্রয়োজন গুলি হল -
  • শিক্ষার্থীদের মধ্যে সামাজিক কার্যকারিতা এবং মাত্রা সম্পর্কে ধ্যানধারনা লাভ করে।
  • আধুনিক ও সমসাময়িক ভারতবর্ষ এবং বিশ্বের অন্যান্য অংশের উদাহরণ প্রদর্শন করে সামাজিক পরিবর্তন ও উন্নয়নের প্রক্রিয়া অনুধাবন করতে সহায়তা করে।
  • শিক্ষার্থীদের সামাজিক ও সমসাময়িক সমস্যাগুলি সমালোচনা মূলক দৃষ্টিভঙ্গি দ্বারা পরীক্ষা করা এবং দারিদ্র্য,শিশুশ্রম,নিঃসঙ্গতা নিরক্ষরতা এবং অসাম্যের অন্যান্য মাত্রা ইত্যাদির মতো চ্যালেঞ্জকে পর্যালোচনা করতে সহায়তা করে।
  • একটি গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজ গঠন এবং নাগরিকদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করা।
  • স্থানীয় পরিবেশ ও প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত স্থানীয় সম্প্রদায়ের অধিকারকে অভিবাদন জানানো।
  • ভবিষ্যতের নাগরিকদের মধ্যে সমস্যা সমাধান সহ্মমতা ও সৃজনশীল চিন্তাধারার উন্নয়ন করা।
8. পৌর বিজ্ঞান পাঠের শিক্ষার্থীদের উপর প্রভাব -
  • যে সমাজে তারা বসবাস করে সেই সমাজের গঠন ব্যবস্থাপনার সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করে।
  • বিভিন্ন পন্থায় সমাজকে পরিবর্তন ও পরিচালনা করা ও শাসন করা দহ্মতা অর্জন করে।
  • সমাজ সক্রিয় ও দায়িত্বশীল সুনাগরিক হিসেবে নিজেদের বিকশিত করা।
  • সামাজিক ও জীবন নির্বাহের দক্ষতাকে বিকশিত করতে কার্যকরী কার্যক্রম গ্রহণ করা এবং এই দক্ষতা যে সামাজিক মিথস্ক্রিয়ার হ্মেত্রে গুরুত্বপূর্ণ সে বিষয়ে তাদের অনুধাবন নিশ্চিত করতে সাহায্য করে।
  • পাঠ্যপুস্তক ও শ্রেণিকক্ষে উপাদান ভাষা ও চিত্র অবশ্যই প্রদর্শিত হতে হবে এবং একই সঙ্গে সেগুলিকে লিঙ্গ সংবেদনশীল এবং সমাজের সকল স্তর ও অসাম্যের সমালোচনামূলক ভাবধারাকে প্রতিফলিত করতে সাহায্য করে।
  • সঠিক বিশ্ববিদ্যালয়ের কোর্স বা উপযুক্ত কেরিয়ার নির্বাচনে শিক্ষার্থীদের আগ্রহ ও মনোভাব বৃদ্ধিতে সহায়তা করে।

9. উপসংহার -

পরিশেষে বলা যায় যে,প্রচলিত পাঠক্রমে সমাজ বিজ্ঞানের অন্তর্গত পৌরবিজ্ঞান বিষয় হিসাবে পড়ানো হয়। শিশুর বয়স থেকে সামাজিক বিষয় গুলি সম্বন্ধে যদি ইতিবাচক মনোভাব গড়ে না ওঠে তবে তার প্রকৃত কার্যকারিতা কিছু থাকে না।সেই কারণেই সমাজ বিজ্ঞানের বিষয় হিসেবে পৌর বিজ্ঞানকে একটি সংহত বিষয় হিসাবে বিদ্যালয় পাঠক্রমে স্থান দেওয়া উচিত। National Focus Group On Teaching The Social Sciences পাঠ্যপুস্তক প্রসঙ্গে মন্তব্য করেছেন যে পাঠ্যপুস্তক যেন সামাজিক মানবিক মূল্যবোধ - স্বাধীনতা, আস্থা, পারস্পরিক শ্রদ্ধা ইত্যাদি সম্বন্ধে অনুসন্ধিৎসু করে তোলার উপযোগী হয়।শিক্ষার্থীরা যেন শুধুমাত্র সমাজ বিজ্ঞানের বিষয় হিসেবে পৌরবিজ্ঞান পাঠের ভবিষ্যৎ গতি প্রকৃতি নির্দেশ করতে সচেষ্ট হয়েছে।এই কারণে যে সামাজিক বিজ্ঞানের বিষয় হিসেবে পৌর বিজ্ঞান প্রাসঙ্গিকতা যেন আরও বৃদ্ধি পায়।

          সামাজিক বিজ্ঞানের বিষয় হিসেবে পৌরবিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়নে একটি আদর্শবাদী ভূমিকা পালন করে এবং এটি সমালোচনা মূলক দৃষ্টিভঙ্গি গঠনে ভীষণ ভাবে সাহায্য করে।তাই শিক্ষার বিকাশে সামাজিক বিজ্ঞানের গুরুত্ব অনস্বীকার্য।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE











Post a Comment (0)
Previous Post Next Post