Community Based Activists - S.U.P.W(Socially Useful Productive Work)

Community Based Activists - S.U.P.W(Socially Useful Productive Work)

Community Based Activists - S.U.P.W(Socially Useful Productive Work)


BENGALI VERSION||ENGLISH VERSION
Community Based Activists - Socially Useful Productive Work ( S.U.P.W.)



(*** ENGLISH VERSION FILE BELOW THE ARTICLE BY PDF FORMAT)
Community Based Activists - S.U.P.W
(Socially Useful Productive Work)

BENGALI VERSION -

1. ভূমিকা -

সামাজিকভাবে কার্যকারী উৎপাদনশীল কাজ বিষয়ের বিশাল ক্ষেত্র গুলির মধ্যে একটি।বিদ্যালয়ের স্তরের শিক্ষার্থীরা ক্রিয়াকলাপ গুলিকে পূর্ণ রূপে উপভোগ করে এবং যখন S.U.P.W. সেশন আসে তখন তারা আনন্দ এবং উদ্যমীত পরিপূর্ণ হয়।S.U.P.W. মাধ্যমে শিক্ষার্থীরা বেশি সংখ্যক ধারণা শেখায় এবং অন্বেষণ করার একটি সুযোগ পেয়েছে।যা তাদের এবং সমাজের পক্ষে একান্ত উপকারী।বিদ্যালয়ে শিক্ষার্থীরা বিভিন্ন ক্রিয়াকলাপের নিযুক্ত থাকে এবং তারা এতটাই সন্তুষ্ট এবং আনন্দ যে একে অপরের সাথে ভাগ করে নেওয়া হয় এবং সমাজের কাছে এটি একটি দুর্দান্ত জিনিস।তাই এটিকে "Action Program" বলা যেতে পারে।


2. ঐতিহাসিক প্রেক্ষাপট - 

ব্রিটিশ শাসন কালীন ভারতবর্ষের শিক্ষা ব্যবস্থা ছিল প্রচলিত এবং প্রথাগত। ব্রিটিশেরা নিজেদের স্বার্থে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় কেরানী তৈরি প্রক্রিয়াতে জোর দিত।যাতে ভারতে ব্রিটিশদের কাজ চালানোর মতো এবং অফিসে কেরানী হওয়ার জন্য ইংরেজি শেখানো হত। ভারতবর্ষ স্বাধীনতা লাভের পর ভারতবর্ষের ব্রিটিশ নির্মিত শিক্ষা কাঠামোই গৃহীত হয়েছিল।তবে স্বাধীনতা পরবর্তীকালে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করা হয়েছিল।এই প্রসঙ্গে মহাত্মা গান্ধী বলেছিলেন, "আমার পরামর্শের মূল বিষয় হস্তশিল্প কেবলমাত্র উৎপাদন কাজের জন্য নয়,ছাত্রদের বুদ্ধি বিকাশের জন্য শেখানো হয়।" আবার কোঠারি কমিশন দ্বারা গ্রহণ করা হয়েছিল,যা শিক্ষায় ' কাজের অভিজ্ঞতা ' প্রবর্তনের পরামর্শ দেয়। পরবর্তী কালে, ঈশ্বর ভাই প্যাটেল কমিটি এর সুপারিশের পরে, "সামাজিক ভাবে কার্যকর উৎপাদনশীল কাজ" বা 'S.U.P.W.' শব্দটি প্রথম তৈরি করা হয়েছিল।এই বিষয়টি প্রথমে 1977 সালে বিদ্যালয়ের পাঠক্রমের সাথে শিক্ষা মন্ত্রণালয়,সরকার কর্তৃক প্রবর্তিত হয়েছিল ভারতবর্ষে।

3. "Socially Useful Productive Work" বা "S.U.P.W." -

সামাজিকভাবে কার্যকর উৎপাদনশীল কার্য বা S.U.P.W. একটি উদ্দেশ্য মূলক উৎপাদনশীল কাজ। যার মাধ্যমে শিশু এবং সম্প্রদায়ের প্রয়োজন সম্পর্কিত পরিষেবা করা হয়।শিক্ষার্থীদের কাছে এটি অর্থবহ প্রমাণিত হবে যা এই ধরনের কাজ অবশ্যই যান্ত্রিক ভাবে সম্পাদন করা উচিত নয় তবে অবশ্যই পরিকল্পনা, বিশ্লেষণ এবং বিশদ অন্তর্ভুক্ত থাকতে হবে।
" Socially Useful Productive Work (S.U.P.W.) is a subject in Indian Schools where students can choose from a number of vocational education activities - emand, writting, gardening, cooking, painting,caspertry, and other crafts and hobbies."
অর্থাৎ, সামাজিকভাবে কার্যকারী উৎপাদনশীল কাজ হল আমাদের দেশের একটি বিষয় বিশেষ করে বিদ্যালয়ে যেখানে শিক্ষার্থীরা বেশ কিছু বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম যেমন বুনন, বাগান করা,রান্না করা, অঙ্গন,ছুতার কাজ,এবং অন্যান্য কারুশিল্প এবং শখ থেকে বেছে নিতে পারে এবং এর মধ্যে দিয়ে সিনিয়র ছাত্রদের জন্য কমিউনিটি পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে।


4. S.U.P.W. এর উদ্দেশ্যাবলী -  
  1. শিক্ষার্থীদের মধ্যে একক কিংবা দলগত ভাবে কাজ করার প্রবণতা গড়ে ওঠে।
  2. শিক্ষার্থীদের মধ্যে শ্রমের প্রতি মর্যাদাবোধ সৃষ্টি করে এবং তাদের কর্ম জগতের সঙ্গে পরিচিত করতে সহায়তা করে। 
  3. শিক্ষার্থীকে সামাজিক সদস্য রূপে গড়ে তুলতে সাহায্য করে। 
  4. শিক্ষার্থীদের মধ্যে সহমর্মিতা,সহযোগিতা ও আত্মনির্ভরতা প্রভৃতি মূল্যবোধকে জাগ্রত করতে সাহায্য করে। 
  5. শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন কর্ম সম্পাদনের অভ্যস্ত করে তুলতে সহায়তা করে। 
  6. শিক্ষার্থীদের মধ্যে উৎপাদন মূলক কাজের প্রতি আগ্রহ সৃষ্টি করে। 
  7. শিক্ষার্থীদের বৃত্তি মুখী করে তুলতে সহায়তা করে।
  8. শিক্ষার্থীদের মধ্যে সাম্প্রদায়িক চিন্তাভাবনাকে উৎসাহ বৃদ্ধি করে। 
  9. শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক অগ্রগতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি বিকাশ করে। 
  10. শ্রেণিকক্ষে প্রাপ্ত প্রশিহ্মন টি শিক্ষার্থীদের  প্রতিদিনের সমস্যার সমাধান করতে সহায়তা করে।
  11. শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের অভ্যন্তরীণ এবং বাইরে সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অনেক সুযোগ প্রদানে সহায়তা করে।

5. S.U.P.W. এর গুরুত্ব -

বিদ্যালয়ে S.U.P.W. ক্রিয়াকলাপের গুরুত্ব খুবই তাৎপর্যপূর্ণ।যথা -
  1. চিরাচরিত বা প্রথাগত শিক্ষার পরিবর্তে আধুনিক প্রযুক্তি বিদ্যাকে গুরুত্ব দেওয়া হয়েছে। 
  2. পাঠক্রম ছাড়াও সহপাঠক্রমিক কার্যাবলীর প্রতি বিশেষ আগ্রহ প্রদান করা হয়েছে। 
  3. শিক্ষার্থীদের কোনো কর্মের প্রতি শ্রদ্ধা বোধ জাগ্রত করা। 
  4. যুবসমাজকে কর্মের প্রতি সুস্থ মানসিকতা বোধ সৃষ্টিতে সহায়তা করে। 
  5. জাতীয় উৎপাদনের বৃদ্ধিতে সহায়তা করে। 
  6. শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক চিন্তাভাবনা ও অগ্রগতির প্রতি সচেতনতা বৃদ্ধি করে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি বিকাশ ঘটানো।
  7. সকল সমস্যার সমাধান করার দক্ষতা অর্জন করে।
  8. S.U.P.W. মধ্যে দিয়ে শিক্ষার্থীর ব্যক্তিত্বের বিকাশ এবং সামাজিক রূপান্তর আনতে সহায়তা করে।
  9. S.U.P.W. এর মধ্যে দিয়ে শিক্ষার্থীদের জীবন এবং শিক্ষার মধ্যে ভারসাম্য সৃষ্টি করে। 
  10. শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও সমাজের প্রতি বাস্তবিক ধারণা সৃষ্টি হয়।

6. বিদ্যালয়ের S.U.P.W. কার্যক্রমের তাৎপর্য -
  1. শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন দক্ষতা বিকাশ পায়।
  2. শিক্ষার্থীদের মধ্যে শ্রমের প্রতি মর্যাদা এবং সৃজনমূলক বিকাশ মধ্যে নানা কর্ম অভিজ্ঞতা বৃদ্ধি পায়।
  3. শিক্ষার্থীদের মধ্যে বর্জ্য পদার্থের ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা লাভ করে। 
  4. শিক্ষার্থীদের মধ্যে বিদ্যালয়কে পরিচ্ছন্ন ও সৌন্দর্যের মনোভাব তৈরি করে।
  5. শিহ্মার্থীদের মধ্যে বৈজ্ঞানিক চিন্তাভাবনা ও অগ্রগতির বিকাশ পায়। 
  6. শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবিকা নির্বাচনে সহায়তা করে। 
  7. শিক্ষার্থীরা আধুনিক শিক্ষার সঙ্গে পরিচয় ঘটে।
  8. শিক্ষার্থীদের মধ্যে অভ্যন্তরে ও বাইরে সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে সঙ্গে পরিচয় ঘটে।
7. বিদ্যালয়ের S.U.P.W. কার্যক্রম পালনের বিভিন্ন ব্যক্তিদের ভূমিকা -

• প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকার ভূমিকা -
  1. বিদ্যালয়ে শিক্ষার্থীদের S.U.P.W. তে উদ্বুদ্ধ করা।
  2. বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক শিক্ষিকা, অশিক্ষক কর্মীবৃন্দ এবং শিক্ষার্থীদের S.U.P.W. তে প্রেষনা জাগানো। 
  3. বিদ্যালয়ের প্রয়োজনে প্রশিক্ষিত কর্ম অভিজ্ঞতার জন্য শিক্ষক নিয়োগ করতে পারে। 
  4. S.U.P.W. তে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা।
• শিক্ষক শিক্ষিকা ভূমিকা -
  1. শিক্ষার্থীদের কর্ম অভিজ্ঞতা মূলক শিক্ষা সম্পর্কে জ্ঞান প্রদান করা। 
  2. শিক্ষার্থীদের S.U.P.W. এর উপযোগী এবং উপকারিতা সম্পর্কে জানানো। 
  3. শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনে বৃত্তি নির্বাচনে সহায়তা করা। 
  4. শিক্ষার্থীদের সৃজনাত্মক বিকাশে সহায়তা করা।
  5. শিক্ষার্থীদের এই কাজে বিভিন্নভাবে সহায়তা করা। যেমন - ধারণা প্রদান,পদ্ধতি জানানো, উপকরণের জোগান প্রভৃতি। 
• অশিক্ষক কর্মচারীবৃন্দের ভূমিকা - 
  • বিদ্যালয়ের  S.U.P.W. এর জন্য অশিক্ষক কর্মীরা বিশেষভাবে সহায়তা করে থাকেন।যেমন - বিদ্যালয় উপযুক্ত স্থান বা রুম নির্বাচনে যেখানে শিক্ষার্থীরা নির্বিঘ্নে কি কর্ম অভিজ্ঞতা মূলক শিক্ষার প্র্যাকটিকাল করতে পারে।
  • S.U.P.W. এর বিভিন্ন খাতে খরচের হিসাব রক্ষণ ও অর্থ প্রদান করা।
  • প্রয়োজনে নিজেরাও শিক্ষার্থীদের সাথে কাজে যোগদান করেন। 
  • S.U.P.W. এর বিভিন্ন উপকরণের যোগান দেয় প্রভৃতি।
• শিক্ষার্থীদের ভূমিকা - 
  1. শিক্ষার্থীরা এই ধরনের শিক্ষার যথেষ্ঠ আগ্রহ দেখায়। 
  2. শিক্ষার্থীরা অনেক সময় বিভিন্ন প্রয়োজনীয় উপকরন ক্রয় করে এই কাজের জন্য।
  3. শিক্ষার্থীদের বিভিন্ন Waste Material যেমন - ছেড়া কাগজ,ছেড়া কাপড়,উল, প্লাস্টিক বিভিন্ন জিনিসপত্র দিয়ে ধৈর্য  ও মনোযোগ সহকারে বিভিন্ন সুদুর ও কার্যোপযোগী জিনিস তৈরি করে।
  4. শিক্ষার্থীরা তাদের তৈরি জিনিসপত্র বিদ্যালয়ের রাখার মাধ্যমে বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করে। 
• প্রশিক্ষণ শিক্ষকের ভুমিকা -
  1. ছাত্র-ছাত্রীদের S.U.P.W. সম্পর্কে জ্ঞান দান করা।
  2. শিক্ষার্থীদের S.U.P.W. সম্পর্কে বা কাজ করতে উদ্বুদ্ধ করা। 
  3. শিক্ষার্থীদের S.U.P.W. কার্যাবলীর উপকারিতা সম্পর্কে জানানো। 
  4. প্রয়োজনীয় যে বিভিন্ন জিনিস তৈরি উপকরণের জোগান দেওয়া। 
  5. বিভিন্ন জিনিস তৈরির পদ্ধতি বলে দেওয়া।
  6. প্রয়োজনে নিজে তাদের সাথে বিভিন্ন কাজে যোগদান করা।

8. উপসংহার - 

বর্তমানে শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা শুধুমাত্র পরীক্ষায় পাশ করার জন্য পড়াশোনা করে।এতে একাডেমিক  ভাবে ভালো ছাত্র বা ছাত্রী হলে আনুষঙ্গিক বিষয়ক জ্ঞান থাকে না আবার যে সমস্ত শিক্ষার্থীরা পড়াশুনা সামলাতে পারছে না তারা কি করবে ? তাই বিদ্যালয় স্তর হইতে S.U.P.W. চালু করা উচিত, যা ফলে শিক্ষার্থীরা প্রশিক্ষণ দ্বারা তাদের ব্যক্তিত্বে বিকাশ এবং সামাজিক রূপান্তরের তাদের আনতে পারে। তাই বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য S.U.P.W. কর্মসূচিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

CLICK HERE -









Post a Comment (0)
Previous Post Next Post