Community Based Activists - NSS/Scout & Guide

Community Based Activists - NSS/Scout & Guide

Community Based Activists - NSS/Scout & Guide

BENGALI VERSION||ENGLISH VERSION

Community Based Activists - NSS


(*** ENGLISH VERSION FILE BELOW ARTICLE BY PDF FORMAT)

Community Based Activists - NSS/Scout & Guide

BENGALI VERSION

1. ভূমিকা -

স্বাধীনতা কালীন পর্যন্ত ভারতীয় শিক্ষা ব্যবস্থা ছিল প্রচলিত ও প্রথাগত শিক্ষা ব্যবস্থা।এই শিহ্মা ব্যবস্থার উন্নতি সাধনের জন্য বিভিন্ন সময় বিভিন্ন কমিটি ও কমিশন গঠন করা হয়েছিল। তৎকালীন শিহ্মা ব্যবস্থার অনেক পরিবর্তন সাধন করা হয়েছিল,যেমন নারী শিক্ষা, বয়স্ক শিক্ষা, মাতৃভাষা ভিত্তিতে শিক্ষা,বৃত্তি শিক্ষা ও কারিগরি শিক্ষা। অনুরূপভাবে শিক্ষার্থীদের সম্প্রদায় প্রতি সেবা করার মনোভাব গড়ে তোলার জন্য NSS চালু করা হয়েছিল।এই শিহ্মা ব্যবস্থার পরিবর্তনের জন্য এবং সম্প্রদায়ের পরিষেবার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিত্ব বিকাশ ও সার্বিক বিকাশের জন্য NSS এর ব্যবস্থা চালু করা হয়েছিল।তৎকালীন এটি ছিল বিশ্ববিদ্যালয় ও কলেজ দুই স্তরের ছাত্রদের জন্য।কিন্তু বর্তমানে ছাত্র-ছাত্রীদের সকলেই NSS সাথে যুক্ত করানো হচ্ছে। তবে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের শক্তি অনুযায়ী ইউনিট বরাদ্দ করা হচ্ছে।

2. ঐতিহাসিক প্রেক্ষাপট -

স্বাধীনতার পরবর্তী সময় এস. রাধাকৃষ্ণণের এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একাডেমিক প্রতিষ্ঠান গুলিতে স্বেচ্ছাসেবী জাতীয় পরিষেবা চালু করার সুপারিশ করেছিল।সেন্ট্রাল অ্যাডভাইজরি বোর্ড অফ এডুকেশন(CABE) জানুয়ারি,1950 খ্রিস্টাব্দে তার বৈঠকে এই ধারণাটি আবার বিবেচনা করেছিল।এই ক্ষেত্রে অন্যান্য দেশের ধারণা এবং অভিজ্ঞতা পরীক্ষা করার পর,বোর্ড সুপারিশ করেছে যে ছাত্র এবং শিক্ষকদের স্বেচ্ছায় ম্যানুয়াল কাজে সময় দেওয়া উচিত।1952 খ্রিস্টাব্দে সরকার কর্তৃক গৃহীত প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় খসড়ায় এক বছরের জন্য ভারতীয় ছাত্রদের সামাজিক ও শ্রম সেবার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছিল।1958 খ্রিস্টাব্দে জওহরলাল নেহেরু  প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের একটি চিঠি পাঠান এবং চিঠিতে সমাজসেবায় ধারণাটিকে স্নাতকের পূর্ব শর্ত হিসাবে বিবেচনা করা হয়েছে।তিনি শিক্ষা মন্ত্রণালয়কে শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সেবা প্রবর্তনের জন্য একটি উপযুক্ত পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দেন।

3. NSS - এর সূচনা -

1969 সালের মে মাসে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আহ্বান করা ছাত্র প্রতিনিধিদের(বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলির) একটি সম্মেলন ও সর্বসম্মত ভাবে সম্মত হয়েছিল যে একটি জাতীয় পরিষেবা প্রকল্প জাতীয় একত্রীকরণের জন্য একটি উপকরণ হতে পারে। বিস্তারিত শীঘ্রই তৈরি করা হয়েছিল এবং রাজঘাটে ওরিয়েন্টেশন ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।এই শিবিরটি 7 ই জুন 1969 এ সমাপ্ত হয়েছিল।পরিকল্পনা কমিশনের চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনার সময় NSS এর জন্য 5 কোটির একটি পরিবধন মঞ্জুর করে,এই শর্তে যে NSS নির্বাচিত প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় গুলিতে একটি পাইলট প্রকল্প হবে।1969 সালের 24 শে সেপ্টেম্বর তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ভি.কে.আর.রাও সমস্ত রাজ্যের 37 টি বিশ্ববিদ্যালয়ে NSS চালু করেছে।এই স্কিমটি দেশের সমস্ত রাজ্য এবং বিশ্ববিদ্যালয় গুলিতে এবং অনেক রাজ্যের +2 স্তরের ইনস্টিটিউট গুলিতে প্রসারিত করা হয়েছে।

4. National Service Scheme -

NSS এর পুরো কথা হল National Service scheme. ভারতীয় সরকার খাতে পাবলিক সার্ভিস যুব বিষয়ক মন্ত্রণালয় দ্বারা পরিচালিত প্রোগ্রাম এবং স্পোর্টস ভার সরকার।যা NSS বা National Service scheme নামে পরিচিত।এই স্কিম টি 1969 সালে গান্ধীজীর শতবর্ষ বর্ষে চালু করা হয়েছিল।সম্প্রদায় পরিষেবার মাধ্যমে ছাত্রদের ব্যক্তিত্বের বিকাশের লক্ষ্যে করা হয়েছিল। তৎকালীন NSS  হল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের এবং ক্যাম্পাস সম্প্রদায়ের জন্য +2 স্তরে কাজ করা তরুণদের একটি স্বেচ্ছাসেবী সংস্থা(বিশেষত্ব গ্রাম) সংযোগ করা হয়।কিন্তু বর্তমান সময় বিভিন্ন বিদ্যালয়ে NSS করানো হচ্ছে। এতে শিক্ষার্থীদের ব্যক্তিত্ব বিকাশ ও সার্বিক উন্নয়ন সাধন হচ্ছে।NSS এর জন্য পৃথক বিদ্যালয় গঠন করা হচ্ছে।

5. NSS এর উদ্দেশ্যাবলী -

  1. শিক্ষার্থীদের মধ্যে সম্প্রদায় কাজ করাকে বোঝায়।
  2. দেশের সম্প্রদায়ের সাথে নিজেদের বোঝা।
  3. শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ও নাগরিক দায়িত্বের বিকাশ ঘটানো।
  4. দেশের সম্প্রদায়ের চাহিদা ও সমস্যাগুলি চিহ্নিত করা এবং তাদের তালিকায় অন্তর্ভুক্ত করা।
  5. সম্প্রদায়ের বিভিন্ন সমস্যার সমাধান করা। 
  6. বিভিন্ন সমস্যার ব্যবহারিক সমাধানের খুঁজে তাদের জ্ঞান ব্যবহার করা। 
  7. শিক্ষার্থীদের মধ্যে সম্প্রদায়ের অংশগ্রহণকে জোরদার করার দক্ষতা অর্জন করা। 
  8. শিক্ষার্থীদের নেতৃত্বদানের গুণাবলীর বিকাশ করা।
  9. শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মনোভাব গড়ে তোলা। 
  10. জরুরি অবস্থা এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার ক্ষমতা বিকাশ করা।
  11. জাতীয় ইন্টিগ্রেশন এবং সামাজিক সাদৃশ্য অনুশীলন করা। 
  12. শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ধারণা জাগ্রত করা এবং পক্ষপাতিত্ব ছাড়া সমাজ সেবা করা।

6. NSS এর পরিকাঠামো -

১. জাতীয় পর্যায় -

ভারতীয় যুব বিষয়ক মন্ত্রণালয় ও ক্রীড়া মন্ত্রণালয় নডাল কর্তৃপক্ষ,যা জাতীয় স্তরে NSS কোষের সাথে যুক্ত। রাষ্ট্রীয় স্তরের NSS কোষ প্রতিটি রাজ্য সরকারের দায়িত্বের অধীনে কাজ করে থাকে।

২. রাজ্য পর্যায় -

প্রতিটি রাজ্যের যোগাযোগ অফিসার(SLO) এর নেতৃত্বে একটি রাজ্যে NSS সেল প্রোগ্রামটির সমন্বয় সাধন করে। রাজ্যে NSS সেল প্রতিষ্ঠার জন্য ভারত সরকার আর্থিক সহায়তা প্রদান করে।

৩. আঞ্চলিক পর্যায় - 

NSS কর্মসূচির কার্যকর বাস্তবায়নের জন্য রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয়,2 কাউন্সিলর এবং টি.ও.সি/টি.ও.আর.সি. এদের সাথে যোগাযোগ বজায় রাখার জন্য দেশের NSS আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।NSS আঞ্চলিক কেন্দ্র যা যুব বিষয়ক ও ক্রিয়া মন্ত্রকের দ্বারা মাঠ অফিস, এটি স্বেচ্ছাসেবীদের শক্তি এবং রাজ্যের আকারের উপর নির্ভর করে প্রতিষ্ঠিত হয়।এটি হয় ডেপুটি প্রোগ্রাম উপদেষ্টা বা সহকারি প্রোগ্রাম উপদেষ্টা দ্বারা পরিচালিত হয়।উপ প্রোগ্রাম উপদেষ্টা/ সহকারি প্রোগ্রাম উপদেষ্টা কেন্দ্রীয় সরকার পরিষেবার গ্রুপ এ গ্ৰেডের অন্তর্ভুক্ত।

৪. বিশ্ববিদ্যালয় পর্যায় - 

প্রতিটি বিশ্ববিদ্যালয়ের NSS সেল রয়েছে।যার সংশ্লিষ্ট কলেজ গুলিতে NSS প্রোগ্রাম তত্ত্বাবধান ও সমন্বয় সাধন করা যায়।

৫. বিদ্যালয় ও কলেজ পর্যায় - 

NSS এর সর্বনিম্ন স্তর হল বিদ্যালয় ও কলেজ পর্যায়।এই পর্যায়ে ছাত্রদের শক্তি অনুযায়ী NSS ইউনিট বরাদ্দ করা হবে। প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনা করে NSS আঞ্চলিক অধিদপ্তর এবং রাজ্য NSS কর্মকর্তার সাথে পরামর্শ করে প্রোগ্রাম সমন্বয়কারী দ্বারা ইউনিট গুলির সংখ্যা বরাদ্দ করা হবে।একটি ইউনিটের শক্তি সাধারণত ১০০ NSS স্বেচ্ছাসেবক থাকবে।একজন প্রোগ্রাম অফিসার কোন NSS ইউনিটের ইনচার্জ থাকবেন।

7. NSS এর কার্যাবলী - 

NSS এর মূলত দুই ধরনের কার্যক্রম রয়েছে।১.নিয়মিত কার্যক্রম(১২০ ঘন্টা) এবং ২.বার্ষিক বিশেষ ক্যাম্প (১২০ ঘন্টা)।সমস্ত NSS এর স্বেচ্ছাসেবক যারা কমপক্ষে ২ বছর ধরে NSS সেবা করেছে এবং NSS এর অধীনে ২৪০ ঘন্টার কাজ করে।তারা ভাইস চ্যান্সেলর এবং প্রোগ্রাম কো অর্ডিনেটর এর স্বাক্ষর করা বিশ্ববিদ্যালয় থেকে একটি শংসাপত্র পাওয়া। বার্ষিক ক্যাম্প গুলি বিশেষ ক্যাম্প নামে পরিচিত। শিবির গুলি প্রতিবছর অনুষ্ঠিত হয়।তবে কোনো নির্দিষ্ট ভাবে কাজ নেই।এটা স্বেচ্ছাসেবকদের উপর ছেড়ে দেওয়া হয় যে কোন উপায়ে যেভাবে সম্ভব সেবা প্রদান করা।শিবির গুলি সাধারণত এক সপ্তাহ  থেকে ১০ দিনের মধ্যে চলে,যদিও স্বল্প সময়ের জন্য শিবির গুলিও NSS দ্বারা পরিচালিত হয়। স্বেচ্ছাসেবকরা যে সমস্ত কার্য করে তার নিম্নরূপ -

  1. পরিষ্কারকরণ 
  2. অরণ্যায়ন 
  3. সামাজিক সমস্যার প্রতি সচেতনতা করা। 
  4. শিক্ষা ও পরিচ্ছন্নতার মতো বিষয় সম্পর্কে সচেতনতা তৈরি করে স্টেজ শো বা মিছিল বা রেলিং করা।
  5. সচেতনতামূলক সমাবেশ করা। 
  6. স্বাস্থ্য শিবিরের জন্য ডাক্তারদের আমন্ত্রণ জানানো। 
  7. সম্প্রদায়িক জরিপ করা।

8. বিদ্যালয়ের NSS এর তাৎপর্য - 

বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য NSS কার্যাবলীর তাৎপর্য হল - 

  1. শিক্ষার্থীদের নিজের প্রতি আত্মবিশ্বাস বোধ গড়ে ওঠে। 
  2. শিক্ষার্থীদের নেতৃত্ব দান করার ক্ষমতা বৃদ্ধি পায়।
  3. জীবনের বিভিন্ন পরিস্থিতিতে শিক্ষার্থীদের বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যক্তির সঙ্গে জ্ঞান অর্জন করে।
  4. শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা বোধ গড়ে ওঠে।
  5. শিক্ষার্থীদের মধ্যে সংগঠিতভাবে কিছু করার মনোভাব গড়ে ওঠে। 
  6. দেশের প্রতি ও সমাজের প্রতি শিক্ষার্থীদের নিঃস্বার্থভাবে সেবা করার মনোবৃত্তি গড়ে ওঠে।
  7. শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বোধ গড়ে ওঠে।
  8. শিক্ষার্থীদের সু ব্যক্তিত্বের ও সু চরিত্রের বিকাশ সাধন ঘটে।

9. বিদ্যালয়ের বিভিন্ন ব্যক্তিদের ভূমিকা -

• প্রধান শিক্ষক/শিহ্মিকার ভূমিকা -

  • বিদ্যালয়ের NSS কর্মসূচির প্রতি সক্রিয় উদ্যোগ নেবেন।
  • শিক্ষার্থীদের যোগদানের জন্য শিক্ষক-শিক্ষিকাদের উপর দায়িত্ব বন্টন করে দেবেন।
  • শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করবেন।
  • NSS এর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

• শিক্ষক-শিক্ষিকা ভূমিকা -

  • বিদ্যালয়ের NSS ইউনিটের সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিতে হবে।
  • শিক্ষার্থীদের এই বিষয়ে বোঝানো এবং উৎসাহ প্রদান করবে। 
  • বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠক্রম সঙ্গে সহ পাঠক্রমিক শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করবে।
  • বিভিন্ন ধরনের কর্মসূচিতে শিক্ষার্থীদের পথ প্রদর্শন করবেন।

• প্রশিক্ষণ শিক্ষক ভূমিকা -

  • NSS এ বিষয়ে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করবেন।
  • পাঠক্রম ছাড়াও সহপাঠক্রমিক কার্যাবলী গুরুত্ব কি সেই বিষয়ে শিক্ষার্থীদের অবগত করবে।
  • NSS এর বিভিন্ন ধরনের কর্মসূচিতে শিক্ষার্থীদের পথ প্রদর্শন করবেন।

• শিক্ষার্থীদের ভূমিকা -

  • বিদ্যালয়ের NSS এর সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে।
  • শিক্ষার্থীরা NSS এর প্রতি উৎসাহ দেখাবেন।
  • শিক্ষার্থীরা NSS এর প্রতিটি নিয়ম - কানুন গুলি  মান্য করা।

10. উপসংহার -

পরিশেষে বলা যায় বিদ্যালয় স্তরে পাঠক্রম ছাড়া অন্যান্য সহপাঠক্রমিক কার্যাবলী তে শিক্ষার্থীদের অংশগ্রহণ করা একান্ত জরুরি।NSS হল ঠিক এইরূপ একটি কার্যাবলী।NSS কিন্তু বিশেষ করে গুরুত্বপূর্ণ কারণ এটির মধ্যে দিয়ে শিক্ষার্থীদের মধ্যে দৈহিক ও মানসিক বিকাশ ঘটে। শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা ও সচেতনতা মনোভাব গড়ে ওঠে,দেশের প্রতি ও সমাজের প্রতি দায়িত্ব ও কর্তব্য বোধ জাগ্রত হয় এবং গণতান্ত্রিক মনোভাব গড়ে ওঠে। সম্প্রদায়ের কথা,সম্প্রদায়ের একে অন্যের প্রতি সাহায্য করার মনোভাব গড়ে উঠেছে, অন্যের দরকারে সাহায্য করা ও তাদের পাশে দাঁড়ানো এবং নেতৃত্বদানের ক্ষমতা বিকাশ ঘটে।তাই যদি এই প্রকল্প বিদ্যালয় স্তর হইতে করানো হয় তাহলে আগামী দিনে সুদক্ষ নাগরিক এবং শক্তি সম্পন্ন সুদক্ষ ব্যক্তিত্বের আবির্ভাব হবে।

CLICK HERE -

ENGLISH VERSION PDF FILE


Others Community Based Activists -

Gardening

First Aid

Cleanliness is and around the campus and beautification

Cleaning Of Furniture 

Teachers Day

Independence Day

Netaji Subhash Chandra Bose's Birthday

Swami Vivekananda BirthDay and Youth day







Post a Comment (0)
Previous Post Next Post