9.School Internship Part - 9

9.School Internship Part - 9

School Internship (School Based Activities)

BENGALI VERSION||ENGLISH VERSION
WBUTTEPA B.ed 2nd Semester School Internship (School Based Activities)Report
School Internship

(** ENGLISH VERSION FILE BELOW ARTICAL BY PDF FORMAT)

School Internship(School Based Activities)
BENGALI VERSION -
Part - 9
Topic - 8. Mid Day Meal

8.1. ভূমিকা -

আধুনিক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হল শিক্ষার্থীদের দৈহিক বিকাশে সহায়তা করা।সুস্বাস্থ্য যেমন মানুষের একটি ব্যক্তিগত গুণ তেমনি সুস্বাস্থ্য বিদ্যালয়ে শিক্ষার্থীদের শিখন প্রচেষ্টাকে সহায়তা করে।তাই বিদ্যালয়গুলিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য রক্ষার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে।বিভিন্ন স্বাস্থ্য সমীক্ষা থেকে দেখা গেছে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলিতে শিশুর দৈহিক অসুস্থতার একটি প্রধান কারণ হল অপুষ্টি এবং শিশুরা অপুষ্টিজনিত রোগে ভোগে।তাই উন্নয়নশীল দেশগুলিতে প্রতিটি বিদ্যালয়ের মধ্যাহ্নভোজের ব্যবস্থা প্রবর্তন করা হয় যাতে শিক্ষার্থীদের দৈহিক বিকাশ ও স্বাস্থ্যের জন্য একান্ত প্রয়োজনীয়।

8.2. মধ্যাহ্নভোজের ধারণা - 

দরিদ্র পরিবারের শিশুদের বিদ্যালয়ের আসার প্রতি আকর্ষিত করবার জন্য মধ্যাহ্নভোজ কর্মসূচির প্রকল্প গ্রহণ করা হয় 1995 সালে।কেন্দ্রীয় সরকারের অধীনে 'ন্যাশনাল প্রোগ্রাম অফ নিউট্রিশনাল সাপোর্ট টু প্রাইমারি এডুকেশন' এর সূচনা হয়।সর্বশিক্ষা অভিযানের অন্তর্গত এই প্রকল্পে শিশুদের বিদ্যালয়ে মাথাপিছু 100 গ্রাম করে চাল দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়।2002 সালে প্রকল্প অনুসারে রান্না করা খাদ্য সরবরাহ করা শুরু হয় এবং প্রাইমারি ছাড়াও অন্যান্য বিদ্যালয় এর আওতায় আসে। 2004 সালে বলা হয় এই খাদ্যের ক্যালোরির পরিমাণ 300 গ্রাম এবং প্রোটিন 12 গ্ৰাম ধার্য করা হয়।2006 সালে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে 450 গ্রাম করার সিদ্ধান্ত নেওয়া হয়।

8.3. উদ্দেশ্যাবলী -

মধ্যাহ্নভোজের যে সমস্ত উদ্দেশ্য রয়েছে,সেইগুলি হল -

  • শিক্ষার্থীদের আদর্শ ও সুষম খাদ্য সরবরাহ করা যায় এই ব্যবস্থার মাধ্যমে।একটি মানুষের দৈহিক বিকাশের জন্য স্নেহজাতীয়,আমিষজাতীয়,শর্করা জাতীয়,লবণজাতীয় ও অন্যান্য ভিটামিন জাতীয় খাদ্যের প্রয়োজন। এদের সংমিশ্রণে গঠিত হয় সুষম খাদ্য,যা বাড়িতে অভিভাবকরা সমস্ত দিক বিবেচনা করে খাদ্য তালিকা নির্বাচন করতে পারেন না।কিন্তু বিদ্যালয়ে এই ব্যবস্থা চালু করে শিক্ষার্থীদের সুষম খাদ্যের চাহিদা পূরণ করা যায়।
  • বিদ্যালয়ে মধ্যাহ্নভোজ ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক সক্রিয়তা রক্ষা করা  আরেকটি অন্যতম উদ্দেশ্য। 
  • বিদ্যালয়ে এই ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের রসনা তৃপ্তির থেকে সুস্ম খাদ্য অভ্যাস গড়ে তোলা যায়।
  • বিদ্যালয়ে সকল শিক্ষার্থী একসঙ্গে একই খাদ্যবস্তু গ্রহণ করার সুযোগ পায় বলে এদের মধ্যে উদার সামাজিক দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে।এখানে ধনী - দরিদ্রের পার্থক্য থাকে না।তাই শিক্ষার্থীরা গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিকের সমান অধিকার সম্পর্কে সচেতন হয়।
  • বিদ্যালয়ে এই ব্যবস্থার সক্রিয়ভাবে অংশগ্রহণ করে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের শিক্ষামূলক অভিজ্ঞতা সঞ্চয় করে।

8.4. বিদ্যালয় পরিকল্পনা -

বর্তমানে সরকার থেকে প্রয়োজনীয় খাদ্য সরবরাহের মাধ্যমে মধ্যাহ্নভোজের ব্যবস্থা চালু হয়ে গেছে। বিদ্যালয়ে এই মধ্যাহ্নভোজের সমস্ত পরিকল্পনা গৃহীত হয়।সেগুলি হল -

  • বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাধারণ খাদ্য অভ্যাস সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হবে।এই তথ্যের মাধ্যমে জানা সম্ভব হবে শিক্ষার্থীদের গৃহের খাদ্যতালিকায় কি ধরনের খাদ্য উপাদানের ঘাটতি থাকে আর এই ঘাটতি পূরণের জন্য বিদ্যালয় কি ধরনের খাদ্য সরবরাহ করতে হবে,তা নির্ধারণ করা হবে। 
  • বিদ্যালয় মধ্যাহ্নভোজে একটি সাপ্তাহিক খাদ্য তলিকা নির্ধারণ করতে হবে।
  • বিদ্যালয়ের এই কর্মসূচির পর্যালোচনা করতে হবে।
  • মধ্যাহ্নভোজের সরবরাহ জন্য একটি সময় নির্ধারণ করতে হবে এবং সকল শিক্ষার্থী যাতে একসঙ্গে বসে খেতে পারে তার ব্যবস্থা রাখতে হবে। যদিও প্রত্যেকটি বিদ্যালয় মধ্যাহ্নভোজের সময় হল টিফিন পিরিয়ড।  
  • বিদ্যালয়ের মধ্যাহ্নভোজের কর্মসূচির কার্যকারিতা প্রয়োজনে শিক্ষকদের উপস্থিত থেকে সুশৃংখলভাবে যাতে খাদ্য সরবরাহ করা যায় তার দিকে লক্ষ্য রাখতে হবে। 
  • এই ব্যবস্থায় পরিচালনার সুবিধার্থে শিক্ষার্থী, শিক্ষক ও প্রধান শিক্ষককে নিয়ে একটি কমিটি গঠন করতে হবে।এই কমিটির কাজ হল খাদ্য বস্তু নির্বাচন,বন্টন ও তত্ত্বাবধানের সব দায়িত্ব গ্রহণ করা। 
  • মধ্যাহ্নভোজের বিষয়ে দুটি দিক লহ্ম্য করা যায়।এক অন্য জায়গায় রান্না করে বিদ্যালয়ের নিয়ে আনা হয়, দুই বিদ্যালয়ের একটি নির্দিষ্ট রুমে কয়েকজন লোক দ্বারা রান্না করা হয়।

8.5. গুরুত্ব -

  • শিক্ষার্থীরা পুষ্টিকর খাদ্যের দ্বারা স্বাস্থ্য রহ্মা হয়েছে।
  • বিদ্যালয় রান্না করা সু-খাদ্যের আকর্ষণের তারা বিদ্যালয়ে নিয়মিত আসার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।
  • শিক্ষার্থীদের মধ্যে খাদ্য গ্রহণের পরিচ্ছন্নতা নিয়ম সম্পর্কে সচেতন হয়ে উঠতে সাহায্য করছে।
  • খাদ্য শিক্ষার্থীদের ক্ষুধা নিবারণ করছে এবং তারা পাঠের মনঃসংযোগ করতে পারছে।
  •  এক সাথে অন্যান্য শিশুদের সঙ্গে একসঙ্গে খাদ্য গ্রহণের মধ্যে দিয়ে শিক্ষার্থীদের মধ্যে সামাজিক শিক্ষার বিকাশ ঘটছে। 
  • শৈশব থেকে ভিন্ন ধর্ম ও জাতের সহপাঠীর সঙ্গে একত্রে পড়া,খেলা ও খাওয়ার ফলে শিক্ষার্থীদের মধ্যে এক সুস্থ মানসিকতা গড়ে ওঠে এবং সামাজিক ভেদাভেদ তুচ্ছ করে সকলের প্রতি সমান ভালোবাসা জন্মায়।

8.6. মধ্যাহ্নভোজের আহার পদ -

বিদ্যালয়ের শিহ্মার্থীদের মধ্যাহ্নভোজের জন্য একটি আহারের পদ লক্ষ করা যায়।

  1. সোমবার  - ভাত,ডাল,সবজি তরকারি।
  2. মঙ্গলবার  - ভাত,ডাল,সয়াবিনের তরকারি।
  3. বুধবার - ভাত,ডাল,আলু ডিমের ভুজিয়া।
  4. বৃহস্পতিবার - ভাত,ডাল,সবজি/সোয়াবিন তরকারি।
  5. শুক্রবার - ভাত,ডিম আলুর ঝোল। 
  6. শনিবার - সবজি সহ খিচুড়ি।

8.7. বর্তমান পরিস্থিতি -

বর্তমানে Covid-19 পরিস্থিতিতে বিদ্যালয়গুলি দীর্ঘদিন বন্ধ থাকার পর,16th November 2021 সরকার Covid-19 স্বাস্থ্যবিধি মেনে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিহ্মার্থীদের জন্য বিদ্যালয় খোলা হয়েছে। তবে এই সময় মধ্যাহ্নভোজের রান্না করা হচ্ছে না। কিন্তু পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত শিক্ষার্থীর অভিভাবকদের চাল,ডাল, সোয়াবিন প্রভৃতি সামগ্রী দেওয়া হচ্ছে বিদ্যালয় থেকে।

8.8. উপসংহার -

মধ্যাহ্নভোজ প্রকল্পে অনেক অংশেই সফল হয়েছে। কারণ আমাদের দেশে প্রত্যেক পিতা-মাতা চাইছেন তাঁদের সন্তানরা যেন বিনামূল্যে পুষ্টিকর খাদ্যের সুযোগ পায় এবং দৈন্য আর্থিক অবস্থায় ছেলেমেয়েদের পড়ানোর সুযোগ পায়।তাই তাঁরা তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন।সাম্প্রতিক মধ্যাহ্নভোজ নিয়ে নানান দুর্নীতির কথা শোনা যাচ্ছে এবং খাদ্যের মান নিয়েও নানান প্রশ্ন উঠেছে। এই প্রকল্পে যদি নিম্নমানের খাদ্য সরবরাহ করা হয়,তাহলে গোটা প্রকল্পই অর্থ হীন হয়ে পড়বে।বিদ্যালয়ে বিনামূল্যের খাদ্য খেয়ে যদি শিশুরা অসুস্থ হয়ে পড়ে তাহলে সর্বশিক্ষা অভিযান ব্যর্থ হবে ও স্কুল ছুটের সংখ্যা বৃদ্ধি পাবে।

CLICK HERE -

 ENGLISH VERSION PDF FILE


Read More........School Internship Part - 1

Read More........School Internship Part - 2

Read More........School Internship Part - 3

Read More........School Internship Part - 4

Read More........School Internship Part - 5

Read More........School Internship Part - 6

Read More........School Internship Part - 7

Read More........School Internship Part - 8

Read More........School Internship Part - 10

Read More........School Internship Part - 11

Read More........School Internship Part - 12


Post a Comment (0)
Previous Post Next Post