4.School Internship Part -4

4.School Internship Part -4

School Internship(School Based Activities)

BENGALI VERSION||ENGLISH VERSION



(*** ENGLISH VERSION FILE BELOW ARTICLE BY PDF FORMAT)

School Internship (School Based Activities)Part - 4
Topic - 3.Time Table construction
BENGALI VERSION -

3.1. ভূমিকা -

সময় তালিকা হল একটি পূর্ব পরিকল্পনা,যার মাধ্যমে বিদ্যালয়ে বহুমুখী কাজ পরিচালনা করা হয়। বিদ্যালয়ের মূল কাজ প্রধানত পাঠ্য বিষয়বস্তু বা পাঠক্রম,শিক্ষক এবং শিক্ষার্থীর এই তিনটি উপাদানের সক্রিয় সমন্বয়ের মাধ্যমে সুষ্ঠুভাবে পরিচালিত করা। বিদ্যালয়ের কাজ পরিচালনার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা আছে।সুতরাং বলা বাহুল্য প্রাপ্ত সময়ের মধ্যে শিক্ষার তিনটি উপাদানের মধ্যে প্রয়োজনীয় সমন্বয়সাধন আর এই নির্দিষ্ট সময়ের ভিত্তিতে শিক্ষার বিভিন্ন উপাদানের সক্রিয়তা বন্টনের পরিকল্পনাই হল বিদ্যালয়ের সময় তালিকা।

        সময় তালিকাকে এক ধরনের বিবরণ হিসাবে ভাবা যেতে পারে।কারণ বিদ্যালয়ের সঙ্গে যুক্ত সকল সদস্যদের কাজের বিবরণ থাকে এই সময় তালিকায়, যেমন -বিদ্যালয় কী কী ধরনের কাজ হয় ?,প্রত্যেকটি কাজের সময়সীমা কত ?, কোনো শিক্ষক কখন কোনো কাজ করছেন ?,কোন শিক্ষার্থীরা কখন কি কাজ করছে ?,কোন সময় কোন কক্ষ ব্যবহার করা হচ্ছে? বিশ্রামের সময় কত ? ইত্যাদি যাবতীয় বিবরণ থেকে সময় তালিকা।তাই সময় তালিকাকে অনেক বিদ্যালয়ের হৃদযন্ত্র বা বিদ্যালয়ের দ্বিতীয় ঘড়ি হিসেবে বর্ণনা করেছেন।সুতরাং সময় তালিকা বিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। 

3.2. সময় তালিকার নির্মাণের উদ্দেশ্য -

একটি বিদ্যালয়ের সময় তালিকা গঠনের পেছনে যে সমস্ত উদ্দেশ্যগুলি আছে,সেই গুলি হল - 

  • একটি বিদ্যালয়ের  একটি দিবসের শুরু আর সমাপ্তির সময় নির্দেশ করে। 
  • প্রতিটি শ্রেণির পর্যায় বা পিরিয়ডের কার্য কর্মকে নিশ্চিত করে। 
  • প্রতিটি বিষয় এবং তাদের কার্যাবলীর দিক নির্দেশ করে।
  • প্রতিটি পর্যায়ে বা পিরিয়ডের নির্ধারিত শিক্ষকের নাম এবং তাঁদের প্রত্যেকের নির্দিষ্ট বিষয়কে নির্দেশ করতে সাহায্য করে। 
  • বিদ্যালয়ের নির্দেশনা মূলক কার্যাবলির সময় ব্যবধানকে নির্দেশ করে। 
  • প্রতিটি পর্যায়ে বা পিরিয়ডে কার্যাবলির প্রকৃতি অর্থাৎ তত্ত্বগত শ্রেণী বা ব্যবহারিক কার্যাবলী না কি বহিঃ শ্রেণী মূলক খেলাধুলা সংক্রান্ত কার্যাবলী ইত্যাদি নির্দেশে সহায়তা করে।

3.3. সময় তালিকার প্রকারভেদ - 

একটি বিদ্যালয়ের বিভিন্ন প্রকৃতির কার্য সম্পাদন করতে হয়।সামগ্রিকভাবে বিদ্যালয়ের বিভিন্ন ধরনের কাজের প্রকৃতির উপর নির্ভর করে সাধারণত তিন ভাগে ভাগ করা যায়।যথা -

১. সাধারণ সময় তালিকা - 

এই ধরনের সময় তালিকা শিক্ষাপ্রতিষ্ঠানে সমস্ত শিক্ষক এবং সমস্ত শ্রেনীর নির্দেশনা মূলক কার্যক্রমের নির্দেশ থাকে অর্থাৎ সমস্ত শিক্ষকের কাজ একসঙ্গে দেখানো থাকে।সারা সপ্তাহের প্রতিটি দিনের প্রথম পিরিয়ড থেকে শেষ পিরিয়ড পর্যন্ত একটি সামগ্রিক কর্মসূচির হিসেবে উল্লেখ করা থাকে এই ধরনের সময় তালিকায়।সময় তালিকা - এ প্রধান শিক্ষক সহ সমস্ত শিক্ষক-শিক্ষিকার আবার প্রতিষ্ঠানটির সর্বনিম্ন শ্রেণি থেকে সর্বোচ্চ শ্রেণীর প্রতিটি বিভাগের সুনির্দিষ্ট কর্মসূচির প্রতিফলন এখানে লিপিবদ্ধ করা থাকে।এটি একটি সুসমন্বিত সামগ্রিক বা একত্রীভূত সময় তালিকা যা অনেক সময় সাধারণ সময় তালিকা হিসেবে বিবেচিত হয়। 

২. ব্যক্তিগত সময় তালিকা -

সমগ্র প্রতিষ্ঠান,সমস্ত শিক্ষার্থী সমস্ত শিহ্মকের  জন্য নির্দিষ্ট সময় তালিকার মতো প্রতিটি শিক্ষকের একটি ব্যক্তিগত সময় তালিকাও থাকা দরকার।এই ধরনের সময় তালিকা থেকে শিক্ষক তার নিজস্ব ব্যক্তিগত কর্মসূচির পরিচয় পেতে পারেন। কোনো একজন শিক্ষক সারা সপ্তাহের তার জন্য নির্দিষ্ট ক্লাস গুলির দিন ও সময় ভিত্তিক অবস্থান জেনে নিতে পারলে সংশ্লিষ্ট শিক্ষকের নিজস্ব একটি কর্ম পরিকল্পনা তৈরি করতে পারেন,শিহ্মন সংক্রান্ত প্রস্তুতি নিতে পারেন।মূল্যায়নের পরিকল্পনা তৈরি করতে পারেন অনায়াসে। 

৩. অস্থায়ী বা অসামরিক সময় তালিকা -

একটি শিক্ষা প্রতিষ্ঠানে ঘটনাক্রমে প্রায় প্রতিদিন কোনো না কোনো শিক্ষক অনুপস্থিত থাকেন।শিক্ষক - শিক্ষিকাদের এই অনুপস্থিতি ব্যক্তিগত অথবা প্রতিষ্ঠান গত অথবা পরিস্থিতি গত যে কোনো কারণেই হোক না কেন বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটিকে এর জন্য অসুবিধার সম্মুখীন হতে হয়।এই সমস্ত অনুপস্থিতি শিক্ষক - শিক্ষিকার জন্য যাতে শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলা বিঘ্নিত না হয় এবং সংশ্লিষ্ট শ্রেণি গুলির পঠন-পাঠনের কাজ ব্যাহত না হয় তার জন্য তাৎক্ষণিক ভাবে একটি সময় তালিকা প্রস্তুতি প্রস্তুত করতে হয়।এই সময় তালিকা প্রস্তুতি সময় প্রথমে Provisional Class এর নির্দিষ্ট খাতায় অনুপস্থিতি শিক্ষকদের নাম খাতায় বাম দিকে লেখা হয় এবং সেই দিনের ধার্য ক্লাস এবং বিষয়ে লেখা হয়।এরপর উপস্থিত শিক্ষক-শিক্ষিকার মধ্যে যার বিষয় বা কম পিরিয়ড আছে এমন কাউকে অনুপস্থিত শিক্ষকের জায়গায় প্রতিস্থাপন করে সেই দিনের সময় তালিকা প্রস্তুত করতে হয়।বলা বাহুল্য প্রতিদিনই প্রায় এই সময় তালিকা প্রস্তুতি করণ করার প্রয়োজন হয়ে পড়ে কারণ কেউ না কেউ অনুপস্থিত থেকেই যায়।এই তালিকা প্রস্তুত করার উদ্দেশ্য মূলত শ্রেণি বিশৃঙ্খলা রোধ করা যেতে পাশের শ্রেণিতে পঠন-পাঠনের অসুবিধা সৃষ্টি না হয়।

৪. শ্রেণিভিত্তিক সময় তালিকা -

প্রতিদিন কোন বিষয় শ্রেণীতে পড়ানো হবে অথবা কী কর্মসূচি থাকবে তার বিবরণ থাকে এই শ্রেণিভিত্তিক সময় তালিকা। প্রত্যেক শ্রেণীর প্রতিদিনের পঠিত বিষয়, শিক্ষকের নাম এবং সময় নির্দেশ থাকে। শিক্ষার্থীরা এই ধরনের সময় তালিকা সঙ্গে বেশি পরিচিত।

3.4. প্রয়োজনীয়তা -

একটি বিদ্যালয়ের টাইম টেবিল অতি প্রয়োজনীয়।তাই প্রয়োজনীয়তা হল -

  • সময় তালিকা শিক্ষকদের দায়িত্বশীলতা জায়গায় এবং কোন সময়ে কি কাজ করতে হবে তা বুঝতে সহায়তা করে।শুধু তাই নয় প্রত্যেক শিক্ষক তাঁর প্রতিদিনের কর্মসূচির নির্দিষ্ট সময়ের আগে থেকে জানার, ফলে সেই মতো কাজের পরিচালনা ও প্রস্তুতি নিতে পারেন।
  • সময় তালিকা সময় অপচয় নির্ধারণ করে।শিক্ষা প্রতিষ্ঠানের সময়ের ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের অর্থাৎ বহুমুখী কাজ সম্পন্ন করার ব্যাপারে একটি গুরুত্বপূর্ণ বিষয়।প্রশাসনের  ক্ষেত্রেও এই সময়ের সঠিক ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
  • সময় তালিকা বিভিন্ন শিক্ষা সংক্রান্ত কর্মসূচির অত্যন্ত গুরুত্ব অনুযায়ী সময় আনুপাতিক বন্টন তালিকা বলে সময়ের সঠিক সদ্ ব্যবহার হয় এবং অহেতুক সময়ে অপচয় হয় না।
  • বিদ্যালয়ের সময় তালিকা বিদ্যালয়ের বিভিন্ন ধরনের কাজকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে সহায়তা করে।
  • কাজের প্রকৃতি ও ধরন, প্রতিষ্ঠানের সংস্কৃতি, বিভাগীয় কর্মীদের চাহিদা,সহকর্মীদের প্রভাব কর্মীর ব্যক্তিত্ব ও দহ্মতা ,প্রশাসকের অথবা উর্দ্ধতন ব্যক্তির নেতৃত্বের প্রভাব ইত্যাদি উপাদান কাজে সময়ের ব্যবহারকে প্রভাবিত করে।
  • প্রতিষ্ঠানে যত জন শিক্ষকের প্রতিদিনের কর্মসূচির সময় ভিত্তিক নির্দেশ থাকে সময় তালিকায়,প্রধান শিক্ষক/শিহ্মিকার প্রশাসন ও অবেহ্মনের কাজে এই সময় তালিকা বিশেষ প্রয়োজনীয়। 
  • সময় তালিকাতে পাঠ্য বিষয়বস্তু,শিক্ষক ও শিক্ষার্থীর এই তিনটি উপাদানের সার্থক সমন্বয়ের মাধ্যমে বিদ্যালয়ের কাজের অগ্রগতি বজায় থাকে।
  • শিক্ষকদের যোগ্যতার দিক লহ্ম রেখে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে শিহ্মামাপক কর্মসূচিকে যতদূর সম্ভব সমানভাবে সময় তালিকাতে বন্টন করা হয় বলে নানা রকম সমস্যা থেকে অব্যাহতি পাওয়া যায়।

 3.5. পর্যবেক্ষণ -

দীর্ঘ দিন Covid-19 এর জন্য দীর্ঘ দেড় থেকে দুই বছর পর 16 ই নভেম্বর সরকারি নির্দেশ অনুযায়ী Covid-19 স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় খোলা হয়েছে।আমি............ ..............................................বিদ্যালয়ে School Internship চলাকালীন নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পঠন-পাঠন করানো হচ্ছে তার পর্যবেক্ষণ করিলাম। এই সময় বিদ্যালয় লক্ষ করা হয়েছে সপ্তাহের সোমবার, বুধবার ও শুক্রবার দশম ও দ্বাদশ শ্রেণীর এবং মঙ্গলবার ও বৃহস্পতিবার নবম ও একাদশ শ্রেণির পঠন-পাঠন করানো হচ্ছে।শনিবার বিদ্যালয়ের পঠন পাঠন বন্ধ থাকছে।বিদ্যালয়ের এই চারটি শ্রেণীর শিক্ষার্থীদের ছোটো ছোটো আকারে বন্টনের মাধ্যমে পঠন-পাঠন করানো হচ্ছে।অর্থাৎ নবম শ্রেণীর ক বিভাগের ৬০ জন শিক্ষার্থী থাকলে শিক্ষার্থীদের ক্রমিক সংখ্যা অনুযায়ী ১ থেকে ২০ একটি শ্রেণিকক্ষে এবং ২১ থেকে ৪০ একটি অন্য কক্ষে এবং ৪১ থেকে ৬০ পর্যন্ত অন্য কহ্মে বসিয়ে পঠনপাঠন করানো হচ্ছে। বিদ্যালয় একই শ্রেণিতে বিভিন্ন শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের তিনটি ভাগ করে দেওয়ার ফলে একই সময় অর্থাৎ প্রথম পিরিয়ড ৩টি বিষয় সম্পর্কে পঠন-পাঠন করানো হচ্ছে। এতে Covid-19 স্বাস্থ্যবিধি মানা হচ্ছে এবং পঠন-পাঠনের এই পদ্ধতির দ্বারা শিক্ষকদের নতুন সময় তালিকা নির্মাণ করা হচ্ছে।যাতে বিদ্যালয়ের সমস্ত উপস্থিত শিক্ষার্থীদের পঠন পাঠনের কোন অসুবিধা না হয়।

3.6. উপসংহার -

পরিশেষে বলা যায় একটি শিক্ষা প্রতিষ্ঠানের সময় তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।একটি বিদ্যালয়ের বহুমুখী কার্য পরিচালনার জন্য দরকার একটি সময় তালিকা।এর ভিত্তিতে পাঠক্রম শিক্ষক ও শিক্ষার্থীর বিদ্যালয়ের একটি দিনের আরম্ভ হয় এবং পরিসমাপ্তি হয়।সময় তালিকার ছাড়া বিদ্যালয়ের কার্য সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্ভব নয়।তাই সময় তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় একটি বিদ্যালয়ের।


CLICK HERE - 

ENGLISH VERSION PDF FILE


Read more ......... School Internship Part 1

Read more ......... School Internship Part 2

Read more ......... School Internship Part 3

Read more ......... School Internship Part 5

Read more ......... School Internship Part 6

Read more ......... School Internship Part 7

Read more ......... School Internship Part 8

Read more ......... School Internship Part 9

Read more ......... School Internship Part 10

Read more ......... School Internship Part 11

Read more ......... School InternshiP Part 12


Post a Comment (0)
Previous Post Next Post