School Internship (School Based Activities)
BENGALI VERSION||ENGLISH VERSION
School Internship |
School Internship (School Based Activities) Part - 6
Topic - 5. Evaluation System
BENGALI VERSION -
5.1. ভূমিকা -
শিক্ষার বহুমুখী উদ্দেশ্যের প্রেক্ষিতে সামঞ্জস্যপূর্ণ শিখন শিক্ষণের প্রচেষ্টার ফলশ্রুতির অনন্য মান বিচার করার যে অবিচ্ছিন্ন প্রক্রিয়া,তাই হল মূল্যায়ন।একটি বিদ্যালয়ে শিক্ষার বিভিন্ন স্তরে বিভিন্ন বিষয় পঠন পাঠন করানো হয়।তাতে শিক্ষার্থীদের মধ্যে কতটা উন্নতি ঘটছে তা জানার জন্য নির্দিষ্ট সময়ান্তে মূল্যায়ন করা অত্যন্ত জরুরি।এতে শিক্ষার্থীর সার্বিঙ্গীন বিকাশ, সামর্থ্য ও দক্ষতা সম্পর্কে পরিমাপ করতে পারি।
5.2. বিদ্যালয়ের মূল্যায়নের উদ্দেশ্য -
একটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থার মূল্যায়নে যে সমস্ত উদ্দেশ্য পূরণ করা হয়,তা হল -
- বিদ্যালয়ের শিক্ষার কর্মসূচির মূল্যায়ন করা।
- পাঠদান পদ্ধতি কী হবে বা কোনো কৌশল অবলম্বন করবে সেই সব বিষয় নির্বাচন করা।
- শিক্ষামূলক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।
- শিক্ষার্থীর ভবিষ্যৎ অনুমান করতে হবে।
- শিক্ষার্থীর অগ্রগতির তুলনা করা।
- শিক্ষার উন্নতি সাধন করে সংস্কার মূলক শিহ্মন পরিকল্পনা করা।
- শিক্ষার্থীদের পারদর্শিতার অবস্থান নির্ধারণ করার জন্য গ্ৰেডিং করণ করতে হবে।
- শিক্ষার্থীর শারীরিক,মানসিক,বৌদ্ধিক ও সামাজিক বিকাশে শিক্ষামূলক নির্দেশনা দান করতে হবে।
- শিক্ষার্থীদের আচরণের পরিবর্তন কি পরিমাণে হচ্ছে তা পরিমাপ করা যায়।
- পরিমাপ ও কৌশলের কার্যকারিতা বিচার করা যায়।
5.3. বিদ্যালয়ের মূল্যায়নের গুরুত্ব -
শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের গুরুত্ব গুলি হল -
- শিক্ষাব্যবস্থাকে বাস্তব সম্মত ও বিজ্ঞান ভিত্তিক করে তোলা সম্ভবপর হয়েছে শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের উদ্দেশ্য সম্বন্ধে সচেতনতা থেকে।
- মূল্যায়ন ব্যবস্থার প্রবর্তন,শিক্ষা ক্ষেত্রে ব্যাপক তথ্য সংগ্রহে সহায়তা করে ও শিক্ষাগত নির্দেশনা দানের কাজকে সহজ করে দেয়।
- পাঠক্রমের যথার্থতা বিচার করনে মূল্যায়ন ব্যবস্থা সহায়তা করে।
- মূল্যায়ন ব্যবস্থায় শিহ্মক প্রথম থেকে শিহ্মনের উদ্দেশ্য সম্পর্কে সচেতন থাকেন বলে, তাঁর পক্ষে উপযুক্ত পদ্ধতি ও কৌশল নির্বাচন করা সম্ভব হয়।
- মূল্যায়ন ব্যবস্থা প্রবর্তনের ফলে পরীক্ষা ব্যবস্থার সংস্কার যেমন দৃষ্টি দেওয়া হচ্ছে,তেমন নতুন নতুন পরিমাপক কৌশল ও উদ্ভাবিত হয়েছে।
- মূল্যায়নের ফলে যে কোনো সময় সীমার মধ্যে শিক্ষার্থীর অগ্রগতির হারকে এবং পূর্ববর্তী যে কোনো সময়ের অগ্রগতির সঙ্গে তুলনামূলক বিচার করা সম্ভব হয়।
- শিক্ষার্থীর প্রয়োজন ভিত্তিক সংশোধনমূলক শিক্ষণ পরিকল্পনা করা যায়।
- শিক্ষার্থীর মূল্যায়ন কৌশলের বিচার করা যায়।
5.4. বিদ্যালয়ের মূল্যায়নের প্রকার -
বিদ্যালয়ের মূল্যায়ন ব্যবস্থা মূলত দুই প্রকার হয়ে থাকে। ১.গঠনমূলক মূল্যায়ন ব্যবস্থা ও ২.প্রান্তিক মূল্যায়ন ব্যবস্থা।
১. গঠনমূলক মূল্যায়ন ব্যবস্থা -
শিখন প্রক্রিয়ার পাঠদান চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্রগতি হচ্ছে কিনা তা যে মূল্যায়নের সাহায্যে বিচার করা হয় তাকেই গঠনমূলক বা পাঠ চলাকালীন মূল্যায়ন ব্যবস্থা বলে।
• বৈশিষ্ট্য -
- এই মূল্যায়ন পাঠদান চলাকালীন শিক্ষক ও শিক্ষার্থীর সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে অবহিত করে।
- শিক্ষার্থীর ভুল ও দুর্বলতা গুলি চিহ্নিতকরণে সহায়তা করে।
- এই মূল্যায়নে যে কোনো সাফল্য ও ব্যর্থতার কারণ অনুসন্ধানের চেষ্টা করা।
- এই মূল্যায়নে দৈনন্দিন মূল্যায়নের উপর গুরুত্ব আরোপ করে।
- এই মূল্যায়ন শিহ্মন প্রক্রিয়ার প্রত্যাশিত গুণগত মান বজায় রাখা হচ্ছে কিনা এবং নির্দিষ্ট সময়ে শেষ করা যাবে কিনা সে বিষয়ে ধারাবাহিক তদারকি ও ফিডব্যাক প্রদানে সহায়তা করে।
- চলতি শিক্ষাবর্ষে জন্য এই মূল্যায়নের ব্যবস্থা করা হয়।
কোনো কর্মসূচি বা কোনো প্রকল্পের শেষে শিহ্মন উদ্দেশ্য গুলি কতখানি চরিতার্থ হয়েছে এবং শিক্ষার্থীরা কতখানি পারদর্শিতা অর্জন করেছে সে সম্পর্কিত তথ্য যে মূল্যায়নের সাহায্য সংগ্রহ করা হয় তাকেই সংকলন ধর্মী বা প্রান্তিক মূল্যায়ন ব্যবস্থা বলে।
• বৈশিষ্ট্য -
- প্রান্তিক মূল্যায়নের ব্যবস্থা করা হয় কোনো বিশেষ উদ্দেশ্য পূরণের জন্য গৃহীত নির্দেশনামূলক কর্মসূচির সার্থক রূপ দানে জন্য।
- প্রান্তিক মূল্যায়ন অনুষ্ঠিত হয় কোনো একটি সেমিস্টার (ছয় মাস অন্তর) বা শিক্ষাবর্ষের শেষে।
- প্রান্তীয় মূল্যায়নের শিক্ষার্থী এবং কোনো কর্মসূচির সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে শিক্ষককে ফিডব্যাক প্রদান করে।
- এই মূল্যায়নে সর্বজনগ্রাহ্য,নির্ভরযোগ্য ও যথার্থ কৌশল ব্যবহৃত হয়।(যেমন - মাধ্যমিক পরীক্ষা, উচ্চমাধ্যমিক পরীক্ষা,বিদ্যালয় বার্ষিক পরীক্ষা ইত্যাদি)।
- কোনো একটি কর্মসূচি বা প্রকল্পের ধারাবাহিকতা বজায় রাখা হবে নাকি; সমাপ্তি ঘোষণা করা হবে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে এই মূল্যায়নে সহায়তা করে।
- পরবর্তী শিক্ষাবর্ষের জন্য এই মূল্যায়নের ব্যবস্থা করা হয়।
5.5. বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীহ্মার ধরন -
প্রাসঙ্গিক শিহ্মা ব্যবস্থার পরিবর্তনের দ্বারা যেমন - পাঠক্রমের বিষয়বস্তুর পরিবর্তন ও পাঠ্যপুস্তকের পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরীক্ষা মূলক পরিবর্তন করা হয়েছে।বর্তমানে বাৎসরিক পরীক্ষার রুপ পরিবর্তন করা হয়েছে এবং শিক্ষার্থীর মূল্যায়নের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।
Class No of Examination(per subject)
Class v to viii -. 1st unit test - 15
2nd unit test - 25
Annual test - 80
Class ix to x - 1st pri-test - 50
2nd pri-test - 50
Test exam - 100
Final - 100
Class xi to xii - pri-test - 50
Test - 100
Final - 100
5.6. মূল্যায়নের প্রয়োজনীয়তা -
- শিক্ষার্থীর অগ্রগতি নির্ণায়ক প্রক্রিয়া।
- এর মধ্য দিয়ে শিক্ষার্থীর পঠন পাঠন এবং বিষয়ের পারদর্শিতা যাচাইয়ের সঙ্গে সঙ্গে তার শারীরিক ও চারিত্রিক বৈশিষ্ট্যের পরিমাপ ও পরিমার্জন করে।
- উন্নতি নির্ণায়ক প্রক্রিয়া যার অর্থ হল শিক্ষার্থীর অর্জিত সামর্থ্য পরিমাপ করা মূল্যায়নের মূল উদ্দেশ্য নয়,মুখ্য উদ্দেশ্য হল প্রতিনিয়ত শিক্ষার্থীর দুর্বল দিক গুলির ঘাটতি ও ত্রুটি নিরাময় করা।
- শিক্ষার্থীর পরিমাপযোগ্য ও অপরিমাপযোগ্য সকল প্রকার গুনের বিচার সম্ভব।
- পাঠক্রমের যথার্থতা মূল্যায়নে সাহায্য করে।
- প্রতিকার মূলক শিহ্মনের ব্যবস্থা করা যায়।
5.7. উপসংহার -
পরিশেষে এটি স্পষ্ট যে একটি বিদ্যালয়ে নানা উদ্দেশ্যে মূল্যায়ন প্রক্রিয়াটিকে ব্যবহার করা যায়।অর্থাৎ শিক্ষার্থীর শিক্ষার লক্ষ্য,উদ্দেশ্য ও পদ্ধতি থেকে শুরু করে পরিমান কৌশলের সংস্কার পর্যন্ত শিক্ষা সম্পর্কিত সমস্ত রকমের কাজের সুষ্ট সম্পাদনের মূল্যায়নের প্রক্রিয়া সহায়তা করে।সুতরাং বিদ্যালয়ের শিক্ষার মূল্যায়নের গুরুত্ব যে অপরিসীম তা অস্বীকার করা যায় না।
CLICK HERE -
Read more..... School Internship Part - 1
Read more..... School Internship Part - 2
Read more..... School Internship Part - 3
Read more..... School Internship Part - 4
Read more..... School Internship Part - 5
Read more..... School Internship Part - 7
Read more..... School Internship Part - 8
Read more..... School Internship Part - 9
Read more..... School Internship Part - 10
Read more..... School Internship Part - 11
Read more..... School Internship Part - 12