5. School Internship Part -5

5. School Internship Part -5

School Internship (School Based Activities)

BENGALI VERSION||ENGLISH VERSION
WBUTTEPA B.ed 2nd Semester School Internship (School Based Activities)
School Internship


(*** ENGLISH VERSION FILE BELOW ARTICLE BY PDF FORMAT)

School Internship (School Based Activities) - Part - 5 
Topic - Class Teaching
BENGALI VERSION -

4. Class Teaching -
4.1. ভূমিকা -

শিহ্মন হল একটি প্রক্রিয়া যা শিহ্মক, শিক্ষার্থী ও পাঠ্য বিষয়কে একত্র করে।শিহ্মক ও শিহ্মার্থী উভয়েই সক্রিয় হয়।শিহ্মক শিহ্মনের কাজটি করেন এবং শিক্ষার্থী শিখন কাজটি করে।একটি শ্রেণিকক্ষে কে পর্যবেক্ষণ করে বলা যায় যে,শিহ্মক যা করেন অর্থাৎ শ্রেণিকক্ষে শিহ্মার্থীদের শিখনে সাহায্য করার জন্য তথ্য ও কৌশল সমুহের সার্থক সমম্বয়ে গঠিত শিহ্মক নির্ভর প্রক্রিয়াকে এক কথায় "Class Teaching" বলা হয়। 

4.2. উদ্দেশ্যাবলী -

Class Teaching এর পেছনে যে যে উদ্দেশ্যগুলি আছে সেই গুলি হল -
  • শিহ্মার্থীরা মধ্যে পাঠ্য বিষয়কে সহজ ও সুষ্ট ভাবে তুলে ধরা।
  • শিক্ষার্থীদের শিহ্মাগত চাহিদা পূরণ করা।
  • শিক্ষার্থীদের নতুন জ্ঞান অর্জন সহায়তা করা।
  • শিক্ষার্থীদের সার্বিক বিকাশে সহায়তা করা।
  • শিক্ষার্থীদের সুপথে চালিত করা।
  • শিক্ষার্থীদের মধ্যে প্রেষনা জাগ্ৰত করা।
  • শিক্ষার্থীদের আগ্ৰহ বৃদ্ধি করতে সাহায্য করে।
4.3. পর্যবেক্ষণ -

বর্তমানে Covid-19 পরিস্থিতিতে covid স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় গুলি খোলা হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত।উক্ত প্রকল্পটি করবার জন্য আমি ....................... .......................... বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাশয়ের নিকট অনুমতি নিয়ে বিভিন্ন বিষয়ে শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষিকার শ্রেণি শিখন পর্যবেক্ষণ করেছিলাম।যেখানে শিক্ষক-শিক্ষিকার পড়ানোর বিভিন্ন কৌশল,মনোযোগ আকর্ষণ, বোর্ড ওয়ার্ক, নোর্ড ওয়ার্ক, প্রশ্ন উত্তর কৌশল, শিক্ষার্থীদের সঙ্গে  শিহ্মকের পারস্পরিক মিথস্ক্রিয়া, শিক্ষার্থীদের উৎসাহ এবং শিক্ষার্থীদের পাঠ বোঝার ক্ষমতা প্রভৃতি খুব ভালোভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল। ঐদিন প্রতিটি শ্রেণীর আমরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে এই কার্যটি সম্পূর্ণ করেছিলাম।

4.4. নমুনা -

নমুনা - ১
১. শিক্ষকের / শিহ্মিকার নাম -
২. শ্রেণিকক্ষ -
৩. বিষয় -
৪. একক -
৫. উপএকক -
৬. শিক্ষার বিভিন্ন উপকরণ -
  • বিষয়ভিত্তিক কিছু বইপত্র 
  • চক ও ডাস্টার 
  • বোর্ড 
  • মানচিত্র,চার্ট ও মডেল ব্যবহার
(উল্লিখিত বিষয়ে বই,বা চার্ট ও মডেল কি কি হবে উল্লেখ করে দেবেন বিষয় উপর ভিত্তি করে)

৭. পাঠদানের ব্যবহার্য - অবতারণা মূলক পাঠদান, প্রশ্নকরন দক্ষতার শিখন,প্রদীপনের ব্যবহার, Reinforcement ব্যাখ্যাকরণ ইত্যাদি পদ্ধতি অনুসরন করা হয়েছে শ্রেণীকক্ষের।

4.5. উপসংহার -

পরিশেষে বলতে পারি, আদর্শ শিক্ষকের প্রধান ভূমিকা বিষয়ের প্রতি গান এবং শিক্ষার্থীদের সরল সহজ ভাবে পার্থ কে বোঝানো। উক্ত প্রকল্পের মাধ্যমে শ্রেণি শিহ্মনে বিভিন্ন ধরনের পাঠ পরিকল্পনা  কি এবং কি অবলম্বন করার জন্য শিক্ষার্থীরা খুব সহজেই পাঠ গ্ৰহন করতে সহ্মম হচ্ছে। এই সম্পর্কে ধারণা পেলাম। শিক্ষার্থীদের মধ্যে আগ্ৰহীভাবে পাঠগ্ৰহন ইচ্ছা লহ্ম্য করলাম।

CLICK HERE -


Read more.......... school Internship Part 1

Read more.......... school Internship Part 2

Read more.......... school Internship Part 3

Read more.......... school Internship Part 4

Read more.......... school Internship Part 6

Read more.......... school Internship Part 7

Read more.......... school Internship Part 8

Read more.......... school Internship Part 9

Read more.......... school Internship Part 10

Read more.......... school Internship Part 11 

Read more.......... School Internship Part 12











Post a Comment (0)
Previous Post Next Post