Community Based Activists - Introduction Part

Community Based Activists - Introduction Part

Community Based Activists - Introduction part

BENGALI VERSION||ENGLISH VERSION
Community Based Activists - Introduction Part


(*** ENGLISH VERSION FILE BELOW THE ARTICLES BY PDF FORMAT)

Community Based Activists - Introduction Part

BENGALI VERSION -

1. ভূমিকা -

'Community' শব্দটি এসেছে দুটি ল্যাটিন শব্দ 'Cam' (together)এবং 'Munis' (Serve) থেকে।যার অর্থ হল ' Serve together is Called Community ' Oxford English Dictionary তে Community শব্দটির সংজ্ঞায় বলা হয়েছে  - " A group of people living in the same place or having a particular characteristics." 
           মানুষ হল সমাজবদ্ধ জীব।দলগত ভাবে বসবাস করার ফলে তাদের মধ্যে পারস্পরিক বিশ্বাস,শ্রদ্ধা, সম্মান,দায়িত্ব ও সংযোগ বৃদ্ধি পায়।এর ফলে পারস্পরিক ভাব ভাবনা,চিন্তা চেতনা,ঐতিহ্য ও সংস্কৃতির আদান-প্রদান হতে থাকে।এই সূত্র ধরেই সৃষ্টি হয় সামাজিক গোষ্ঠী।


2. Community Based Activists -

শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচীতে ব্যবহারিক কাজের সাথে যুক্ত থাকার বিষয়টি প্রধানত বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার্থীদের সঙ্গে একত্রিত অবস্থানের মাধ্যমে কোনো কর্মকাণ্ডের সাথে স্থিতিশীল ভাবে কিছুদিন সংযুক্ত থাকার ফলে ঘটে,যা বিদ্যালয়ে শিক্ষানবিশি নামে পরিচিত।বিদ্যালয় শিহ্মানবিশির অন্তর্গত "Community Based Activists". বিদ্যালয়ের সার্বিক উন্নতি সাধনের পাশাপাশি শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ বিকাশে সাহায্য করে।
        আমি.................................. ' The West Bengal University of Teachers' Training, Education Planning And Administration ' অন্তর্গত .................................. .................................. কলেজের তৃতীয় সেমিস্টারের ছাত্র/ছাত্রী। তৃতীয় সেমিস্টার চলাকালীন "Community Based Activists" যে সমস্ত বিষয়গুলি রয়েছে সেই গুলির মধ্যে আমি তিনটি বিষয় নির্বাচন করেছিলাম। সেগুলি হল -
  •  Topic Name -1
  •  Topic Name -2
  •  Topic Name -3

3. উদ্দেশ্যাবলী - 

"Community Based Activists" এর উদ্দেশ্য গুলি হল -
  1. সামাজিক গোষ্ঠীদের সদস্যদের মধ্যে পরস্পরের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে বোধ গড়ে তোলা।
  2. গোষ্ঠীদের সদস্যদের মধ্যে পারস্পরিক সংহতি বোধ গড়ে তোলা। 
  3. পারস্পরিক জ্ঞান-বিজ্ঞান,চিন্তা-চেতনা বিকাশ সাধন করা। 
  4. গোষ্ঠীর সদস্যদের মধ্যে পারস্পরিক বিশ্বাস,শ্রদ্ধা, সম্মান বৃদ্ধি করা। 
  5. গোষ্ঠীর সদস্যদের মধ্যে পারস্পরিক সহযোগিতার মনোভাব গড়ে তোলা। 
  6. গোষ্ঠী সদস্যদের মধ্যে পারস্পরিক যোগাযোগের সম্পর্ক তৈরি করা। 
4.Topic Name -1

5.Topic Name -2

6.Topic Name -3


7. উপসংহার -

বর্তমানে "West Bengal University of Teachers' Training Education,Planning And Administration" এ একটি ব্যবহারিক অংশ রয়েছে। যেখানে বিদ্যালয়ে গিয়ে বিভিন্ন "Community Based Activists" করতে হবে। তাই পূর্ব পরিকল্পনা অনুযায়ী আমাদের কলেজে হইতে ........জনের একটি দল ............................................................. বিদ্যালয়কে নির্বাচিত কর্মসূচি পালন করি।বিদ্যালয়ে গিয়ে আমরা পর্যবেক্ষণ করি যে শিক্ষার্থীদের পঠন-পাঠন এখন শ্রেণিকক্ষের বাইরে গিয়ে বহির জগতের সাথে মিথস্ক্রিয়া লাভ করেছে।তারা স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন কাজে অংশগ্রহণ করেছে,নতুন বহু অভিজ্ঞতা উপভোগ করেছে, আমাদের অনেক অভিজ্ঞতা প্রাপ্তি হয়েছে। ছাত্র-ছাত্রীদের ইচ্ছা অনিচ্ছার প্রাধান্যের সাথে পাঠ্য বিষয়কে এগিয়ে নিয়ে যাওয়ার জ্ঞান লাভ হয়েছে। সর্বোপরি,আমাদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারার জ্ঞান লাভ করেছি যা আগামী দিনে আমাদের সহায়ক হয়ে উঠবে।

CLICK HERE -











Post a Comment (0)
Previous Post Next Post